চোখের নিচে কালো দাগ দূর করার ঘরোয়া পদ্ধতি -Home Remedies For Dark Circles Under Eyes Fast

নমস্কার বন্ধুরা আমি শান্তনু আপনাদের সবাইকে অনেক অনেক ভালোবাসা ও স্বাগতম আমার এই পেজ এ। আশা করবো আমার প্রত্যেক লেখা আপনাদের অনেকটাই উপকার করতে সাহায্য করবে বা আশা করবো ভালো লাগবে আপনাদের। আপনাদের সকলের সুস্থতা কামনা করি। আমি চেষ্টা করবো আপনাদের সাথে বা আপনাদের পাশে থাকতে। বন্ধুরা আজ আমি আপনাদের এমন একটা জিনিসের ব্যাপারে আলোচনা করবো বা যে ঘরোয়া টোটকা বলবো সেটা আপনাদের ১০০% কাজ তো দেবেই সে বিষয়ে কোনো রোমকম সন্দেহ নেই। হ্যা বন্ধুরা সেই জিনিস তা হল চোখের নিচে কালো দাগ কেন হয় বা চোখের কালো দাগ কিভাবে দূর করবো,  ডার্ক সার্কেল দূর করার ঘরোয়া উপায়। আমাদের সুন্দর দুটি চোখ যেন প্রশান্তির আশ্রয়। চোখের সৌন্দর্য মুখের ওপর বিরাট একটা প্রভাব ফেলে। সৌন্দর্যের বর্ণনায় চোখের সৌন্দর্যই সবার আগে। মানুষের চেহারার সবচেয়ে সুন্দর একটি অঙ্গ চোখ। এটি খুব বেশি স্পর্শকাতর। কিন্তু সেই সুন্দর দুটি চোখের নিচে যদি দেখা যায় কালো দাগ বা আন্ডার আই ডার্ক সার্কেল ( dark circles under eyes ) তাহলে পুরো সৌন্দর্যটাই  ভাটা পড়ে যায়। Dark Circles Under Eyes Treatment, How to Remove Dark Circles In 2 Days


সহজ উপায়ে আপনি আপনার চোখের নিচের কালো দাগ দূর করতে পারেন। আর তা করতে পারেন আপনার হাতের কাছে যা আছে তাই দিয়ে। এজন্য চাই চোখের বাড়তি যত্ন। এই কালো দাগ হওয়ার পেছনে মূলত আমরা নিজেরাই দায়ী। ভাবছেন কিভাবে? হ্যা আজকে সেটাই আমি আপনাদের বলবো। আর সময় নষ্ট না করে বাড়তি কথা আলোচনা না করে সরাসরি চলে যাবো মুখ্য বিষয়ে।

চোখের নিচে কালো দাগ দূর করার উপায় – How To Remove Dark Circles Permanently At Home

1. পুদিনা পাতার রস চোখর কালা দাগ দূর করতে সাহায্য করে। পুদিনা পাতার রস তুলাতে করে চোখের যে অংশে কালো দাগ আছে সেখানে লাগান। সাবধান থাকবেন যেন কোনভাবেই এই রস চোখের ভেতরে প্রবেশ না করে। পুদিনার রস আর্য়ুবেদিক ওষুধের কাজ করে। এই রস ঠাণ্ডা হওয়ায় আপনার চোখকেও ঠাণ্ডা রাখবে বেশ সময় নিয়ে। দেখবেন চোখে অনেক প্রশান্তি লাগবে।

2. খোসাসহ আলু বেঁটে চোখের নিচে লাগাতে হবে। তিন চার দিন এই পেস্টটি ব্যবহার করুন। চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে । তবে সাবধান রান্না ঘরের শিলপাটা দিয়ে বাটতে হলে দেখে নিন আগে মরিচ বাটা হয়েছে কি না ! কেননা সেটা যদিথাকে তাহলে আপনি শেষ হাহাহাহাহ এত্ত লঙ্কা বাটার মতো জেলা করবে তখন মনে মনে আমায় গালি দেবেন তাই বলছি একটু খেয়াল করে করবেন।

3. যাদের তৈলাক্ত ত্বক তারা কখনোই কোল্ড ক্রিম ব্যবহার করবেন না।

4. গোলাপজল ব্যবহার করতে পারেন। এটাও আয়ুরবেদিক হিসেবে কাজ করে। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে তুলার মধ্যে দু ফোটা গোলাপজল নিয়ে চোখের চার পাশে লাগান। এভাবে ১৫ মিনিট ম্যাসেজ করেন। দেখবেন চোখে কমলতা ফিরে আসবে আর ক্লান্তি ভাব দূর হয়ে যাবে।

5. হাতের তর্জনি আঙ্গুলে দু’ফোটা মুধু নিয়ে চোখের চারপাশে ধীরে ধীরে লাগান। কিছুক্ষণ পর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটা চোখের উপরের চামরার রোদে পোড়া ভাব দূর করতে সাহায্য করে।

