মন খারাপের কবিতা, কথা – Sad Poem In Bengali

মন খারাপ ? চুপ করে বসে আছেন ? আপনি কী ডিপ্রেশন বা মন খারাপে আছেন ? বন্ধুরা আজ আমি কিছু মন খারাপের কথা বলবো। কথায় কথায় কখনো মন খারাপ করার কিছু নেই। তুমি জানো তোমার কী কী প্রতিভা আছে এবং সেটা দিয়ে একদিন পৃথিবী বিজয় করে ফেলা সম্ভব। পরীক্ষার খাতায় কম মার্কস বা নম্বর পেলে আসলে কিছু আসে যায়না। কখনো হীনম্মন্যতায় ভুগবে না, ভুগে কি আদৌ কোন লাভ হয়? আত্মবিশ্বাস আর আত্মমর্যাদাটুকু ধরে রাখতে পারলে জীবনে আর কিছু লাগে না।

একটা কথা এমাথায় রাখবে ভাল কথা, ভাল উপদেশ কখনো পুরনো হয় না।  ঘরের দেয়ালে একটি শিক্ষামূলক উক্তি টাঙানো, তুমি হয়তো দিনের পর দিন সেটি দেখে আসছো কোনদিন কিছু মনে হয়নি, হঠাৎ একদিন কোন বিশেষ পরিবেশ পরিস্থিতির কারণে বাণীটি একদম তোমার হৃদয়ে গেঁথে গেল। অবাক হয়ে ভাবলে, তাই তো! এতদিন কেন চোখে পড়েনি ব্যাপারটা?

এতদিন চোখে পড়েছে ঠিকই, কিন্তু হৃদয়ে প্রবেশ করেনি। আজ সেটা করলো। একটি উক্তি তোমার জীবন বদলে দিতে পারে চিরদিনের জন্য। দেখে নেবো আমাদের জীবনের সাথে ঘটা কিছু মন খারাপের কথা ও কবিতা।

1. একটু হিসেব করে দেখো তো আজকে সারাদিনে কীভাবে কেটেছে তোমার? হয়তো ক্লাসে গিয়েছো, বন্ধুদের সাথে আড্ডা দিয়েছো, ঘুরাঘুরি খাওয়া-দাওয়া ইত্যাদি। আচ্ছা এবার অন্যকিছু ভাবা যাক। আচ্ছা বলো তো, তোমার কী কী শখ আছে? জীবনে বড় হয়ে কী হওয়ার ইচ্ছা?

2. আমি কি তোমার মনটা খারাপ করে দিয়েছি? আমিই কি তোমার মন খারাপ করে দেবার কারণ? যদি আমি তোমার মন খারাপ করে দেবার কারন হয়। তবে বলি… মন খারাপ করে থেকো না, বন্ধুর সাথে বন্ধুর মন খারাপ করে থাকতে নেই। আর যদি মন খারাপ করেই থাকো তবে বন্ধুত্বের সার্থকতা রইল কই_?

3. প্রতিদিন খবরের কাগজে, সোশাল মিডিয়ায়, টেলিভিশনে অনেক দুর্ভাগা মানুষের খবর আসে। খেতে না পেয়ে মরমর শিশু, সব হারিয়ে নিঃস্ব কোন বৃদ্ধ- সেটা দেখে আমাদের বড় মায়া হয়, আমরা জিব নেড়ে চুকচুক করে সহানুভূতিসূচক একটা শব্দ করে চ্যানেল পাল্টাই। একটু কল্পনা করো তুমি পা ভেঙ্গে রাস্তায় পড়ে আছো।

4. কেউ তোমার ছবি তুলে ফেসবুকে দিল সেটি সাথেসাথে ভাইরাল হয়ে গেছে হাজার হাজার লাইক উঠছে সবাই আহারে টাইপ কমেন্ট করছে- যতক্ষণ না কেউ এসে তোমাকে রাস্তা থেকে তুলে হাসপাতালে নিচ্ছে এত হাজার হাজার মানুষের সহানুভূতিতে তোমার পায়ের যন্ত্রণা কি এতটুকু কমেছে? তুমি কী ভাবছো সেটা বিষয় না, যতক্ষণ না মাঠে নেমে সেটিকে সত্যি করছো এই ভাবাভাবির কোন মূল্য নেই।

5. যখনি শুনি তোমার মন খারাপ কেমন জানি, একটা ভয় কাজ করে হৃদয় আঙ্গিনায়, মনে হয়, এই বুঝি এলো কাল বৈশাখী ঝড় সব বুঝি করে দিবে উল্টা পাল্টা, হারাতে হবে বুঝি আমাকে সব ? আর তখনি তোমার সাথে সাথে আমারো মনটা অনেক অনেক খারাপ হয়।

6. মন খারাপ হলেই ভাবি তুমি আসবে এসে পাশে বসবে,গালে হাত রাখবে জানতে চাইবে আমার কেন এই ভাংচুর চেহারা?? কেনো আমি কথা খুজে পাই না মাঝ রাতে? কেনো তোমার সামনে অপরিচিতদের মত বসে থাকি। মন খারাপ হলেই ভাবি তুমি ফোন দিবে বুঝবে এই ছেলেটার মনটা ভাল নেই বুঝবে তোমাকে ভিষন দরকার পাগলটার মন খারাপ হলেই ভাবি তুমি… না কিচ্ছু ভাবি না।আকাশ দেখি। এই মধ্য দুপুরে বৃষ্টি দেখি রোমান্টিক হই না,বিরহ জাগে বিরহি হলে ভাবি তুমি আসবে কই তুমি??আসবে না ?

7. একটা ঈগলছানা কিভাবে কীভাবে যেন দলছাড়া হয়ে মুরগির খোঁয়াড়ে পড়ে গেল। সেখানে একটি মুরগির বড় দয়া হলো বেচারার দুরবস্থা দেখে, আপন সন্তানের মত দরদ দিয়ে লালন-পালন করে বড় করে তুললো সেটিকে। ঈগলটি এখন একটু বড় হয়েছে, গায়ে গতরে তার চারপাশের মুরগিদের চেয়ে ঢের বড় সে। কিন্তু, চলাফেরায় স্বভাবে একদম মুরগিদের মতোই। তাদের সাথেই থাকে, তাদের সাথেই ঘুমায়, তাদের মতোই ভীতু সে।

8. তোমার চোখের মায়া সে তো আকাশের মত সীমাহীন শান্ত আর আমার ইচ্ছে গুলো মেঘের মতই দুরন্ত দুরন্ত মেঘ গুলো শান্ত আকাশের বুকে যেমন টা ছুটোছুটি করে ঠিক তেমনি করে আমার ডানপিটে ইচ্ছে গুলো তোমার সীমাহীন শান্ত চোখের মায়ায় অবিরাম ছুটে বেড়াতে চায় অনন্তকাল ধরে.

Comments are closed.