বন্ধু ও বন্ধুত্ব নিয়ে কিছু কথা – Friendship Poem In Bengali

0

বন্ধু শব্দটা এমন যার কোনো বিকল্প হয় না। বন্ধু থাকলে কোনো সমস্যা হয় না। বন্ধু হল এই পৃথিবীর অন্য এক অংশ। বন্ধু ও বন্ধুত্ব এই দুটো শব্দ আমাদের জীবনে খুব গভীর ও তাৎপর্যপূর্ণ অর্থ বহন করে। বন্ধু হলো স্থান,কাল,পাত্র,জাতী,ধর্ম,বর্ণ,বয়স নির্বিশেষে এমন একটা সম্পর্ক যা একজন মানুষের জীবনের সব থেকে বড় অর্জন। আমাদের জীবনে বিভিন্ন সময়ে বিভিন্ন মানুষ আমাদের স্বত্বার ওপর বিশেষ কিছু প্রভাব রেখে যায়, তাদের অস্তিত্ব আমাদের এমন কিছু উপলব্ধি দেয়, যা আমাদের মানুষ হিসেবে বেড়ে উঠতে সাহায্য করে, তাদের ভাবনা-চিন্তা, জীবন বোধ সবটাই আমাদের প্রতক্ষ্য পরোক্ষ ভাবে আমাদের মানুষ হয়ে ওঠায় একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর তার মধ্যে সবথেকে প্রয়োজনীয় অস্তিত্ব বন্ধু। বন্ধু ছাড়া আমাদের জীবনের প্রত্যেকটা ভাগই বেশ শূন্য বোধ হয়, এরাই আমাদের জীবনকে হাসি-কান্না -ভালো লাগা-মন্দ লাগা আর বেশ খানিক বকুনি দিয়ে ভরিয়ে তোলে বন্ধু হচ্ছে এমন একজন যে সুখে-দুঃখে,বিপদে-আপদে,জীবনে-মরণে, জয়ে আর পরাজয়ে একাত্ম হয়ে আমাদের সাথে থাকবে।

বন্ধুত্ব আমাদের জীবনে এমন একটা জিনিস যেটা ছাড়া আমাদের জীবন একেবারেই সাদা কালো, এক থাকার মজা অবশ্যই আছে তা অস্বীকার করা যায় না কিন্তু কোনো ঘটনা, কোনো পরিস্থিতি বা কোনো গল্প যা আপনাকে আপনি হয়ে উঠতে সাহায্য করে সেগুলো বন্ধু ছাড়া একেবারেই সম্ভব না, স্কুলের টিফিন আর কলেজের সিগারেট ভাগ করে নেয়ার মত বন্ধু না থাকলে জীবনের “ষোলয়ানাই ফাঁকি”। জীবনে নাম-যশ, সুখ-ঐশ্বর্য, ইত্যাদি অনেক না থাকলেও যদি সঠিক বন্ধু থাকে তবে তার জীবনের মোর গুলোই হয় আলাদা যার স্মৃতি সুখ ভাগ করে নেয়া যায় অন্য মানুষটির সাথে যে আপনার সাথে সেই জায়গায় সেই পরিস্থিতিতে ছিল ও আপনার সাথে সেই সময়ের নুভূতি টুকুও ভাগ করে নিয়েছে friendship day sms bangla, friendship quotes বাংলা

ফরাসি দার্শনিক ও লেখক আলবেয়ার কামু বন্ধু সম্পর্কে বলেছেন ‘’ বন্ধু মানে বুকে স্বপ্ন আর হাতে হাজারো রঙের
ডালা নিয়ে পাশে থাকা এক দুর্ভেদ্য প্রাচীর। যার মন আকাশের মত বিশাল। যাকে চোখ বন্ধ করে বিশ্বাস করা যায়’’।

