6টি সেরা বাথ সল্ট আপনার শরীরকে শিথিল করার জন্য

0

দীর্ঘ দিন পরিশ্রম এবং তীব্র ব্যায়ামের পরে জলে স্নানের সময়  ইপসাম সল্ট (ম্যাগনেসিয়াম সালফেট) দিয়ে স্নান করলে পেশী ব্যথা থেকে অনেক আরাম পাওয়া যায় এটা একটা সবচেয়ে বড় উপকার। কিছু বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে আমাদের ত্বক এই লবণটি সহজেই শুষে নেয়, যার কারণে আমরা ব্যথা অনুভব করি না। আসলে ম্যাগনেসিয়াম সালফেট ব্যথা-সহনকারী রিসেপ্টরগুলিকে ব্লক করে, যার কারণেই এটি ঘটে। আমরা এক এক করে জেনে নেবো যে Bath Salts দিয়ে স্নান করলে আমাদের কি কি উপকার হবে।  তার আগে আমরা জেনে নেবো ৬টি বেস্ট Bath Salts –

1. Organix Mantra Epsom Bath Salt

সর্বোচ্চ কোয়ালিটি ইপসোম সল্ট যা খাঁটি অনির্ধারিত ফার্মার গ্রেড ইপসম সল্ট (ম্যাগনেসিয়াম সালফেট) যা ব্যবহারের ফলে আপনার পায়ের পাতা নরম, পরিষ্কার এবং সম্পূর্ণভাবে চাঙ্গা করে তোলে। এছাড়া স্নানের জন্য আপনি আপনার পছন্দসই প্রয়োজনীয় তেলটিও যুক্ত করতে পারেন। যে কোনো ব্যাকটিরিয়া  বা ব্যথা হওয়া এবং চুলকানি ও পায়ের  ব্যথা কম করতেও  এই সল্ট দিয়ে স্নান করুন। আর স্নানের জন্য এপসম সল্ট বাথ সল্ট যুক্ত করুন।

2. Sparkenzy Epsom Salt – স্পার্কেনজি ইপসম লবণ

স্বাচ্ছন্দ্য এবং ব্যথার উপশম: এপসম লবণের সাধারণত ম্যাগনেসিয়াম সালফেট হিসাবে পরিচিত। গরম জলে দ্রবীভূত হওয়া এপসোম লবণগুলি – যেমন অ্যাপসম লবণের স্নানের মতো – ত্বক দিয়ে সহজেই শোষিত হয় যেখানে তারা তাত্ক্ষণিকভাবে আমাদের দেহের অভ্যন্তরে কাজ করতে যায়। ম্যাগনেসিয়াম কোষগুলিতে শক্তি তৈরিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, আমাদের অস্থিরতা বা উদ্বেগের কারণ না ঘটিয়ে আমাদের আরও শক্তিশালী বোধ করতে সহায়তা করে। ত্বকের মাধ্যমে শোষিত এপসম লবণের ফলে পেশীর টান, ব্যথা এবং জয়েন্টগুলিতে প্রদাহ দূর করতেও কাজ করে। এটি বেশ সাধারণ জ্ঞান যে এপসম লব্যে আপনার পা ভিজানো কষ্ট এবং ব্যথা দূর করার জন্য ভাল। আমরা জেনে নেবো যে এই লবন অন্য কোন বিষয়ের জন্য আরও ভালো কাজ করে থাকে। কৃষিতে এপসম লবণের উপকারিতা অপরিসীম। আমরা হয়তো অনেকেই জানিনা আবার অনেকেই জানি তাই কি কি উপকার আছে কৃষিতে একজবার দেখে নেবো।

কৃষিতে এপসম লবণের উপকারিতা:-

1. বীজ অঙ্কুর উন্নত করুন

২. পুষ্টিকর শোষণ বৃদ্ধি করুন

৩. কাউন্টার ট্রান্সপ্ল্যান্ট শক

৪. গ্রীন আপ পাতায় প্রয়োগ করুন

5. লিফ কার্লিং প্রতিরোধ করুন

6. ডিটার গার্ডেন কীটপতঙ্গ তাড়াতে সাহায্য করে

7. মিষ্টি ফল বাড়ান

8. সুন্দর, প্রচুর ফুল হয়

3. Soulflower Lavender Bath Salt

দিনের পরে আপনাকে সতেজ করার সর্বোত্তম উপায় ল্যাভেন্ডার যুক্ত নুনের স্নিগ্ধ স্পর্শ দীর্ঘ, স্নান। ল্যাভেন্ডার শান্ত থাকার বৈশিষ্ট্য হিসাবে পরিচিত।

এটি খনিজ সমৃদ্ধ সমুদ্রের লবণ ভারত মহাসাগরের বিছানা থেকে খনন করা হয়। এই প্রাকৃতিক স্নানের লবণ আপনার শরীর থেকে অমেধ্যগুলি আরাম দেয় যা আপনাকে একটি স্বাচ্ছন্দ্যের পশ্চাদপসরণ দেয় এবং আপনাকে 84 প্রাচীন খাঁটি ট্রেস খনিজ এবং পৃথিবী শক্তি দিয়ে স্নানের শক্তি অনুভব করতে সহায়তা করে।

 

4. Nature’s Tattva Magnesium Epsom Salt

গবেষণায় দেখা গেছে যে ম্যাগনেসিয়াম এবং সালফেট উভয়ই ত্বকের মাধ্যমে সহজেই শোষিত হয়, এপসম লবণের স্নানের সাথে সম্পর্কিত স্বাস্থ্যের ব্যবহারগুলি উপভোগ করার একটি সহজ এবং আদর্শ উপায়। ম্যাগনেসিয়াম শরীরের 325 এরও বেশি এনজাইমের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ, প্রদাহ হ্রাস, পেশী এবং স্নায়ুর কার্যকারিতা এবং ধমনী শক্ত হওয়া রোধে সহায়তা সহ বেশ কয়েকটি ভূমিকা পালন করে। সালফেটস পুষ্টির শোষণ উন্নত করতে, টক্সিনগুলি ফ্লাশ করে এবং মাইগ্রেনের মাথা ব্যথা কমাতে সহায়তা করে।

