Best 8 Hair & Scalp Treatments in India – সেরা ৮টি চুল ও স্ক্যাল্প এর চিকিৎসা

আমাদের শরীরের এক অন্যতম জিনিস হলো আমাদের চুল। আর তার সাথে চুলের ভিটে। ভিটে মানে যেখানে আমাদের চুল গজায় অর্থ্যাৎ hair scalp। চুল ভালো রাখতে গেলে বা ভাল;ও করতে গেলে আমাদের সবার আগে খেয়াল রাখতে হবে চুলের বা মাথার ভিটে মানে hair scalp। আমরা অনেক সময় তেমন ভাবে গুরুত্ব দিনা যার জন্য আমাদের চুলের অবনতি ঘটে। আমরা সবাই অর্থাৎ বেশির ভাগ মানুষরাই যদিও ভাবি চুলের কথা ভাবি, আমরা একবারের জন্যও তার ভিতের কথা মানে hair calp এর কথা ভাবিনা যেটা সবার আগে ভাবা উচিত। কোথায় আছে যে আমটি যদি শক্ত না হয় যত ভালো বাড়ি বানাও টিকবে। তাই আজ এই বাক্য প্রলাব টি কিন্তু এই ক্ষেত্রে একদম প্রযোজ্য। আজ আমি আপনাদের এমন কিছু জিনিস অর্থাৎ প্রোডাক্ট নিয়ে আলোচনা করবো বা জানাবো যাতে করে আপনি খুব অনায়াসে আপনার চুল আর তার সাথে চুলের ভিটে ( scalp ) অনেক শক্তি শালী করতে পারবেন। চিন্তা থাকবে না আর কোনো আপনার সিচুলে নিয়ে। চিন্তা থাকবেনা আর আপনার খুশকি বা অন্নান্ন সমস্যা নিয়ে। আর দেরি না করে চলুন শুরু করা যাক।

1. Mamaearth Onion Hair Oil – পেঁয়াজ তেল চুলের বৃদ্ধি বাড়ায়

Hair Growth বাড়িয়ে তুলুন Redensil সাথে Onion Oil চুল পড়া হ্রাস করে এবং হারিয়ে যাওয়া hair growth বাড়ায়। এই product আপনার চুলকে দেয় Added strength, আর shine। প্রকৃতির স্নিগ্ধতায় পরিপূর্ণ, sunflower oil, Amla oil, hibiscus oil ইত্যাদির মতো পুষ্টিকর তেলগুলির মিশ্রণটি চুলের ভিতর থেকে চুলকে শক্ত করে তোলে এবং বাইরের দিকে চকচকে করে তোলে। এই তেল মাথার ত্বকে পুষ্টি হিসাবে পরিচিত। ভিটামিন ডি সমৃদ্ধ, মাথার ত্বকে পুষ্টি সরবরাহ করে, চুল স্বাস্থ্যকর এবং শক্তিশালী করে তোলে। সমস্ত প্রাকৃতিক উপাদান থেকে তৈরি চুলের তেল কোনও ক্ষতি করে না এবং সব ধরণের চুলের জন্য উপযুক্ত। এই hair & scalp treatment আপনার dyed hair অথবা straightened hair এর জন্য উপ‌যুক্ত।

