Top 8 Hair Regrowth Shampoos In India – ভারতের সেরা ৮টি চুলের গ্রোথ শ্যাম্পু

shampoo আমাদের সকলের এক দৈনন্দিন জীবনের অংশ। এমন কোনো মানুষ নেই যারা শ্যাম্পুর ব্যাপারে জানেন না। জানে না যেটা সেটা হল কোন শ্যাম্পু কি কি কাজ দেয় বা কার কার জন্য কি কি শ্যাম্পু কি কি কাজে লাগে, এগুলোই আমরা অনেকেই জানি না। শ্যাম্পু (Shampoo) হচ্ছে চুলের যত্নে ব্যবহৃত একটি জিনিস । এটি মূলত কাজ চুল থেকে তৈলাক্তভাব, ময়লা, খুশকি, পরিবেশের বিভিন্ন বিষাক্ত পদার্থ, এবং অন্যান্য দূষিত পদার্থ চুল থেকে দূর করে। অর্থাৎ Shampoo চুলে অবাঞ্ছিত পদার্থ পরিষ্কার করে এবং অবাঞ্ছিত পদার্থ তৈরি হতে বাধা দেয়, কারণ এসকল পদার্থ চুলের ক্ষতি করে এবং সেই সাথে চুল সামলাতে সমস্যার সৃষ্টি করে। আমার জানা ও একটি সমীক্ষা দ্বারা দেখা গেছে যে এমন অনেক এমন মানুষ আছে যারা সপ্তাহে একদিন মানে ওই ধরে নিলাম রবিবার মাথায় Shampoo করে। কেন ? কারণ সেই দিন ছুটির দিন মানে রবিবার তাই। সত্যি কথা বলতে এটা সম্পূর্ণ  ভুল বা এটা একদম উচিত নয়।  আপনি একবার ভেবে দেখুন যে সারাটা সপ্তাহ আপনি নানান জায়গায় ঘুরে বেরিয়ে মাথায় জল ঢেলে আপনার স্নান সেরে নিচ্ছেন তাতে আপনার চুলের কি কি ক্ষয় ক্ষতি হচ্ছে সেটা একবার ভাববেন না। Hair Care এখন এক‌টি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। Hair Growth এর জন্য বা Hair Fall এর মত সমস্যা সমাধানের জন্য আমাদের দরকার বেশ কিছু Hair Products, সেই সমস্ত Hair Products সম্পর্কেই নিচে দেওয়া হল সমস্ত তথ্য।

অনেক সময় এটাও দেখা গেছে যে রুজ মাথায় প্রটুর তেল দিয়ে স্নান সেরে নিচ্ছেন আর তেল তা মাথায় বসে যাচ্ছে। না মাথায় তেল দেওয়া ভীষণ ভালো জিনিস সেটা নিয়ে কোনো কথা হবে না, কিন্তু সেই তেল সমেত রাস্তায় রোদে ধুলো বালির মধ্যে ঘোরাটা খুউব খারাপ মানে আপনার চুলের জন্য খুব খারাপ সেটা আপনি একবারও ভেবে দেখেন না।  তাই মাথায় তেল দিন কোনো সমস্যা নেই কিন্তু তার সাথে শ্যাপু করাটাও অত্যন্ত জরুরি। এবার আরেকটা কথাও বলবো যে শুধু shampooকরলেই হবে না আপনার চাই চুলের ঠিক থাকে খাদ্য অর্থাৎ shampoo করার পরবর্তীকালে প্রায় সময়ই যা ব্যবহার করা হয়, তা হচ্ছে কন্ডিশনার, যা চুল আচড়ানো, ও চুলের স্টাইল করার সময় চুলকে নমনীয় হতে সাহায্য করে। Shampoo করার পর চুলে যে রুক্ষতার সৃষ্টি হয়, কন্ডিশনার তা কাটিয়ে চুলকে আরো নরম করে। আর তার সাথে আপনি অনুভব করবেন আপনার মাথা হালকা। আমি এখানে কিছু Best Hair Products কথা বলবো যা আপনার জন্য সঠিক। এক এক করে পরে নিন আর বেঁচে নিন আপনার পছন্দের মতন shampoo। আর এখানে যে কোনো Shampoo ব্যাবহার করতে পারবেন কারণ সবকটি shampooসবার জন্য।

