বাবাকে নিয়ে স্ট্যাটাস

0

অনেক দুঃখের সাথে জানাচ্ছি যে আমাদের মধ্যে এমন অনেকে রয়েছেন যারা বাবা-মা থাকতেও তাদের সন্মান করেন না বা ভালোবাসেন না তাই আজও আমাদের দেশে বিদ্যাশ্রম রয়েছে। আর দিন কে দিন এটা বাড়ছে। কিন্তু একবার ভেবে দেখেছেন এই বাবা মা না থাকলে আপনার ঠিকানা কোন অনাথ আশ্রমে হতো। আজ আমরা একটু বাবার হয়েকিছু কথা শুনবো ও বলবো। 

বাবা আমাদের এমন একটা শক্তি যার কথা বলতে গেলে দিন থেকে রাত আর রাত থেকে দিন হয়ে যাবে। আমরা সত্যি কোনোদিন বাবাকে নিয়ে একটু বিশেষ ভাবে ভাবিনা, কোনোদিন বোঝার চেষ্টা করিনা। তবে এটুকু জেনেছি, তোমাকে বুঝবার ক্ষমতা আমার নেই। আমাদের বোঝার ক্ষমতা নেই যে তোমার ত্যাগ গুলো কি কি বা কোথায় কোথায় তোমার ত্যাগ আছে আমাদের জন্য সেটা আমাদের মধ্যে অনেকেইয়া চে যারা আমরা মনে রাখিনা। তবে আমাদের বাবা আমাদের এক শক্তি। আমাদের বাবা আমাদের মাথার ছাদ। আমাদের বাবা আমাদের বর্ষার ছাতা আর আমাদের বাবা আমাদের শীতকালের কাঁথা। 

শুনেছি জাপানে কোন বিদ্যাশ্রম নেই কারণ সেই দেশে প্রতি বছর তাদের স্কুল কলেজে ছেলে মেয়েদের ডেকে সকলের সামনে তার বাবা মায়ের পা ধুঁইয়ে সেবা করানো হয় তাই হয়তো বাবা মায়ের ভালবাসার মত পরম আনন্দ আর কোথাও পাবেন না।শুধু ফেসবুকে লোক দেখানো না বাস্তব জীবনেও বাবা-মাকে ভালবাসতে হবে আমাদের।

1. পিতাদিবস প্রতিটা সেকেন্ড ই, তবে আজকের দিনটিতে একটু, বেশী ই জোর দেওয়া হয় সমাজে, কোনো ব্যাপার না, বাবাদের আশির্বাদ ও সন্তানের ভালোবাসা একে ওপরে, সর্বদা বিরাজ মান থাকে, থাকবে, এতো সুন্দর এক মায়াবী পৃথিবীতে। 

2. তোমাকে কোনোদিন হয়তো জাপটে ধরে ভালোবাসি বলা হয়ে ওঠেনি তোমার এই introvert মেয়েটার😞 আজ হয়তো father’s day ও নয়…তবুও এই কবিতাটা দিয়েই সবটা প্রকাশ করলাম।

3. হয়তো এটা তুমি দেখতে পাবেনা কখনো, তবু বলবো এভাবেই আমাকে জড়িয়ে রেখো বাবা, খুব ভালোবাসি তোমায়❤️

4. আজ পিতৃ দিবস উপলক্ষে সকল বাবা দের জানাই আন্তরিক কৃতজ্ঞতা।তোমরা আছো তাই আমরা আছি, এভাবে সাথে থেকো, এভাবেই পাশে থেকো।

5. মাঝে মাঝে এমন একটা সময় সবার জীবনেই আসে যখন মানুষ সিদ্ধান্তহীনতায় ভোগে, তখন কারো পরামর্শ খুব জরুরী হয়ে পড়ে । সে সময়ে পাশে দাঁড়ানোর মতো আদর্শ একজন মানুষ হল বাবা।।

6. শুধু একটু সাহস করে আমাদের প্রথম উদ্যোগটা নিতে হবে তাঁর সান্নিধ্যে যাবার। বাবার মতো বন্ধু পাওয়া সত্যিই দুষ্কর। সে মানুষগুলো ভাগ্যবান যারা নিজেদের বাবার বন্ধু হতে পারে।

7. বাবা, তোমাকে মনে পড়ে, আমার স্বপ্নভঙ্গের দিনগুলোতে, কিংবা পরম সুখের মূহুর্তগুলোতেও, বাবা, তোমাকে মনে পড়ে খুব মনে পড়ে!

