Top 6 most Popular Henas List – সেরা 6টি জনপ্রিয় হেনা তালিকা

চুলে হেনা (Hena) বা মেহেন্দি লাগানোর প্রথা বহু যুগ ধরেই চলে আসছে। চুলের নানা সমস্যা সমাধানে হেনা কিন্তু একটি গুরুত্বপূর্ণ প্রাকৃতিক উপাদান। অনেক সময়েই আমরা পার্লারে যাই এবং কাঁড়ি-কাঁড়ি টাকা খরচ করে হেনা লাগাই চুলে। আবার অনেকক্ষেত্রে আপনি হয়তো এমনও শুনে থাকবেন যে, পার্লারের দিদি বা কাকিমা হেনা লাগাতে বারণ করেন! কারণ আর কিছুই নয়, ঠিকভাবে হেনা লাগাতে সকলে পারেন না। তবে চিন্তা নেই, আপনি বাড়িতেই খুব সহজে নিজেই নিজের চুলে হেনা লাগাতে পারবেন। হেনা বা মেহেদি পাতার প্যাক চুলে ব্যবহার করলে চুল মসৃণ, ফুরফুরে হয় তা যেমন ঠিক, এটি যেমন একটি ন্যাচারাল ডাই বা হেয়ার কালারের উপাদান হিসেবে ব্যবহার করা হয়ে এসেছে, তেমনই কিন্তু চুলের স্বাস্থ্য ভিতর থেকে ভালো রাখতেও হেনার জুড়ি মেলা ভার। এখানে আমি অনেক ধরণের ভালো ভালো হেনার আইডিয়া দিয়েছি যাতে করে সেগুলো ব্যাবহার করলে আপনি অনেকটাই উপকার পাবেন আর কোনো রকম ক্ষয় ক্ষতির সম্ভাবনা নেই।

হেনার ব্যাবহারে চুল পড়া কিন্তু অনেকটাই বন্ধ হয়ে যায়। সত্যি কথা বলতে চুলের আরেক বড় সমস্যা চুল পড়া। বিশেষ করে চুলের সামনের দিক মানে কপালের দিক ক্রমশ ফাঁকা হয়ে যায়। এর ফলে দেখতেও তো খারাপ লাগে। হেনা কিন্তু আপনাদের এই সমস্যা থেকে মুক্তি দেবে। হেনা সরাসরি কাজ করে আমাদের স্ক্যাল্পে। তাই স্ক্যাল্প পরিষ্কার করে চুলের গোড়া মজবুত করে, ফলে চুল পড়াও কম হয়। চুল মজবুতও হয়।

হেনা ব্যবহার করার আগে একটা কথা জেনে নিন যে হেনা কিন্তু একটি খুব ভালো প্রাকৃতিক কন্ডিশনার। শ্যাম্পু করার পর যদি অল্প একটু হেনা আর খানিকটা ডিম নিয়ে মাথায় লাগিয়ে রেখে ধুয়ে নিন, তাহলে চুল কিন্তু পরপর টানা বেশ কয়েকদিন ফুরফুরে আর উজ্জ্বল থাকবে। আর চুলে জট পড়ার সমস্যাও আর থাকবে না। তাই অন্য কন্ডিশনার ব্যবহার না করে হেনা ব্যবহার করুন।

1. Indus Valley Natural Henna Combo – ইন্দাস ভ্যালি প্রাকৃতিক হেনা কম্বো

সিন্ধু উপত্যকার ভেষজ মেহেদি গুঁড়া মাথার ত্বকের যত্ন এবং চুলের শক্তির জন্য প্রকৃতির অনুমোদন পায়। 100% প্রাকৃতিক এবং খাঁটি মেহেদি গুঁড়া। এটি চকচকে এবং স্পর্শে নরম হয়ে চুলের উপর সমৃদ্ধ রঙিন প্রভাব সরবরাহ করে। একটি পরিপূর্ণ প্রাকৃতিক কন্ডিশনার এবং রঙিন, এটি চকচকে, ভঙ্গুর এবং মসৃণ চুল রেখে দেয়। এটি চুলের শ্যাফ্টগুলি নিরাময় করে এবং কুইটি কালগুলি মেরামত করে। এটি আপনার চুল খাদকে শক্তিশালী করে এবং মসৃণ করে এবং আপনাকে একটি চকচকে ঝকঝকে দাগ দেয়। ভেষজ মেহেদি গুঁড়ো অ্যামোনিয়া মুক্ত এবং মেহেদি, আমলা, শিকাকাই দিয়ে সমৃদ্ধ হয়। আপনার চুলের উপর কোমল এবং আপনার চুলকে প্রাকৃতিকভাবে মসৃণ এবং চকচকে দেখায।

