কৌশল বিকাশ যোজনা

উত্তর দিনাজপুর জেলায় রায়গঞ্জ প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার প্রশিক্ষন পেয়ে হতাশা গ্রস্থজীবন থেকে  বেরিয়ে আলোর দিশা দেখছে বেকার যুবক যুবতীরা। হ্যা শুধু মাত্র স্বপ্ন দেখলেই হবে না স্বপ্ন কে বাস্তবরুপ দিতে গেলে লাগে আদম্য ইছাতবে কখনো কখনো আদম্য ইছা থাকলেও সঠিক পরিকল্পনা ও সুযোগের অভাবেঅনেক যুবক যুবতী হতাশায় ভেঙ্গে পড়ে পড়াশুনা শিখেও। তাই প্রথাগত শিক্ষার বাইরে বেড়িয়ে কৌশলগতশিক্ষার দ্বারা আজ দেশের বহু যুবক যুবতি নিজের পায়ে দাডিয়ে কিছু না কিছু করছে আজ থেকে কিছু বছর আগেও বহু বেকার শিক্ষিত যুবতীর সঠিক ভাবে কোন সুযোগ না পাওয়ায় জন্য তাদেরজীবনের যে অন্ধকার জীবন নেমে আসত আজ প্রথাগত শিক্ষার বাইরে বেডিয়ে এসে কৌশলগত শিক্ষায় শিক্ষিতহয়ে সেই সব যুবক যুবতীরা জীবনে আলো দেখা দিয়েছে। 

এখন দেশে সামাজিক বিমোচন প্রকল্প চালু ও জাতীয় উন্নয়নের ধূসর এলাকায় নির্দিষ্টকরণ বেশ বিখ্যাত। একই লাইনে, সরকার নতুন দক্ষতা প্রশিক্ষণ প্রকল্প প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা এছাড়াও PMKVY নামে পরিচিত যে নিশ্চিত করবে যে দেশের তরুনদের সেরা কারিগরি প্রশিক্ষণ গ্রহণ, যাতে তারা দেশের এবং সামগ্রিক উৎপাদন বাড়াতে পারে চালু করেছে পালা ভারতে এবং বিদেশে একটি ভাল চাকুরী জীবন আছে।

পরিকল্পনা দক্ষতা উন্নয়ন মন্ত্রণালয় ও বানিজ্যিক (MSDE) এবং তার উদ্দেশ্য দ্বারা চালু করা হবে সংগ্রহ এবং যাতে তারা ফলাফল ভিত্তিক দক্ষতা প্রশিক্ষণ ভুগা যুব সক্ষম এবং ভাল নিযুক্ত হইবার যোগ্য হতে হবে এবং তাদের জীবিকা ভালো আয় হবে।

এমনন ই এক দেশ জুরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্রে কেন্দ্রীয় সরকারের উদ্দ্যেগে শুরু হয়েছেবেকার যুবক যুবতীর প্রথাগত শিক্ষার এসে কৌশল গত শিক্ষায় শিক্ষিত করে তোলার জন্য প্রধানমন্ত্রী কৌশল বিকাশযোজনার অভিনব এক প্রশিক্ষন। যা ইতিমধ্যে ব্যাপক সারা ফেলে দিয়েছে যুবক যুবতির মধ্যে। সারা দেশের সঙ্গেতাল মিলিয়ে পিছিয়ে নেই উত্তর দিনাজপুর জেলাও।

জেলার রায়গঞ্জে শুরু হয়েছে গত বছর এপ্রিল মাস থেকে প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার মাধ্যেমে অভিনবএক প্রশিক্ষন চলছে। যেখানে দেখা গেল যুবক যুবতীর মধ্যে ব্যাপক উৎসাহ।

