কষ্টের স্ট্যাটাস

0

কষ্ট এমনি একটা শব্দ বা কষ্ট জিনিসটা এমনি একটা জিনিস যেটা আমাদের এই পৃথিবীর সকল প্রাণীর জীবনের এক অধ্যায় সেটা মানুষ হোক বা অন্য যে কোনো প্রাণী। বন্ধুরা আজ আমি একটু তোমাদের সাথে কষ্ট নিয়ে কথা বলবো। আচ্ছা বন্ধুরা এই পৃথিবীতে এমন কোনো মানুষ কি আছেন, যিনি দায়িত্ব নিয়ে বলতে পারবেন, তার কোনো কষ্ট নেই; বা তিনি কোনো দিন কষ্টের কোনো অনুভূতি পাননি। আমি মনে করি উত্তরটা হবে ‘না’। কোনো কিছু অর্জন করতে চেয়ে না পারার কষ্ট; কোনো কিছু হারিয়ে ফেলার বেদনা কিংবা ভালোবেসে বিফল হয়ে যাওয়ার মনোযন্ত্রণা; একেক জনের কষ্টের ধরণ এক এক রকম। কার যে কখন ঠিক কী কি কারণে কষ্ট হতে পারে সেটা বোঝা খুউব চাপের। 

আমি মনে করি যে ভালোবাসার জন্যে যদি একটি দিন থাকতে পারে, তাহলে কষ্টের জন্য নয় কেন? কষ্টের অনুভূতি ভালোবাসার বিপরীত হলেও, সেটিও প্রচণ্ড এবং তীব্র।  ফলে এই তীব্র অনুভূতির জন্যে একটি দিন রাখা যেতেই পারে তা আপনারা কি বলেন ? 

ভ্যালেন্টাইনস ডে বা বিশ্ব ভালোবাসা দিবস ১৪ ফেব্রুয়ারি সেটা আমরা সবাই জানি । সেদিন সবাই কি ভালোবাসার অনুভূতি পান ? আমার কিন্তু  যথেষ্ট সন্দেহ  আছে এ বিষয় এ। আমাদের মধ্যে অনেকেই কি তীব্র কষ্ট নিয়ে ঘুরে বেড়ান না! বুকে হাত দিয়ে বলুন। তাই আ

মার প্রস্তাবনা অনুযায়ী, ভ্যালেন্টাইনস ডের পরের দিনটাই হতে পারে কষ্টদিবস। আবার বহু মানুষের সেই বিখ্যাত   ১৪ ফেব্রুয়ারি হয়ে ওঠে চরম কষ্টের বা দুঃখের দিন। আবার  আরেকভাবে আমাদের কষ্ট আমরা অনুভব করতে পারি যেমন – 

নিপীড়িত, নির্যাতিত মানুষের কষ্ট, বাবা-মারা সন্তানের কষ্ট কিংবা প্রেমিক-প্রেমিকা হারানোর বেদনা। হতে পারে অকালেই সন্তান হারানোর তীব্র শোক। আবার কখনো ঘরের কষ্ট, পরের কষ্ট। কারণ যাই হোক, কষ্ট আছে, থাকবেই। অথচ কষ্ট থাকুক, সেটা কেউ চায় না। কিন্তু কষ্টের অস্তিত্ব বিলীন হওয়ার নয়। চলুন কষ্ট নিয়ে একটি দিন একটু বেশিই না হয় ভাবি। কষ্ট তাড়ানোর শক্তি অর্জনের পথ খুঁজি। অন্তত ভালো থাকার চেষ্টা করি। আমরা এখন কিছু কষ্টের স্টেটাস বা কিছু কষ্টের মেসেজ ইত্যাদি দেখে নেবো এক এক করে। 

1. রবীন্দ্রনাথ ঠাকুর একটি গানে লিখেছেন, চেয়েছিনু যবে মুখে তোলো নাই আঁখি আঁধারে নীরব ব্যথা দিয়েছিল ঢাকি।

2. ‘সুরঞ্জনা, ওইখানে যেও নাকো তুমি, বোলো নাকো কথা ওই যুবকের সাথে; ফিরে এসো সুরঞ্জনা নক্ষত্রের রূপালি আগুন ভরা রাতে;

3. চোখে এখন আর জল আসেনা , কত একা বসে থাকি কিন্তু কান্নার আর শেষ হয় না কাঁদতে কাঁদতে শেষ হয়ে গেছে জলের রাশি তাইতো এখন আর রোমাল দিয়ে চোখ মুছতে হয় না।।

