Bangla FB Status Collection- বাংলা ফেসবুক স্টেটাস 

আমাদের  মধ্যে প্রায় সবারই এখন একটা করে ফেসবুক প্রোফাইল আছে, আর আমরা তাতে বেশ একটিভ।আমাদের বন্ধু বান্ধব থেকে শুরু করে পরিবার পরিজন সবাইয়ের সাথে যোগাযোগের সবথেকে সহজ উপায় ফেসবুক। আমাদের ঘুরতে যাওয়া হোক বা বাড়ির পুজো – ছোট্ট করে ফেসবুকে আপডেট করতে আমাদের বিশেষ সময় লাগেনা। এবং তারপর তো লাইক কমেন্টের ছড়াছড়ি। এমনকি এই ফেসবুক এখন যুব সমাজের থেকে বেরিয়ে আমাদের মা বাবা বা তার আগের প্রজন্ম অব্দিও এই বিশ্ব বিদিত আপ টি ব্যবহার করছে।  তাদের অনেক পুরোনো বন্ধু যারা সময়ের যাবে হারিয়ে গেছিলো কোথাও, দূরে কোথাও প্রবাসী বা এমনি জীবনের মোড় যে কে কোথায় হারিয়ে গেছে আর হদিশ পাওয়া যায়নি তেমন সমস্ত বন্ধুদের সাথে সাথীদের সাথে আবার করে দেখা, কথা মায় আবার আগের মত আড্ডা পর্যন্ত – এই সবই এখন হচ্ছে ফেসবুকের দৌলতে। হাতের মুঠোর মধ্যে শুধু একটা ক্লিক আর এক পৃথিবী মানুষ আমার হাতের মুঠোয়। তা সেই সমস্ত পুরোনো হারিয়ে পাওয়া বন্ধু আর নতুন করে গড়ে ওঠা বড় বেলার বন্ধু সবার ম্যেই নিজেকে, নিজের মনের অবস্থা, ভাবনা চিন্তা, জীবনের আদর্শ, জীবন বোধ সবটাই তুলে ধরার একটা চেষ্টা থাকে আমাদের সবার মধ্যে- সেই চেষ্টাতেই কেউ কেউ কলেজে ফেলে আসা কবিতা লেখার অভ্যেস আবার করে শুরু করেছেন কলম বাগিয়ে ধরে, কেউ কেউ আবার সামাজিক ঘটনাবলী যা আমাদের চারপাশে ঘটে চলেছে কিন্তু কোনোভাবে আমাদের চোখ এড়িয়ে যাচ্ছে সেই সমস্ত ঘটনা খুব সুন্দর ভাবে ব্যাখ্যার সাথে তুলে ধরছেন, যার ফলে আমরা যারা কমবয়েসীরা ফেসবুকে আছি তারা আমাদের গুরুজনদের দৃষ্টি কোনটা দেখতে পাচ্ছি। কিছু শিখতে পাচ্ছি। সব মিলিয়ে ফেসবুক আমাদের এক সব পেয়েছির দেশ হয়ে উঠেছে যেখানে গেলে যার যেমন ইচ্ছে যখন ইচ্ছে যা ইচ্ছে পেতে পারে।তাই এখানে রইল bengali sad poem for facebook তাদের জন্য।

 Bangla fb Status Collection- বাংলা ফেসবুক স্টেটাস

তা আমাদের শয়নে স্বপনে জাগরনে যে ফেসবুক সেই ফেসবুকের মধ্যে আমাদের থাকা, আমাদের অস্তিত্ব তা আমাদের ধরে রাখতে হয়, খানিকটা ওই আমির শাহ রুখের স্টারডমের মতই। এই স্টারডম বা লাইক-ডিম যাই বলুন না কেন তা ধরে রাখার জন্য চাই নতুন লেখা, নতুন নতুন ভাবনা আর তা খুব সুন্দর করে তুলে ধরার ক্ষমতা। সেই কাজেই খানিক সাহায্যের জন্য এই লেখা।এখানে আপনারা পাবেন আপনাদের পছন্দমত পোস্টানোর রসদ, যা আপনাকে আপনার বন্ধু মহলে করে তুলবে জনপ্রিয় আর বন্যা হয়ে যেতে পারে লাইক ও শেয়ারের। এখানে রইল কিছু বাংলা ফেসবুক স্টেটাস (bangla fb status collection)।

