বন্ধুত্বের কবিতা,বন্ধু নিয়ে উক্তি – Friendship Poem in Bengali Language

1919 সাল থেকে আগস্টের প্রথম রবিবার বন্ধুত্ব দিবস বা বন্ধুত্বের বন্ধন পালিত হয়ে আসছে। হলমার্ক কার্ডের প্রতিষ্ঠাতা “জয়েস হল” এই দিনটিকে বন্ধুত্ব দিবস হিসেবে উন্নীত করেন। এবং এই দিন সবাই একে অন্যেকে কার্ড পাঠাত। তবে, বন্ধুত্ব দিবসের ইতিহাস মার্কিন যুক্তরাষ্ট্র থেকে শুরু। 1935 সালে আমেরিকান সরকার আগস্টের প্রথম শনিবার এক ব্যক্তিকে হত্যা করে। প্রতিবাদে ও শোকে পরের দিন ওই ব্যক্তির এক নিকট বন্ধু আত্মহত্যা করেন। এরপরই বন্ধুদের ভালোবাসার প্রতি সম্মান জানানোর জন্য আমেরিকান কংগ্রেসে 1935 সালে আগস্টের প্রথম রোববারকে বন্ধু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়। এর পর থেকেই প্রতিবছর আগস্টের প্রথম রবিবার বিশ্বব্যাপী বন্ধু দিবস বা ফ্রেন্ডশীপ ডে পালিত হয়। সেই থেকে বন্ধুত্ব দিবস হয় জাতীয় উদযাপিত দিনগুলোর মধ্যে একটি । খুব শীঘ্রই এটি খুব জনপ্রিয় হয়ে ওঠে এবং আন্তর্জাতিক বন্ধুত্ব দিবসের এর রুপ লাভ করে।
কিন্তু বন্ধুত্ব দিবস বা বন্ধুত্ব দিবসের শুভেচ্ছা বিভিন্ন দেশে বিভিন্ন তারিখে পালন করা হয় প্রথম বিশ্ব বন্ধুত্ব দিবস ৩০ জুলাই করার জন্য প্রস্তাবিত হয়ে ছিল 1958 সালে। 27এপ্রিল 2011 জাতিসংঘের সাধারণ অধিবেশনে ঘোষিত হয় 30 জুলাই official International Friendship Day ৷ এই উপমহাদেশে সর্বপ্রথম ভারতে এই দিবসের প্রচলন শুরু হয়। তবে ভারত সহ কিছু দেশে আগস্টের প্রথম রবিবার বন্ধুত্ব দিবস উদযাপন করে ৷ পরবর্তীতে নব্বইয়ের দশকের দিকে বাংলাদেশে বন্ধু দিবস পালন করা শুরু হয়। এর পর ইন্টারনেট ও টিভি চ্যানেল গুলোর মাধ্যমে বন্ধু দিবস পালনের প্রসার ঘটে। বর্তমানে বেশ ঘটা করেই বন্ধু দিবস পালন করা হয়।  আর তার সাথে বন্ধু মেসেজ

বন্ধুত্ব কবিতা বাংলা – Bangla Friendship Kobita 

1.আমার বন্ধুদের কাছে চিরকৃতজ্ঞ আমি কারণ তারা ব্যতীত আমি হারিয়ে যেতাম, সময়ের স্রোতে কখনো বন্ধুত্ব হারায় না কারণ আমরা একে অপরের প্রতি আসক্ত।

2.বন্ধু আমরা দুজন বন্ধু ছিলাম,থাকবো,আছি, একটাই তো জীবন আয়,সুখ নিয়ে চল বাঁচি।

3.একটি ভালো বই একশ জন বন্ধুর সমান । কিন্তু একজন ভালো বন্ধু একটি লাইব্রেরীর সমান ।

4.বন্ধু মানে একাকিত্বের প্রতি অভিশাপ। বন্ধু মানে খুব প্রয়োজনে খুঁজে পাওয়া ওই দুটি হাত। 

5.দুঃখের কালো মেঘ যদি আসে আঁধার করে, আমি উড়িয়ে দিবো সব, সুখের কালবৈশাখী ঝড়ে।

6.বন্ধু মানে বয়সের সাথে বয়সের মিল নয় মনের সাথে মনের গোপনেগোপনে হয়ে যাওয়া পরিচয়।