8. যেদিন থেকে বুঝতে শিখেছি, মাথার উপর তোমাকেই পেয়েছি,, সেই অভাবও মিটিয়েছ তুমি, অনেক আদরে, পরম স্নেহ মায়ায়, আমি হেসে বলতাম, তোমার দোয়া সাথে আছে তো!

9. বাসায় ফেরার সময়ও দেখতাম, দাঁড়িয়ে আছ তুমি বারান্দায়, তীর্থের কাকের মত! আমার অপেক্ষায়, আজ তুমি নেই, আমি একা; বড় একা! আমার জন্য দাঁড়িয়ে থাকেনা কেউ আর বারান্দায়, মাথায় রাখেনা ভরসার হাত!

10. আজ তুমিহীনা কষ্টের প্রহরগুলো, বুকের ভিতর জমাট কান্নার ঢেউ তুলে যায়!, প্রতিদিন ঘর হতে বের হবার সময় তুমি বলতে, সাবধানে চলিস বাবা !

11. তোমাকে দেয়া কথাগুলো এখনও ভুলিনি বাবা ! তোমার শেখানো পথে আজও হেঁটে চলেছি, দুর্গম সে পথে ঝড় আসে, ঝঞ্ঝা আসে, তবু ছুটে চলি অবিরাম, জানি, পাশে আছ তুমি; ছায়ার মত!

12. বিষাদে ছেয়ে যাওয়া মনটা, বার বার খুঁজে ফেরে শুধু তোমায়, চোখের কোণে তপ্ত জল জমে,, মাঝে মাঝে বড্ড জ্বালা করে চোখদুটো,, বার বার তোমাকে মনে পড়ে যায়, খুব মনে পড়ে খুব!

13. মনে পড়ে তোমায় খাওয়ার টেবিলে, মনে পড়ে যায় স্মৃতি নিজের পাতের খাবার আমায় তুলে দিয়ে বলতে- বাবা তুমি খাও বেশি। মনে পড়ে তুমি ঘুমের সময়, পাশে বসে থাকতে। না ঘুমানো পর্যন্ত আমার- মাথা টিপে দিতে।

14. বাবা কোথায় তুমি হারিয়ে গেলে, কোন অচিনপুরে? তোমায় ছেলে কাঁদছে বাবা- কাঁদছে একা বসে। কতদিন আমি দেখি নি তোমায়, দেখি নি দু’চোখ ভরে, এসো তুমি কাছে আমার এসো বাবা ফিরে। 

শেষ কথা

বন্ধুরা আমরা সবাই জানি যে মা-বাবা পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ। সৃষ্টিজগতের শ্রেষ্ঠ উপহার হল বাবা মা । দুনিয়ার সব মানুষের বিকল্প কল্পনা করা সম্ভব হলেও মা-বাবার বিকল্প নেই। যেমন- ভাই একাধিক হতে পারে। বোন একাধিক হতে পারে। সন্তান একাধিক হতে বাধা নেই। কাকা – কাকিমা একাধিক হতেও কোনো সমস্যা নেই। কিন্তু মা-বাবা একবার যদি দুনিয়া ছেড়ে চলে যান তাহলে তার বিকল্প কোনোভাবেই কল্পনা করা যায় না। তাই সকলের উদ্দেশে একটাই কথা বলবো যে ভগবান কে ফুল বেলপাতা তুলসী পাতা দিয়ে ভক্তি করে পুজো দেবার আগে জ্যান্ত ভগবান অর্থাৎ আপনার বাবা মা কে একবার পুজো করুন, দেখবেন আপনার সকল দেব দেবীর পুজো আপনা আপনি হয়ে গেছে। ভালো থাকবেন ভালো রাখবেন আর বাবা মাকে অবশ্যই ভালোবাসবেন। ধন্যবাদ। 

Leave A Reply

Your email address will not be published.