ফুসকুড়ি কেন হয়, ফুসকুড়ি দূর করার উপায়

আগেই বলে নিচ্ছি কেননা আপনারা পরে ভুলে যান। বাকি বন্ধুদের সাহায্যের উদ্দেশে লাইক আর শেয়ারটা  মনে করে করে দেবেন। শুরু করছি আজকের বিষয় –


নমস্কার বন্ধুরা আমি শান্তনু আপনাদের সবাইকে আমার এই chalokolkata.com এ স্বাগতম।   আশা করি সবাই আপনারা ভালোই আছেন আর  সুস্থ আছেন। বন্ধুরা আমাদের শরীরে নানা কারণে ফুসকুরি বা অনেক রকমের চর্মরোগ দেখা যায়। আমরা জানবো আমাদের কেন  – চর্মরোগ কেন হয়, ফুসকুড়ি দূর করার উপায়, ফাংগাস রোগের প্রতিকার, ফুসকুড়ি in english, ত্বকের রোগ, সিফিলিস কেন হয়, চর্ম রোগের লক্ষণ, ত্বকের চুলকানি ইত্যাদি ইত্যা দি।

বন্ধুরা আমাদের সবার মধ্যে যাঁদের ত্বক অত্যন্ত সংবেদনশীল, নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে সংবেদনশীল ত্বক খুব তাড়াতাড়ি নানা ধরনের অস্বস্তির শিকার হয় ।আপনারা এও নিশ্চয়ই জেনে গেছেন যে কিছু কিছু বস্তু  আছে যেগুলি ব্যবহারের কারণে আপনাদের ত্বক হয়ে ওঠে লালচে,  তাতে  প্রদাহ বা চুলকানি দেখা দেয় , এমনকি ত্বক সংক্রামিতও হয়ে  যেতে পারে ।কিছু কিছু শারীরিক অবস্থা বা বিশেষ রোগের কারণেও অবশ্য ত্বক সংবেদনশীল হতে পারে ।

এই সমস্যা বুঝতে গেলে এবং এর সমাধান পেতে গেলে  সবচেয়ে ভালো হল আপনার ত্বক-বিশেষজ্ঞর পরামর্শ নেওয়া।যদি আপনার ত্বক সংবেদনশীল হয়, যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসার ব্যবস্থা করা উচিত। কিছু কিছু উপসর্গ বা চিহ্ন বর্ণনা করা হল, যেগুলি পরখ করে নিলেই আপনি বুঝতে পারবেন আপনার ত্বকের বিশেষ বাড়তি যত্নের প্রয়োজন আছে কি না।

শরীরের একটি অংশে হঠাৎ ফুসকুড়ি, আর তাতে প্রচণ্ড ব্যথা বা জ্বালা। সাধারণ ব্যথার ওষুধে সেই জ্বালা-যন্ত্রণা সহজে কমে না। এ রকম একটা পরিস্থিতির নাম শিংগলস বা ভ্যারিসেলা জোসটার। সমস্যাটা ত্বকে দেখা গেলেও আসলে এটা সংক্রমণজনিত রোগ, আর এতে আক্রান্ত হয় বিশেষ কোনো স্নায়ু। আরও অবাক ব্যাপার, যে জীবাণুর মাধ্যমে এই সমস্যাটা হয় তা আপনার স্নায়ুর ভেতরই এত দিন লুকিয়ে ছিল—যদি আপনার ছোটবেলায় জলবসন্ত হয়ে থাকে।

 ত্বকে চুলকানি বা ফুসকুড়ি হওয়ার প্রবণতা

যদি আপনার ত্বকে প্রায়ই খুব  ছোট ছোট লালচে ফুসকুড়ি এবং চুলকানি হয়, তাহলে বুঝতে হবে যে আপনার ত্বক অবশ্যই সংবেদনশীল ।এটি বিশেষভাবে এই কারণেই হতে পারে, যখন আপনার ত্বকে কিছু অবাঞ্ছিত বস্তু রয়ে যায় । চুলকানি অত্যন্ত অস্বস্তিকর বা খারাপ দেখতে হতে পারে ।এমনও হতে পারে যে এগুলি সহজে নির্মূল হতেও চাইবে না ।আপনার যদি কোনরকম অ্যালার্জি থেকে থাকে, তাহলে তো আরও সতর্কতা অবলম্বনের প্রয়োজন ।কোনরকম মলম ব্যবহারের আগে অন্তত ২৪ ঘণ্টা অপেক্ষা করা বাঞ্ছনীয় ।যদি আপনার উপসর্গগুলি নতুন হয়, তাহলে ডাক্তারের সঙ্গে দেখা করে চিকিৎসা শুরু করার জন্য প্রয়োজনীয় প্রেসক্রিপশন সংগ্রহ করুন ।চুলকানি বা ফুসকুড়ির থেকে দ্রুত আরাম পেতে আপনি নারকেল তেল ব্যবহার করতে পারেন ।



Comments are closed.