প্রায় .১৩০০ জণ যুবক যুবতীরদের মধ্যে কাউকে দেখা গেল ট্রেলারিং,  কম্পিউটারের হাড ওয়ার এর প্রশিক্ষণ নিতেকেউবা আবার রুপচচা, কলসেন্টার আবার কেউকে দেখা গেল নাসিং এর ট্রেনিং নিতে। যে সমস্ত যুবক যুবতীরাস্পপ্নেও ভাবতে পারত না যে তারা একদিন ভারত সরকারের উদ্যেগে এই সব প্রশিক্ষন নিবে একবারে বিনা মূল্যে।আর তাদের স্পপ্ন সাথক করে তুলেছেন ভাররের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এমন কি ইতিমধ্যে রায়গঞ্জ এই প্রশিক্ষন শিবির থেকে প্রশিক্ষন নিয়ে ইতিমধ্যে ৭৩৯ যুবক যুবতীর রাজ্যের বিভিন্নজায়গায় চাকরি ও করছে। এদিকে প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার রায়গঞ্জ এর সেন্টার  ঈণচাজ অসীম মজুমদার বলেন , ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্রে কেন্দ্রীয় সরকারের উদ্দ্যেগে কৌশল বিকাশযোজনার মাধ্যেমে যে ভাবে প্রশিক্ষন চলছে তাতে বহু যুবক যুবতীরা জীবনে আলো দেখতে শুরু  করেছে ।তিনি বলেন তাদের সেন্টার থেকে ইতিমধ্যে বহু যুবক যুবতীরা প্রশিক্ষন নিয়ে আজ বিভিন্ন নামিদামি জায়গায় চাকরি ওকরছে ।

প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার রায়গঞ্জ এর সেন্টার  কাউন্সিলার কনিস্কা ঝা চক্রবত্তী বলেন , উত্তর দিনাজপুরজেলায় রায়গঞ্জ প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার প্রশিক্ষন পেয়ে ইতিমধ্যে হতাশা গ্রস্থ জীবন থেকে বেরিয়েআলোর   দিশা দেখছে আথিক ভাবে পিছিয়ে পরা বেকার যুবক যুবতীরা।অন্যদিকে যারা প্রশিক্ষন নিছেন সেই সমস্ত বেকার যুবক যুবতীরা বলেন তারা একদিন শুধু মাত্র স্বপ্ন দেখেছিলেন কিন্তু বাদ সাজছিল আথিক সছলতা।

কিন্তু আজ সেই বাধা দূর করে  দিয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্রে কেন্দ্রীয় সরকারের উদ্দ্যেগ। আজ আর তারা হতাশ নয়। হতাশা গ্রস্থ জীবন থেকে বেরিয়ে আলোর দিশা দেখছেণ তারা।এখান থেকে প্রশিক্ষনপেয়ে তারা ভীষণ খুশি । সুরজ প্রসাদ প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু হলো বর্ধমানে। একটি বেসরকারি সংস্থা যৌথ উদ্যোগে এটি পরিচালনা করছে। এদিন বর্ধমান টাউন হলে প্রদীপ জ্বালিয়ে কর্মসূচির উদ্বোধন করেন সাংসদ মমতাজ সংঘমিতা।

 আবেদন করার জন্য একটি প্রশিক্ষণ কেন্দ্র 

কুশল বিকাশ যোজনা (PKMVY) রেজিস্টার করার জন্য, কিছু সহজ পদ্ধতি অনুসরণ করতে হবে যে হয়। এই পরিকল্পনার মূল নীতিবাক্য দক্ষতা উন্নয়ন এবং কর্মসংস্থানের সুযোগ আনতে সাধারণ জনগণের মধ্যে, বিশেষভাবে যুবক হয়। তাই এই প্রকল্প ভর্তির পেয়ে আগে, এক খুঁজে এবং একটি প্রশিক্ষণ কেন্দ্র যোগদান করবে। – এক সহজে PMKVY অফিসিয়াল ওয়েবসাইট এ আপনার এলাকার কাছাকাছি একটি নিবন্ধিত প্রশিক্ষণ কেন্দ্র খুঁজে পেতে পারেন http://www.pmkvyofficial.org ।

প্রশিক্ষণ কেন্দ্র, পোর্টালে সব প্রয়োজনীয় তথ্য প্রার্থী অবশ্যই ইনপুট পছন্দমত পর। প্রশিক্ষণ অংশীদার তাদের ডাটাবেসের উপর প্রার্থীর তথ্য অর্জন এবং দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের জন্য ব্যবস্থা করা হবে। ট্রেনিং সেন্টারে সফল প্রশিক্ষণের পর সার্টিফিকেশন প্রশিক্ষণ অংশীদার দ্বারা সম্পন্ন করা হবে। প্রত্যয়িত এক নিয়ম PMKVY স্কিমে উল্লেখ অনুযায়ী (প্রধানত আর্থিক পুরস্কার) প্রদান করা হবে। টাকা NSDC দ্বারা দেওয়া হবে।