1.Tresemme Keratin Smooth Shampoo – ট্রেসমি  শ্যাম্পু

1948 সালে চালু করা, TRESemmé নামী চুলের যত্ন বিশেষজ্ঞ এডনা এম্মির নামে নামকরণ করা হয়েছিল। আজ এটি আপনার কাছের দোকানে পাওয়া যায়, যাতে আপনি বাড়িতে সেলুন স্টাইলের চুল রাখতে পারেন। বিশেষত নিম্ন সালফেটগুলি দিয়ে তৈরি,TRESemmé Keratin Smooth Shampoo  কেরাটিন পুনরুদ্ধার করতে সহায়তা করে এবং চুলের টানটান স্ট্রাইটার, চিকচকে এবং আরও ম্যানেজমেন্টে ছেড়ে যাওয়ার জন্য প্রতিটি স্ট্র্যান্ডকে পুষ্ট করে তোলে। কেরাটিন স্মুথ কন্ডিশনারের সাথে একসাথে ব্যবহার করা হলে এটি 48 ঘন্টা অবধি ফ্রিজ নিয়ন্ত্রণ করে এবং আপনার চুলকে চকচকে স্ট্রেইট করে। সেরা ফলাফলের জন্য TRESemme কেরাটিন মসৃণ কন্ডিশনার ব্যবহার করুন।

2. Himalaya Anti Hair Fall Shampoo – হিমালয় অ্যান্টি হেয়ার ফলস শ্যাম্পু

Himalaya Anti Hair Fall Shampoo একটি যুগান্তকারী 2-ইন-1 সূত্র যা চুল পড়া কমাতে এবং চুলের শ্যাফ্টগুলিতে পুষ্টি সরবরাহ করে। এটি আপনার চুলের জমিকে ভাঙ্গনের কারণে কমে যাওয়া কমাতে শর্তযুক্ত এবং উন্নত করে। বুটিয়া ফ্রন্ডোসা এবং ভ্রিংরাজা চুলের ফলিকাল বৃদ্ধিতে উদ্দীপনা দেয় এবং চুলের শিকড়কে শক্তিশালী করতে এবং চুল পড়া নিয়ন্ত্রণেকার্যকরী ।

3. Pantene Hair Fall Solution Shampo – প্যানটিন হেয়ারফল সলিউশন শ্যাম্পু

নতুন প্যানটিন অ্যাডভান্সড হেয়ার ফল সলিউশন ও hair fall control shampoo প্রো-ভি সূত্রের সাথে বয়সের পুরানো চুলের খাঁজানো ধানের জলের গোপন সংমিশ্রণ ঘটিয়েছে। এই Hair Product টি আপনার চুলকে মূল থেকে ডগা পর্যন্ত শক্তিশালী করে এবং চুল পড়া কমিয়ে দেয়। নতুন প্যানটিন অ্যাডভান্সড hairfall solution চুল ভাঙ্গা এবং স্টাইলিং ক্ষতির বিরুদ্ধে সুরক্ষাও সরবরাহ করে। প্রতিদিনের ব্যবহারের জন্য, প্যানটিন অ্যাডভান্সড হেয়ার ফল সলিউশন কন্ডিশনার এবং ওপেন হেয়ার মিরাকল দিয়ে এটি ব্যবহার করে দেখুন এবং চুলের আরও খোলা দিন অনুভব করুন।

4. StBotanica Biotin & Hair Shampoo – StBotanica বায়োটিন এবং চুলের শ্যাম্পু 

আপনার চুলের আয়তন বৃদ্ধি করতে, আগের চেয়ে স্বাস্থ্যকর চুল তৈরী করতে এই Hair Product টি অসাধারণ। কোলাজেন ভলিউমাইজিং চুলের Shampoo প্রভিটামিন বি 7, বায়োটিন এবং কোলাজেন দিয়ে সমৃদ্ধ হয়। এটি সর্ব-প্রাকৃতিক তেল এবং সমৃদ্ধ প্রাকৃতিক যৌগগুলির একটি শক্তিশালী সমন্বয় যা চুলের জন্য আদর্শ পরিস্থিতি তৈরি করতে একসাথে কাজ করে। সূত্রটি বিষাক্ত মুক্ত এবং সমস্ত চুলের ধরণের জন্য পুরোপুরি নিরাপদ।

5. Amway Shampoo & Conditioner – Amway স্যাটিনিক শ্যাম্পু এবং কন্ডিশনার

স্যাটিনিক 2 ইন 1 Shampoo এবং Hair Conditioner চুলের যত্নের রুটিন সহজ করার জন্য প্রস্তুত। এই Hair Product এক ধাপে সমস্ত চুলের ধরণ, পরিষ্কার করে। এটি এনারজুভ ধারণ করে এবং ভিটামিন ই মিশ্রণযুক্ত চুলকে তার স্বাস্থ্যকর-দৃষ্টিনন্দন রাজ্যে পুনরুদ্ধারে সহায়তা করে। এটি চুলকে fresh & shiny করতে সহায়তা করে। কোমল সূত্রটি সুবিধামতভাবে পরিষ্কার করে, পুষ্টি দেয় এবং শর্তগুলি চুল দেয়। এটি চুলের কোরটিকে প্রবেশ করায়, ক্ষতিকারক অঞ্চলগুলিকে বেছে বেছে বেঁধে রাখে এবং অভ্যন্তর থেকে মেরামত করতে ও পুনরুত্পাদন করতে সহায়তা করে।

