কাপড় থেকে যে কোন দাগ তোলার সঠিক উপায় – How To Remove Old Stains From Clothes Naturally

0

আগেই বলে নিচ্ছি কেননা আপনারা পরে ভুলে যান। বাকি বন্ধুদের সাহায্যের উদ্দেশে লাইক আর শেয়ারটা  মনে করে করে দেবেন। শুরু করছি আজকের বিষয়। 

নমস্কার বন্ধুরা আমি শান্তনু আপনাদের সবাইকে আমার এই chalokolkata.com এ স্বাগতম। আশা করি সবাই আপনারা ভালোই আছেন আর  সুস্থ আছেন। বন্ধুরা আজ একটু টেস্ট টা  পাল্টাই। আজ একদম নতুন রকমের টপিক যেটা আমায় বেশ কিছু মানুষ কমেন্ট বা জিজ্ঞাসা করেছে। অনেক কিছু ঘাটাঘাটি জিজ্ঞাসা বাদ করে কিছু তথ্য সংগ্রহ করা হয়েছে যা আজ আমি আপনাদের বলবো বা আপনাদের সাথে শেয়ার করবো।

আজ আমি আপনাদের বলবো যে খুব তাড়াতাড়ি চট করে আপনাদের দামি কাপড় জামার কঠিন থেকে কঠিনতম দাগ কিভাবে ভ্যানিস করবেন। আমরা আরও জানবো যে – কাপড়ে অন্য কাপড়ের রং তোলার উপায়, কাপড়ে রং এর দাগ তোলার উপায়, কাপড়ের দাগ তোলার উপায় কি, এক কাপড়ের দাগ অন্য কাপড়ে লাগলে তোলার উপায়, কাপড়ে মবিলের দাগ তোলার উপায়, কাপড়ের কালো দাগ দূর করার উপায়, কাপড়ে তিলা পড়লে, কাপড়ের তেলের দাগ তোলার উপায় ইত্যাদি ইত্যাদি। 

বন্ধুরা আমরা আমাদের অনেক অসাবধানতায় কোন কাপড়ে দাগ লেগে যেতেই পারে আবার বাচ্চাদের জন্য কাপড়ে দাগ লাগানো নিত্যনৈমিত্তিক ঘটনা। তাই এখন আর দাগ তোলার জন্য আপনাকে ঘন্টার পর ঘন্টা সোডা আর গরম জলে কাপড় ভিজিয়ে রাখতে হবে না। সহজ কিছু টিপস জেনে নিন আর স্বাচ্ছন্দ্যে তুলুন কাপড়ের দাগ। আমরা সরাসরি চলে যাবো মূল বিষয়ে, তা চলুন দেখে নেওয়া যাক।

কলারে দাগ

বন্ধুরা আমাদের দৈনন্দিন জীবনে কাজ কর্মের কারনে বা প্যাচপ্যাচে গরমে আমাদের সবারই কম বেশি ঘাম হয়ে। থাকে। তাই এই  ঘামের কারণে শার্ট বা টি-শার্টের কলারে হলদে দাগ হয়ে যায়। এই দাগ দূর করতে দারুণ কার্যকর শ্যাম্পু। অবাক হয়তো হবেন কিন্তু এটাই সত্যি। আপনি যেকোনো শ্যাম্পু নিয়ে কলারে লাগিয়ে ভালোভাবে ঘষে নিতে হবে। এরপর ভালোভাবে কাপড় ধুয়ে ফেলতে হবে। করে দেখুন আজি।

সুপের দাগ দূর করার উপায়

বন্ধুরা সুন্দর পোশাক পরে নিমন্ত্রণে যাওয়ার পর বা কোনো রেস্তোরাতে খেতে গিয়ে অনেক সময় অসাবধানতার কারণে কাপড়ে সুপ বা খাবার পড়ে দাগ লেগে যেতেই পারে। এতে দুশ্চিন্তা করার কিছু নেই। হাতের কাছে ক্লাব সোডা বা সোডাপানীয় থাকলে তাতে একটি পরিষ্কার কাপড় ভিজিয়ে দাগের উপর ঘষে নিলে দাগ অনেকটাই উঠে যাবে।