আরও প্রশ্নের জন্য, এক পরিদর্শন করতে পারেন: http://www.pmkvyofficial.org বা একটি ইমেল পাঠাতে পারে [email protected] বা হেল্পলাইন +৯১ ৮৮০০০ ৫৫৫৫৫ কল।

প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা সম্পর্কে

  • PMKVY একটি ফ্ল্যাগশিপ স্কীম যে নিশ্চিত করবে যে যুবক NSDC অধীনে দক্ষতা প্রশিক্ষণ ভুগা এবং এই প্রকল্প দৈর্ঘ্য এবং দেশের পানা জুড়ে প্রায় ২৪ লাখ ব্যক্তির দক্ষতা প্রভাবিত করবে।
  • জাতীয় দক্ষতা যোগ্যতা ফ্রেমওয়ার্ক (NSQF) প্রধানমন্ত্রী কুশল বিকাশ যোজনা অধীনে সম্পন্ন প্রশিক্ষণের মাত্রাবিশিষ্ট হবে।
  • পরিকল্পনাকে সমাপ্তির উপর সফল প্রশিক্ষণার্থীদের এবং সার্টিফিকেশন এবং মূল্যায়ন তৃতীয় পক্ষের মূল্যায়ন সংস্থা দ্বারা সম্পন্ন করা হবে আর্থিক পুরস্কার পুরস্কার হবে।
  • গড় আর্থিক প্রতিটি প্রশিক্ষণার্থী দেওয়া পুরস্কার প্রায় ৮,০০০ টাকা হতে হবে।

কে PMKVY জন্য যোগ্য

জন্য কোন প্রার্থী প্রকল্পের অধীনে ভর্তি করিয়ে দিতে কোর যোগ্যতা নির্ণায়ক হল যে তারা বাসভবন এবং যারা এর অবস্থা দ্বারা একটি ভারতীয় জাতীয় হওয়া উচিত:

  • একটি দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচির আওতায় তালিকাভুক্ত একটি যোগ্য খাতে কাজ করতে চায়
  • যখন প্রকল্প চালু হয় সময় থেকে এক বছরের একটি নির্দিষ্ট সময়ের জন্য প্রত্যয়িত করা হয়।
  • একটি শর্ত উপর তার সমগ্র জীবদ্দশায়ই প্রথম এবং একমাত্র সময় জন্য পুরস্কার অর্থ হচ্ছে

কুশল বিকাশ যোজনা Tollfree বা হেল্পলাইন নম্বর এবং ইমেইল আইডি

এই প্রকল্প সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আগ্রহী প্রার্থীদের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ ০৯:০০ পূর্বাহ্ণ মধ্যে ০৬:০০ PM তে পোস্ট করা ০৮৮০০০-৫৫৫৫৫ এ পেতে বা একটি ইমেল লিখতে পারেন [email protected]

তহবিল কৌশল বিকাশ যোজনা বরাদ্দ

১,৫০০০ কোটি টাকা মোট যোজন, যা একটি দেশ জুড়ে ২৪ লাখ প্রশিক্ষণার্থীর আনুমানিক আবরণ হবে বরাদ্দ করা হয়েছে।

ক্রমিক তহবিল বরাদ্দ
২২০ কোটি টাকার একটি সামগ্রিক পরিমাণ সেই প্রশিক্ষণার্থী যারা skillset একটি বৎসর লার্নিং সঙ্গে আসা খরচ হবে
৬৭ কোটি রুপি সংহতি প্রচেষ্টা এবং সচেতনতা ভবনে ব্যয় করা হবে
সংশ্লিষ্ট বিভাগের তা নিশ্চিত করার জন্য দক্ষতা জনসংখ্যার লক্ষ্য অধ্যায় ছুঁয়েছে এবং পঞ্চায়েতি রাজ প্রতিষ্ঠান, কমিউনিটি ভিত্তিক সংগঠন, পৌর সংস্থা এবং রাজ্য সরকার মত তৃণমূল স্তরে উন্নয়ন সংস্থা জড়িত করা হবে দক্ষতা মেলা আয়োজন করবে।
পরিকল্পনা যে নিশ্চিত করবে যে প্রশিক্ষণার্থীরা স্কীমের মাধ্যমে কর্মসংস্থানের সন্তুষ্টির পর্যায়ে পৌঁছানোর mentorship এবং বসানো সহজীকরণ ৬৭ কোটি টাকা অনাবশ্যক হবে