সুস্বাদু আলুর ফ্রেঞ্চ ফ্রাই বানানোর সহজ রেসিপি – Homemade French Fries In Bengali

আগেই বলে নিচ্ছি কেননা আপনারা পরে ভুলে যান। বাকি বন্ধুদের সাহায্যের উদ্দেশে লাইক আর শেয়ারটা  মনে করে করে দেবেন। শুরু করছি আজকের বিষয় –


নমস্কার বন্ধুরা আমি শান্তনু আপনাদের সবাইকে আমার এই chalokolkata.com এ স্বাগতম।   আশা করি সবাই আপনারা ভালোই আছেন আর  সুস্থ আছেন। বন্ধুরা  অন্য টেস্ট এ যাই। সেটা সত্যি খুব টেস্টি আর আমার খুউব পছন্দের। ফ্রেঞ্চ ফ্রাই। না না এতদিন আপনারা বাইরে বেশি টাকা পয়সা দিয়ে এই খাবার কিনে খাচ্ছিলেন। এখন আপনি নিজেই বাড়িতেই বানান আর সো পরিবারের সাথে খান।

বন্ধুরা ফ্রেঞ্চ ফ্রাই অনেক মজাদার ও জনপ্রিয় একটি খাবার । এটা অনেক কম সময়ে খুব সহজেই বানানো যায় । আজ দেখুন ক্রিস্পি ফ্রেঞ্চ ফ্রাই রেসিপি যা দেখে আপনি সহজেই মজাদার ফ্রেঞ্চ ফ্রাই বানাতে পারবেন।

সুস্বাদু এবং ক্রিস্পি ফ্রেঞ্চ ফ্রাই রেসিপি

উপকরণ

আলু বড় সাইজের নেবেন (আপনারা যত লোক খাবেন সেই হিসাব করে)

লবন- স্বাদ অনুযায়ী

ঠাণ্ডা জল –পরিমাণ মতো

ফ্রেঞ্চ ফ্রাই কাটার, বা চুরি দিয়েও কাটতে পারেন

প্রণালি

প্রথমে আলুর খোসা ছিলে নিন । তারপর ফ্রেঞ্চফ্রাই কাটার দিয়ে বা চুরি দিয়ে সুন্দর করে লম্বা লম্বা করে কিছুটা পাতলা করে কেটে নিন । আলু গুলো কেটে ভাল করে কচলে ধুয়ে নিন । নরমাল জল দিয়ে ধোয়া হয়ে গেলে একটি বাটিতে ঠাণ্ডা জল দিয়ে তার মধ্যে আলু গুলো ভিজিয়ে রাখুন । ভিজানো অবস্থায় ফ্রিজে রেখে দিন ১/২ ঘন্টা । ফ্রিজ থেকে বের করে জল ভাল করে ঝরিয়ে নিন । প্যানে মাঝারি আঁচে তেল গরম করে সব গুলো এক সাথে দিয়েভেজে নিন বা ভাজার পরিমাণ অনেক হলে অল্প অল্প করেও বাজতে পারেন সেটা আপনার ব্যাপার। হালাকা ভাজা হলে অর্ধেক তুলে রেখে বাকি গুলো মচমচে বাদামি কালার করে ভেজে নিন । একিভাবে বাকিগুলো ভেজে নিন । প্যানে বেশি তেল দিয়ে সব এক সাথে ভেজে নিতে পারেন । তবে অল্প তেলে বেশি ভাজতে গেলে আলুর স্টিক গুলো ভেঙ্গে যেতে পারে । সব ভাজা হয়ে গেলে অল্প অল্প করে মশলা আর বিট লবন ছিটিয়ে দিন বা আপনি চ্যাট মশলা দিয়েও খেতে পারেন। আমার পার্সোনালি খুউব পছন্দ চাট মশলা। 

টিপস

স্বাদই ম্যাজিক মশলা – ১ চাচামচ ও বিট লবন সামান্য ছিটিয়ে দিলে ফ্রেঞ্চফ্রাই এর টেস্ট দ্বিগুণ হয়ে যাবে । তবে এটা সম্পুর্ন আপনার ইচ্ছা।

পরিবেশন

গরম গরম গার্লিক মেয়নিজ আর সস দিয়ে পরিবেশন করুন সবাইকে খাওয়ান র নিজেও খান।

শেষ কথা 

রান্না করে খাবার পর আমায় ভুলে যাবেন জানি। তাও বলছি কেমন খেলেন জানাবেন। ভালো লাগলে শেয়ার করবেন। ভালো থাকবেন।



Comments are closed.