ওজন বাড়ানোর টিপস, ওজন বৃদ্ধির ডায়েট চার্ট – Weight Gain Tips In Bengali

আগেই বলে নিচ্ছি কেননা আপনারা পরে ভুলে যান। বাকি বন্ধুদের সাহায্যের উদ্দেশে লাইক আর শেয়ারটা  মনে করে করে দেবেন। শুরু করছি আজকের বিষয় –

নমস্কার বন্ধুরা আমি শান্তনু আপনাদের সবাইকে আমার এই chalokolkata.com এ স্বাগতম। আশা করি সবাই আপনারা ভালোই আছেন আর  সুস্থ আছেন। বন্ধুরা আমাদের  চলতে চলতে নিজেদের প্রতি একবারও নজর দেবার সময় থাকে না। ফলে অনেক সমস্যা দেখা যায়। আর তার মধ্যে অন্যতম যেটা হল অসময়ে ওজন কমে যাওয়া । তাই আজকে সম্পূর্ণ আলোচনা হবে যে খুব তাড়াতাড়ি কিভাবে আমরা আমাদের ওজন আমরা নিজেওই বাড়াতে পারি যাতে একটু কঙ্কাল থেকে একটু দেখতে আমাদের ভালো লাগে। আমরা আজ ডেকে নেবো যে – ওজন বাড়বে কিভাবে, ওজন বৃদ্ধির ডায়েট চার্ট, মোটা হবার সহজ উপায়, মোটা হওয়ার খাদ্য তালিকা, শরীরের ওজন বৃদ্ধি করার উপায়, মোটা হওয়ার দৈনিক রুটিন ইত্যাদি ইত্যাদি।

বন্ধুরা লিকলিকে চিকন ও পাতলা শরীর নিয়ে যারা চিন্তায় আছে, পুষ্টি বাড়িতে তাদের জন্য আজ থাকছে পুষ্টিবিদ দারা তৈরি ওজন বাড়ানোর ১০০ ভাগ কার্যকরী একটি ডায়েট চার্ট,ভালো করে পড়ুন বাকি তা আপনার ওপর। সবাই চায় তার শারীরিক গঠন আকর্ষণীয় হোক।  আপনার শরীরের ওজন ঠিক আছে কিনা সেটা পরীক্ষা করার ভালো উপায় হলো ‘বডি মাস ইনডেক্স’ (BMI) বা উচ্চতা ও ওজনের অনুপাতের হিসাব। সে অনুযায়ী ওজন কম হলে ওজন বাড়ানোর প্রয়োজন। কেননা অতিরিক্ত ওজন যেমন স্বাস্থ্যের জন্য বিপদজনক তেমনি অতিরিক্ত ওজনহীনতাও স্বাস্থ্যের জন্য বিপদ ডেকে আনতে পারে। তাই ওজন বাড়িয়ে সুগঠিত শরীর পাবার আশায় যদি সত্যিই যদি নিজেকে নিয়জিত করে থাকেন, তাহলে আপনার উপকারে আসবে এই ডায়েট চার্ট টি।

একঝলকে দেখে নেওয়া যাক hide

সকালের নাস্তা – ৭০০ ক্যালোরি (৮ – ৮.৩০ )

৩ তে আটার রুটি বা দেড় কাপ খিচুড়ি,

১ টা সিদ্ধ ডিম, ১ কাপ শাকসবজি,

১ গ্লাস দুধ, সিজেনের ফল ৫০ বা ১০০ গ্রাম হলেই যথেষ্ট। 

 

মধ্য সকালের নাস্তা – ২০০ ক্যালোরি সকাল (১০.৩০ – ১১.০০)

পাউরুটি বা চিরে বা মুড়ি ৫০ গ্রাম,

সিজেনের ফল ১০০ বা ১৫০ গ্রাম হলেই যথেষ্ট।

 

দুপুরের খাবার ৮০০ ক্যালোরি  (১.৩০ – ২.০০)

ভাত ২০০ গ্রাম মানে ওই ২ কাপ,

মাছ অথবা মাংস পরিমাণ মতো তবে বেশি না। 

২ কাপ রান্না করা ঘন ডাল,

১ কাপ পাতা যুক্ত শাক সবজি 

 

বিকেলের নাস্তা ৩০০ ক্যালোরি (৫.৩০ – ৬.০০)

চলা বাদাম মেশানো ৩০ গ্রাম

খেজুর ৫০ গ্রাম

চা বা কফি ১ কাপ 

 

রাতের খাবার ৭০০ ক্যালোরি (৯.০০ – ৯৩০)

