বন্ধুত্ব মানে কি – What Is Friendship

0
বন্ধু শব্দটা একটা শক্তি হ্যা বন্ধুরা বন্ধু শব্দটা সত্যি একটা শক্তি। কিন্তু এখানে শক্তি তখনি মাত্রা পায় যখন আপনার বন্ধু ভাগ্য হয় বা আপনার যদি ভালো বন্ধু থাকে। বন্ধুত্ব এমন একটা সম্পর্ক,যেটা আমরা নিজেরা তৈরি করি।জন্মগ্রহণ,আত্মীয়-পরিজন,এগুলো ভবিতব্য। কিন্তু বন্ধুত্ব? ওটা প্রাণের বন্ধন! আমরা জীবনে চলার পথে একাধিক বন্ধুর বা একাধিক মানুষের সংস্পর্শে আসি। তারা কেউ আমাদের মন ছুঁয়ে বেরিয়ে যায়।কেউ হয়তো চোখের জলের কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু মনের ভিতরে আমরা তাদেরই জায়গা দিই,যাদের সঙ্গে আমরা অবিচ্ছেদ্য এক আত্মার টান অনুভব করি। তার দুঃখে কাঁদি,তার খুশিতে হাসি।কিন্তু জীবন তো বড়ই জটিল। তাই সময়ের সঙ্গে-সঙ্গে পরিবর্তিত হয় বন্ধুত্বের সমীকরণও। তবুও সবকিছুকে ছাপিয়ে যে বন্ধুবৃত্তে আমরা আবদ্ধ হয়ে থাকতে চাই আজীবন,তাকেই আমরা হয়তো সীমিত বৃত্ত বলি। হয়তো জীবনের একটা পর্যায় পেরিয়ে কঠিন সময়ে আমাদের মনে হয়,কেন আমরা বড় হলাম ?  বন্ধুরা এটার উত্তর হিসাবে একটাই কথা বলা যায় যে – জীবনযুদ্ধের সৈনিক হিসেবে নিজেদের বারংবার প্রমাণ করতে হবে বলে। আর সেই জীবনযুদ্ধের সহযোদ্ধা যারা,তারাই শেষ পর্যন্ত টিকে যায় সীমিত বৃত্তে,ধীরে-ধীরে হয়তো সবাইকে পিছনে ফেলে,কেউ পৌঁছে যায় বৃত্তের কেন্দ্রবিন্দুতেও।

