শীত কালীন বাংলা এসএমএস – Bangla Winter Sms

বন্ধুরা কেমন আছেন ঠান্ডায়। হ্যা এই মুহূর্তে ঠান্ডা আসছে আর যাচ্ছে। তবে দিনের বেলায় মোটামুটি চললেও রাতের বেলায় কিন্তু বেশ জাঁকিয়েই ঠান্ডা পড়ছে শহর থেকে গ্রামে। তবে শহরের তুলোনায় গ্রামে অনেকটাই বেশি ঠান্ডা পরে। তার কারণ আমরা সবাই জানি শহরাঞ্চলে ঘনবসতি ও জনবসতি অনেকটাই বেশি বলে ঠান্ডা টা ঠিক খেলতে না পর্যায় কম পরে গ্রামাঞ্চলের তুলনায়। আর গ্রামাঞ্চলে অনেকটাই ফাঁকা ফাঁকা জায়গা মাঠ, গাছ গাছলা ফাঁকা ফাঁকা বাড়ি ঠিক তার জন্য ঠান্ডা তা বেশ ভালো ভাবে খেলতে পারত ওই সব অঞ্চলে ঠান্ডা টা বেশ ভয়ানক হয়।

শীত বাংলা সালের পঞ্চম ঋতু আর  শীতকাল আমাদের দেশের একটি সুন্দর ঋতু। শীত চলে আসছে কিন্তু আপনি হয়তো কিভাবে এই শীতকাল আনন্দময় করে তোলবেন সেটাই বুঝতে পারছেন না। চিন্তার কিছু নেই, শীতকালের আনন্দ উপভোগের পরিকল্পনাকে আরো সহজ করতে আজ সে বিষয়েই আমাদের আলোচনা।

বাংলাদেশে শীতকাল স্থায়ী হয় মাত্র মাস দুয়েক। এ সময় বিভিন্ন পিঠা বানানো, জায়গায় বেড়ানো, শীতের ফল, শীতের নানা সবজি, শীতের পোশাক, শীতে অতিথি পাখির আগমন ইত্যাদি অনেক কিছুই আমাদের আনন্দ দিয়ে থাকে। শীতের সকালে আয়েশ করে রোদ বা আগুন পোহানো আর সেই আগুনে পুড়িয়ে সুস্বাদু পিঠা খাওয়া, খেজুরের রস, পুকুরে মাছ ধরা কিংবা কুয়াশা মাখা সবুজ প্রান্তরে ঘুরে বেড়ানোর মজাগুলো বর্তমানে এক একটি দূর্লভ বিষয়। আপনি আপনার পরিবার কিংবা প্রিয় মানুষদের সেই শৈশবের রোমাঞ্চকর মুহুর্তগুলো ফিরিয়ে দিতে পারেন এই শীতকালেই। আমরা দেখে নেবো বেশ কিছু শীত কালীন বাংলা এসএমএস, কবিতা ইত্যাদি সমূহ।

শীতের sms – শীতের status

1.ফুলফুটলো রাশি রাশি,উদাসমনটা বেজাই খুশি।বসন্তেরআগমনে,ফুল ফুটেছে সববাগানে। তাই কোকিল গানকরে, মনের টানে।Happy Winter Season..!!

2.শেষ হলো বর্ষার দিন, সামনে আসিতেছে শীতের দিন। কাপতে হবে টিন টিনা টিন টিন। আগে থেকেই প্রস্তুতি নিন। শীতের জামা কাপড় কিনে নিন। Happy Winter Season..!!

3.এল শীত তোমার ধারে,একা তুমি থেকো নারে।সাথে রেখ শুধু তারে,ভালোবাসো তুমি যাঁরে।এখুনো শুধু তার কাম,জানি আমি তার নাম। সেই তোমার সম্বল, তার নামকম্বল। …Happy Winter Season..!!