5. MY ARMOR Epsom Salt Relieves Muscle Aches and Pain

100% খাঁটি ইউএসপি গ্রেড ম্যাগনেসিয়াম সালফেট 30ML বিনামূল্যে স্কোপ এবং ইনক্ল্যাক্ট সিলিকা জেল আর্দ্রতা যুদ্ধ পেশী ব্যথা এবং ব্যথা থেকে মুক্তি দেয় ক্লান্তিকর এবং অ্যাচিংয়ের পায়ের শিথিলতা উদ্যানের জন্য দুর্দান্ত কাজ করে। তাই বেশি দেরি না করে আজি ব্যাবহার করুন।

6. Mamaearth Epsom Bath Salt

শরীরের ব্যথা হ্রাস করে – আশ্চর্যজনক থেরাপিউটিক গুণগুলির জন্য পরিচিত, একটি এপসোম লবণ স্নান পেশী ব্যথা এবং একটি প্রত্যাশিত মা হবার সময় ব্যথা এবং এমনকি প্রসবের সময় অনেক আরামদায়ক।
মাংসপেশি শিথিল করে- ইপসমের নুনে ম্যাগনেসিয়াম কেবল আপনার পেশী শিথিল করতে সহায়তা করে না। ল্যাভেন্ডার অপরিহার্য তেল আপনার মনকে শিথিল করতে সহায়তা করে।
টক্সিনগুলি নির্মূল করে- মানুষের ত্বক একটি অত্যন্ত ছিদ্রযুক্ত ঝিল্লি; আপনার স্নানের জলেতে  এপসম লবণ যুক্ত করে এটি বিপরীত অসমোসিস নামে একটি প্রক্রিয়া চালিত করে, যা প্রকৃতপক্ষে লবণের সাথে ক্ষতিকারক টক্সিনগুলিও টেনে আনে।

Bath Salts দিয়ে স্নান করলে আমাদের কি কি উপকার হবে।

বাতের ব্যথা কমাতে পারে

ইপসোম লবণ সংকোচন হিসাবে জয়েন্টের ব্যথা কমাতে সহায়তা করতে ব্যবহার করা যেতে পারে। রিউমাটয়েড আর্থ্রাইটিসে আক্রান্ত ব্যক্তিরা, যারা ইপসোম লবণযুক্ত গরম জল দিয়ে তাদের জয়েন্টগুলি বেক করেন।  ঘরে বসে প্রথমে এক গ্যালন জলে দুই কাপ ইপসাম লবণ গরম করুন। এর পরে হয় সেই জল দিয়ে স্নান করুন বা তার পরে আক্রান্ত স্থানে কাপড় ভিজিয়ে নিন। এটি করে বাতের ব্যথা কমাতে সহায়তা করবে।

ইপসোম নুনের জলে স্নান করলে একজিমা হালকা হয়

ইপসোম লবণ সহ শুষ্ক, চুলকানি প্যাচগুলি প্রশমিত করতে জাতীয় একজিমা সমিতি বিভিন্ন ধরণের স্নানের পরামর্শ দেয় এই ত্বকের প্যাচগুলি একজিমা জনিত কারণে বা কোনও কারণে হয়েছে কিনা। আপনি এপসমের নুনের জলে স্নান করে হালকা করতে পারেন।

এপসম লবণ পাফ হিসাবে কাজ করে

আপনি কি বাথরুমে দিনের বেশিরভাগ সময় ব্যয় করেন ? পেট পরিষ্কার না হওয়ার পরিস্থিতিতে এপসম লবণ পান করা এক ধরণের কুঁচকির প্রভাব ফেলে। এক লিটার জলে কমপক্ষে দুই বা ছয় চা চামচ ইপসম লবণ যুক্ত করুন। স্বাদ বাড়াতে লেবুও এতে যুক্ত করা যেতে পারে। পানিও টি ধীরে ধীরে পান করুন অনেক ভালো ফল পাবেন।

সাইনাস এর সমস্যার জন্য অ্যাপসম লবণ ব্যবহার করুন

এপসম সল্টকে কিছুক্ষন জল দিয়ে ফুটতে দিন। জল পুরোপুরি ফুটে উঠলে এটিকে বাষ্প করুন। এমনটি করলে সাইনাস খোলে। জেক সরল ভাষায় স্টিমের ভাপ নেওয়া আমরা বলে থাকি। বুকে জমে থাকা শ্লেষ্মা অপসারণ করতে আপনি রোজমেরি বা ইউক্যালিপটাস যুক্ত করতে পারেন।

ইপসোম লবণের সাথে স্নান সোরোসিস হ্রাস করতে সহায়তা করে

ন্যাশনাল সোরিয়াসিস অ্যাসোসিয়েশন অনুযায়ী, বেদনাদায়ক এবং চুলকানি ফলকের সাথে মোকাবিলা করার ক্ষেত্রে এপসম লবণের প্রাকৃতিক প্রতিকার হিসাবে বিবেচিত হয়। হ্যাঁ, স্নানের পরে ত্বককে ময়েশ্চারাইজ করার বিষয়টি নিশ্চিত করুন কারণ লবণ খুব শুষ্ক এবং শুকনো ত্বক সোরিয়াসিসকে আরও খারাপ করতে পারে।

Leave A Reply

Your email address will not be published.