প্রিয় বন্ধু

প্রিয় বন্ধু কথা টা খুব সহজ তাই না ? প্রিয় বন্ধি মানে ওই যে জেক আমরা ইংরেজিতে Best Friend বলে থাকি সেটাই। কিন্তু সত্যি কি যাকে আমরা বেস্ট ফ্রেন্ড বা প্রিয় বন্ধু বলে থাকি তারা সেটার দাম দেয়। কিন্তু তা বলে যে সবাই দাম দেয় না সেটা বলাটাও ভুল। যাদের ভাগ্য ভালো তারাই একমাত্র পেয়ে থাকে সেই শক্তি অর্থাৎ বন্ধু শক্তি।
আমি মনে করি যে  বন্ধু জীবনে অক্সিজেনের মতো। যে কথা কাউকে বলা যায় না, সেই গোপন কথার ঝাঁপি নিশ্চিন্তে খুলে দেয়া যায় বন্ধুর সামনে। বন্ধু কখনো শিক্ষক, কখনো সকল দুষ্টুমীর একমাত্র সঙ্গী। বন্ধু মানে বাঁধ ভাঙা উচ্ছাস আর ছেলেমানুষী হুল্লোড়। সব ধরণের মানবিকতা বোধ ছাপিয়ে বন্ধুত্বের আন্তরিকতা জীবনের চলার পথে অন্যতম সম্পদ। আবার সামান্য ভুল বোঝাবুঝি থেকে সহসাই বন্ধুত্বের সম্পর্কে ফাটল ধরতে দেখা যায়! যে ব্যাপারটা সামান্য আলোচনার মাধ্যমেই মিটে যেতো, তাকে বছরের পর বছর মনের মধ্যে পুষে রেখে বন্ধুত্ব নষ্ট হবার দৃষ্টান্তও নিতান্ত স্বল্প নয়। বন্ধুত্বে বিশ্বাস রাখুন। তৃতীয় কোন পক্ষের বক্তব্যের জের ধরে সম্পর্কে ফাটল ধরাবেন না। বন্ধুর কোন কিছু অপছন্দ হলে অন্যের কাছে সমালোচনা না করে সরাসরি বলুন। শুনতে তিক্ত হলেও ফলাফল মধুর হবে। বন্ধুত্বে সৎ থাকুন। মিথ্যা তথ্য কিংবা ধারণা দিয়ে বন্ধুত্বের সম্পর্ক গড়বেন না। আপনি যা সেটাই প্রকাশ করুন। অযথা কৃত্রিমতা বর্জন করে নিজের ব্যাক্তিত্বকে প্রদর্শন করুন। মনের মতো বন্ধু পেতে সততার কোন বিকল্প নেই। সততা প্রিজারভেটিভ ছাড়াই সম্পর্কের বৃক্ষকে সতেজ রাখে।
‘বন্ধু’ শব্দটি যতই ছোট হোক, এর গভীরতা আর ভালোবাসা অনেক বেশি। বন্ধুত্বের কোন সংজ্ঞা হয় না একে সংজ্ঞায়িত করা যায় না । বন্ধুত্ব মানে বিশ্বাস, বন্ধুত্ব মানে পরস্পরের মাঝে সহযোগিতা, বন্ধুত্ব মানে বিপদে পাশে থাকা, সুখে-দুঃখে এক থাকা। জীবনের কোনো বাঁকে নয়, বন্ধুত্বের ব্যাপ্তি সারাজীবন। আমি বন্ধুত্বটাকে দেখি জীবনে অক্সিজেনের মতো। যে কথা কাউকে বলা যায় না, সেই গোপন কথা নিশ্চিন্তে বলা যায় বন্ধুর সাথে। অক্সিজেন ছাড়া যেমন বাচা যায় না জীবনে তেমনি বন্ধু ছাড়া বাচা যায় না । এই ভাবে আমি মানি বন্ধুত্বটাকে আর আমি আশা করি আমায় ও যে বন্ধুত্ব ভাব্বে সে ও আমায় তার জীবনের অক্সিজেন হিসেবে ভেবে নেবে।
আমার জীবনে সশরীরে এমন কোনো বন্ধু নেই,যাদের সঙ্গে আত্মিক টান অনুভব করা যায়।আমি খুঁজিওনি কোনোদিন।কারণ,আমার ঘরের পুরুষটি সব অভাব পূরণ করেছেন।তাই খুব ইচ্ছে ছিলো,একদিন তোমাদের সবার জন্য একটা খাঁটি বন্ধুত্বের গল্প লিখবো।এমন বন্ধুত্ব,যা কল্পনারও ঊর্ধ্বে।যেখানে প্রেম থাকবে,ভালোবাসা থাকবে,হিংসে থাকবে,বিশ্বাস-অবিশ্বাসের দোলচাল থাকবে,দহন থাকবে,কিন্তু সবার ওপরে উঠবে বন্ধুত্বের পারদ!!কারণ,একমাত্র তোমরাই তারা,যারা আমার জীবনের অনেকখানি জুড়ে আছো।কেউ-কেউ হয়তো পৌঁছে গেছো,মনের অত্যন্ত কাছে,সীমিত বৃত্তেও….জীবনের সীমিত বৃত্ত বা বন্ধুত্বের সম্পর্কটা অত্যন্ত সংবেদনশীল,ভঙ্গুরও বটে।একটু আঘাতেই আহত হয়ে যেতে হয়….তাই এই একটা অধরা,স্বার্থহীন কিন্তু অদৃশ্য অঙ্গীকারবদ্ধ সম্পর্ককে অত্যন্ত সযত্নে রাখতে হয়….বন্ধুত্ব😊অসমাপ্ত চলাকালীন আজকের এই বিশেষ দিনে একটু আবেগপ্রবণ হয়ে পড়েছিলাম।তাই কয়েক ছত্র বেরিয়ে এলো। সবাইকে বন্ধুত্ব দিবসের শুভেচ্ছা ও ভালোবাসা।💐তুমি আছো,আমি আছি! তোমাদের জন্যই,কল্পনায় বাঁচি! ভালো থেকো আমার সব অদেখা বন্ধুরা… সকলের সীমিত বৃত্তের বন্ধুরাও…. কোনো একদিন আবার হয়তো, জানি দেখা হবে…