4.শীত গেলো গরম এল, পুকুরের জল ময়লা হল । গরমের এখনো নূতন রুপ, নদীতে দিতে হবে ডুপ । ওরে আমার বন্ধু গন, তোমাদের গরমের নিমন্ত্রণ ।Happy Winter Season..!!

5.ই যে আমার পরাণ পাখি শীত কালের ঐ লেপ,তোরে পেয়ে হইছে পূরণ আমার প্রেমের গ্যাপ ॥”Happy Winter Season..!!

6.শীত শীত শীতের হাওয়া, কুয়াশাতে হারিয়ে যাওয়া। শীত আসলেই বহুত পুরান কথা মনে পড়ে। পুরাই আবেগে কাইন্দা লাইতে মন চায়। সেই সকালে স্কুলে যাওয়া, পিটি তে খাড়াইয়া কাপাকাপি করা, সব কিছুরেই মিস করি।Happy Winter Season..!!

7.শীত গেলো গরম এল, পুকুরেরপানি ময়লা হল। গরমেরএখনো নুতন রুপ,নদীতে দিতে হবে ডুপ।ওরে আমার বন্ধু গন,তোমাদের গরমের নিমন্ত্রণ।Happy Winter Season..!!

8.গাছে গাছে নতুন পাতা, ফুল ফুটছে বেশ । সব পাখির মন খারাপ শীতের হল শেষ । নতুন রুপে, নতুন সাঁঝে নিভাবে মনের আগুন । তাইতো আজ প্রকৃতি জুড়ে বসন্তের ফাগুন ।Happy Winter Season..!!

9.এল শীত তোমার ধারে, একা তুমি থেকো নারে । সাথে রেখো শুধু তারে, ভালোবাসো তুমি যারে । এখুনো শুধু তার কাম, জানি আমি তার নাম । সেই তোমারসম্বল, তার নাম কম্বল । …Happy Winter Season..!!

10.শীতের চাদর জড়িযে, কুয়াশার মাঝে দারিয়ে, হাত দুটোদাও বারিয়ে, শিশিরের শীতল স্পর্শে যদি, শিহরিত হয় মন” বুঝেনিও আমিআছি তোমার পাশে সারাক্ষন…!!Happy Winter Season..!!

11.শীত গেলো গরম এল, পুকুরের পানি ময়লা হল । গরমের এখনো নূতন রুপ, নদীতে দিতে হবে ডুপ । ওরে আমার বন্ধু গন, তোমাদের গরমের নিমন্ত্রণ ।Happy Winter Season..!!

12.শীত শীত শীতের হাওয়া, কুয়াশাতে হারিয়ে যাওয়া। শীত আসলেই বহুত পুরানকথা মনে পড়ে। পুরাই আবেগে কাইন্দা লাইতে মন চায়। সেই সকালে স্কুলে যাওয়া, পিটি তে খাড়াইয়া কাপাকাপি করা, সব কিছুরেই মিস করি।Happy Winter Season..!!

13.ঈদ গেল শীত এলো, খুশির জোয়ার ফিরে এলো। শীতের এখন নতুন রূপ, কুয়াশা হলোঅপরূপ। তুমি আমার আপনজন, তোমাকে শীতের পিঠার নিমন্ত্রণ।Happy Winter Season..!!

14.আকাশে আজ মেঘ জমেছে, রাগ করেছে ভারী। আজ নাকি সারাদিন রোদের সাথে আরি। রোদটাও খুব অভিমানী উঠতে নাহি চায়, এই সুজগে শীত নাকি দারুন মজা পায়।Happy Winter Season..!!

15.শীতের হাওয়া আঁধার আঁধার হিম কুয়াশায় ঢাকা পাই না যে আজ নাগাল তারই রাস্তাঘাটও ফাঁকা। শহরের শীত এমনিতর কে কার খবর রাখে! দিব্বি ঘুমায় শীতের বুড়ি এই শহরের বাঁকে।Happy Winter Season..!!

