প্রথম প্রেম – First Love

প্রেম এমন একটা জিনিস যা কোনোদিন ভোলা যায়না, আপনি যতই চেষ্টা করুন না কোনো প্রেম ভালোবাসা কোনদিনও ভোলা যায় না বা সম্ভব না। আর প্রথম প্রেম তো কোনো মতেই নয়। এ কথা সবাই জানেন যে, জীবনের প্রথম ভালোবাসার বিষয়টি আজীবন আলাদা আবেদন ধরে রাখে। এর কথা কখনো ভোলার নয়। নারী-পুরুষভেদে বিষয়টি ভিন্নতর হতে পারে। কিন্তু মূল বিষয়ের খুব বেশি পরিবর্তন ঘটে না।প্রথম প্রেম আহা এখনো আমার মনে পরে আমার নিজের প্রথম প্রেমের কথা যখন আমি ক্লাস ১১ তে পড়তাম নাম ছিল রেশমি। ‘১৫ বছর আগে তাঁর সঙ্গে আমার প্রেম হয়। সে ছিল আমার প্রথম প্রেমিকা । আমার বয়স তখন ১৯, আর ওর ১৭। আমরা একজন আরেকজনের জন্য পাগল ছিলাম। তবে আমাদের সম্পর্কটা ভেঙে যায় সামান্য কিছু কারণে বা কিছু ভুল বোঝা বুঝিতে । এরপর অনেক সময় পেরিয়ে গেছে। কিন্তু আমি এখনো তার কথা ভাবি। সে আমার স্বপ্নে আসে। আমি খুবই সুখী বর্তমানে । কিন্তু আশ্চর্য লাগে, তাকে ভুলতে পারি না। হ্যা এটাই ছিল আমার প্রথম প্রেম আজ সেটা ইতিহাস।


একটি মনোবৈজ্ঞানিক গবেষণা বলছে, প্রথম প্রেমের অনুভূতি অনেকটা প্রথমবার স্কাইডাইভিং বা বিমান থেকে প্যারাস্যুট নিয়ে লাফ দেওয়ার মতো। এরপর আপনি যতবারই লাফ দেন না কেনো, প্রথমবারের স্মৃতিটা সবচেয়ে স্পষ্টভাবে মনে থাকে।প্রথম প্রেম আমাদের স্মৃতি খুব গভীরে প্রোথিত থাকে। আর কোনো প্রেমের স্মৃতিই আর এভাবে মনে দাগ কাটতে পারে না। বেশির ভাগ মানুষের ক্ষেত্রেই দেখা যায়, সবশেষে যে প্রেমটি জীবনে আসে, সেটিই শেষ পর্যন্ত স্থায়ী হয়। সেই প্রেমটিতেই সবচেয়ে বেশি যত্ন পায় মানুষ। তবু প্রথম প্রেমের স্মৃতি কখনো না কখনো মনে পড়েই যায়।

মেয়েরা সাধারণত প্রথম ভালোবাসার ৭টি বিষয় কখনো ভুলতে পারেন না

বিশেষজ্ঞদের মতে, মেয়েরা সাধারণত প্রথম ভালোবাসার ৭টি বিষয় কখনো ভুলতে পারেন না। দেখে নিন, আপনার জীবনের অভিজ্ঞতার সঙ্গে তা মেলে কিনা।

1.প্রথম প্রেম নষ্ট হওয়ার পর ওই অভিজ্ঞতা থেকে যে শিক্ষা নিয়েছিলেন তা কখনো ভুলতে পারবেন না। মূল শিক্ষা সারাজীবন বয়ে বেড়াবেন আপনি। অন্য কারো ক্ষেত্রে এই শিক্ষাটাকেই ছড়িয়ে দেওয়ার চেষ্টা করবেন। এই সম্পর্ক নষ্টের পর মানুষ যে শিক্ষা পায় তা আগলে রাখে বাকি সময়।

2.প্রেমিকের সঙ্গে প্রথম দেখা হওয়ার দিন মেয়েদের মনে আজীবন বেঁচে থাকে। ওই দিন প্রথম প্রেমের মানুষটি কি পরেছিলেন এবং কি কি কথা বলেছিলেন ইত্যাদি কখনো ভুলবার নয়।

3.প্রথম যেদিন প্রেমিককে চুমো দিয়েছিলেন, তার কথা আজীবন মনে থাকবে। মেয়েদের মনে সেই জাদুকরী মুহূর্তের কথা স্পষ্ট মনে থাকে এবং সেই অনুভূতিও কখনো হারিয়ে যায় না।

4.সম্পর্কের স্থায়িত্বকাল স্পষ্ট মনে থাকবে। স্কুল বয়সেই যদি প্রথম প্রেমে পড়ে থাকেন, তবে তা কতদিন স্থায়ী ছিল সে কথা কখনো ভোলেন না মেয়েরা। সম্পর্কের প্রথম দিন থেকে শেষ দিন পর্যন্ত তাদের সবকিছু স্মৃতিতে উজ্জ্বল হয়ে থাকে।