7.বন্ধুত্ব হচ্ছে চুইংগামের মতো হৃদয়ের কাছাকাছি, যা একবার মনে স্থান করে নিলেই হলো, ছাড়তে চাইলেও তা সম্ভব হয় না।

8.বন্ধু মানে মাটি আর আকাশে সুদূরপ্রান্তে সংঘবদ্ধ দাবি বন্ধু মানে সাগর  ঝর্না মাঝে মিলনের  মাঝে বয়ে চলা এক নদী। 

9.বন্ধুত্ব সীমানা প্রাচীরহীন এক বন্ধন যে বন্ধন ভালবাসার ভীতকে শক্ত করে, বন্ধুত্বহীন ভালবাসা ক্ষণস্থায়ী তাসের ঘর যা একেবারেই মুল্যহীন ও ভঙ্গুর।

10.বন্ধুত্ব তিন ধরনের (১) খাবারের মত, যাদের ছাড়া চলে না। (২) ঔষধের মত, যাদের মাঝে মাঝে দরকার হয়।(৩) অসুখের মত, যাদের কেউ চায় না।

11.বন্ধু আমার যেখানেইথেকেযাও-খুঁজেপেতেপারিহটাৎস্মরণে,বন্ধুত্বের ছলে বলে কৌশলে ধরা দিও না মিছিমিছি ভালোবেসে।

12.তোর মন খারপের রাতে যখন একলা আকাশ দেখিস, খুব কাছেই আমি আছি তোর ইচ্ছে হলে ডাকিস।

13.তাই আমরা প্রতিজ্ঞা করি হাতে হাত রেখে পরাজিত হবোনা আমরা কোন অবস্থাতেই, আমাদের এই সুদীর্ঘ বিরতিহীন ভ্রমণে সুখ দুঃখ মিলেমিশে একাকার হবে।

14.বন্ধুত্বের শুরু ধীর, কিন্তু দৃঢ়তার সাথে এই দৃঢ়তার স্থায়ীত্ব জীবনাবসান পর্যন্ত, বন্ধুর সকল অনুভূতির অংশীদার আমি সুখে দুখে আমরা হব পরষ্পরের সঙ্গী।

15.তোর রঙিন স্বপ্ন সব যদি হারিয়ে ফেলে রং, গোধুলীর আবীর মেখে তোর রাঙিয়ে দিবো মন।

16. অন্ধকারে একজন বন্ধুর সঙ্গে হাঁটা আলোতে একা হাঁটার চেয়েও ভালো।

শেষ কথা 

আমার প্রিয় বন্ধুর জন্যে সবচেয়ে বেশি যা করতে পারি তা হোল শুধু বন্ধু হয়ে থাকা।তাকে দেয়ার মতো কোন সম্পদ আমার নেই। সে যদি জানে যে আমি তাকে ভালবেসেই সুখী, সে আর কোন পুরস্কারই চাইবে না। আমাদের জীবনে বন্ধুদের গুরত্ব বেশ, বন্ধু ছাড়া আমাদের মত অমানুষের বেঁচে থাকা প্রায় অসম্ভব।  বেঁচে থাকা, বড় হওয়া, বুড়ো হওয়া এমনকি প্রাপ্ত বয়স্ক হওয়াতেও সঙ্গে থাকে। জীবনের প্ৰথ ফেল করা হোক বা জীবনের প্রথম প্রেম সবটাই আমরা করি কোনো এক বন্ধুর ঠেলা খেয়ে, একজন কেউ পেছন থেকে আমাদেরকে এগিয়ে যাওয়ার জন্য অনুপ্রেরণা দেয় না বরং এক সাথে এগিয়ে যায় আমাদের সাথে একসাথে। জীবনে আমাদের সমস্ত সাফল্যের স্বাদস করে তোলে আরো মিষ্টি ও ব্যর্থতার কষ্ট ভুলিয়ে করে তোলে আরও শক্ত করে তোলে নিজের পথে লক্ষ্যে স্থির থেকে এগিয়ে চলার জন্য। আমাদের জীবনে সেই সমস্ত বন্ধুদের জন্য এই লেখা টি friendship quotes in bangla language।

Comments are closed.