ত্বকের দাগ দূর করার ঘরোয়া কৌশল

0

আগেই বলে নিচ্ছি কেননা আপনারা পরে ভুলে যান। বাকি বন্ধুদের সাহায্যের উদ্দেশে লাইক আর শেয়ারটা  মনে করে করে দেবেন। শুরু করছি আজকের বিষয় –


নমস্কার বন্ধুরা আমি শান্তনু আপনাদের সবাইকে আমার এই chalokolkata.com এ স্বাগতম।   আশা করি সবাই আপনারা ভালোই আছেন আর  সুস্থ আছেন। বন্ধুরা আমরা আমাদের ত্বক নিয়ে অনেকটা  চিন্তা করি সব সময়। কিভাবে আমাদের ত্বক একটু ভালো রাখতে পারি। সত্যি কথা বলতে ত্বকের রং যেমনি হোক না কেন ত্বক যদি পরিস্কার না থাকে তাহলে কারোরই সৌন্দর্য ফুটে ওঠে না।  তাই রঙ ফর্সাকরার দিকে নজর না দিয়ে  নয় বরং ত্বকের দাগ দূর করার দিকে নজর দিন। আজকে জেনে নিন ব্রণের দাগ, রোদে পোড়া দাগ বা অন্যান্য সমস্যায় ত্বকে দাগ পড়ার যন্ত্রণা থেকে মুক্ত থাকার ঘরোয়া গোপন কিছু  কৌশল। কালো দাগ দূর করার, ত্বকের দাগ দূর করতে মধু, কালো দাগ দূর করার মলম, ব্রণের দাগ দূর করার মলম, ব্রণের দাগ দূর করার মেডিসিন, মুখের কালো দাগ দূর করার নিয়ম, মুখের যেকোন দাগ দূর করার উপায়, মুখে সাদা দাগ দূর করার উপায় ইত্যাদি ইত্যাদি।

ত্বকের দাগ দূর করার গোপন কিছু ঘরোয়া কৌশল,বড় কোনো আঘাত থেকে সৃষ্টি ক্ষতের দাগ যে কেবল ত্বকের সৌন্দর্য নষ্ট করে তা নয়। বরঞ্চ ব্রণের দাগ, বসন্তের দাগ, পোকা কামড়ানোর দাগ সবই কিন্তু মুখে নিজের উপস্থিতির ছাপ রেখে সৌন্দয যায়।

টমেটো ও বেসনের মাস্ক

বেসন ত্বকের দাগ দূর করতে অনেক আগে থেকেই ব্যবহৃত হয়ে আসছে। এবং পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ত্বকের নানা ধরণের দাগ দূর করতে এর জুড়ি নেই।

 

  •  ২ টেবিল চামচ বেসনের সাথে প্রয়োজন মতো টমেটো রস মিশিয়ে পেস্ট তৈরি করে নিন।
  •  এরপর এই পেস্টটি মুখ, ঘাড় ও গলায় ভালো করে লাগিয়ে নিন।
  • ১৫ মিনিট পর জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।
  • সপ্তাহে ২ বার ব্যবহার করবেন এই মাস্কটি।

 শসা ও লেবুর রসের মাস্ক

লেবুর রসের ব্লিচিং এজেন্ট ত্বকের দাগ ফিকে হয়ে আসতে সহায়তা করে এবং শসা প্রাকৃতিক ময়েসচারাইজার হিসেবে ত্বকের যত্ন নেয়।

৩ টেবিল চামচ শসা ও ৩ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে মিশ্রন তৈরি করে নিন।

এই মিশ্রণটি মুখ, ঘাড় ও গলায় লাগিয়ে রাখুন ১৫ মিনিট।

এরপর সাধারণ জল দিয়ে ধুয়ে নিন। এই মাস্কটি প্রতিদিনই ব্যবহার করতে পারবেন।

 দুধ, মধু ও লেবুর রসের মাস্ক

প্রাচীনকাল থেকেই দুধ ও মধু রূপচর্চায় ব্যবহার হয়ে আসছে। পার্শ্বপ্রতিক্রিয়া বিহীন উপাদান বলে এর কদর রয়েছে বেশ।
  • ১ টেবিল চামচ দুধ, ১ টেবিল চামচ মধু ও ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন ভালো করে।
  •  এরপর মুখ, ঘাড় ও গলায় লাগিয়ে রাখুন মাত্র ১০ মিনিট।
  • জল দিয়ে ধুয়ে নিন ভালো করে এবং তোয়ালে আলতো চেপে মুখ শুকিয়ে ফেলুন।
  • সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করলে ভালো ফল পাবেন।

শেষ কথা 

শেষ কথা বলতে তেমন কিছু বলবো না। একটা কোথায় বলতে চাই কোনো কিছু চিন্তা না করে আজকেই আপনার সমস্যা থেকে মুক্তি পাবার জন্য আমার এই ঘরোয়া টোটকা ব্যাবহার করতে পারেন। ভালো থাকবেন।



Leave A Reply

Your email address will not be published.