Best Love Quotes in Bengali- বাংলা প্রেমের কোটস

বাঙালী মানুষের নারী-পুরুষ নির্বিশেষে ১৮ থেকে ২৪ বছর বয়সটা বেশ ব্যস্ততার মধ্যে কাটে। স্কুলের গন্ডি পেরিয়ে কলেজের দোর গোড়ায় বা  স্কুলেই প্রায়  স্কুলছুট অবস্থায়- পড়াশোনা, ভবিষ্যৎ চিন্তা ও তার সাথে  নতুন অনুভূতির আনাগোনা ও নতুন মানুষেরও। এই সময়ে পড়াশোনা বাদে গান গাওয়া, কবিতা লেখা, নিজেকে একজন পূর্ণ বয়স্ক মানুষ হিসেবে প্রমান করার এক অদ্ভুত তাগিদ থাকে বাঙালি ছেলে মেয়েদের মধ্যে। ১৮ বছর বয়েসে সমস্ত বাঙালি ছেলে অবধারিত ভাবে কবিতা লেখে ও সমস্ত বাঙালি মেয়ের  মায়ের শাড়ি ও এলো চুলে ছাদে আনাগোনা বেড়ে যায়।  এখন অবশ্য তা বদলে ফেসবুকে স্টেটাস আপডেট ও হোয়াটস্যাপ এর স্টোরি আপডেটে বদলেছে তা  সে ছাদ হোক বা হোয়াটস অ্যাপ যাই হোক না কেন; এই সময় কিছু ২ লাইনি রসদ (bengali romantic sms) এর প্রয়োজন পড়ে যখন তখন।  সেরকম ই কিছু  রইল প্রেমের কোটস এখানে।

Best Love Quotes in Bengali- বাংলা প্রেমের কোটস

বাংলা সাহিত্যের  অসাধারন লেখনি ও অতুলনীয় সিম্বলিসম এর ব্যবহারের জন্য বাংলা ভাষা ও সাহিত্য বিশ্ব দরবারে সুপ্রসিদ্ধ আর বাংলা সাহিত্যের অন্যতম প্রধান উপজীব্য হল ‘প্রেম’, প্রেম হল এমন একটি বিষয় যা নিয়ে ছোট বড় মাঝারি, হাসির-গম্ভীর-সামাজিক সমস্ত স্বাদের লেখনী বাংলা সাহিত্যে পাওয়া যায় এবং তার থেকে পাওয়া যায় অসাধারন কিছু bangla quotes (উদ্ধৃতি) .  বাংলা সাহিত্যের একটি অন্যতম প্রধান বৈশিষ্ট্য হল এক বিরাট মাপের অনুভূতি কে খুব সহজে কয়েকটি শব্দে বুঝিয়ে দেওয়া। “ভালো মন্দ যাহাই আসুক সত্যেরে লহ সহজে।” এই ভাবনায় এগিয়ে চলে কবির প্রেম। বিরাট উপন্যাস বা গল্পের মধ্যে এমন কিছু উদ্ধৃতি থাকে যা আমাদের একটি সম্যক ধারণা দিতে পারে সেই অনুভুতির এবং আমাদের কাছে সেই অনুভূতি তাকে আরো বেশি সহজ ও প্রায় একটি মানবাকারে গড়ে তোলে সেইরকম কিছু bangla love quotes (উদ্ধৃতি)/ প্রেমের কোটস আমরা এখানে দিলাম।

1. মন্দবাসার   কথা।

“ভালোবাসার ট্রাজেডি ঘটে সেইখানেই যেখানে পরস্পরকে স্বতন্ত্র জেনে মানুষ সন্তুষ্ট থাকতে পারে নি, নিজের ইচ্ছেকেঅন্যের ইচ্ছে করবার জন্যে যেখানে জুলুম, যেখানে মনে করি আপন মনের মতো করে বদলিয়ে অন্যকে সৃষ্টি করব”

রবীন্দ্রনাথের কাল্ট রচনা ‘শেষের কবিতা’ থেকে পাওয়া এই সম্পর্কের বাঁধনের উক্তিটা এখনো সমান ভাবে প্রযোজ্য।

2. প্রথম প্রেম।

 “ পৃথিবীতে বালিকার প্রথম প্রেমের মত সর্বগ্রাসী প্রেম আর কিছুই নাই। প্রথমযৌবনে বালিকা যাকেভালোবাসে তাহার মত সৌভাগ্যবানও আর কেহই নাই। যদিও সে প্রেম অধিকাংশ সময় অপ্রকাশিত থেকেযায়, কিন্তু সে প্রেমের আগুন সব বালিকাকে সারাজীবন পোড়ায়। ”

প্রথম প্রেম আর প্রথম ছোঁয়া একটি মেয়ের জীবনে থেকে যায়, মোছেনা কখনো। এমন একটি দাগ যার ভালো লাগা  মন্দ লাগা সবটাই একেবারে নিজের আপন; কারুর সাথে তা ভাগ করার যো নেই.

