Top 7 Hair Care Sets In Bengali – সেরা 7টি চুলের যত্নের সেট

আমরা যখনই কোন হিন্দি বা বাংলা সিনেমার রাজকন্যা কে দেখি, তাদের অপরূপ চুল থেকে দৃষ্টি সরানো কষ্টকর হয়ে যায়। কি কথা টা কি ভুল বললাম ? আসলে এমন চুলের অধিকারী হয়ে সিন্ডারেলা, স্নো হোয়াইট অথবা জেসমিন সাজতে যে কেউই চাইবে কিন্তু তার জন্য তো দরকার সুস্থ এবং উজ্জ্বল চুল। আর আমাদের দেশের আবহাওয়ার বর্তমান যে অবস্থা তাতে তো চুলকে সুস্থ রাখতে চাই সঠিক hair care!

কোনো না কোনো কাজে আমাদের একাধিক বার বাইরে বেরোতেই হয়। এমন কোনো মানুষ নেই যে জেক বাইরে বাড়িতে হয় না। কাজেই ব্যাপারটা ভাবার বিষয়। আমাদের সবসময় চেষ্টা করা উচিত যাতে চুলকে সূর্যের আলো, রোদ, বৃষ্টি থেকে সুরক্ষিত রাখার। সূর্যের কড়া রোদ, তাপ, ধুলোবালি ইত্যাদি চুলের দুর্দশা ডেকে আনে। ধীরে ধীরে এরা জমাট বাঁধা শুরু করে চুলের গোড়াতে এবং ফলাফল স্বরূপ শুরু হয় hair fall এর সমস্যা। তাই এ ঝামেলা গুলো থেকে রেহাই পেতে খোলা আকাশের নিচে রোদ কিংবা বৃষ্টিতে চলাচলের সময় ছাতা অথবা ক্যাপ পড়া উচিত। এমনকি কাপড় কিংবা ওড়না দিয়ে ঢেকে রাখলেও অনেকাংশেই চুল সুরক্ষিত রাখা সম্ভব। আর প্রয়োজন ক্রমাগত hair care।

shampoo করার সময় আমাদের অনেক কিছু মাথায় রাখতে হবে। বাইরে বের হলে চুলে প্রচুর ধুলোবালু আর ময়লা চুলে জমে থাকে। তাই, চুল পরিষ্কারের জন্য চুলের ধরন বুঝে ভালো মানের shampoo & conditioner ব্যবহার করুন । shampoo করার সময় ভালো করে মাসাজ করে shampoo করুন। চুলে বেশি ময়লা থাকলে দুইবার shampoo করুন। সপ্তাহে ৩/৪ দিন ভালো shampoo দিয়ে চুল পরিষ্কার করুন। শুধু shampoo করলেই হবে না, প্রতিদিন স্নানের পর চুলে কন্ডিশনার ব্যবহার করুন। এতে চুল হয় মসৃন ফলে ভেঙে যাওয়ার সম্ভাবনা অনেকাংশেই কমে যায়।

চুলের কন্ডিশনার সঠিকভাবে ব্যবহার করা উচিত। কন্ডিশনারের কাজই হলো চুলকে মসৃন রাখা যার মানে হলো চুলের গোড়াতে এর কোনো প্রয়োজনই নেই। তাই কন্ডিশনার ব্যবহার করার সময় তা প্রয়োগ করা উচিত চুলের গোড়া থেকে অন্তত এক ইঞ্চি দূর থেকে। এছাড়া অতিরিক্ত পরিমানে কন্ডিশনার ব্যবহার করা থেকেও বিরত থাকা উচিত নাহলে চুল তৈলাক্ত হয়ে যাওয়ার আশংকা থাকে।

আর হ্যা , স্নান করার পরেই অনেককেই দেখা গেছে জোরে জোরে তোয়ালে বা গামছা দিয়ে মাথা মুছতে তাতে আমাদের চুলের অনেক ক্ষয় ক্ষতি হয়। চুল গোড়া থেকে অনেকটাই দুর্বল হয়ে পরে আর অনেক চুল গোড়া থেকে উঠেও যায় বা চুল ছিড়ে যায়। তাহলে এটা খুব গুরুত্বপূর্ণ বিষয় যেটা হল অনেকেই চুলকে মোছার সময় খুব চাপ প্রয়োগ করে চুল মুছে থাকে। এতে বারবার ঘর্ষণের ফলে চুল তার সুস্থতা হারিয়ে ফেলে গোড়া থেকে ভেঙে যাওয়ার আশংকায় থাকে। তাই চুল মোছার সময় যতটা সম্ভব আলতোভাবে তোয়ালে ব্যবহার করা উচিত।