5.সম্পর্ক যতদিন ছিল সেই সময়ে হাসি, আনন্দ আর মজার কথা সব সময় মনে পড়বে। তখন হয়তো তারুণ্য ছিল এবং সম্পর্কটাও নতুন। কিন্তু অনেক বয়স হয়ে গেলেও তা ভুলতে পারবেন না। এগুলো আজীবনের মহামূল্যবান স্মৃতি হয়ে থাকবে।

6.যে কারণে সম্পর্ক ভেঙে গিয়েছে সে কারণটি বারবার মনে আসবে। এ নিয়ে নানা ব্যাখ্যা-বিশ্লেষণ চলতে থাকবে মনে। প্রেম নষ্ট হওয়ার সঠিক কারণটি সম্পর্কে সচেতন থাকবে মন। পরবর্তীতে এ কারণটি সাবধান করে দেবে আপনাকে।

7.সম্পর্ক শেষের পর কিভাবে জীবনটাকে এগিয়ে নিয়েছেন সে কথাও ভোলার মতো নয়। হয়তো নতুন কারো সঙ্গে সম্পর্কে জড়িয়েছেন বা দূরে কোথাও চলে গিয়েছিলেন ইত্যাদি। প্রথম প্রেমের সম্পর্ক থেকে বেরিয়ে আসার পর বেঁচে থাকার তাগিদে কি করেছিলেন তা আজীবন মনের মাঝে থেকে যাবে।

জীবনের প্রথম প্রেম কখনো ভোলা যায় না

আমার প্রতি টা নিশ্বাস এ জড়িয়ে ছিলে তুমি। সত্যিই ভালবেসেছিলাম তোমায় কিন্তু তা বুঝতে পারার মত মন তোমার ছিলনা। হয়ত আমি ই ভাল ভাবে জায়গা করতে পারিনি তোমার মনে। আজ নিশ্বাস নিতে কষ্ট হয় তুমি ছাড়া। তাই আস্তে আস্তে এইটাও বন্ধ করে দিব। অনেক সহ্য করেছি কষ্ট আর সইতে পারিনা। জীবন টা নিজের কাছেই বোঝা হয়ে গেছে। এ ভার বহন করা আমার জন্য সহজ নয়। তাই তো জীবন থেকে পালিয়ে বাঁচতে চাই। জানিনা পারবো কিনা কারন ফেরারির মত তোমার স্মৃতি তাড়া করে আমাকে। এ অনুভুতি তুমি বুঝবেনা। ভাবছো আমি কাপুরুষ! জীবন থেকে পালিয়ে বেরাচ্ছি। হুম সত্যিই তাই। তোমার স্মৃতির মুখোমুখি হওয়ার মত সাহস আমার নেই। আজ আমি ভীত আর দুর্বল। যে ছেলে টা তোমাকে সব কিছু থেকে বাঁচাবে বলতো সে আজ আর বেঁচে নেই। মাফ করবে আমাকে আমি পরাজিত তোমার ভালবাসার কাছে।😐😐😐

প্রথম প্রেমের রেশ থেকে যায় অনেক দিন। একটা তাড়না, তিক্ত-মধুর এক অনুভূতি মনকে আচ্ছন্ন করে রাখে। অনেকের মনে অতীত স্মৃতি তাড়িয়ে বেড়ায়। স্মৃতি রোমন্থনে অনেকে আবেগী হয়ে ওঠেন। কিন্তু কেন প্রথম প্রেমের সেই অনুভূতি সহজে ভোলা যায় না?

শেষ কথা 

প্রেম প্রেম প্রেম উফ কি জিনিস সত্যি না। হ্যা বন্ধুরা যেমন ভালো জিনিস তেমনই আবার খারাপ। তবে আমি বলবো প্রেম কর কিন্তু তার আগে নিজের সাথে আগে প্রেমটা ভালো করে করতে শেখ তারপর তো একজনের ভাব নেবেন। আমার বলতে খুব কষ্ট হচ্ছে বা খারাপ লাগজে যে এখন অনেকেই প্রেমের আঘাতে নিজের জীবনকে নষ্ট করে ফেলছে। না বন্ধুরা আগে নিজেকে ভালোবাসুন, মা বাবাকে ভাই বোনকে ভালোবাসুন তারপর অন্য একটি মেয়েকে বা অন্য একটি ছেলেকে ভালোবাসবে। ভালোবাসাটা অতটাও ঠুনকো নয়। ভালো থাকবেন। অনেক অনেক ভালোবাসবেন।



1 Comment
  1. Ankur patel says

    Thanks for these all tips, these all helped me a lot

Comments are closed.