আরশোলা তাড়ানোর ৯টি সহজ উপায় জেনে নিন

0

আগেই বলে নিচ্ছি কেননা আপনারা পরে ভুলে যান। বাকি বন্ধুদের সাহায্যের উদ্দেশে লাইক আর শেয়ারটা  মনে করে করে দেবেন। শুরু করছি আজকের বিষয় –


নমস্কার বন্ধুরা আমি শান্তনু আপনাদের সবাইকে আমার এই chalokolkata.com এ স্বাগতম।   আশা করি সবাই আপনারা ভালোই আছেন আর  সুস্থ আছেন। আজ আমি  আপনাদের বলবো যে আরশোলা থেকে বাঁচার উপায়। আমাদের প্রায় সবারই বাড়িতে কম বেশি আরশোলার উপদ্রপ হয়ে থাকে। আমরা আরও জন্য যে – তেলাপোকা তাড়ানোর সহজ উপায়, তেলাপোকা মারার প্রাকৃতিক উপায়, ছোট তেলাপোকা মারার উপায়, তেলাপোকার ঔষধ, তেলাপোকা দমনের উপায়, তেলাপোকার উপকারিতা, তেলাপোকা তাড়ানোর ঘরোয়া উপায়, তেলাপোকা মারার স্প্রে ইত্যাদি ইত্যাদি। এখানে তেলাপোকা মানে অন্য কিছু ভাবার দরকার নেই। তেলাপোকা মানে আরশোলা। আর অন্য কথা না বলে সরাসরি আমরা জেনে নি উপায় গুলো।

বাড়িতে আরশোলা (cockroach) উপদ্রব হলে অনেকে ব্যবহার করেন পেস্ট কন্ট্রোল। তবে শুরুতেই এতটা বিচলিত হয়ে পড়ার কিছু নেই। কিছু ঘরোয়া উপায়েই আরশোলা সমস্যার সমাধান হতে পারে ।

1. বন্ধুরা আমাদের বাড়িতে রান্না ঘর এ তেজপাতা থেকেই থাকে। সেই তেজপাতার গন্ধ আরশোলা (cockroach) সহ্য করতে পারে না। ফলে যেখানে তেজপাতা থাকে সেখানে আরশোলাও থাকে না। তাই যেখানে আরশোলার আনাগোনা বেশি সেখানে তেজপাতা ছিঁড়ে ফেলে রাখুন।

2. ময়দা ও বোরিক অ্যাসিড মেখে একটা মণ্ড তৈরি করে নিন। এর ছোট ছোট লেচি কেটে ঘরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে রাখুন। এই লেচিতে মুখ দিলেই আরশোলা (cockroach)খতম।

3. এক বালতি জলে দুই কাপ অ্যামোনিয়া গুলে নিন। এই জল দিয়ে রান্নাঘর ও শৌচাগার ধুইয়ে নিন। আরশোলা (cockroach)পালাবে।

4. বেকিং সোডা ও চিনি মিশিয়ে যদি ঘরের কোনও কোণে মিশ্রণটি ছড়িয়ে দেন তাহলে তা কাজে দেয়। আরশোলা (cockroach)এই মিশ্রণটি খেলেই মারা যায়।

5.গায়ে মাখার সাবান ও জল মিশিয়ে সাবান জল মিশ্রণ তৈরি করুন। ঘরের কোণে এই জল  স্প্রে করে দিন।

6. ওয়াশিং মেসিনের জন্য গুঁড়ো সাবান ব্যবহার করা হয়। এই গুঁড়ো সাবানে ব্লিচ থাকে যা আরশোলা (cockroach)তাড়াতে সাহায্য করে। গুঁড়ো সাবান জলে গুলে স্প্রে করুন।

7. একটি টিনের কৌটোয় কাটা শশা ভরে মুখ খুলে রেখে দিন। আরশোলা (cockroach) চলে যাবে। তবে খুব বেশি দিন রাখবেন না যেন, তাতে মাছির উপদ্রব শুরু হবে।

8. গোলমরিচ,, রসুন এই তিন উপকরণ এক সঙ্গে পেস্ট বানিয়ে নিন। এবার এক লিটার জলে ভাল করে গুলে নিন। ঘরের আনাচকানাচে এই জল  স্প্রে করলেও নিশ্চিহ্ন হবে আরশোলার (cockroach)বংশ।

9. লিস্টারিন, জল ও বাসন ধোয়ার তরল সাবান এই তিনটি উপকরণ জলে মিশিয়ে ঘরের চারিদিকে স্প্রে করে দিন।

শেষ কথা 

সত্যি কথা বলতে আরশোলা আমাদের খুব জালায়, কিন্তু আমি বলবো একটা জীবকে না মেরে যদি কিছু ঘরোয়া উপায়ে তাদের তাড়ানো যায় তাহলে সেটা অনেকটাই ভালো হবে। ওপরের কর্ম গুলো করে দেখতে পারেন আশা করি উপকার পাবেন। ধন্যবাদ ভালো থাকবেন।

 

cockroach facts

cockroach lifespan

oriental cockroach

american cockroach

cockroach scientific name

cockroach species

german cockroach



Leave A Reply

Your email address will not be published.