লবণের উপকারিতা ও অপকারিতা জেনে রাখুন

0

বন্ধুরা আগেই বলে নিচ্ছি কেননা আপনারা পরে ভুলে যান। বাকি বন্ধুদের সাহায্যের উদ্দেশে লাইক আর শেয়ারটা  মনে করে করে করে দেবেন। শুরু করছি আজকের বিষয় –


নমস্কার বন্ধুরা আমি শান্তনু আপনাদের সবাইকে আমার এই chalokolkata.com এ স্বাগতম।   আশা করি সবাই আপনারা ভালোই আছেন আর  সুস্থ আছেন। বন্ধুরা আমরা সবাই জানি নুন বা লবন ছাড়া আমাদের কোনো রান্না করা খাবারই খাওয়া সম্ভব না আমরা কেউই পারবো না। আমরা আজকে এই লবণের মানে নুনের ভগাল মন্দ জানবো। তাহলে চলুন আমরা জেনে নি।  

লবণ কত প্রকার ও কি কি

  • সামুদ্রিক লবণ বা কেল্টিক সামুদ্রিক লবণ
  • পাথুরে লবণ বা হিমালয়ের গোলাপি লবণ
  • রসুন বা সেলারি লবণ
  • পরিশোধিত আয়োডিন লবণ

সৈন্ধব লবণ কি ও সৈন্ধব লবনের উপকারিতা

বন্ধুরা এখানে অনেক সৈন্ধব লবণের উপকারীতা আছে। সৈন্ধব লবণ উপকারী বলতে –

1. রোগ প্রতিরোধ ক্ষমতা থাকে সৈন্ধব লবণের ৷ প্রাকৃতিক উপায়ে তৈরি হয় এই লবণ ফলে ঠান্ডা লাগা, জ্বর, ফ্লু, অ্যালার্জির মতো বেশ কিছু রোগের হাত থেকে শরীরকে বাঁচায়।

2. দেহের ওজন কমায় ৷ দেহে ডাইজেস্টিভ জুস উৎপন্ন করে যা খুব তাড়াতাড়ি খাবার হজম করতে সহায়তা করে। ফলে দেহে অতিরিক্ত মেদ এবং ওজন কমে

3. ত্বকের সমস্যা কমায়  ৷ ত্বকে এগজিমা বা চুলকানিগত কোনও সমস্যা হলে সি সল্ট বাথ নিতে পারেন। যেহেতু এই লবণ ত্বকের ছিদ্রগুলো খুলে দেয়, রক্ত সঞ্চালন ভাল করে এবং ত্বকের টিস্যুগুলো হাইড্রেট করতে সাহায্য করে।

4. এই লবণ শ্লেষ্মা কাটাত সাহায্য করে এবং শ্বাসকষ্ট হলে উপশম দেয় সৈন্ধব লবণ।

5. হার্টের রোগীদের জন্যও ওই লবণ উপকারি ৷ সৈন্ধব লবণ রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে, এরফলে রক্তচাপ কমে এবং স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমিয়ে হার্টকে ভাল রাখে৷

6. রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রিত রাখে সৈন্ধব লবণ। ফলে ডায়াবেটিস কমাতে ডায়েটে এই সব টেবিল সল্টের বদলে এই সি সল্ট ।

7. এই লবণ দেহে সেরোটোনিন এবং মেলাটোনিন নামের দু’টি হরমোন ক্ষরণ করে। যা অবসাদ ও দুঃশ্চিন্তা কাটাতে সাহায্য করে।

8. সুস্থ থাকতে পেশীর প্রয়োজন পটাশিয়াম যা এই লবণে থাকে। ফলে পেশী সুস্থ রাখার পাশাপাশি পেশিগত টান বা খিঁচ ধরাও কমাতে পারে এই সৈন্ধব লবন।

সৈন্ধব লবণ কোথায় পাওয়া যায়

সৈন্ধব লবন পেতে এমন কোনো কঠিন বা বড়ো সরো ব্যাপার না। যে কোনো মুদির দোকানে খুঁজলেই পাওয়া যাবে। তা না হলে যে কোনো দশকর্মা দোকানে পাবেন। বা বাজারেও পাবেন।



Leave A Reply

Your email address will not be published.