বিয়ের পর মেয়েরা মোটা হয়ে যায় কেন ? আসল কারনটা জানলে আপনি অবাক হবেন…

বিয়ের পর মেয়েরা মোটা হয়ে যায় কেন ? আসল কারনটা জানলে আপনি অবাক হবেন…

বন্ধুরা আমরা অনেকেই জানি বা অনেকেই মানি বা অনেকেই দেখি অনেক জায়গায় বিয়ের পর মেয়েরা মোটা হয়ে যায়। বা এমন কোথাও আমাদের মধ্যে আলোচনা হয় যে রোগা মেয়েটা বিয়ের পরই মোটা হয়ে যাবে , অনেকে মনে করেন এটা হয়তো শুধু এই দেশেই হয়।অনেকে মনে করেন এটা হয়তো শুধু এই দেশেই হয়। কিন্তু তা একদমই নয়, গোটা পৃথিবী জুড়ে দেখা যায় এই ঘটনা। বিভিন্ন কারণে মেয়েরা বিয়ের পরে মোটা হয়ে যায়। এর পেছনে বেশ কিছু কারণ বলা যায়। আজকে তার মধ্যে থেকেই বেশ কিছু কারণ আমি আপনাদের বলবো। 


1. বিয়ের আগে মেয়েদের মনে কিছু দুশ্চিন্তা কাজ করে। বিয়ে ঠিকঠাক হবে কিনা, কেমন হবে নতুন জীবন, সবকিছু ঠিকমতো হবে কিনা এসব নিয়ে। বিয়ের পর আর এই সমস্ত মানশিক চিন্তা থাকে না। তাই রিল্যাক্সড হয়ে অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস গড়ে ওঠে।

2. তাছাড়া হানিমুন, প্রচুর দাওয়াত, বিভিন্ন জায়গায় খেতে যাওয়া এসব চলতেই থাকে। আর অনেকের মধ্যেই এমন একটা ধারণা কাজ করে যে বিয়ে হয়ে গেলে আর আকর্ষণীয় থাকার দরকার নেই। বিয়ের পর ঘুম এবং খাওয়ার সময় উল্টোপাল্টা হয়ে যায় যেটা মেটাবলিজমকে ক্ষতিগ্রস্ত করে। তাই মেদ জমতে শুরু করে।

3. বিয়ের পরে নানারকম দায়িত্ব ও মানিয়ে নেওয়ার ব্যাপার থাকে। সেগুলো মোকাবিলা করতে গিয়ে অনেকে অনেক চাপবোধ করে যা বিয়ের আগে একেবারেই থাকে না। এছাড়া শারীরিক সম্পর্কের কারণে ২টি মেয়েলি হরমোন বাড়ে বলে বিশেষজ্ঞরা বলেন। ফলে মেদ জমে শরীরে।

4. অনেকে মনে করেন যে সংসারের কাজ করলেই আর ব্যামের দরকার নেই। আর এই ধারনাই তাদের মোটা  হওয়ার এক অন্য কারন। আলাদা করে ব্যায়াম না করলে ফিগার সুন্দর রাখা কঠিন।

5. মেয়েরা চায় বিয়ের সময়ে তাদের দেখতে ছিপছিপে এবং কমবয়সী লাগুক। এ কারণে তারা বিয়ের কয়েক মাস আগে থেকেই কঠোর ডায়েটে চলে যান। এমনকি দেখা যায়, পরিবারের মানুষ এমনকি তাদের বাগদত্ত পুরুষেরাই তাদেরকে বলেন ওজন কমাতে। তারা বেশিরভাগই মোটামুটি ২০ পাউন্ড (৯ কেজির) মতো ওজন কমানোর পরিকল্পনা করে ডায়েট শুরু করেন। অনেকের ওজন এই ডায়েটের ফলে কমে গেলেও বেশিরভাগেরই ওজনে তেমন কোনো হেরফের হয় না।

6. বিয়ের আগে এভাবে খাওয়া দাওয়া কমিয়ে দেবার ফলে বিয়ের পর যখন তারা আবার অনিয়ন্ত্রিত খাদ্যভ্যাসে চলে যান, তখন প্রথম ছয় মাসের মাঝেই তাদের ওজন বেড়ে যায় দ্রুত।

7. অনেক মেয়েই বিয়ের আগে নাচ অথবা সাইকেল চালানোর মতো কিছু ব্যায়ামে অভ্যস্ত থাকেন। বিয়ের পরে সেসব ছেড়ে দিলে পৃথুলতা আসে।

8. বেশিরভাগ বাঙালি মেয়ের প্রথম যৌন-অভিজ্ঞতা ঘটে বিয়ের পরেই। আর নিয়মিত যৌনমিলন শরীরে মূলত তিনটি হরমোনের নিঃসরণ ঘটায়— অক্সিটোসিন, ভ্যাসোপ্রেসিন এবং এন্ড্রোফিন। এই তিনটি যথেষ্ট পরিবর্তন আনে শরীরে। বিশেষ করে শেষেরটি ‘হ্যাপি হরমোন’ নামে পরিচিত। সামগ্রিকভাবেই এরা প্রভাবিত করে শারীরিক সংগঠনকে।



Comments are closed.