ভাত খাওয়ার পর ভুলেও এই কাজগুলি করবেন না

আমার অনেকেই অজান্তে এমন কিছু কাজ করে ফলি যা শরীরের পক্ষে সামলানো কঠিন হয়ে দাঁড়ায়। যেমন ধরুন খাবার খাওয়ার পর অনেকেই সিগারেটে সুখ টান দিয়ে থাকেন। আবার কারও কারণ খাবার পর পরই শুয়ে পরার অভ্যাস রয়েছে। খাওয়ার পর অনেকে ফল বা কফিও খেয়ে থাকেন। এই সব অভ্যাস আদৌ শরীরের পক্ষে ভাল কিনা তা কি কারও জানা আছে! পরিসংখ্যান বলছে, প্রায় ৫০-৬০ শতাংশ ক্ষেত্রে না জেনেই অনেকে এমন অভ্যাসের দাস হয়ে যায়। কারণ তাদের মনে হয় খাবার পর এই কাজগুলি করলে শরীর ভাল থাকে, যা অনেকে ক্ষেত্রেই সত্যি নয়। তাই তো আজ এই প্রবন্ধে এমন কিছু বিষয় তুলে ধরা হল, যা খাবার পর করা একেবারেই উচিত নয়। আর যদি করেন তাহলে শরীরের ক্ষতি হওয়ার অশঙ্কা বৃদ্ধি পায়। আর এমনটা হোক, আপনি নিশ্চয় চাইবেন না!

ভাত খাওয়ার পর অনেক এমন কাজ আছে যা করলে আপনার মৃত্যু কেউ আটকাতে পারবেনা। আমাদের দেশে ভাত খাওয়ার লোক অনেক। এশিয়া মহাদেশের তো বেশিরভাগ মানুষই ভাত খায়। অনেক মানুষ অনেক রকম ভাবে ভাত খায়। আমরা বাঙালিদের একবেলা ভাত খেতেই হয়। আসুন জেনে নি সেই কাজ গুলি কি কি যেগুলি ভাত খাওয়ার পর ভুল করেও করা উচিৎ নয়।

ফল কখন খাবেন

খাবার খাওয়ার পরেই অনেকে ফল খায়। কিন্তু সেটা একদম ঠিক নয়। ভাত খেয়েই সঙ্গে সঙ্গে ফল খেলে অ্যাসিডিটির সম্ভাবনা বেড়ে যায়। কিন্তু ফল খাওয়া শরীরের জন্য খুব দরকার। তাই ফল খান খাবার খাওয়ার ২ ঘন্টা আগে বা পরে।

 ধূম পান

অনেকে আছেন যারা খাওয়ার পরেই ধূম পান করেন। কিন্তু খাওয়ার পরেই সঙ্গে সঙ্গে ধূমপান করা উচিৎ নয়। ধূমপান শরীরের যে ক্ষতি করে তা নিয়ে কোন সন্দেহ নেই। তবে ভাত খাওয়ার পড়ে ধূমপান করলে এমনি সময় যতটা না ক্ষতি করে তার থেকে বেশি ক্ষতি হয় শরীরের।

 স্নান করা নিয়ম

ভাত খাওয়ার পর কখনো স্নান করবেন না। খাওয়ার পরে স্নান করলে শরীরে রক্ত সঞ্চালন বেড়ে যায়। পাকস্থলীর চারপাশে রক্ত সঞ্চালন বাড়লে হজমের গণ্ডগোল হতে পারে। এটি স্বাভাবিকভাবেই আপনার পাচনতন্ত্র দুর্বল করে দেয়।

বেল্ট ঢিলা করা

অনেকে আছেন যারা খাওয়ার পরেই বেল্ট ঢিলা করে দেয়। এটা করা একদম উচিৎ নয়। কারণ এতে পাকস্থলী থেকে মলদ্বারের মধ্যবর্তী খাদ্যনালীর অংশ নীচে নেমে জড়িয়ে যেতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পাওয়া খুব কষ্টকর ব্যাপার।

ব্যায়াম করার পদ্ধতি

খাওয়ার পর পরেই ব্যায়াম করা ঠিক নয়। এতে শরীরের ক্ষতি হতে পারে।

ঘুমের প্রয়োজনীয়তা 

ভাত খাওয়ার পরেই ঘুমিয়ে পড়া একদম উচিৎ নয়। এতে শরীরের মেদ বাড়ে। মোটা হয়ে গেলে অসময়ে শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে।

 চা পান

অনেকে আছেন যারা খাওয়ার পরেই চা নিয়ে বসে যান। এটা শরীরের পক্ষে খুব ক্ষতিকর। চায়ে থাকে অনেক পরিমাণে টনিক এসিড। এটি খাবারের প্রোটিনকে অনেক মাত্রায় বাড়িয়ে দেয়। ফলে খাবার হজম হতে সময় লাগে।

হাটা হাটি করা

অনেকে বলেন খাবার খাওয়ার পর হাটা উচিৎ। একথা ঠিক কিন্তু খাওয়ার পরেই সঙ্গে সঙ্গে হাটা একদম ঠিক নয় তাই খাবার শেষ করে কিছুক্ষন অপেক্ষা করুন এবং তার পরেই হাটুন।