1. WOW Onion Oil – ওয়াও পেঁয়াজ তেল 

WOW স্কিন সায়েন্স পেঁয়াজ কালো বীজ তেল shampoo , conditioner এবং চুলের তেল দিয়ে শক্তিশালী  চুল পান।  এই চূড়ান্ত পেঁয়াজ তেল hair care কিট চুল পড়া, মাথার ত্বক তৈরি এবং weak & frizzy hair মোকাবিলায় সহায়তা করতে পারে। প্রাকৃতিক উপাদানগুলির সাথে সূচিত এই তিনটি product আপনার hair care এর জন্য ফলিকালগুলিকে শক্তিশালী করতে এবং অবরুদ্ধ শিকড়কে স্পষ্ট করতে সহায়তা করে। এটি শক্তিশালী বৈশিষ্ট্যযুক্ত Onion extract এর সাথে মিশ্রিত হয় যা মাথার skin & hair care এ সহায়তা করে, শিকড়ে রক্ত সঞ্চালনকে উত্সাহ দেয়। ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ black seed oil মাথার ত্বক এবং শিকড়গুলিকে পুষ্টি দেয়। মিষ্টি বাদামের তেল মাথার ত্বক এবং চুলকে শীতল রাখে। এটি শিকড় এবং মাথার ত্বককে হাইড্রেট করতে এবং চুলগুলি স্বাস্থ্যকর এবং লাবণ্যময় করতে সহায়তা করে। লাল onion extracts, black seed oil ক্লান্ত মাথার ত্বক এবং দুর্বল চুলকে পুনরুজ্জীবিত করতে সহায়তা করে। সমস্ত চুলের ধরণের জন্য উপযুক্ত, এই shampoo টি আপনার চুল এবং মাথার ত্বককে পরিষ্কার করে এবং ময়শ্চারাইজ করে এবং চুলের গঠন উন্নত করতে সহায়তা করে। চুলের টেক্সচার উন্নত করতে এবং স্ট্র্যান্ডগুলিকে শক্তিশালী করতে এই চূড়ান্ত পেঁয়াজ তেল চুলের কির ব্যবহার করুন।

2. Mamaearth Onion Hair Oil – মামারথ পেঁয়াজের তেল

রেডেনসিলের সাথে মিশ্রিত onion oil ব্যাবহার করুন আর hair growth বাড়িয়ে তুলুন। এটি hair fall বন্ধ করে এবং হারিয়ে যাওয়া hair regrowth এ উত্সাহ দেয়। এটি একটি defensive layer গঠন করে যা চুলের ভিতর থেকে শক্তিশালী করে। এটি  bhringraj oil মাথার ত্বকে ভারসাম্য ও পুষ্টির জন্য পরিচিত। ভিটামিন ডি সমৃদ্ধ, বাদাম তেল scalp এ পুষ্টি সরবরাহ করে, চুলকে healthy & strong করে তোলে। সমস্ত প্রাকৃতিক উপাদান থেকে তৈরি,  কোনও ক্ষতি করে না এবং চুলের সব ধরণের জন্য উপযুক্ত। এটি colored অথবা treatment করা চুলের জন্য নিরাপদ।

3. Biotique Bio Neem Margosa Anti Dandruff Shampoo and Conditioner – বায়োটিক শ্যাম্পু এবং কন্ডিশনার

এই রিফ্রেশ সূত্রটি মার্গোসা এবং ইউফোরবিয়া গাছের প্রাকৃতিক রসকে ভ্রিংরাজের ঔষধি মিশ্রিত করে dandruff নিয়ন্ত্রণে রাখে। খুশকির সাথে সম্পর্কিত dryness & eaching দূর করে। বিশেষ PH balance সূত্রটি প্রতিদিন ব্যবহারের জন্য যথেষ্ট ভালো । রিঠা hair care এর একটি গুরুত্বপূর্ণ অংশ। এটিতে ‘স্যাপোনিনস’ রয়েছে যা প্রাকৃতিক সার্ফ্যাক্ট্যান্ট। Biotique এর এই Hair  care Product অত্যন্ত কা‌র্যকর।