ঘাসের দাগ

মাঠে খেলাধুলার করতে গিয়ে বা বসে আড্ডা দিয়ে ওঠার সময় খেয়াল করলেন কাপড়ে ঘাসের দাগ বসে গেছে। এই দাগ দূর করতে বেশ কসরত করতে হয়। তবে একটি পুরানো টুথব্রাশ এবং সাদা পেস্ট ব্যবহার করেই এই দাগ দূর করা যায়। প্রথমে দাগের উপর কিছুটা টুথপেস্ট নিয়ে ভেজা ব্রাশ দিয়ে দাগের উপর ঘষে নিতে হবে। যতক্ষণ না পুরোপুরি দাগ উঠে যাচ্ছে ততক্ষণ একই প্রক্রিয়ায় চেষ্টা করে যেতে হবে। এরপর সাধারণভাবে কাপড়টি ধুয়ে ফেললেই দাগ চলে যাবে।

লোহার মরিচার দাগ

সাদা কাপড়ে লোহার মরিচার দাগ যদি লেগে যায় তবে বিচ্ছিরি দেখায়। এই দাগ তোলার জন্য প্রথমে ভিনেগার ও লবণের পেস্ট তৈরি করুন। কাপড়ের দাগ লাগা অংশে পেস্ট লাগিয়ে রোদে রাখুন অথবা গরম জলে স্টিলের বাটিতে নিয়ে তাপ দিন। তারপর ভালো করে ধুয়ে ফেলুন। দাগ গায়েব হয়ে যাবে।

রক্তের দাগ

হঠাত্‍ কেটে গেলে বা কোনো ক্ষত থেকে কাপড়ে রক্ত লাগতেই পারে। বা আমাদের কাজ কর্মের সময়েও নানা ভাবে আমাদের হাত পা কেটেই যায় , যার থেকে জামা কাপড়ে রক্তের দাগ লাগতেই পারে, যা শুকিয়ে গেলে ওঠাতে  ঘাম  বেরিয়ে যায় । ওষুধ বা কেমিকলের দোকান থেকে থ্রি পার্সেন্ট হাইড্রোজেইন পারঅক্সাইড যোগাড় করুন। প্রথমে দাগ লাগা কাপড়টি হাইড্রোজেন পারঅক্সাইডে ভিজিয়ে রাখতে হবে। এরপর নখ বা মাখন লাগানোর ছুরি দিয়ে দাগের অংশটি ঘষে নিতে হবে। এরপর আরও খানিকটা হাইড্রোজেন পারঅক্সাইড দিয়ে ধুয়ে নিতে হবে। রক্ত শুকিয়ে যাওয়ার আগে ধুয়ে ফেললে ভালোভাবে দাগ উঠে যাবে। এছাড়া আরেকটি উপায় হচ্ছে, দাগ লাগা কাপড়টি জলে ভিজিয়ে দাগের উপর লবণ ছড়িয়ে দিন। ভালোভাবে ঘষে নিলে লবণ দাগ দূর করতে সাহায্য করবে। এরপর সাধারণ সাবান বা ডিটারজেন্ট দিয়ে কাপড় ধুয়ে ফেলতে হবে। আজি করে দেখুন।

লিপস্টিকের দাগ

মেইকআপের সময় অসাবধানতায় কাপড়ে লিপস্টিকের দাগ লেগে যেতে পারে। এরজন্য একটি সাদা রুটি নিয়ে ভিতরের সাদা অংশ গুঁড়া করে নিন। তারপর রুটির গুঁড়া লিপস্টিকের দাগের উপর ঘষে নিতে হবে। একটা সময় লিপস্টিক পুরোটাই উঠে আসবে। উঠে গেলে কাপড়ে লেগে থাকা গুঁড়া ঝেড়ে ফেলুন।