2. Herbal Ingredients expert Powderহার্বাল ইনগ্রিডিয়েন্টস এক্সপার্ট পাউডার

ইন্ডিগো একটি প্রাকৃতিক রঞ্জক যা ইন্দিগোফেরা টিনক্টোরিয়া গাছ থেকে প্রাপ্ত। এটি সমৃদ্ধ গা  নীল রঙের এবং এটি প্রধানত পোশাক ডাইংয়ের জন্য ব্যবহৃত হয়, বিশেষত ডেনিম। প্রকৃতপক্ষে, এটি টেক্সটাইল ডাইং এবং মুদ্রণের জন্য ব্যবহৃত প্রাচীনতম রঙগুলির মধ্যে একটি বলে পরিচিত। তবে এটি এখন প্রাকৃতিক চুলের রঙ হিসাবে মেহেদি এর সংমিশ্রণেও ব্যবহৃত হচ্ছে। মজার বিষয় হল, নীল আপনার চুলের জন্য যথাযথভাবে ব্যবহার করার জন্য কিছু দুর্দান্ত সুবিধা দেয়।  এটি একটি প্রাকৃতিক চুলের ছোপানো যা কোনওভাবেই আপনার চুলের ক্ষতি করে না। মেহেদি মিশ্রিত হয়ে গেলে এটি আপনার চুলকে সমৃদ্ধ বাদামী রঙ দেয়। মেহেদিযুক্ত চিকিত্সা করা চুলের উপরে প্রয়োগ করা হলে এটি একটি হালকা কালো রঙ দেয়। চুলে নিয়মিত নীল রঙ ব্যবহার করা অকালবর্ণের চিকিত্সা এবং প্রতিরোধ করতে পারে। নীল চুলের তেল নতুন চুলের বৃদ্ধিকে উত্তেজিত করে এবং মাথার ত্বকে সংক্রমণ রোধ করে।
নীল চুলের তেলও খুশকি এবং আপনার চুলের অবস্থাকে চিকিত্সা করে।

3. Godrej Nupur Henna – গোদরেজ নূপুর হেনা

গোদ্রেজ নূপুর হেনা (বা মেহেন্দি, এটি সাধারণত বলা হয়) এটি একটি অত্যন্ত জনপ্রিয় চুলের যত্ন যা তার প্রাকৃতিক সৌন্দর্য এবং গভীর পুষ্টিকর গুণাবলীর জন্য পরিচিত। খাঁটি হেনা প্রাকৃতিক সম্মিলিত হিসাবে হাত ও পা সাজানোর জন্য  ব্যবহৃত হয়ে আসছে। গোদ্রেজ নূপুর আপনার কাছে এমন বিশুদ্ধ মানের রাজস্থানী হেনা নিয়ে আসে যা বিশ্বব্যাপী উচ্চতর রঙিন, চুলের যত্ন এবং কন্ডিশনার সক্ষমতার জন্য স্বীকৃত। গোদ্রেজ নূপুর মেহেন্দি চুলের স্বাস্থ্য এবং পুষ্টির জন্য বিশ্বস্ত সহযোগী হিসাবে ভোক্তাদের দ্বারা নির্বাচিত 100% খাঁটি হেনা পণ্য। আজ, গোদ্রেজ নূপুর হলেন সৌন্দর্য, যত্ন এবং বিশ্বাসের মূল একটি শক্তিশালী ভারতীয় উত্স যা চুলের যত্নের ক্ষেত্রে অন্যতম জনপ্রিয় উপাদান।

4. Shahnaz Husain Henna – শাহনাজ হোসেন হেনা

চুলের জন্য ভেষজ মেহেন্দি একটি শক্তিশালী মিশ্রণ, সূত্রটিতে মেহেন্দি এবং অন্যান্য মূল্যবান ঔষধি গুলি রয়েছে যা চুলের অবস্থা এবং মজবুত হিসাবে পরিচিত। শাহনাজ চিরদিনের জন্য মেহেন্দি মূল্যবান ভেষজ মিশ্রণ চুলের জন্য একটি বিশেষ ভেষজ মেহেন্দি এবং খুশকি এবং চুল পড়া যেমন সমস্যা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। শক্তিশালীভাবে চুলের শর্ত হিসাবে পরিচিত, এটি রঙ এবং চকমক সরবরাহ করে। চুলের জন্য হেনা মেহেন্দির এই অনন্য মিশ্রণটি চুলে সৌন্দর্য এবং স্বাস্থ্য পুনরুদ্ধারে সহায়তা করে।