দেড় কাপ ভাত অথবা ৩ তে রুটি 

৬০ গ্রাম রান্না করা মাছ বা মাংস ( হার ছাড়া )

১ কাপ পাতা যুক্ত শাক সবজি 

ঘুমানোর আগে ১ গ্লাস দুধ খাবেন 

বাকি থাকে আর ৪০০ ক্যালোরি যেটা আমার রান্না করা তেল থেকেই পেয়ে যাবেন আর কিছু করতে হবে না 

স্বাস্থ্য টিপস

বন্ধুরা শুধু ডায়েট করলেই হবে না কিন্তু ডায়েট এর পাশাপাশি হালকা ব্যায়াম করা অনেকটাই দরকার । নিয়মিত ব্যায়াম করলে আপনার হজম শক্তি  এবং ক্ষুধা বাড়বে। ফলে ঠিক সময়ে ক্ষুধালাগবে , এবং তখন খাদ্য গ্রহণের রুচিও বৃদ্ধি পায়। তাছাড়া ব্যায়াম করলে শরীর একটিভ হয় এবং পুষ্টি উপাদানগুলো ঠিক মতো কাজে লাগে। মনে রাখবেন প্রতিদিন হালকা কিছু ব্যায়ামই এর জন্য যথেষ্ট। তাছাড়া সারা দিনে ৮ থেকে ১০ গ্লাস জল পান করুণ। ওজন বাড়াতে হলে আগে ক্ষুধা বাড়ানোর দরকার। ক্ষুধা বাড়ানোর জন্য জল এবং হজমে সহায়ক পানীয় বেশ কার্যকরী। তবে, খেতে বসার ঠিক আগে জল খাবেন না বা খাওয়ার মাঝখানেও জল খাবেন না। এতে ক্ষুধা নষ্ট হয়ে যায়। ভালো থাকবেন সুস্থ য়থাকবেন। আর হ্যা আজ থেকেই শুরু করে দিন। জানি একটু কষ্ট হবে, একটু না অনেকটাই হয়তো কষ্ট হবে যারা একটু খেতে ভালোবসেন। কিন্তু চেষ্টা করলেই সব হয়।

আরও জেনে নিন নিচে ক্লিক করুন 

জেনে নিন স্বল্পদিনের মধ্যে ওজন কমানোর মন্ত্র – Weight Loose

 

১০ দিনে ওজন বাড়ানোর কার্যকরী ১০ টি উপায়

 

ওজন কমানোর উপায় – ওজন কমানোর খাবার – ভুরি কমানোর উপায় – মেদ কমানোর ঔষধ

 

ওজন কমানোর সহজ উপায় – Ojon Komanor Sohoj Upay

 

জেনে নিন ডিম খেয়ে ১৪ দিনে কমিয়ে ফেলুন ১০ কেজি ওজন

 

মেয়েদের ওজন কমানোর উপায় – Diet Chart,Weight Loss For Female In Bengali Language

 

মেয়েদের ওজন কমানোর উপায় -Tips To Loose Weight In Bengali

 

ওজন কমানোর খাবার তালিকা – Food To Loose Weight

শেষ কথা

ওজন একটা এতটাই বাজে বা খারাপ জিনিস যেটা যখন যার সাথে হয় তখন সে বোঝে বাকিরা কেউ বুঝবে না। বাকিদেড় কাছে হাসা হাসি ছাড়া কিছু জানে না বা বোঝে না। আমি নিজের চোখে দেখেছি অনেক কেই পিছনে বা সামনেই হাসতে। যাই হোক একটাই কথা বলবো যে যাই বলুক আপনি আপনার চেষ্টা করে যান। শুধু আমার একটা কথা মাথায় রাখবেন যে চেষ্টা করলে কি না হয়। আপনারা অনেকেই জানেন না যে বলিউড এ কত ষ্টার সুপার ষ্টার রা কত মোটা ছিল দখলে জাস্ট ভয় পেয়ে যাবেন। কিন্তু দেখুন আজ তারা আপনার আর সবার স্বপ্নের রাজকুমার বা রাজকুমারী হয়ে উঠেছে। জানেন কি এটা কি করে সম্ভব হয়েছে। সবটাই নিজের ওপর বিশ্বাস আর একটু কন্ট্রোল। আমার ওজন সম্পর্কিত প্রত্যেক লেখা দেওয়া হয়েছে আপনারা একটু আপনার নিজের জন্য যদি মনে করেন তাহলে পড়বেন ও যাদের দরকার তাদের একটু শেয়ার করবেন। বেশি কথা বাড়াবো না। ভালো থাকবেন সুস্থ থাকবেন অনেক ধন্যবাদ।