আমাদের শরীরে ৬ ধরনের চর্বি থেকে মুক্তির সহজ উপায় দেখুন

আগেই বলে নিচ্ছি কেননা আপনারা পরে ভুলে যান। বাকি বন্ধুদের সাহায্যের উদ্দেশে লাইক আর শেয়ারটা  মনে করে করে দেবেন। শুরু করছি আজকের বিষয় –


নমস্কার বন্ধুরা আমি শান্তনু আপনাদের সবাইকে আমার এই chalokolkata.com এ স্বাগতম। আশা করি সবাই আপনারা ভালোই আছেন আর  সুস্থ আছেন। আজ আমরা জানবো যে –  শরীরের চর্বির ৬ টি প্রকার এবং তা থেকে মুক্তি পাবার সহজ উপায়। আমাদের শরীরের মধ্যে অনেক রকম চর্বি আছে যা আমরা অনেক কষ্ট করেও কমাতে পারি না। তাই আজকে আমি আপনাদের এমন ৬ রকমের জিনিস বলবো যার সাহায্যে আপনি আপনার যে কোনো চর্বি থেকে মুক্তি পেতে পারেন। আমরা জন্য যে –  হাতের মেদ কমানোর উপায়, কোমরের মেদ কমানোর উপায়, বগলের মেদ কমানোর উপায়, বুকের মেদ কমানোর উপায়, ব্যায়াম ছাড়া মেদ কমানোর ১০ উপায়, কি খেলে পেটের মেদ কমে, মেদ কমানোর খাদ্য তালিকা, মেদ কমাতে চাই ইত্যাদি ইত্যাদি। 

চর্বির মোকাবেলা করার অনেক উপায় আছে কিন্তু সমস্যা হল নির্দিষ্ট পদ্ধতি সকলের জন্য কাজ করে না। এটি চিকিৎসা করার আগে আমাদের চর্বির মূল কারণ বুঝতে হবে। যদিও বিশেষজ্ঞরা ডায়েটে কিছু পরিবর্তন প্রস্তাব করেছে যেমন টোষ্ট ও আলু নিয়ন্ত্রণের মাধ্যমে চর্বির নিয়ন্ত্রণ করা, বিশেষ করে শরীরের বিভিন্ন অংশে চর্বি কমানোর জন্য বেশ কয়েকটি ব্যায়াম রয়েছে। চর্বি ক্ষয়ের চাবিকাঠি যে অংশ যেখানে বাড়তি মেদ শরীরে উপস্থিতির উপর নিবদ্ধ ব্যবস্থার

সবচেয়ে গুরত্বপূর্ণ অংশ । বিভিন্ন মানুষের মধ্যে চর্বির টাইপ সনাক্ত করার জন্য একটি ব্যাপক গবেষণা অনুষ্ঠিত হয়। এই গবেষণার ভিত্তিতে, বিশেষজ্ঞদের মতে ৬ টি শরীরের চর্বি আছে এবং এটি ঠিক করার উপায়গুলি বলেছে। ইয়র্কশায়ার স্বাস্থ্য অধ্যয়ন ৪,000 মোটা ব্যক্তিদের ৬ টি ভিন্ন গ্রুপে শ্রেণীবদ্ধ করেছে।

1. তরুণ সুস্থ নারী – টাইপ ২ ডায়াবেটিস রোগে আক্রান্ত।

2. ভারি মদ্যপানকারী পুরুষ – যে পুরুষেরা বেশি পরিমাণে মদ্যপান করে এবং টাইপ ২ ডায়াবেটিস চর্বির রোগে ভুগছেন ।

3. নিন্দিত এবং উদ্বিগ্ন মধ্যবয়সী – মূলত যে সমস্ত মহিলাদের মানসিক স্বাস্থ্য এবং ফিটনেস নেই।

4. ধনী এবং সুস্থ বয়স্ক – সাধারণত যারা স্বাস্থ্যকর কিন্তু মাদকাসক্তি এবং উচ্চ রক্তচাপের সমস্যার সম্মুখীন ।

5. শারীরিকভাবে অসুস্থ কিন্তু প্রফুল্ল বুড়ো-বৃদ্ধ মানুষ যারা মানসিক অবস্থার সাথে থাকে, কিন্তু দীর্ঘস্থায়ী ব্যাধি যেমন হাড়ের গাঁটে ব্যাথায় আক্রান্ত ।