2. Parachute Aloe Vera Coconut Hair Oil – প্যারাসুট অ্যালোভেরা নারকেল তেল 

Parachute এক উন্নত Aloevera চুলের নারকেল তেল দিয়ে আপনার চুলটিকে প্রাপ্য প্রেম দিন। নারকেল তেলের শক্তি এবং এলোমলের কোমলতার সাথে চুলটি সিল্কের মতো অনুভব করে।  এই hair & scalp treatments  এর পুষ্টিকর নারকেল তেল আপনার চুলকে শক্তিশালী করে তোলে এবং অ্যালোভেরার নির্যাসগুলি এটিকে নরম রাখতে সহায়তা করে। চুলের যত্নের পরামর্শ, নিয়মিত মাথার ত্বকে মাসাজ করুন এবং সেরা ফলাফলের জন্য ডগা পর্যন্ত চুলের দৈর্ঘ্য জুড়ে প্রয়োগ করুন। প্যারাসুট উন্নত অ্যালোভেরা শক্তিশালী, নরম এবং সিল্কিয়ার চুলের জন্য নারকেল চুলের তেলকে সমৃদ্ধ করেছে। প্যারাসুট অ্যাডভান্সড নারকেল তেলকে আয়ুর্বেদিক সোনার তেল, উন্নত চুলের তেল, উন্নত জুঁই চুলের তেল এবং উন্নত গরম তেল একাধিক রূপে নিয়ে আসে।

3. Soulflower Rosemary Hair Oil – সোলফ্লাওয়ার রোজমেরি হেয়ার অয়েল

Soulflower Rosemary Hair Oil বিশুদ্ধতম গ্রেড যা ভারত থেকে অন্তর্নিহিত প্রয়োজনীয় hair & scalp treatment। এই তেল বাষ্প পাতন দ্বারা Soulflower Rosemary (রোজমেরি) এর পাতা থেকে Soulflower Rosemary essential oil বের করা হয়।

এটি কেবল জৈবিক প্রয়োজনীয় তেলগুলির সর্বোত্তম গ্রেড সরবরাহ করে বলে sunflower টি দুর্দান্ত। খাঁটি এবং প্রাকৃতিক উপাদান যা ভারতে জন্মে। এই hair & scalp treatment এর উপকারিতা হল এটি একটি  অ্যান্টি অক্সিডেন্ট গুলির উচ্চ পরিমাণে, একটি স্বাস্থ্যকর চেহারার মাথার ত্বক এবং চুলের মাথাকে সমর্থন করে এবং শক্তিশালী চাঙ্গা বৈশিষ্ট্যযুক্ত। রোজমেরি এসেনশিয়াল অয়েল ত্বক এবং চুলের পণ্যগুলিতে এর হালকা পরিষ্কার করার বৈশিষ্ট্যগুলির জন্য একটি সহায়ক সংযোজন।  এটি আপনার প্রতিদিনের স্নানের সাথে যুক্ত করুন। এটি আপনার ত্বকের জন্য আপনার প্রতিদিনের ময়েশ্চারাইজার দিয়ে ব্যবহার করুন। মাথার ত্বকে ম্যাসাজ করতে আপনার নিয়মিত তেলের সাথে এই hair & scalp treatment 2 ফোঁটা মিশ্রিত করুন।

4. Kesh King Ayurvedic  Hair Oil – কেশ কিং আয়ুর্বেদিক হেয়ার অয়েল

অন্যান্য আয়ুর্বেদিক তেলের এই hair & scalp treatment তুলনায় ক্লিনিক্যালি 2 গুণ বেশি কার্যকর বলে প্রমাণিত,

Kesh King Ayurvedic  Hair Oil আপনার hair fall সংক্রান্ত সমস্ত সমস্যার সঠিক উত্তর। কেশ কিং আয়ুর্বেদিক চুলের তেল এমন এক মালিকানাধীন ওষুধ যা এর মধ্যে কোনও side effects নেই। যার মধ্যে 21 বিরল আয়ুর্বেদিক গুল্মেরউপাদান রয়েছে। আপনার scalp এ এমন ভাবে massage করুন যেন এটি আঁচড়ান কারণ এটি আপনার মাথায় oil টিকে সমানভাবে ছড়িয়ে দিতে সহায়তা করবে। সবশেষে চুলের দৈর্ঘ্যে তেল লাগাতে আপনার আঙ্গুলগুলি ব্যবহার করুন। সকালে তেল কেশ কিং পরে আয়ুর্বেদিক শ্যাম্পু ব্যবহার করে ধুয়ে ফেলুন। সেরা ফলাফলের জন্য 3 মাসের জন্য সপ্তাহে তিনবার এই hair & scalp treatment ব্যবহার করুন। তীব্র চুলের সমস্যার জন্য কেশ কিং আয়ুর্বেদিক ক্যাপসুল নিন। এই hair & scalp treatment গর্ভাবস্থায় সৃষ্ট চুল পড়ার বিরুদ্ধে লড়াই করতেও সহায়ক।