বন্ধুত্বের  ১০টি ‘কোটেশেন’ – Friendship Quotes

বন্ধু সম্পর্কে কোনও খারাপ ধারনা রাখবে না। কিছু সমস্যা থাকলে মিটিয়ে নিন। আর বলে ফেলুন ‘তুমি আমার সেরা বন্ধু’।

জীবনে অনেককিছুই থাকবে। কাজের সাফল্য, অর্থ-সবকিছু। কিন্তু তারমাঝেই খুঁজে বের করুন বন্ধুত্বের সম্পর্কটাকে।

বন্ধু মানেই যে আমার মতো হবে এমনটা নয়, তাই বন্ধুত্ব এতটাই সুমধুর।

বন্ধুত্ব এক মূল্যবান উপহার যাকে কোনও দাম বা অর্থ দিয়ে বিচার করা যায় না।

সম্পর্ক অনেক থাকে। কিন্তু তার মধ্যে খুঁজে নিতে হয় প্রকৃত বন্ধুকে।

রাগ, দুঃখ-ভালবাসার এক চড়াই-উতরাই-এর সঙ্গে জুড়ে থাকে বন্ধুত্ব। তাই বন্ধুত্ব মানে কোনও নিস্তরঙ্গ সম্পর্ক নয়। বন্ধুত্ব অনেককিছু ভাবতে শেখায়।

আমরা জীবন জুড়ে শুধুই নিখুত হওয়ার চেষ্টা করি। এর জন্য অনেক সম্পর্কেও ত্যাগ করে দিতে পিছপা হয়নি। কিন্তু আমরা কি কখনও ভেবে দেখি সম্পর্কটা বড় না নিখুত হয়ে বেঁচে থাকাটা! তাই বাঁচুন বাঁচার আনন্দে, বন্ধুদের সঙ্গে।

আত্মাটা হয়তো আলাদা কিন্তু, দুই আত্মার তারগুলো জুড়ে গিয়ে যে সম্পর্ক তৈরি হয় তা অত্যন্ত সুমধুর। তাই বন্ধুত্ব এতটা সুন্দর। তাই বন্ধু মানে উচ্ছ্বাস, বন্ধু মানে হাসি।

চারপাশে ভিড় করে থাকা মুখগুলো। যার মধ্যে মাঝেমাঝেই মনে হতে পারে কে সেই প্রকৃত সহযোগী, যাকে বিশ্বাস করা যায়, যে এক প্রকৃত বন্ধুর মতো পাশে থাকতে পারে। তাই চিনে নিন নিজের প্রকৃত বন্ধুকে।

এই বিশ্বাস রাখুন, দেখবেন জীবনটা হঠাতই খুব সুন্দর হয়ে গিয়েছে। ফোন করে ফেলুন জীবনের সেরা বন্ধুটাকে। যদি সে পাশে থাকে তাহলে তাকে বুকে জড়িয়ে নিন। বেরিয়ে পড়ুন কোথাও। নিখাদ আড্ডা। এটাই তো বন্ধুত্ব।

Leave A Reply

Your email address will not be published.