জেনে নিন আমড়া খেলে কি কি উপকার ?

0

আমড়া খেলে অনেক উপকার

বন্ধুরা আগেই বলে নিচ্ছি কেননা আপনারা পরে ভুলে যান। বাকি বন্ধুদের সাহায্যের উদ্দেশে লাইক আর শেয়ারটা  মনে করে করে করে দেবেন। শুরু করছি আজকের বিষয় –


নমস্কার বন্ধুরা আমি শান্তনু আপনাদের সবাইকে আমার এই chalokolkata.com এ স্বাগতম।   আশা করি সবাই আপনারা ভালোই আছেন আর  সুস্থ আছেন। আমরা জেনে নেবো যে –

মৌসুমি ফল খেলে নাকি শরীর সুস্থ থাকে। যে কোনো বাজারে গেলেই এখন চোখে পড়বে জিবে জল আনা সবুজ রঙের আমড়া। দামি ফল আপেলের চেয়ে আমড়ায় প্রোটিন, ক্যালসিয়াম ও আয়রনের পরিমাণ বেশি।

তাই বেছে নিতে পারেন আমড়া। আমড়া খেতে টক-মিষ্টি স্বাদের। এটি কাঁচা খাওয়ার পাশাপাশি সুস্বাদু আচার, চাটনি ও জেলি তৈরি করা যায়। অনেকে তরকারি হিসেবে রান্না করে খান।

 দাঁতের মাড়ি ফুলে যাওয়া, দাঁতের গোড়া থেকে পুজ ও রক্ত পড়া, প্রচণ্ড ব্যথা হওয়া, খাবার খেতে অসুবিধা হওয়া, অকালে দাঁত ঝরে যাওয়া ইত্যাদি প্রতিরোধে আমড়ার ভূমিকা অনন্য। বিভিন্ন রকমের ভাইরাসজনিত সংক্রমণ, সর্দি কাশি ও ইনফ্লুয়েঞ্জায় আমড়া অত্যন্ত উপকারী।

জেনে নিন আমড়ার ৭ গুণ

1. আমড়াতে প্রচুর আয়রন থাকায় রক্তস্বল্পতা দূর করতে বেশ প্রয়োজনীয়।

2. আমড়া পিত্তনাশক ও কফনাশক।

3. আমড়া খেলে অরুচিভাব দূর হয়।

4. মুখে রুচি ফিরে আসে, ক্ষুধা বৃদ্ধি করে।

5. বদহজমকোষ্ঠকাঠিন্য রোধে আমড়া উপকারী।

6. রক্ত জমাট বাঁধার ক্ষমতা বৃদ্ধি করে।

7. অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে।

এ মৌসুমের দারুণ ফল হিসেবে তাই ক্যালসিয়ামের চাহিদা পূরণ কিংবা ভাইরাসের আক্রমণ থেকে রক্ষা পেতে আমড়া খেতে পারেন। আমড়ায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। ফলে সহজেই সুস্থ থাকতে পারবেন।



Leave A Reply

Your email address will not be published.