5. Aromatique Natural Indigo Powder – অ্যারোমাটিক ন্যাচারাল ইন্ডিগো পাউডার

ইন্ডিগো পাউডার – খাঁটি এবং ভেষজ ইন্ডিগোর হেনা বা তার ছাড়া প্রাকৃতিকভাবে আপনার চুল এবং দাড়ি রঙ করতে ব্যবহৃত হয়। এটি ব্যবহার করা খুব নিরাপদ কারণ এটি একটি উদ্ভিদ থেকে উদ্ভূত এবং তাই রাসায়নিক-মুক্ত।ইন্ডিগো লিফ পাউডার সকলের জন্য চুলের রঙের একটি বিকল্প। হেনার একটি বেস কোট এবং নীল রঙের দ্বিতীয় কোট চুলে স্থায়ী প্রাকৃতিক কালো রঙ দেয়। অনেকে ইন্ডিগোকে কালো মেহেন্দি হিসাবেই জানেন তবে সাধারণত এটি মেহেন্দি মতো দেখতে নীল রঙ দেয়। বেশিরভাগ কালো চুলের বর্ণের পিডিডি থাকে, এটি একটি বিপজ্জনক রাসায়নিক যা অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে তবে প্রাকৃতিক গাছের পাতা হওয়ায় ইন্ডিগোর কোনও পার্শ্ব প্রতিক্রিয়া এবং অ্যালার্জিক প্রতিক্রিয়া নেই।

6. Nature Bay Naturals 100% Pure Henna Powder – নেচার বেয়ে ন্যাচারালস 100% খাঁটি হেনা পাউডার

নেচারবে ন্যাচারালস মেহেদি গুঁড়ো এই মৌসুমের তাজা ফসল থেকে মেহেদি পাতা থেকে তৈরি করা হয়, যা রাজস্থানের সোজাতে আমাদের নিজস্ব মেহেন্দি ক্ষেত্র থেকে আসে। এটি কাপড়ের ফিল্টার মেহেদি পাউডার যা সাধারণ ফিল্টার থেকে আরও বিশুদ্ধ। এটি চুল, হাত, ও পুরুষ এবং মহিলাদের পায়ের জন্য ব্যবহার করা যেতে পারে। আমাদের লক্ষ্য এই রাসায়নিক যুগে সর্বনিম্ন মূল্যে 100% প্রাকৃতিক, সেরা মানের, রাসায়নিক মুক্ত মেহেন্দি গুঁড়ো সরবরাহ করা।

হেনা ব্যাবহারে কিছু ভালো উপকার

চুলের সবচেয়ে বড় শত্রু খুশকি। মাথায় খুশকি থাকলে চুলের অন্য কোনও সমস্যা হওয়ার আর দরকার নেই, খুশকি একাই দায়িত্ব নিয়ে আপনার চুলের বারোটা বাজিয়ে দেবে। কিন্তু এই খুশকির কড়া দাওয়াইও কিন্তু ওই হেনা। আগেই বলেছি হেনা স্ক্যাল্পে সরাসরি কাজ করে ময়লা পরিষ্কার করে দেয়। হেনা তাই খুব সুন্দর ভাবে চুল থেকে খুশকি দূর করে আর চুলে টানা কয়েক দিন নিয়ম করে হেনা ব্যবহার করলে খুশকি ফেরত আসার সম্ভাবনাও আর থাকে না।

চুলের হরেক সমস্যার মধ্যে অন্যতম স্প্লিট এন্ডস মানে চুলের ডগা ভাঙা। আমরা এটি আটকাতে কী করি? নির্দিষ্ট দিন অন্তর চুলের নীচটা আমরা কেটে ফেলি। কিন্তু এটাই স্প্লিট এন্ডস থেকে মুক্তি পাওয়ার সেরা উপায় নয়। স্প্লিট এন্ডস হওয়াটা আসলে একটা সার্কেলের মতো সমস্যা যেটা আপনাকে ভাঙতে হবে আর ভাঙতে সাহায্য করবে হেনা। চুলের ডগা ভেঙে যায় চুল অতিরিক্ত শুকিয়ে গেলে, পুষ্টি না পেলে আর কন্ডিশনড না হলে। আগেই বলেছি হেনা যেমন চুলকে পুষ্টি দেয় তেমনই চুলের হাইড্রেশন বজায় রাখে, চুল কন্ডিশনড করে। তাই স্প্লিট এন্ডস হওয়া নিজে থেকেই কমে যায়।