4. হারিয়ে গেছে সে কোন এক মেঘলা দিনে বৃষ্টির সাথে ঝড়ো হাওয়া হয়ে রোদ্রের সাথে কোন এক ভোরবেলায় কুয়াশা হয়ে কোন এক শেষ বিকেলে গোধূলি লগনে। হারিয়ে গেছে সে কোন এক অমাবস্যার রাতে ভয়ংকর কালো অন্ধকার হয়ে ঘন কালো মেঘের আড়ালে কোন এক বর্ষা কালে কোন এক অচেনা নদীর স্রোতের সাথে।।

5. দুঃখ আমার জীবন সঙ্গী দুঃখই আমার সুখ, দুঃখ আমার পরশ পাথর দুঃখ আমার হাসি, দুঃখ আমার জীবনটাকে আজ করেছে বড্ড খাটি আমি দুঃখ বিলাসী তাই দুঃখকে বড় ভালবাসি।। 

6. কি হবে জীবনে এতো পারফেক্ট মানুষ খুঁজে.! যদি সেখানে ভালোবাসাই না থাকে.!

7. আমার কষ্টগুলো আমারি থাক বৃষ্টিগুলো সব আমার চোখ দিয়েই ঝরুক ঝর্ণার জলগুলো আমার হৃদয় দিয়েই বের হোক তবুও তোমার হৃদয়ে বিন্দুমাত্র কালো ছায়া স্পর্শ না করুক।

8. নিন্দা করতে গেলেবাইরে থেকে করা যায় কিন্তু বিচার করতে গেলে, ভিতরে প্রবেশ করতে হয়। 

9. কি হবে জীবনে এতো পারফেক্ট মানুষ খুঁজে.! যদি সেখানে ভালোবাসাই না থাকে.!

10. অন্য কারো হাতে তোমার সুখ আমানত দিও না, কারন সে হারিয়ে গেলে তোমার সুখকে আর তুমি খুজে পাবে না…..!!!

11. তুমি যাকে ভালোবাসো স্নানের ঘরে বাষ্পে ভাসো তার জীবনে ঝড় তোমার কথার শব্দ দূষণ তোমার গলার স্বর আমার দরজায় খিল দিয়েছি আমার দারুণ জ্বর তুমি অন্য কারোর সঙ্গে বেঁধো ঘর। 

12. জানিনা কিভাবে তোমার দেখা পাবো জানিনা কিভাবে তোমাকে কাছে পাবো জানিনা কতটা আপন ভাবো তুমি আমায় । শুধু জানি এই অবুজ মনটা অনেক মিস করে তোমায়।

13. শাড়ির সুতো বুনছে যেন সেই লালের কঙ্কাল বিপদ বড় কথার ওপর কেবল কথা সিলিং ছুঁতে চায় নিজের মুখের আয়না আদল লাগছে অসহায় তুমি অন্য কারোর ছন্দে বেঁধো গান তুমি অন্য কারোর ছন্দে বেঁধো গান।  

14. আজ নিজে নিজে নীরবে কাঁদছি,না যে কান্না হয়তো মরণ হলে শেষ হবে । তবে সত্য বলতে কি জানো আমি তোমাকে আজও ঠিক আগের মতই ভালোবাসি ।

15. তুমি বেঁচে থেকো তোমার সকল ভালোলাগার কারণগুলো নিয়ে আমি না হয় বেঁচে থাকবো তোমার সকল অতীতকে আঁকড়ে ধরে।

শেষ কথা 

একটা কথা কি বলোতো কম বেশি কষ্ট আমাদের জীবনে মানে মানুষের জীবনে কম বেশি থাকে। এবার সেটা কি নিয়ে কষ্ট বা কোন বিষয় নিয়ে কষ্ট সেটার একটা ব্যাপার থাকে। অনেকের একাধিক বিষয় নিয়ে কষ্ট হতে পারে বা নানা সমস্যা থাকতে পারে, তবে এই দুনিয়ায় এমন একজন কেউ বলতে পারবে না যে তার কোনো কষ্ট নেই বা কোনো কষ্ট সে পাননি বা পায়না। যাই হোক আমার এই ছোট্ট একটা প্রয়াস তোমাদের সামনে তুলে ধরলাম। আর একটা কথা বলবো  ভালোবাসায় থাকো। কষ্ট আসবে যাবে। কষ্ট আসলে তবেই সুখ বা আনন্দ আসবে এটা মাথায় রেখো। ভালোবাসায় থেকো। ভালো থেকো।

Leave A Reply

Your email address will not be published.