প্রধানমন্ত্রী আবাস যোজনা অনলাইন আবেদন – Pradhan Mantri Awas Yojana Online Apply

একটা ছোট্ট বাড়ির আশা তো সবারই থাকে, তাই না! কিন্তু, যে পরিমাণে ইট, বালি, সিমেন্টের দাম বাড়ছে, তাতে জানি সবসময় সবার পক্ষে মাথা গোঁজার নিজস্ব ঠাইটুকু করে ওঠা সম্ভব হয় না। আর চিন্তা করবেন না, আপনার কষ্টের দিন শেষ। নিজের বাড়ি বানানোটা আর স্বপ্ন নয়। প্রধানমন্ত্রী আবাস যোজনা- গ্রামীনে আবেদন করে আপনি তৈরি করতে পারেন আপনার মনের মতো বাড়িটি। কি ভাবছেন! কিভাবে আবেদন করবেন? সেটা বলে দেবার জন্যই তো আমরা হাজির হয়েছি আপনার কাছে। আসুন জেনে নেই পদ্ধতিগুলো।

‘প্রধানমন্ত্রী আবাস যোজনা’ (গ্রামীণ)-এর আওতায় গ্রামীণ বাসস্থান নির্মাণ প্রকল্প রূপায়ণের বিষয়টি বুধবার অনুমোদিত হয় কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অনুষ্ঠিত হয় এই বৈঠকটি। গ্রামের যে সমস্ত মানুষের মাথার ওপর ছাদ নেই কিংবা যাঁরা জীর্ণ ও ভাঙ্গা বাড়িতে বসবাস করেন তাঁদের পাকা বাড়ি নির্মাণের জন্য আর্থিক সহায়তাদানের প্রস্তাব রয়েছে এই কর্মসূচিতে।

সমগ্র প্রকল্পটি রূপায়িত হবে ২০১৬-১৭ থেকে ২০১৮-১৯ – এই তিনটি অর্থ বছরের মধ্যে। এজন্য মোট ব্যয় ধরা হয়েছে ৮১,৯৭৫ কোটি টাকা। এই সময়কালের মধ্যে ১ কোটি পাকা বাড়ি নির্মাণের জন্য সহায়তাদানের প্রস্তাব করা হয়েছে। দিল্লি ও চণ্ডীগড় বাদে ভারতের সবক’টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের গ্রামীণ এলাকায় রূপায়িত হবে এই কর্মসূচিটি। পাকা বাড়ি তৈরির খরচ দেওয়া হবে কেন্দ্র ও রাজ্যের পক্ষ থেকে অংশীদারিত্বের ভিত্তিতে।

কীভাবে আবেদন করবেন?

অনলাইনে আবেদন 

যাতে আবেদন করা সহজসাধ্য হয় ও অনেকে আবেদন করতে পারে তাই অনলাইন পদ্ধতিতে আবেদন করার ব্যবস্থা হয়েছে। আসুন পদ্ধতি জেনে নিই।

নির্দিষ্ট লিঙ্ক খোঁজা 

প্রথমে আপনাকে pmaymis.gov.in এই লিঙ্ক সার্চ করতে হবে। সার্চ করলেই পেজটা চলে আসবে। পেজটা এলে ‘Citizen Application’ option আসবে। তাতে ক্লিক করতে হবে। তারপর অনেকগুলো  option আসবে, যার মধ্যে থেকে ‘Benefit Under Other 3 Components’-এ ক্লিক করতে হবে।

AADHAR CARD যোগ করা

এরপর আপনাকে ‘আধার কার্ড’ (Aadhar Card)-এর নম্বর জানাতে বলা হবে। সেটা ঠিকঠাকভাবে দিতে হবে। তারপর ‘Check’ option-এ যেতে হবে ও ক্লিক করতে হবে।

ফর্ম পূরণ 

ক্লিক করার পর একটা ফর্ম আসবে। সেটার মধ্যে আপনার যাবতীয় তথ্য যেমন রাজ্য , জেলা, নাম, বয়স ইত্যাদি সব জানতে চাওয়া হবে যা আপনাকে ঠিকঠাকভাবে দিতে হবে। আর জানতে চাওয়া হবে ব্যাঙ্ক-এর নাম, ঠিকানা, অ্যাকাউন্ট নম্বর এই সব। এইগুলোও আপনাকে ঠিকঠাকভাবে দিতে হবে। সব ভালোভাবে পূরণের পর ‘captcha’ option-এ যে সংখ্যাটা আসবে সেটা লিখে দিতে হবে ওখানে। এরপর ‘save’ option-এ ক্লিক করতে হবে। তাহলেই আপনার আবেদনটি পৌছে যাবে সরকারের নির্দিষ্ট ক্ষেত্রে।

আপনাদের সুবিধার জন্য গোটা পদ্ধতিটা আরেকবার দেখে নিন- Google chrome – google – pmaymis.gov.in – (official website) – ‘Citizen Application’ – ‘Benefit Under Other 3 Components’ – Aadhar Card নম্বর দিন –  ‘check’ – ফর্ম আসবে যা পূরণ করতে হবে – ‘captcha no’ দিতে হবে – ‘save’

গ্রাম সভার মাধ্যমে 

আবার অনেকসময় অনলাইনের বদলে গ্রাম সভার মাধ্যমে এই বাড়ি বানানোর প্রক্রিয়া চালানো হয়। সেক্ষেত্রে, আপনার গ্রাম সভার কাছে তো আপনার যাবতীয় তথ্য আছেই। যদি না থাকে, তাহলে এখনি দিয়ে আসুন। তাঁরা একটি তালিকা বানাবেন যাদের প্রয়োজন এই বাড়ির সেই ভিত্তিতে। তার মধ্যে আপনার নাম এলেই আপনি বাড়ি বানাবার টাকা পেয়ে যাবেন।      তাহলে আর দেরী কেন! আজই যান ও আপনার স্বপ্নের বাড়ি বানানোর পথে প্রথম পা টা রেখেই ফেলুন। পরিবারকে নিয়ে নিজের বাড়িতে থাকা আর কয়েক দিনের অপেক্ষা।