5. Livon Hair Gain Tonic – লিভন হেয়ার গেইন টনিক 

ক্লিনিক্যালি পরীক্ষিত, কার্যকারিতা জন্য প্রমাণিত এই hair & scalp treatment চুলের বৃদ্ধি ত্বরান্বিত করে এবং চুল পড়া নিয়ন্ত্রণে সহায়তা করে।
প্রতি প্রয়োগের জন্য প্রস্তাবিত পরিমাণ: 5 – 7 মিলি ব্যবহারের জন্য আদর্শ পরিমাণ তবে এটি কিছুটা কম বা কম হলে চিন্তা করবেন না।
ব্যবহার: আক্রান্ত স্থানের কেন্দ্র থেকে শুরু করে বোতল অগ্রভাগ বা আপনার আঙ্গুলের সাহায্যে সরাসরি মাথার ত্বকে প্রয়োগ করুন এবং সমস্ত মাথার ত্বকে ছড়িয়ে দিন, আপনার আঙ্গুলের সাথে টোনিকটি আলতোভাবে ঘষুন, প্রতিদিন দুবার প্রয়োগ করুন, স্নানের পরে এবং শোবার আগে।

6. Biotique  Ayurvedic Oil – বায়োটিক আয়ুর্বেদিক হেয়ার অয়েল

খুব ছোট করে বললে বলবো যে – এই নিবিড় সূত্রে খাঁটি ভ্রিংরাজ, বুটিয়া ফ্রন্ডোসা, আমলা এবং সেন্টেলেলা নারকেল তেলের সাথে মিশ্রিত এবং ছাগলের দুধের স্বাস্থ্যকরতার সাথে তৈরি এই hair & scalp treatment অ্যালোপেসিয়া নিরাময়ে সহায়তা করে। অনেকেই হয়তো ভাববেন যে অ্যালোপেসিয়া জিনিসটা কি ? আমি একটু সহজ ভাবে বলে দি। অ্যালোপেসিয়া হল আমাদের মাথার চুলের মধ্যে মাঝখানে মাঝখানে চুল খাবলা খালা করে উঠে যায় আর সেই জায়গাটা তাকে করে দেয়। বাংলাতে আমরা অনেকেই টাক পোকাও বলে থাকি। এই hair & scalp treatment ব্যাবহার করলে অনেকটাই না পুরোটাই উপকার পাওয়া যায়। আর মাথার ত্বকে পুষ্টি জোগায় এবং চুলের স্ট্র্যান্ডকে শক্তিশালী করে।

