স্বাস্থ্য টিপস, ত্বকের সমস্যার সমাধান

বন্ধুরা আগেই বলে নিচ্ছি কেননা আপনারা পরে ভুলে যান। বাকি বন্ধুদের সাহায্যের উদ্দেশে লাইক আর শেয়ারটা  মনে করে করে করে দেবেন। শুরু করছি আজকের বিষয় –


নমস্কার বন্ধুরা আমি শান্তনু আপনাদের সবাইকে আমার এই chalokolkata.com এ স্বাগতম।   আশা করি সবাই আপনারা ভালোই আছেন আর  সুস্থ আছেন। বন্ধুরা আজ আমরা জন্য এক দারুন সমস্যার কথা যা আমাদের সকলের কম বেশি হয় এখন সেটা হল – বাড়ির বাইরে যাদের বেশি বেড়োতে হয়, এমন কি যারা বাড়িতেই থাকেন তারা সবাই, প্রতিদিনই ত্বকের বিভিন্ন সমসসায় পড়ে থাকেন। এখন আর ১৮ বয়স লাগে না । .তার আগেই শুরু হয় নানান সমস্যা। এর মধ্যে ত্বকে কালো ছোপ, রোদে পোড়াদাগ, কুনুই এর চামড়া মোটা হয়ে যাওয়া, হাতের তালু রুক্ষ হয়ে যাওয়াসহ নানা ধরনের সমস্যা দেখা যায়। এই সকল সমস্যার সমাধান আমরা সব সময়ই খুজে থাকি, কিন্তু উপযোগী এবং দ্রুত সমাধান পাননি অনেকেই। আজ এমনি কিছু সমস্যার সমাধান নিয়ে আলোচনা করবো। আমরা অডিও জন্য যে – ছেলেদের ত্বক এর ব্যাপারে, ছেলেদের রুক্ষ ত্বকের যত্ন, গরমে ছেলেদের ত্বকের যত্ন, শীতে ছেলেদের মুখের ত্বকের যত্ন, ছেলেদের চেহারার যত্ন, ছেলেদের মুখের পরিচর্যা ইত্যাদি ইত্যাদি।

1. বন্ধুরা আমাদের অনেক সময় অনেক কারণে  ঠোঁটে কালো ছোপ দেখা যায়। এই কালো ছোপ দূর করতে কাঁচা দুধে তুলো ভিজিয়ে ঠোটেঁ মুছবেন। এটি নিয়মিত করলে ঠোটেঁর কালো দাগ উঠে যাবে দ্রুত।

2. কড়া রোদের কারণে ত্বকে পরে রোদে পোড়া দাগ। রোদে পুড়লে ত্বক জ্বলতে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে টমেটোর রস ও দুধ এক সঙ্গে মিশিয়ে মুখে লাগান। এতে রোদে পোড়া দাগ দূর হবে এবং জ্বলা ভাবও কমে যাবে।

3. মুখের ব্রণের সমস্যায় ত্বকের ক্ষতি হয় অনেক বেশি। এতে করে ত্বকের সৌ ন্দর্যও নষ্ট হয়। ব্রণের সমস্যার সব চাইতে সহজ সমাধান হচ্ছে রসুনের কোয়া। রসুনের কোয়া ঘষে নিন ব্রণের উপর। দেখবেন ব্রণ তাড়াতাড়ি দূর হয়ে গিয়েছে।

4. পিগমেন্টেশন বা ত্বকের কালো দাগ থেকে মু্ক্তি পেতে আলু, লেবুশসার রস একসঙ্গে মিশিয়ে এতে আধা চা চামচ গ্লিসারিন মিশিয়ে মিশ্রণ তৈরি করে যেখানে দাগ পড়েছে সেখানের ত্বকে লাগান। ১০ মিনিট রাখার পর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে দূর হবে সমস্যা।

5. তৈলাক্ত ত্বকে ধুলোবালি আটকে গেলে মুখ কালো দেখায় এবং ব্রণের সমস্যা হয়। এই সমস্যা দূর করতে ওটস ও লেবুর রস একসাথে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। তৈলাক্ত ত্বক স্বাভাবিক হয়ে আসবে।

6. বাসন কোসন ধোয়ার পরে হাত খুব রুক্ষ হয়ে যায় অনেকের। এই সমস্যা দূর করতে বাসন মাজার পরে দুধে কয়েক ফোঁটা লেবু মিশিয়ে হাতে লাগান। এতে আপনার হাতের ত্বক মোলায়েম হবে।

7. বেশিরভাগ সময় কনুইতে কালো ছোপ পরে এবং চামড়া মোটা হয়ে যায়। এই দাগ দূর করতে চাইলে লেবুর খোসায় চিনি দিয়ে ভালো করে ঘষে নিন দাগের স্থান। এতে দাগ চলে যেয়ে কনুইের চামড়া নরম হবে।

 

 



Comments are closed.