6. খাদি প্রাকৃতিক ভেষজ শ্যাম্পু – Khadi Natural Herbal Shampoo

খাদি প্রাকৃতিক ভেষজ আমলা-ভ্রিংরাজ Shampoo এবং Aloevera Coditioner 100% প্রাকৃতিক উপাদান দিয়ে মিশ্রিত। ভ্রিংরাজ চুলের ফলিকেলগুলি সক্রিয় করে, ফলে চুলের বৃদ্ধি বেড়ে যায়। আমলা এবং শিকাকাই একটি সর্বাধিক ব্যবহৃত প্রাকৃতিক উপাদান। এই Hair Product টি অনাদিকাল থেকেই চুল পরিষ্কারের হিসাবে ব্যবহৃত হয়। খাদি প্রাকৃতিক ভেষজ অ্যালোভেরা কন্ডিশনারটিতে Aloevera আপনার চুলকে আস্তে আস্তে পুষ্টি জোগায় এবং ময়শ্চারাইজ করেন।

7. MATRIX Shampoo Conditioner & Serum – ম্যাট্রিক্স শ্যাম্পু, কন্ডিশনার এবং সিরাম

Matrix Shampoo এর Matrix Biolage Shampoo, ম্যাট্রিক্স বায়োলেজ ডিপ স্মুথিং কন্ডিশনার, ম্যাট্রিক্স বায়োলেজ Deep Smoothening Serum ৩ টের কম্বো আমরা দেখছি। প্রথমে আপনার চুলে শ্যাম্পু লাগান, তারপরে শ্যাম্পু করে আপনার চুল ধুয়ে নিন এবং চুলের উপর কন্ডিশনার লাগান আর কন্ডিশনারটি আপনার চুলের উপর রাখুন 3 মিনিটের জন্য তারপর আপনার চুল সঠিকভাবে ধুয়ে ফেলুন।

8. Dove Dryness Care Conditioner – ডাভ ড্রাইনেস কেয়ার কন্ডিশনার

আপনি কি খুব চিন্তায় কাছে আপনার শুকনো বা  Dry Hair বা Freezy Hair নিয়ে ? চিন্তা নেই,  শুকনো চুল থেকে দূরে থাকুন Dove Dryness Care Shampoo আর কন্ডিশনারব্যাবহার করে। এটির ব্যাবহারে আপনার চুলগুলি মূল থেকে উপরে Bouncy & Silky Hair দেখায়। প্রতিদিনের গ্রুমিং থেকে শুরু করে রোদে বের হওয়া পর্যন্ত সমস্ত ধরণের জিনিস আপনার চুলকে স্পর্শ শুকনো বোধ করতে পারে তবে Dry & Freezy Hair এর জন্য কন্ডিশনার আপনার চুলকে প্রতিদিনের পোশাক এবং ক্ষয় ক্ষতির হাত থেকে রক্ষা করতে এবং এটিকে নরম ও মসৃণ বোধ করতে সহায়তা করে।
এই কারণেই Dove  এৰ এই Hair Product ‌টি তৈরি করা হয়েছে। প্রতিদিন আপনার পছন্দমতো Silky Hair আপনাকে অনেক ক্ষয় ক্ষতির হাত থেকে সহায়তা করতে পারে। প্রতিদিনের পোশাক থেকে আপনার চুলকে রক্ষা করুন এবং ডাভের পুষ্টিকর  Moisturising Hair Conditioner দিয়ে চুলকে শক্তিশালী করে তুলুন।  এটি  প্রতিদিনের ব্যবহারের জন্য খুব উপযোগী। এই ময়শ্চারাইজিং কন্ডিশনারটি কোনোরকম ওজন না করে এমন ব্যবস্থাপন যোগ্য স্ট্র্যান্ডগুলির জন্য চুল পরিষ্কার করে। এই ডাভ কন্ডিশনারটির প্রতিটি ব্যবহারের সাথে আপনার মসৃণ, নরম এবং আরও পরিচালনাযোগ্য চুল থাকবে। এই ডাভ কন্ডিশনার স্বাস্থ্যকর ও গভীরভাবে পুষ্টিকর চুলগুলি তত্ক্ষণাত মসৃণ করতে সহায়তা করে তাও আবার প্রতিটি ধোয়া দিয়ে। তাহলে আর দেরি নয় আজি ব্যাবহার করে নিন আমাদের অনেক দিনের পরিচিত ডাভ শ্যাম্পু আর কন্ডিশনার।

শেষ কথা

শেষ কথা বলতে আমি একটাই কথা বলবো আপনার চুলের যদি কোনো রকম ক্ষতিকারক ব্যাপার হয়ে থাকে যেটা আমরা জানতে পারছি না বা জানি না সে ক্ষেত্রে কিন্তু ওই শ্যাম্পু আর কন্ডিশনার আপনার সমস্যার সমাধান করতে পারবে না। সেক্ষেত্রে ভালো Dermetologist বা যে কোনো বিশেষজ্ঞদের কাছে যোগাযোগ করে নিতে হবে।