বাবাকে নিয়ে পোস্ট, কবিতা – Father Quotes on Bengali

আগেই বলে নিচ্ছি কেননা আপনারা পরে ভুলে যান। বাকি বন্ধুদের সাহায্যের উদ্দেশে লাইক আর শেয়ারটা  মনে করে করে দেবেন। শুরু করছি আজকের বিষয় –


নমস্কার বন্ধুরা আমি শান্তনু আপনাদের সবাইকে আমার এই chalokolkata.com এ স্বাগতম। আশা করি সবাই আপনারা ভালোই আছেন আর  সুস্থ আছেন। বন্ধুরা ছেলে বলুন আর মেয়ে বলুন বাবা আর মাকে সবাই ভালোবাসে। আর যারা ভালোবাসেন তারা কুলাঙ্গার তাদের কথা নাই বা বললাম। মানে তাদের কথা বলার মতন বা তাদের  রকম ইচ্ছা নেই কারণ তাদের কথা মুখে আনতেও ঘিন্না করে। তা যাইহোক আমরা সবাই বাবা মাকে ভালোবাসি। তবে আজ সম্পূর্ণ ভাবে বাবাকে নিয়ে কিছু ভালো জিনিস লেখার ইচ্ছা হল। আমরা আজ জেনে নেবো যে –মৃত বাবাকে নিয়ে কবিতা, বাবাকে নিয়ে কষ্টের কবিতা, বাবাকে নিয়ে উক্তি, বাবার ভালবাসার কবিতা, বাবাকে নিয়ে বিখ্যাত উক্তি, বাবাকে নিয়ে পোস্ট, বাবা হারানোর কবিতা, বাবাকে নিয়ে কষ্টের কথা ইত্যাদি ইত্যাদি 

হ্যা একটা কথা হয়তো সত্যি যে মেয়েরা বাবা ভক্ত আর ছেলেরা মা ভক্ত। তবে আমরা সবাই বাবা মা দুজনকে আমরা ভালোবাসি। তা যাই হোক আমি আজকে কিছু কথা কিছু ভালোবাসা শেয়ার করবো তোমাদের সকলের সাথে।

বাবা, দুটো অক্ষরের নাম জেতার মানে এক বিশাল সমুদ্র বা তার থেকেও বেশি। তবে আমরা কিন্তু বেশিরভাগ মানুষরাই বাবার থেকে মায়ের স্থানটাই আগে রাখি। মৌখিক কথা প্রচলিত ভাবে অনেক জায়গায় অনেকের মুখে সোনা যায় হয়তো আপনিও শুনে থাকবেন যে ছেলেরা একটু মা ভক্ত আর মেয়েরা একটু বাবা ভক্ত হয়ে থাকে। কিন্তু প্রত্যেক সন্তান তার বাবা আর মাকে ভীষণ ভালোবাসে তা নিয়ে কোনো সন্দেহ নেই। তবে বেশ কিছু আমার চোখের সামনে দেখা যে মেয়েরা একটু বাবা বাবা বেশি করে আর ছেলেরা একটু মা মা বেশি করে। বাবা এমন একটা শব্দও যে এর ব্যাপারে বলাটা বা লেখাটাই আমার ভাষা নেই, বা আমি লিখবো তো কি লিখবো আর কি না লিখবো সেটাই ভাবজী। আমাদের জীবনে যাদের বাবা আর মা আছেন আমরা তারা অনেকটাই ভাগ্যবান বলে মনে করি আর এমন বহু মানুষ আছেন যাদের জীবনে এই মুহূর্তে বাবা নেই বা অনেকের থেকেও নেই তাদের কথাটাও মাঝে মাঝে মনে হয়  যে সাক্ষাৎ ভগবান কোনো ছেড়ে চলে যায় সময়ের আগে। আবার ভাবি যে হয়তো উনি ঐটুকু কাজের জন্যই পৃথিবীতে জন্মে ছিলেন। বাবা যেমনি হোকনা কেন সে একজন শুধু বাবা। কিন্তু আমরা বেশির ভাগ মা কে নিয়েই মেতে থাকি। হ্যা একথা সত্যি যে মায়ের স্থান পৃথিবীতে কেউ নিতে পারবে না এমনকি বাবাও না। কিন্তু আমরা বাবারও একটা অংশ। বাবাকে নিয়ে তেমন ভাবে বলার মতন কিছু নেই। বাবাকে নিয়ে কিছু কবিতা নিচে দেওয়া হল যেটাকে পড়লে এমনি যখন তখন বাবাকে এই কবিতার মাধ্যমে বাবাকে বেশ কিছুটা আনন্দ দিতে পারবেন একটু অন্য স্বাদে।