1. যে দক্ষ সেই শক্তিশালী। 

দক্ষতা ছাড়া সততা শক্তিহীন।

কোনোরকম কাজ ই করতে গেলে আমাদের সেটা  শিখতে হয়, জানতে হয়। শুরু কোনোমতেই সফল  পারেনা। কোনো ভাষায় তার ব্যাকরণ ছাড়া  যায় না, তেমনি কোনো কাজই না শিখে করা যায় না তাতে তুমি যতই শক্তিশালী হও না কেন।

2. পথের দিশা। 

পথে নামলে পথই পথ দেখায়।

আমরা কোনো কাজ শুরু করার আগে ভাবতেই থাকি সেই কাজ তা করব কি করব না। আর সেই ভাবতে ভাবতেই আমরা আমাদের জীবনের বেশ খানিকটা সময় নষ্ট করে ফেলি। কিন্তু কোনো একটা কাজ যদি আমরা মন থেকে শুরু করি আর করতে থাকি, সেই পথে নিজেদের লক্ষ্যে স্থির থেকে এগিয়ে যাই, জট বাধাই আসুক না কেন আমাদের সেই লক্ষ্যে পৌঁছতে কেউ আটকাতে পারেনা, আমরা কোনো না কোনো ভাবে সেই পথে এগিয়ে যাই।

3. প্রেমিক হল পৃথিবীর সবথেকে সুন্দর জীব। 

“প্রেমিকের জীবনে এমন একটা সময়ও আসে,
যখন নক্ষত্রের জ্যোতিতেও প্রাণের শিরা বেদনার্ত হয়ে ওঠে।“

প্রেম আমাদের জীবনের একটি অনন্য ঐশ্বর্য্য যা আমাদের ভাবায়, করায়, আনন্দ দেয় আবার দুঃখ ও দেয়। আর আমরা যখন প্রেমে থাকি তখন সেই ভালোবাসার মানুষটি কে ঘিরেই আমাদের সারা পৃথিবী গড়ে ওঠে।  তারা হাসলে আমাদের চারপাশটা ঝলমলিয়ে ওঠে আর তারা দুঃখে থাকলে যেন আমাদের মনের আকাশ ঘন কালো মেঘে ঢেকে থাকে। তাই যখন এক প্রেমিকের সময় খারাপ যায় তখন তার কাছে সারা পৃথিবী অসহনীয় হয়ে ওঠে।

4. মহান মানব। 

“যে মানব সন্তান ক্ষুদ্র কামনা জয় করতে পারে সে বৃহৎ কামনাও জয় করতে পারে।”

মানুষ মাত্রেই তার নানান রকম কামনা থাকে, নানান রকম চাহিদা থাকে। আর অনেক ক্ষেত্রেই মানুষ সেটি কাটিয়ে উঠতে পারেনা। একজন মানুষ তার চাহিদা তার কামনা গুলিকে কতটা নিয়ন্ত্রণ করতে পারছে, কতটা সামলে থাকতে পারছে তার উপর একটি মানুষের চরিত্র নির্ভর করে। তাই বলা হয় যে যে মানুষ ও ইচ্ছে কে নিজের নিয়ন্ত্রণে রাখতে পারে সেই সফল হয়।

5. যে স্বাবলম্বী তাকে কিছুই থামাতে পারেনা। 

Jara amake sahajjo korte mana kore diyechilo ami tader proti kritoggo, karon tader “Naa” er jonnoi aj ami nojer kaj nije korte shikhechi.

জীবনে কারুর উপর নির্ভরশীল হওয়া সবথেকে খারাপ ব্যাপার, সে যদি কোনোভাবে তোমার পাশ থেকে সরে যায় তবে তোমার একেবারে জলে পরে যাওয়া অবস্থা না হয়। জীবনে এমন কিছু বা এমন কেউ থাকা উচিত নয় যা ছাড়া তুমি বাঁচতে পারবেনা।

6. সব মানুষের সময় বদলায়। 

Osohayke obogga kora uchit noy, karon manush matrei jiboner kono na kono somoy
osohayotar shikar hobe.