শীতের কবিতা

1.শীতের দিনে খাওয়ার মজা
পিঠেপুলির ধুম
লেখাপড়া শিকায় তুলে
দিচ্ছি আমি ঘুম।
চোখ মেলি আর বন্ধ করি
মুখ লুকিয়ে হাসি
দারুণ শীতে বন্ধু আমার
লেপটা ভালবাসি।
সব ভুলে তাই লেপের তলায়
চুপটি করে ভাবি
খেই হারিয়ে সূর্যিমামা
হারায় আলোর চাবি।
শীতের হাওয়া আঁধার আঁধার
হিম কুয়াশায় ঢাকা
পাই না যে আজ নাগাল তারই
রাস্তাঘাটও ফাঁকা।
শহরের শীত এমনিতর
কে কার খবর রাখে!
দিব্বি ঘুমায় শীতের বুড়ি
এই শহরের বাঁকে।Happy Winter Season..!!

2.দরজা খুলতেই হিমেল হাওয়া
বলবে তোমায় সেলাম
জানতে চাইলে কে গো তুমি
-শীতের বুড়ি এলাম।
বাইরে গেলে খুব সকালে
শীত ছুঁয়েছ হাতে
সবুজ ঘাসে পা ছোঁয়াতেই
চমকে উঠলে তাতে।
শিউরে উঠবে তখন তুমি
লাগবে কাঁপন গায়ে
ভয় পেও না খোকন সোনা
উঠলে শীতের নায়ে। Happy Winter Season..!!

3. শীত এসেছে বাংলা জুড়ে
শহর থেকে গাঁয়
চতুর্দিকে পড়ছে ঢাকা
হিমের কুয়াশায়।
শীতের সময় নানান পাখি
করছে ডাকাডাকি
শুনছি বসে হরেক সুরে
গায় অতিথি পাখি।
চিতই পিঠা খেজুর গুড়ের
সঙ্গে ভাঁপা পুলি
শীতের দিনের যাত্রা-কীর্তন
কেমন করে ভুলি!
এসো সবাই মিলে করি
শীতের জয়গান
পৌষের এই রোদের দুপুর
না হয় যেন ম্লান। Happy Winter Season..!!

শেষ কথা 

শীত বলতে দারুন একটা সময় বা দারুন একটা ঋতু। খেয়ে মজা ঘুরে মজা আর সব কিছুই করে মজা, ব্যাপারটা আবার খারাপ দিকে নেবেন না কিন্তু। শীত কাল আসার আগেই আমাদের বাঙালিদের মধ্যে একটা খাওয়া খাওয়া রব ওঠে যেমন  ধরুন নতুন আলু, সিম, টাটকা বেগুন, টাটকা ফুলকপি, টাটকা বাঁধাকপি, বিট,গাজর,শাক,পাতা কড়াইশুঁটি, ইত্যাদি আরও কত কি আছে যা আমাদের খাবারের লালসায় মাতিয়ে রাখে। তবে সব জিনিসের যেমন ভালো গুন্ আছে তার খারাপটাও আছে। না শীত কালের খারাপ তেমন কিছু না ওই র কি সাত সকালে ঘুম থেকে উঠতে অর্থাৎ এই শীত কালের কনকনে ঠান্ডায় লেপ র কম্বল আমাদের সবার সময় প্রিয় সাথী হয়ে থাকে।যতই তোমার প্রিয় মানুষ থাকুন কেন পাশে  লেপ আর কম্বল আগে চাই। তো যাইহোক বন্ধুরা আজকের এই শিত সম্ভার কেমন লাগলো কমেন্ট আর শেয়ার করুন। আর যদি আপনার মনে কোনোরকম অন্য টপিক থেকে থাকে বা জানার থাকে আমাদের সাথে শেয়ার করতে ভুলবেন না যেন আমরা চেষ্টা করবো আপনাকে যথাযথ সাহায্য করা ও পাশে থাকা। ধন্যবাদ ভালো থাকবেন।   Happy Winter Season..!!

Comments are closed.