বাবা ! এই একটা শব্দ আমাদের জীবনে জীবনের সমান।  আমাদের জীবনে বাবা  একটা এমন জায়গা যা আমরা ঠিক সুস্পষ্ট ভাবে ব্যাখ্যায় করতে পারিনা। মা আমাদের সেই গাছ তলা যেখানে জীবনের কঠোর তপ্ত রোদের মধ্যে একফালি ছায়া যেখানে আমরা চলার পথে কিছুটা বিশ্রাম পাই। মা আমাদের বাড়ির সেই কোনটা যেখানে আমরা আর সবকিছু ভুল হলে গিয়ে বসে নিঃস্বাস নি। আমাদের বাবার আমাদের জীবন সম্পর্কে জানেনা বা তার জন্য আমাদের সঠিক সমাধান বলে দিতে পারে।  জীবনে যে মানুষের কাছে তার বাবার স্নেহ থাকে সে সেই স্নেহ ভালোবাসার জোরে সারা পৃথিবী জয় করতে পারে। এমন কোনো পরিস্থিতি জীবনে থাকেনা এমন কোনো অসুবিধে আমাদের জীবনে থাকেনা যা আমাদের বাবা ঠিক করে দিতে পারেনা। যদিও তার সাথে অবশ্যই মায়ের যোগ থাকে। শেষ মেসে একটা সুন্দর রুবিনা মজুমদার জির লেখা যেটা আমার খুব প্রিয় একটি লেখা না শেয়ার করলেই নয়।

 

বাবা তোমার জন্য ভালোবাসা

রুবিনা মজুমদার

আমার বুকের ভিতর বসত করে
একটা পাহাড় হিমালয় –
যেখানেতে নিত্য চলে শুধু
ঝড় – বাদলের প্রলয় ।
হিমালয়ের বুকের বরফ গলে গলে
দু’চোখ বেয়ে ঝরে ।
ঝড় – তুফানে সেই হিমালয় কখনো
টুকরো টুকরো হয়ে ভেঙ্গে পড়ে ।

সেই হিমালয়ের বুকের বুকের কান্না – –
বাবা তুমি দেখতে কি পাও ?
বাবা তুমি শুনতে কি পাও ?
বাবা কতো মধুর সুরে –
নাম ধরে ডাকতো মোরে ,
সেই সব দিন গুলো হারালো কোথায় ?
বাবা তোমায় মনে পড়ে যায় ।

বাবা কাঁদছি আমি তোমার তরে
পড়ে কঠিন জীবন ঝড়ে –
তোমার মতন এমন মায়া
তুমি ছিলে বটবৃক্ষের ছায়া ,
এই জগৎ জুড়ে আরতো কোথা ও নাই
তুমি ছাড়া এই জীবনে আরতো কেহ নাই ।

বাবা তোমার কথা পড়লে মনে
বুকের ভিতর নিঃশব্দ রক্ত ঝরে ,
তোমার সেই আদরের মেয়ে আমি
বাবা হারা হয়ে কাঁদি ।
জীবনটাকে দুঃখের বালুচরের শান্তনাতে বাঁধি ।

সময়ের পথ চলতে গিয়ে – –
চমকে চেয়ে রই –
কাউকে কাউকে বাবার মতন কেন মনে হয় ?
কিন্তু সেতো আমার বাবা নয় ।

বাবা তোমার ভালবাসার মূল্য দিতে চেয়ে
জীবনটাকে করতে চেয়েছি রঙিন ,
সেই রঙিন সুতা ছিঁড়ে গিয়ে
জীবনটা আজ দুঃখের সাগরে হয়েছে বিলীন ।

সবারইতো বাবা আছে –
শুধু আমার বাবা নেই আমার পাশে ।
প্রতিদিনইতো চন্র – সূর্য উঠে
আবার ডুবে যায় আকাশের কোণে ।

বাবা তুমি কোথায় হারালে
কোন সে পৃথিবীর আড়ালে ?
আমি বাবা বলে ডাকি কারে ?
বাবা তুমি ছাড়া – –
সব কিছু লাগে ফাঁকা
তাইতো কাঁদি একা একা ,
তবু পাইনা কেন তোমার দেখা ?
রাতের আকাশের কোন তারাটা তুমি ?
তোমায় কেন খুঁজে পাইনা আমি ?
বাবা তোমার কফিন বন্ধি লাশ
শুধুই আমার স্মৃতিতে ভাসে ।

প্রতিদিন তোমায় ঠিকানাহীন একটি পত্র লিখি
আর অনুস্মরণ করি তোমার আদর্শ ও নীতি ।
স্মৃতির পাতায় আছো তুমি
জীবনের খাতায় আছো তুমি
বাবা তুমি থাকবে চিরকাল ,
যতদিন থাকবে এই দেহে প্রান ।

স্মৃতির পাতায় বাবা তুমি রবে অম্লান ।
আমার সব ভালোবাসা বাবা
শুধু তোমার জন্য ।
বাবা তুমি যেখানেই থাকো
ভালো থেকো ।
বাবার মঙ্গল কামনায় অসহায় সন্তান ।



Comments are closed.