গ্রিজের দাগ

কাপড়ে গ্রিজ লেগে গেলে দাগের উপরে কর্নফ্লাওয়ার ছড়িয়ে দিন। কিছুক্ষণ এভাবেই রাখুন যেন কর্নফ্লাওয়ার গ্রিজ শুষে নিতে পারে। তারপর কর্নফ্লাওয়ার ঝেরে ভালোভাবে ধুয়ে ফেললেই হবে।

তেলের দাগ

মাথায় তেল দিয়ে ঘুমালে বা খাবার খাওয়ার সময় কয়েক ফোঁটা তেল পড়ে সাধের বালিশের কভার বা কাপড় নষ্ট হয়েছে। চিন্তা নেই। আছে সহজ উপাদান। বালিশের কভারে লেগে থাকা তেলের দাগ দূর করতে সাধারণ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেললেই হবে। পোশাকেও তাই। এছাড়া মাথায় তেল দিয়ে ঘুমানোর সময় বালিশের উপর আলাদা একটি কাপড় দিয়ে ঘুমালে বালিশের কভারে তেলের দাগ লেগে যাওয়ার সম্ভাবনা থাকবে না।

তেলের দাগ তোলার জন্য একটি টিস্যু পেপারের সাহায্যে কাপড় থেকে বাড়তি তেল শুষে নিন ভালো করে। এরপর কাপড়টি জলে দিয়ে ভিজিয়ে নিয়ে এতে লিক্যুইড ডিটারজেন্ট বা ডিটারজেন্টের পেস্ট তৈরি করে লাগিয়ে রাখুন ১৫-২০ মিনিট। এরপর গরম জলে ভালো করে ধুয়ে নিন।

কালির দাগ

কলমের কালি কাপড়ে লেগেছে! এই কালি দূর করতে অ্যালকহল ঘষে নিন। তাছাড়া একটি স্পঞ্জ দুধে ভিজিয়ে স্পঞ্জটি দাগের উপর ঘষে নিলেও কালির দাগ উঠে যাবে। কিংবা কলমের দাগ তুলতে পারেন টমেটোর রস দিয়ে। এক টুকরো কাপড়ে কাঁচা টমেটোর রস লাগিয়ে নিন। এরপর ওই কাপড় দিয়ে দাগওয়ালা কাপড়টি কিছুক্ষণ ঘষুন। এক ঘণ্টার মতো রেখে দিন। তারপর প্রচুর জলে দিয়ে ধুয়ে ফেলুন।। কার্পেট বা সোফায় কালির দাগ পড়লে প্রথমে দাগের ওপর অল্প তরল দুধ ঢেলে দিন। এরপর ভেজানো তুলা দিয়ে ঘষুন। কিছুক্ষণের মধ্যে দাগ উঠে যাবে।

চায়ের দাগ

অসাবধানতায় কাপড়ে চা পড়ে যেতেই পারে। তবে খানিকটা চিনি ব্যবহার করেই এ বেপরোয়া দাগ দূর করা যায়। খানিকটা জলে বেশি করে চিনি গুলিয়ে, এই জলে কাপড় বা টেবিলের যেখানে চা পড়েছে সেখানে ছড়িয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে। যতটা বেশি চিনি ব্যবহার করা হবে তত জলদি দাগ উঠে আসবে। এরপর সাধারণ সাবান বা ডিটারজেন্ট দিয়ে কাপড় ধুয়ে ফেলতে হবে।

রঙিন কাপড়ের দাগ তোলার পদ্ধতি

রঙিন কাপড় বা সিল্ক ফ্যাব্রিকের দাগ তুলতে হলে কাপড়টি বোরেঙ্ সলিউশনের মধ্যে ভিজিয়ে রাখুন। এ ছাড়া লবণ ও লেবুর রস একত্রে মিশিয়ে কাপড়ের ওপর লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। ভিনেগার ও মুলতানি মাটির পেস্টও দাগ তোলার কাজে ব্যবহার করতে পারেন। দাগের ওপর লাগিয়ে রাখুন। শুকিয়ে যাওয়ার পর ভেজা কাপড় দিয়ে দাগের ওপর ঘষুন। দাগ উঠে যাবে।