4. L’Oreal Paris Conditioner & Shampoo – ল’রিয়াল প্যারিস কন্ডিশনার এবং শ্যাম্পু

L,oreal Paris conditioner & shampoo hair care kit – লোরিয়াল প্যারিস দ্রুত রিভিভার রেঞ্জের deep conditioner মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে hair rejuvenate সহায়তা করে! এটি  দৈনিক কন্ডিশনার যা আপনার চুলগুলিতে 2x আরও মেরামতের এবং 2x কম বিরতি সরবরাহ করে। L’oreal Paris এর Rapid Damage Repair Kit দ্রুত রিভিভার Micro-Seramide Serum শক্তিতে সংক্রামিত হয় যা damages hair 2 গুণ বেশি visible result সাথে মেরামত করতে সহায়তা করে। এটি dry & frizzy চুলগুলিকে rejuvinate করে এবং soft & shiny চুল দেয়।

5. Arata Hair Gel & Hair Cream – আরতা হেয়ার জেল এবং হেয়ার ক্রিম

ভারতের প্রথম 100% প্রকৃতি থেকে উদ্ভূত সুস্থতা ব্র্যান্ড হিসাবে, আমরা herbal, সুগন্ধযুক্ত, toxin-free উপাদানগুলি সহ এই  hair care product টি তৈরি করা হয় যা আপনার hair & skin এ সমস্যা দূর করে। এই hair care product টি কেবল রাসায়নিক সংযোজন, ইমালসিফায়ার, রঞ্জক বা সংরক্ষণকারী না করে কেবলমাত্র সমস্ত প্রাকৃতিক উপাদান ব্যবহার করে তৈরি করে।  এগুলি 100% পোস্ট-গ্রাহক reusable packaging সংরক্ষণ করা হয় যা পুনরায় ব্যবহারযোগ্য।

6. Schwarzkopf Spa  Masque – শোয়ার্জকফফ স্পা মাস্ক

Hydrating Mask মাস্কে হাইড্রো-কেরাটিন কমপ্লেক্স রয়েছে। এই Hair care set টি Hair growth বাড়ায়। এই hair care set টি চুলকে Moisterize করে, ও চুলকে দেয় Bounce। এবং চুলকে soft & strong করে।

7. Forest Hair Cleanser – ফরেস্ট হেয়ার ক্লিনজার

Hair growth এর জন্য এবং scalp কে পুষ্ট করার জন্য forest hair cleanser চুল এবং শারীরিক যত্নের আচারে আমলা, মধু এবং মুলিথির চুল পরিস্কারক ও কন্ডিশনার অন্তর্ভুক্ত। এই আয়ুর্বেদিক চুলের যত্নের জুটি রাসায়নিক, এসএলএস / এসএলইএস থেকে মুক্ত এবং চুলে কোমল Nar নার্গিস সুগার সাবান আপনার স্নানের আচারে পারফোরস্ট এসেনশিয়াল ফিনিশিং স্পর্শ যুক্ত করে।

শেষ কথা 

কারণ চুলটাও আমাদের শরীরের এক অংশ। আর আপনার স্বাস্থ্য আপনার চুলে প্রতিফলিত হয়। আপনি স্বাস্থ্যকর থাকলে, ভাল থাকবে চুল। Hair care এর একটি গুরুত্বপূর্ণ অংশ হল Diet । আর তাই আপনার চুলের বৃদ্ধি এবং স্বাস্থ্যের জন্য ভিটামিন, iron এবং প্রোটিন এর মত পুষ্টিকর খাবার নিয়মিত গ্রহণ করুন। বেশি বেশি প্রোটিন জাতীয় শাক-সবজি  চুল ভালো রাখতে সহায়তা করে, এছাড়াও প্রচুর পরিমাণে পানি পান করুন। সুন্দর চুলের জন্য যে খুব ব্যয়বহুল লাইফস্টাইল অথবা প্রোডাক্টস ব্যবহার করতে হয় এমনটা কখনই নয়। শুধু প্রয়োজন নিয়মিত পরিচর্যা আর প্রয়োজন সঠিক পুষ্টির। আপনার সৌন্দর্য চর্চার যে কোন পরামর্শ বা সেবার জন্য আমি বা আমরা বা আমাদের টীম সবসময় আপনার পাশেই ছিলাম আছি আর সর্বদা থাকবো। ভালো থাকবেন সুস্থ থাকবেন।