7. Soul flower Ylang Oilসোলফ্লাওয়ার ইলেং তেল

এই hair & scalp treatment কেবল জৈবিক প্রয়োজনীয় তেলগুলির সর্বোত্তম গ্রেড সরবরাহ করে বলে স্যল্ফ্লোওয়ারটি দুর্দান্ত। এই hair & scalp treatment খাঁটি এবং প্রাকৃতিক উপাদান যা ভারতে জন্মে।
বহুবিধ উপকারিতা: প্রাকৃতিক আভা আনার ক্ষমতার জন্য পরিচিত এই hair & scalp treatment আপনার ত্বকে সঠিক পরিমাণে আর্দ্রতা রাখতে সহায়তা করে। ইল্যাং ইল্যাং essential oil এবং ahir growth বাড়ায় এমন প্রাকৃতিক জৈব যৌগগুলির মিশ্রণে তৈরি এই hair & scalp treatment। এটি আপনার প্রতিদিনের স্নানের সাথে ব্যবহার করুন। এটি আপনার ত্বকের জন্য আপনার প্রতিদিনের moisterizer দিয়ে ব্যবহার করুন। মাথার ত্বকে ম্যাসাজ করতে আপনার নিয়মিত তেলের সাথে 2 ফোঁটা মিশ্রিত করুন এই hair & scalp treatment
সুগন্ধি জন্য পারফেক্ট: ইলং ইলং সুন্দর, সুগন্ধযুক্ত, একটি ভারী, মিষ্টি, কিছুটা ফলের ফুলের সুগন্ধযুক্ত। ইলাং ইলেং এসেনশিয়াল অয়েল এর সমস্ত সুবিধা অর্জনের সর্বোত্তম উপায়গুলির মধ্যে এটি হ’ল ছড়িয়ে পড়ার জন্য। এটি আপনাকে স্বাস্থ্যকর শ্বাস নিতে সহায়তা করে।
সহায়তা ক্রিয়াকলাপ: দীর্ঘমেয়াদী যত্ন আরাম এবং বর্ধনের জন্য প্রয়োজনীয় তেলগুলির ব্যবহার একটি দুর্দান্ত উপায়। স্পা, যোগব্যায়াম, ধ্যান, অনুশীলন এবং ত্বক এবং চুল পুনর্জ্জীবনের জন্য ব্যবহারের জন্য আদর্শ, মুখের বাষ্প বা ম্যাসেজ দীর্ঘ ঘন্টা পরে কঠোর ক্রিয়াকলাপ যা আপনাকে ক্লান্ত বা শুষ্ক করে তোলে।

8. Indus Valley Organic Hibiscus Powder – সিন্ধু উপত্যকার জৈব হিবিস্কাস পাউডার

এই প্রোডাক্টটি সম্পূর্ণ herbal product। জৈব Hibicus powder হিবিস্কাস নিষ্কাশনের সুবিধার সাথে সমৃদ্ধ একটি প্রাকৃতিক hair & scalp treatment। এই hair & scalp treatment প্রাকৃতিক উপকারের সাথে এটি চুল এবং মুখের যত্ন উভয়ের জন্যই উপযুক্ত। এতে হিবিস্কাস মানে শুকনো জবা ফুলের জৈব উত্তোলন চুল পড়া বন্ধ করে দেওয়া, চুলের স্ট্র্যান্ডকে অগ্রসর করা এবং ধূসর কেশগুলি পরিচ্ছন্ন  রাখার একটি কার্যকর প্রতিকার। হিবিস্কাস অ্যান্টি অক্সিডেন্ট গুলিতে সমৃদ্ধ আর মৃত ত্বক ভেঙে আপনার ত্বককে শুদ্ধ করে। ব্রণ ব্রেক আউটগুলি নিয়ন্ত্রণে করতে সহায়তা করে এই hair & scalp treatment

শেষ কথা 

আপনাদের সবার জন্য একটাই কথা বলবো যেটা আপনাদের মানতেই হবে আর সেটা হলো – আপনার যদি কোনো রকম সিরিয়াস সমস্যা বা কোনো কিছুতেই আপনার সমস্যা না কমে , মানে আমি বলতে চাইছি যে আপনার যদি এই তেল বা কোনো কিছুতেই আপনার সমস্যা না মেতে তাহলে আপনার কাছে একটাই রাস্তা আর সেটা হলো ডাক্তার। আমার লেখাটি ভালো করে পরে বুঝে তবেই ব্যাবহার করবেন। মনে রাখবেন আপনার সুস্থতা, আপনার এক টুকরো হাসি মুখ আমাকে আর আমার টীম কে করে তুলবে অনেকটাই আনন্দ ময়। ভালো থাকবেন সুস্থ থাকবেন।