6. দরিদ্রতম স্বাস্থ্য – অনেকগুলি দীর্ঘস্থায়ী রোগ ভুগছেন এমন ব্যক্তি। প্রধানত শরীরের চর্বি ডিস্ট্রিবিউশনের ২ টি ফর্ম,আছে।, অ্যান্ড্রয়েড এবং জ্যনইড।, অ্যান্ড্রয়েড ফ্যাট বিতরণঃ ইতিবাচক দ্বারা বর্ণনা করা হয়েছে: “এন্ড্রয়েড” ফ্যাট ডিস্ট্রিবিউশন প্যাটার্ন বলা হয় কারণ মহিলাদের তুলনায় এটি পুরুষদের বেশি হয়। আপনি ‘আপেল’ শরীরের ধরনের কথা শুনেছেন, যখনকোমরের পরিধি হিপগুলির চেয়ে বড় হয় । জ্যনইড ফ্যাট বিতরণঃ পসিটিভমেদ দ্বারা বর্ণিত হিসাবে: “জ্যনইড” ফ্যাট বিতরণসবচেয়ে বেশি দেখা যায় মহিলাদের মধ্যে।

অনেকে এটি অনেক ‘পিয়ার’ শরীরের আকৃতি বলে বর্ণনা করে। এই প্যাটার্নে,হিপের পরিধি কোমরের পরিধি তুলনায় বড়।” ৬ টি শরীরের চর্বি এবং এর থেকে পরিত্রাণ পেতে সহজ উপায় পরীক্ষা করুন।

১। উচ্চতর শারীরিক চর্বির (অ্যান্ড্রয়েড)

যদি কেউ ব্যায়াম না করে এবং খুব বেশি খায়, তবে উপরের অংশে চর্বির হতে পারে। দৈনিক অর্ধ ঘন্টার জন্য ব্যায়াম এবং চিনির পরিমাণ হ্রাস করতে হবে। এখনও যদি আপনি প্রত্যাশিত ফলাফল না পান, তাহলে আপনি একটি স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞের সাহায্য চাইতে পারেন।

২। পেট-কেন্দ্রিক চর্বির (অ্যান্ড্রয়েড)

পেটের উপর বাড়তি মেদ, চাপা উত্তেজনা, দুশ্চিন্তা বা বিষণ্নতার কারণে সঞ্চিত হয়। আপনি এই চর্বি থেক পরিত্রাণ পেতে নিয়মিত ব্যায়াম এবং রিলাক্সেশন কৌশলের উপায় করতে পারেন । সেরা ফলাফলের জন্য, আপনি ফিজিওথেরাপিস্টের সাহায্য নিতে পারেন।

৩। নিম্ন শরীরের চর্বির (জ্যনইড)

বেশীরভাগ মহিলারাই এই ধরনের শরীরের চর্বিতে আক্রান্ত হয়। নিম্নতর শরীরের ব্যায়াম কার্ডিওভাসকুলার ওয়ার্কআউট এই চর্বির বিরুধে লড়াইের একমাত্র সমাধান। এই অংশ থেকে চর্বি হ্রাস করা কঠিন কিন্তু আসা ত্যাগ না করা উচিৎ। একটি দ্রুতগামী সময় ফলাফল পেতে একটি প্রত্যয়িত প্রশিক্ষক থেকে নির্দেশিকা নিন।

৪। চর্বির পেট (অ্যান্ড্রয়েড)

ফোলা পেট উচ্চ পরিমাণে মদ গ্রহণ এবং শ্বাস-প্রশ্বাস সংক্রান্ত সমস্যাগুলির কারণেও হতে পারে। শুধু অ্যালকোহলের খরচ কমাতে হবে এবং দৈনন্দিন ব্যায়াম করবেন।

৫। নিম্নতর শারীরিক চর্বির পায়ের মাংসপেশী সহ (জ্যনইড)

এই ধরনের চর্বির যেখানে পুরো পা ফুলে যায় তা গর্ভবতী মহিলাদের মধ্যে প্রধানত হয়। জল এরোবিক্স একমাত্র উপায় যা নিম্ন পা থেকে চর্বি অপসারণ করতে পারে। ৬। বড়,বিপরীতমুখী পেট ফ্যাট (অ্যান্ড্রয়েড)ঃ এই ধরনের চর্বির প্রথম ধরনের অনুরূপ।

এটি নিষ্ক্রিয়তার কারণে সৃষ্ট হয় এবং একমাত্র সমাধান প্রতিদিন কাজ করতে হবে। আপনার খাদ্যতে চিনির পরিমাণ হ্রাস করুন। শুধুমাত্র মেদ কমাতে হলে শরীরের কোন অংশে বাড়তি মেদ রয়েছে তা জানতে হয়। এখনও যদি আপনার ওজন কমানোর কর্মসূচী কোনো ফলাফল দান না করে, তাহলে কিছু হরমোন বা বংশগত সমস্যা হতে পারে। আপনি এমন পরিস্থিতিতে এক স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করতে হবে। আপনার বন্ধু এবং পরিবারের সাথে এই স্বাস্থ্য তথ্য শেয়ার করুন।



Comments are closed.