3. প্রহরে প্রহরে প্রেমের নিশান, প্রহরীর নিঃশ্বাসে। 

“প্রহর শেষের আলোয় রাঙা সেদিন চৈত্রমাস
তোমার চোখে দেখেছিলাম আমার সর্বনাশ।”

রবীন্দ্রনাথের গানেও আমরা বার বার পাই সেই অমোঘ মুহূর্তের ছবি যখন তার চোখের গভীরতার কাছে মহাসমুদ্র মনে হয় এক বিন্দু। আর ডুবে যাওয়া যায় তিলে তিলে।

4. নাথিং ইস রং ইন লাভ এন্ড ওয়ার।

“বিবেচনা করবার বয়েস ভালোবাসার বয়েসের উলটো পিঠে ।”

রবীন্দ্রনাথের ‘চোরাই ধন’   উপন্যাসের  অন্তর্গত এই উদ্ধৃতিটি ছেলে-মেয়েদের বয়সোচিত আছে-আচরণকে অবয়ব দিয়ে দেয়।

5. জন্ম-মৃত্যু-বিয়ে তিন বিধাতা নিয়ে।

“ভালোবাসা কথাটা বিবাহ কথার
চেয়ে আরো বেশি জ্যান্ত।”

প্রেম আর ভালোবাসা এই দুই শব্দের মধ্যে এক শতাব্দী অনুভুতি থাকে, যে বুঝতে পারে রাজকন্যা রাজ্যপাট দুই ই তার; আর যে পারেনা তার পরে থাকে শুধুই  রাজ্যপাট।

6. মন মোর মেঘের সঙ্গী।

“তুমি যদি না দেখা দাও, কর আমায় হেলা,
কেমন করে কাটে আমার এমন বাদল-বেলা।”

বসন্ত কাল সর্বজন বিদিত প্রেমের ঋতু হলেও  কবির লেখায় বর্ষা বারবার তার জীবনে প্রেম নিয়ে এসেছে, বর্ষা কালও আমাদের এক অনন্য সুন্দর প্রেমের অভ  দেয় যেখানে লাজ ভয় দ্বিধা সব ঘুচে পরে থাকে শুধু ভালোলাগা, আর সঙ্গ দেওয়া নেওয়া।

7. লজ্জা-ঘেন্না-ভয়, তিন থাকতে নয়। 

“প্রেমের মধ্যে ভয় না থাকলে রস নিবিড় হয় না”

ভগুরুত্বপূর্ণ য়ের মধ্যে বরাবরই এক অজানা রোমাঞ্চের স্বাদ থাকে, যা আমাদের প্রেমের একটি মহা গুরুত্বপূর্ণ অনুভূতি। আর এই ভয় হল জমাটি প্রেমের এক অন্যতম বৈশিষ্ট্য।  তা সে পোস্টমাস্টারের ছোটো দাসী ই হোক কিংবা এখনকার টিভি সিরিয়ালের বৌমা পরমেশ্বরী।

8. প্রিয়তমা, করিয় ক্ষমা।

ক্ষমাই যদি করতে না পারো, তবে তাকে ভালোবাসো কেন?

কথায় আছে  ক্ষমা যে করে সে পৃথিবীর সবথেকে সুখী মানুষ। আর প্রেমে থাকলে েকে অপারকে ক্ষমা করতে বিশেষ সময় লাগেনা। আর এই মান অভিমানের পালাতেই হয়ে ওঠে হৃদয় অভিন্ন।

9. ভালোবাসার পারদ-পর্ব। 

 “ভালোবাসার থার্মোমিটারে তিন মাত্রার উত্তাপ আছে । মানুষ যখন বলে ‘ভালোবাসি নে’ সেটা হল ৯৫ ডিগ্রি , যাকেবলে সাবনর্মাল। যখন বলে ‘ভালোবাসি’ সেটা হল নাইন্টিএইট পয়েন্ট ফোর , ডাক্তাররা তাকে বলে নর্মাল, তাতেএকেবারে কোনো বিপদ নেই। কিন্তু প্রেমজ্বর যখন ১০৫ ছাড়িয়ে গেছে তখন রুগি আদর করে বলতে শুরু করেছে‘পোড়ারমুখি’, তখন চন্দ্রবদনীটা একেবারে সাফ ছেড়ে দিয়েছে । যারা প্রবীণ ডাক্তার তারা বলে এইটেই হল মরণের লক্ষণ ।”

প্রেমের মধ্যে বিরাগ ও বিরহ এক অনন্য সুন্দর অনুভূতি যার বেদনাও আমাদের এক অসামান্য অনুভূতি দেয়, তারই বিলক্ষণ দিয়ে দিয়েছেন কবি।

10. প্রেমে অপ্রেমে বিবাহ বন্ধন। 

প্রেমে বিরহ এক অসামান্য অনভূতি, যা সেই রাধা কৃষ্ণের আমল থেকে চলে আসছে। এবং এই বক্তব্য সম্বন্দে কিছু দ্বিরুক্তি থাকলেও এর আংশিক সত্যতা কবিই প্রমান করে গেছেন।

শেষ  কথা 

প্রেম এমন একটি অনুভূতি যা আমাদের জীবনের প্রত্যেক স্তরে স্তরে রং রূপ বদলায়, আর এক নতুন অধ্যায়ের সূচনা ককরে প্রত্যেকবার। এই সম্বন্ধে আমাদের ধারণাও বেশ রঙিন আর এই সম্বন্ধে কবির বক্তব্য পেলে তো আর কথাই নেই।  এমনি কিছু উধৃতি আমরা এখানে দিলাম তবে এর কোনো শেষ নেই। তাই এখানে রইল সেরা কিছু বাংলা প্রেমের কোটস বা bangla romantic status।


Comments are closed.