সময় হল এমন একটি জিনিস যা কখনো থিম থাকেনা। আর কখনো কোনো মানুষের সময় এক থাকেনা, যে আজকে ভালো আছে তার খারাপ সময় আসবেই, আবার সেই খ্যারাপি সময়ও তার সারাজীবন থাকবেনা সেটাও কেটে গিয়ে তার আবার মেঘের ফাঁকে রোডের মত ভালো সময় আসবে। তাই কখনোই নিজের অবস্থার ওপর অহংকার করা উচিত না।

7. একবার বল তোর কেউ নেই। 

Kokhono akas beye chup kore,
jodi neme ase valobasha khub vore,
chokh vanga ghume tumi khujo na amay,
ase pashe ami ar nei.

আমাদের কাছে যখন কোনো জিনিস থাকে তা আমরা যখন থাকে তখন বেশি আমল দি না, সেই জিনিসটির মূল্য দিনা। আবার যখন সেই জিনিসটি আমাদের থেকে দূরে চলে যায়, বা আমরা হারিয়ে ফেলি তখন আমরা বুঝতে পারি তা আমাদের কাছে কতটা প্রয়োজনীয় কতটা মূল্যবান ছিলো।

8. নয়নের মনি। 

Noyon tomare pay na dekhite, royecho noyone noyone,
Hridoy tomare pay na janite, royecho he hridoyer gopone,
basonar bose mon obiroto dhay dos dishe pagoler moto,
sthir akhi tumi morome sotot jagicho mor shoyone shopne.

প্রেম আমাদের জীবনের সবথেকে সুন্দর অনুভূতি, আর এমন একটা জিনিস যা সফলতা বা পূর্নতা পেলেই যে সুন্দর হয় তা নয়।  এই অনুভূতিটা স্বয়ং সম্পূর্ণ।  শুরু থেকে শেষ অব্দি, সেই শেষ যেমন ভাবেই হোক না কেন মধুর বা দুঃখের এই অনুভূতির একটি আলাদা সৌন্দর্য্য থাকে।  যদি তুমি তোমার ভালোবাসার মানুষটির সাথে থাকতে পারো তবে তো কোথায় নেই তার থেকে ভালো ব্যাপারে কিছু হতেই পারেনা।  কিন্তু যদি কোনো ভাবে তা না হয় কোনো ভাবে যদি দুটি মানুষকে আলাদা হয়ে যেতে হয়, তবে তারা একসাথে একটান সময়টার কথা ভেবেও খুব ই ভালো থাকতে পারে, আর সেই স্মৃতি নিয়েই তারা সারাজীবন থেকে যায় মনের মধ্যে সেই ভালোবাসাটুকু নিয়ে।

9. অবাক পৃথিবী। 

” অবাক পৃথিবী অবাক করলে তুমি
জন্মে দেখি ক্ষুব্ধ স্বদেশ ভূমি। “

আমাদের জীবন আমাদেরকে অনেক কিছু দেখায়, এবং তা আমাদের অনেক কিছু শেখায়। আমাদের জীবনে আমরা আমাদের জীবনের অসুবিধে সুবিধে গুলো ছাড়াও আমাদের চারপাশের মানুষ গুলোর সঙ্গে কি ভুল হচ্ছে আটকে কি অসুবিধে সমস্ত টা। সেই সমস্ত কিছু আমাদের বেশ ভাবায়।

10. ক্ষুধার রাজ্য। 

“প্রয়োজন নেই কবিতার স্নিগ্ধতা
কবিতা তোমায় দিলাম আজকে ছুটি
ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়
পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি।”

সমাজ আর আমরা আমাদের জীবন অঙ্গাঙ্গি ভাবে জড়িত। তাই জীবনের কঠিন গুলো দেখলে আমাদের কাছে বাকি সমস্তই নিরস মনে হয়।

শেষ কথা 

ভার্চুয়াল হোক বা বাস্তব জগৎ ভালো ভাবনার কদর সবখানেই আছে। নতুন ভাবনা, সুন্দর লেখা, সুন্দর চিন্তা সবসময়ই আমাদের ভাবায়, ভালোলাগায় তাই সেরম ভাবনা ফেসবুকে বা আড্ডায় যেখানেই হোক শেয়ার করলে আপনি ও আপনার ভাবনা সমাদৃত হবেই। সেইজন্য সেইরকম কিছু ভাবনা রইল আপনার জন্য best bangla status facebook।


Comments are closed.