উচ্ছের উপকারিতা

আগেই বলে নিচ্ছি কেননা আপনারা পরে ভুলে যান। বাকি বন্ধুদের সাহায্যের উদ্দেশে লাইক আর শেয়ারটা  মনে করে করে দেবেন। শুরু করছি আজকের বিষয় –


নমস্কার বন্ধুরা আমি শান্তনু আপনাদের সবাইকে আমার এই chalokolkata.com এ স্বাগতম।   আশা করি সবাই আপনারা ভালোই আছেন আর  সুস্থ আছেন। আচ্ছা বন্ধুরা উচ্ছে কেমন লাগে। হ্যা জানি নাম শুনলেই ওরে বাবারে বলবেন অনেকেই। কিন্তু জানেন কি এই উচ্ছের কত উপকার। আমরা আরও জন্য যে – করলা উপকারিতা, করলার উপকারিতা ও অপকারিতা, করলা পাতার উপকারিতা ইত্যাদি ইত্যাদি। জানি উচ্চে খেতে একদমই ভালো না। আসলে আমাদের তিতো খেতে পছন্দ না. যাইহোক জেনে নিন এর উপকার।

উচ্ছের রস বা সিদ্ধ খেলে ভিটামিন ১, ২, ৩, সি, ম্যাগনেসিয়াম, ফোলেট, জিঙ্ক, ফসফরাস, ম্যাঙ্গানিজ আর ফাইবার শরীরে জমা হবে। এছাড়াও, এতে আছে আয়রন।

1. পাইলস থেকে মুক্তি

এক গ্লাস দুধে তিন চা-চামচ উচ্ছে পাতার রস মিশিয়ে খালি পেটে টানা এক মাস খেলে অনেকটাই উপকার পাবেন।

2. রক্ত বিশুদ্ধ করে 

অনেক সময় আমাদের অনেক কারণে দূষিত পদার্থ রক্তে জমাট বেঁধে চুলকানি দেখা যায়। আর এই সমস্যার জন্য রোজ না হলেও সপ্তাহে যদি ৪ দিন কপরেও উচ্ছের রসের সাথে সময় পরিমাণ পাতি লেবুর রস মিশিয়ে পান করলেই সমস্যার সমাধান পাবেন।

3. ক্যান্সারের প্রতিরোধ কমায় 

বন্ধুরা উচ্ছের রসে এক ধরণের এনজাইম থাকে। যা রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে ক্যান্সারের কোষ ধ্বংস করে। তার ফলে আর নতুন করে কোষ তৈরী হতে পারে না। যার ফলে ক্যান্সারের মতন ভয়ানক রোগের হাত থেকে বাঁচা যায়।

4. লিভার ভালো রাখে 

উচ্ছের রস লিভার পরিষ্কার করার কাজও করে। এই রস পান করার ফলে বিষাক্ত রক্তকে পরিষ্কার করে আর রক্ত চলাচলকেও স্বাভাবিক করে। এক সপ্তাহ উচ্ছের রস পান করলে লিভার এর যে কোনো সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

5.চোখের যত্ন আনে 

উচ্ছেতে রয়েছে উচ্চমাত্রার বেটা-ক্যারোটিন। তাই চোখের যে কোনো সমস্যা সমাধানে ও চোখের দৃষ্টিশক্তি বাড়াতে কার্যকরী ভূমিকা রাখে এই উচ্ছে। চোখের জাতীয় বাড়াতে সাহায্য করে।

6.উচ্ছের পাতা

করোলা পাতা মূত্র বৃদ্ধি করে, জ্বর সারায়,কৃমি নাশ করে । ওষুধ হিসেবেও এর অনেক গুণ আছে।

7. উচ্ছে পাতার রস

উচ্ছে পাতার রস নুন মিশিয়ে খাওয়ালে পিত্তের বিষ বমন ও মলত্যাগ দ্বারা বেরিয়ে যায়।

8. প্রস্রাব পরিষ্কার হয়ে যায়

৫ – ১০ চা চামচ উচ্ছের পাতার রসে একটু হিং মিশিয়ে খাওয়ালে প্রস্রাব পরিষ্কার হয়ে যায় কোন কারনে প্রস্রাব বন্ধ হয়ে গেলে একটা ওষুধ হিসেবে প্রয়োগ করা যায়।

9. সুগার কমায় 

উচ্ছের মধ্যে প্রাকৃতিক ইন্সুলিন আছে। এই বিশেষ উপাদানের সাহায্যে উচ্ছের ইনসুলিনের মাত্রা না বাড়িয়ে ইউরিন ও রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে।

10. উচ্ছের বিচি

তিনটি উচ্ছের বিচি ও তিনটি গোলমরিচ একসঙ্গে অল্প জল দিয়ে পিষে খাওয়ালে বাচ্চাদের বমি বন্ধ হয়। 6 দিন খাবে।



Comments are closed.