6. ঘুমাতে যাওয়ার আগে চোখ বন্ধ করে চারপাশে বাদামের তেল দিয়ে ম্যাসেজ করুন। এটা কালো দাগ তুলতে খুব ভল কাজ করে। এছাড়া চোখের চামরা কুচকানোও দূর করে।

7. এক টুকরো বরফ নিয়ে চোখের চারপাশে ধীরে ধীরে লাগান। চোখের কালো ভাব দূর করতে বরফ আসাধারণ কাজ করে।

8. রোদে চলাফেরা করার সময় রোদ চশমা ব্যবহার করুন।

9. রাতের ঘুমটি হওয়া চাই একটানা। তাই আট ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। ঘুমের আগে রিলাক্স মুডে চলে যান।

10. শশা এবং আলু স্লাইস করে কেটে নিন। প্রথমে চোখ বন্ধ করে উপরে দুই টুকরো শশা লাগান। এভাবে ২০ মিনিট রাখুন। এবার একইভাবে আলুর স্লাইস চোখের উপর লাগান। অথবা শশা এবং আলু ব্লেন্ড করে নিন। দু’টুকরো তুলা নিন। এবার ব্লেন্ড করা রস তুলাতে নিয়ে চোখে লাগাতে পারেন। এভাবে ১৫ – ২০ মিনিট রাখুন। সপ্তহে অন্তত তিনদিন এটা করুন। আপনি নিজেই এর কারিশমা বুঝতে পারবেন।

11. যাদের শুষ্ক ত্বক তারা ক্লিনজিং ক্রিম এভয়েড করবেন।

12. বাড়িতে অবসর সময়ে কচি শশা পেস্ট করে চোখের নিচে দিয়ে মাত্র ১০ মিনিট চিৎ হয়ে শুয়ে থাকুন।

13. মানসিক চাপ এড়িয়ে চলুন। মনকে চাঙ্গা রাখার চেষ্টা করুন সবসময়।

14. রাতের ঘুমটি হওয়া চাই একটানা। তাই আট ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। ঘুমের আগে রিলাক্স মুডে চলে যান।

15. টমেটোতে ব্লিচিং এজেন্ট আছে ।এটি চোখের চারপাশের স্কিনকে উজ্জ্বল করতে সাহায্য করে।এজন্য এক চামচ টমেটোর সাথে কিছু ফোঁটা লেবুর রস নিয়ে ভালো করে মিাশয়ে চোখের কালো দাগের উপর লাগিয়ে ১০ মিনিট পর্যন্ত রেখে দিন।এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন ২ বার করুন।

শেষ কথা 

স্বাস্থোজ্জ্বল চেহারা এবং সুস্থ্যদেহ বজায় রাখতে যেসব বিষয়ে আপনাকে সচেতন থাকতে হবে তা হলো – প্রতিদিন অন্তত ৮ / ১০ গ্লাস জল পান করুন। নিয়মিত কম করে হলেও ৮ ঘণ্টা ঘুমান। বেশি বেশি সবুজ শাক – সবজি খান। খাবারের পাশাপাশি সালাদ খাবেন। এটা আপনার শরীরের স্থুলতা কমাতে সাহায্য করবে। প্রতিদিন চোখের ব্যয়াম করুন। চেষ্টা করুন দুশ্চিন্তা থেকে বিরত থাকার। দিনের যেকোন সময় বেছে নিন চোখের যত্নে ব্যয় করতে তবে ভালো হয় সময়টা ভোরে অথবা রাতে ঘুমাতে যাওয়ার আগে হলে। বাইরে থেকে ঘরে ফিরে চোখে পরিস্কার জল দিয়ে ঝাপটা দিন।

আর হ্যাঁ দাগ মুক্ত হয়ে যাবার পর আপনি আবার যেন রাত এ জেগে থাকবেন না। তাতে আবার যেই কে সেই হয়ে যাবে।

আমরা অনেক সময় গুগল এ খুঁজে বেড়াই এই সমস্ত জিনিস যেমন – ছেলেদের চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম, চোখের নিচে কালো দাগ কেন হয়, চোখের নিচে গর্ত দূর করার উপায়, চোখের কালো দাগ কিভাবে দূর করবো, ডার্ক সার্কেল দূর করার ঘরোয়া উপায়, চোখের নিচের কালো দাগ কিভাবে দূর করব, ডার্ক সার্কেল দূর করার ক্রিম, চোখের নিচের কালি দূর করতে – তাই আপনারা কিছু না করে আমাদের এই লেখাটাই বার বার ভালো করে পরে যেটা যেতে আপনার ভালো লাগবে বা যেটা যেটা আপনার পক্ষে করাটা সম্ভব সেটাই করুন। ধন্যবাদ ভালো থাকবেন।



Comments are closed.