বন্ধু হল সে যাকে জীবনের সব কথা খুলে বলা যায়,যে জীবনের প্রতিটা মুহূর্তকে নানা রঙে রাঙিয়ে দিয়ে যায়,বন্ধু সে
বিপদের দিনেযে প্রাচীর হয়ে পাশে দাঁড়ায়। সেইতো প্রকৃত বন্ধু যে সুখেও পাশে থাকে,আবার কষ্টেও ছেড়ে চলে যায়না যুদ্ধে নিশ্চিত পরাজয় জেনেও যে মানুষটা লড়াই করার সাহস যোগায়, জয়ের স্বপ্ন দেখায়, সেইতো প্রকৃত বন্ধু। আপন জনেরা যখন সঙ্গ ছেড়ে দিয়ে একা করে যায়, তখন হাতটি ধরে যে পাশে দাঁড়ায় বলে আমি আছি তোর সাথে জীবনের প্রতিটি বাঁকে বাঁকে,যে জীবনের মানে শেখায়, উৎসাহ দেয়, সেইতো প্রকৃত বন্ধু। বন্ধু হল দুই দেহে এক প্রান,বন্ধু মানে আদি অনন্ত ভালবাসার এক উদহারন,বন্ধু সে যে মনে আত্মবিশ্বাস যোগায় যাকে সুসময় হোক আর অসময় হোক বিশ্বাস করা যায়,ভরসা করা যায় যার ওপর নির্ভর করা যায়। বন্ধু হল এক নদীর মতো যেখানে চাইলে মনের দুঃখে ডুব দিয়ে দুঃখহীন হওয়া যায়। বন্ধু মানে আস্থা,বন্ধু মানে বিশ্বাস, বন্ধু হল অক্সিজেন যার কাছে চরম দুঃসময় গেলে নিঃশ্বাস নেওয়া যায়,বন্ধুই সেই যে স্বপ্ন দেখাতে জানে।তাই বন্ধুর সন্মান মানে আমার সন্মান,বন্ধুর অসন্মান আমার অসন্মান।
বন্ধুত্ব নিয়ে রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন বন্ধুত্ব বলতে তিনটি পদার্থকে বোঝায় দুইজন ব্যক্তি ও একটি জগৎ, অর্থাৎ দুই জনে সহযোগী হইয়া জগতের সকল কাজ সম্পন্ন করা। বন্ধুত্ব মানে যে যেমন তাকে সেই ভাবে গ্রহন করা বন্ধুর সন্মানকে নিজের সন্মান মনে করা।বন্ধুত্ব হচ্ছে বন্ধুর মত জীবনের এক স্তম্ভ যা জীবনে একজনকে দাঁড়িয়ে থাকতে সাহায্য করে একজন তার সারাটা জীবন বন্ধুত্বের ভালবাসায় কাটিয়ে দিতে পারে। আসলে বন্ধুত্বকে কোন শব্দে বা বাক্যে বেঁধে দেওয়া যায় না এর পরিসর অসীম আমার ক্ষুদ্র জ্ঞানে বন্ধুত্বকে আর কিভাবেই বা সংজ্ঞায়িত করব। বন্ধুত্ব স্বার্থের ঊর্ধ্বে, বন্ধুত্ব উদার, বন্ধুত্বে কোনো কলুষতা নেই, কোনো চাওয়া-পাওয়ার চাহিদা প্রকৃত বন্ধুত্বে জন্মায় না কোনো চাহিদা হীন বন্ধুত্বই প্রকৃত বন্ধুত্ব ।প্রকৃত বন্ধুত্বে বন্ধু শুধুই দিতে জানে কোনো কিছু নিতে জানেনা। বন্ধুত্বের অনুভূতিকে কখন ছোঁয়া বা বন্দি করা যায়না একে অনুভব করা যায়,দেখা যায়।বন্ধুত্বের ক্ষেত্রে বয়স কোনো বাঁধা না, বন্ধুত্বের মাঝে বয়সের কোনো সীমাবদ্ধতা নেই ।বন্ধু বা বন্ধুত্ব কখনো পুরনো হয়না,বন্ধুত্বের বয়স কখনো বাড়েনা যতো দিন যায় বন্ধুত্ব তোতো দৃঢ় ও অঙ্গীকারবদ্ধ হয়।

বন্ধু নিয়ে কবিতা 

1. “ছেড়া ঘুড়ি রঙ্গিন বল এই টুকুই সম্বল আর ছিল রোদ্দুর এ পাওয়া বিকেল বেলা বাজে বকা রাত্রি দিন asterix tintin এলোমেলো কথা উড়ে যেত হাসির ঠেলায় বন্ধু তোমায় এ গান শোনাব বিকেল বেলায় আরেকবার যদি তোমাদের দলে নাও খেলায়”

2. যেমন ছিলাম তেমন আছি, বন্ধু তোমার পাশা-পাশি, ভাবছো হয়তো ভুলে গেছি, কেন ভাবছো মিছে-মিছি । যদি তোমায় ভুলে যেতাম, তাহলে কি আর এসএমএস করতাম ?

3. একজন স্বার্থপর বন্ধু, তোমাকে অন্ধকারে ফেলে রেখেই চলে যাবে কিন্তু একজন সত্যিকারের বন্ধু, তোমাকে সেই অন্ধকারের মধ্যে আলো দেখিয়ে নিয়ে যাবে।

4. ভালো লাগার কিছু স্বপ্ন , মন ছুঁয়ে যায়, ভালো লাগার কিছু গল্প, জীবন রাঙায় , ভালো লাগার কিছু মানুষ , বন্ধু হয়ে রয় , ভুলতে চাইলেও তাকে ভুলার মত নয় ।

5. “ভালো লাগে স্বপ্নের মায়াজাল বুনতে ভালো লাগে ওই আকাশের তারা গুনতে ভালো লাগে মেঘলা দিনে নিষ্পলকে রামধনু খুঁজতে বন্ধু !”

6. বন্ধুত্ব শুনিল আকাশের সেই রুপালী চাঁদ, যাকে দেখা যায় কিন্তু ছোঁয়া যায়না , বন্ধুত্ব সেই সুন্দর সৃতি যাকে আজিবন মনে রাখা যায়, কিন্তু ভুলা যায় না ।

7. বন্ধু মানে অবহেলা নয়, বন্ধুকে আপন করে নিতে হয়, বন্ধু হল সুখ- দুঃখের সাথী, এমন বন্ধু রেখো না যে তোমার করে ক্ষতি !!

 8. “খুঁজে পাওয়া বই জানতে চায় বান্ধবী আছে কে কোথায় ধুলো লাগা চেনা বই সব হাতরায় কেনা শৈশব
এক আকাশ ভর্তি অভিমান কোনদিন গাইব না যে গান খুঁজে পাওয়া বই রাত জাগা চোখ আমি পড়বই যন্ত্রণা হোক”

9. বিধাতার হাতে লিখা, কার সাথে কার হবে দেখা । কেউ যানে না কবে কখন , কার সাথে গিয়ে মিলবে জীবন । তবুও থাকে একটি চাওয়া, মনের মত বন্ধু পাওয়া ।

10. দেখা হলে বন্ধুকে ভালোবাসো, না দেখা হলে পিছনে তার বদনাম না করে তার প্রশংসা করো তথা বিপদের সময় তাকে সাহায্যও করো। 

Leave A Reply

Your email address will not be published.