চা কফি সফট ড্রিংকসের মতন জিনিসের দাগ তোলার পদ্ধতি

এই ধরণের দাগ খুবই জেদী হয়ে থাকে, সহজে উঠতে চায় না। এই ধরণের দাগ লাগলে কাপড়টি ১০ মিনিট জলে ভালো করে ভিজিয়ে রাখুন। এরপর কাপড় ধোয়ার সাবান বা লিক্যুইড ডিটারজেন্ট বা ডিজারজেন্টের পেস্ট তৈরি করুন জলের সাহায্যে। এরপর এই পেস্টটি কাপড়ের দাগের উপর লাগিয়ে রাখুন। হালকা শুকিয়ে উঠলে কাপড়টি গরম জলে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। দাগ উঠে যাবে।

মেহেন্দির দাগ তোলার পদ্ধতি

মেহেদী লাগাতে গিয়ে কাপড়ে দাগ লেগে গেলে মন খারাপ করবেন না। জলে ও বেকিং সোডা মিশিয়ে পেস্টের মতো তৈরি করে দাগের উপরে দিন। শুকিয়ে গেলে ঠাণ্ডা জলে দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন। এতেও মেহেন্দির দাগ অনেকটাই চলে যাবে।

চকলেটের দাগ তোলার পদ্ধতি

চকলেটের দাগ তোলার জন্য প্রথমেই তা যতোটা সম্ভব তুলে ফেলার চেষ্টা করুন। এরপর ডিটারজেন্ট মেশানো গরম জলে কাপড়টি ভিজিয়ে রাখুন। যদি এরপরও বাদামী দাগ থেকে যায় কাপড়ে তাহলে জলে সামান্য স্যানিটাইজার মিশিয়ে আরও খানিকক্ষণ ভিজিয়ে রাখুন। এরপর গরম জলে দিয়েই কাপড় ধুয়ে নিন।

মেকআপের দাগ তোলার পদ্ধতি

মেকআপের দাগ যদি কাপড়ে পড়ে থাকে তাহলে সামান্য জলে ডিটারজেন্ট মিশিয়ে পেস্ট তৈরি করে দাগের উপরে লাগিয়ে রাখুন। এরপর শুকিয়ে উঠলে নরম করে ঘষে তুলে ফেলুন। দাগ উঠে যাবে।

ঘামের দাগ তোলার পদ্ধতি

ঘামের দাগ তোলার জন্য ১/৪ মগ জলে ৪ টেবিল চামচ বেকিং সোডা দিয়ে মিশ্রন তৈরি করুন। এই মিশ্রণটি কাপড়ের ঘামের দাগের অংশে ভালো করে লাগিয়ে নিন এবং একটি পুরোনো টুথব্রাশ দিয়ে ঘষে নিন। ১ ঘণ্টা এভাবেই কাপড়টি রেখে মিশ্রণটি সেট হতে দিন। এরপর সাধারণ নিয়মে কাপড় ধুয়ে ফেলুন। শুকিয়ে গেলে ঘামের দাগ একেবারেই থাকবে না কাপড়ে।

পানের পিক

জামা কাপড় থেকে পানের পিকের দাগ তুলতে দাগের তলায় এক টুকরা পুরানো কাপড় রেখে আলু দিয়ে দাগের জায়গাটি ঘষে নিন, দাগ সহজে উঠে যাবে।

শেষ কথা 

সত্যি কথা বলতে মনে দাগ লাগলে ওঠে না বা উঠতেই চায় না। তবে জামা কাপড়ের সব রকম দাগ তোলার জন্য বিশেষ কিছু ঘরোয়া টোটকা দেওয়া হল ব্যাবহার করে দেখতে পারেন। ভালো থাকবেন।

 

Tag –  How to remove old stains from clothes naturally, how to remove old stains from white clothes, how to remove stain from colored clothes, how to remove stains from clothes caused by other clothes, how to remove stains from clothes home remedies, how to remove stains from clothes with baking soda .

Leave A Reply

Your email address will not be published.