শীতের কবিতা – Winter Poems

শীত বাংলা সালের পঞ্চম ঋতু আর  শীতকাল আমাদের দেশের একটি সুন্দর ঋতু। শীত চলে আসছে কিন্তু আপনি হয়তো কিভাবে এই শীতকাল আনন্দময় করে তোলবেন সেটাই বুঝতে পারছেন না। চিন্তার কিছু নেই, শীতকালের আনন্দ উপভোগের পরিকল্পনাকে আরো সহজ করতে আজ সে বিষয়েই আমাদের আলোচনা।

বাংলাদেশে তথা ভারতবর্ষের শীতকাল স্থায়ী হয় মাত্র মাস দুয়েক। এ সময় বিভিন্ন পিঠা বানানো, জায়গায় বেড়ানো, শীতের ফল, শীতের নানা সবজি, শীতের পোশাক, শীতে অতিথি পাখির আগমন ইত্যাদি অনেক কিছুই আমাদের আনন্দ দিয়ে থাকে। শীতের সকালে আয়েশ করে রোদ বা আগুন পোহানো আর সেই আগুনে পুড়িয়ে সুস্বাদু পিঠা খাওয়া, খেজুরের রস, পুকুরে মাছ ধরা কিংবা কুয়াশা মাখা সবুজ প্রান্তরে ঘুরে বেড়ানোর মজাগুলো বর্তমানে এক একটি দূর্লভ বিষয়। আপনি আপনার পরিবার কিংবা প্রিয় মানুষদের সেই শৈশবের রোমাঞ্চকর মুহুর্তগুলো ফিরিয়ে দিতে পারেন এই শীতকালেই। আমরা দেখে নেবো বেশ কিছু শীত কালীন বাংলা এসএমএস, কবিতা ইত্যাদি সমূহ।

শীতের সকাল মানেই নতুন কোন পিঠার সুস্বাদ নেয়া। শীত এলে তাই পিঠা বানানো হয়ে যায় আনন্দের অনুষঙ্গ। ভাপা, কুশলি, চিতই, পাকান, ম্যারা, ফুলপিঠা, পাটি সাপটা, পুলি, শ্যাওই ইত্যাদি উল্লেখযোগ্য। তবে চিতই বা রস পিঠা খাওয়া সবচেয়ে বেশি মজার। শীতের সময় গ্রামাঞ্চলে গেলে দেখা যায় বাড়িতে বাড়িতে উঠোনে পিঠা বানানোর ধুম। শীতে খেজুর রসের পায়েস এক মজাদার ব্যাপার। শীতের সন্ধ্যায় ‘সন্ধ্যে রস’ খাওয়ার মজাই আলাদা। মানুষের শহর মুখীতা এখন গ্রামগুলোও দিনে দিনে এসব আনন্দ থেকে দূরে সরে যাচ্ছে। আর শহরের যান্ত্রিক জীবনে এসব শীতের আনন্দ একেবারে কল্পনাই করা যায় না। শীতের সকাল শীতের status

শীতের সকাল – শীতের status

1.শীতের দিনে খাওয়ার মজা পিঠেপুলির ধুম লেখাপড়া শিকায় তুলে দিচ্ছি আমি ঘুম। চোখ মেলি আর বন্ধ করি
মুখ লুকিয়ে হাসি দারুণ শীতে বন্ধু আমার লেপটা ভালবাসি। সব ভুলে তাই লেপের তলায় চুপটি করে ভাবি খেই হারিয়ে সূর্যিমামা হারায় আলোর চাবি। Happy Winter Season..!!

2.শীতের হাওয়া আঁধার আঁধা হিম কুয়াশায় ঢাকা পাই না যে আজ নাগাল তারই রাস্তাঘাটও ফাঁকা। শহরের শীত এমনিতর কে কার খবর রাখে! দিব্বি ঘুমায় শীতের বুড়ি এই শহরের বাঁকে। Happy Winter Season..!!

3.দরজা খুলতেই হিমেল হাওয়া বলবে তোমায় সেলাম জানতে চাইলে কে গো তুমি -শীতের বুড়ি এলাম। বাইরে গেলে খুব সকালে শীত ছুঁয়েছ হাতে সবুজ ঘাসে পা ছোঁয়াতেই চমকে উঠলে তাতে। শিউরে উঠবে তখন তুমি লাগবে কাঁপন গায়ে ভয় পেও না খোকন সোনা উঠলে শীতের নায়ে। Happy Winter Season..!!

4.শীত এসেছে বাংলা জুড়ে শহর থেকে গাঁয় চতুর্দিকে পড়ছে ঢাকা হিমের কুয়াশায়। শীতের সময় নানান পাখি
করছে ডাকাডাকি শুনছি বসে হরেক সুরে গায় অতিথি পাখি। চিতই পিঠা খেজুর গুড়ের সঙ্গে ভাঁপা পুলি শীতের দিনের যাত্রা-কীর্তন কেমন করে ভুলি! এসো সবাই মিলে করি শীতের জয়গান পৌষের এই রোদের দুপুর না হয় যেন ম্লান। Happy Winter Season..!!

5.সকালে সোনার আলো করে ঝিকমিক, সবুজ ঘাসের শিশির করে চিক চিক । ক্ষণে ক্ষণে শীত আর শীতল অনুভূতি, জানালার ধারে এসে, কাপে প্রজাপতি। Happy Winter Season..!!

6. সোনা নয় রুপা নয় জ্বলে ঝিকি মিকি, বিন্দু বিন্দু শিশির গুলো চেয়ে চেয়ে দেখি। সাদাকাল নীল দিয়ে আকাশ কেমন সাজে, আমার মনে গহীন বনে সুরের কঙ্কন বাজে। Happy Winter Season..!!

7. চারিদিকে পাখিসব করে রব কল-কাকলী, সূর্যের আলো মেঘের সাথে করছে মিতালী। কুয়াশায় ঢাকা ভোরে পড়ছে শিশির ঘাসে, সূর্য মামা হেলে দূলে দেরী করে আসে। Happy Winter Season..!!

8.শীতের দিনে খাওয়ার মজা পিঠেপুলির ধুম লেখাপড়া শিকায় তুলে দিচ্ছি আমি ঘুম। চোখ মেলি আর বন্ধ করি মুখ লুকিয়ে হাসি দারুণ শীতে বন্ধু আমার লেপটা ভালবাসি। সব ভুলে তাই লেপের তলায় চুপটি করে ভাবি খেই হারিয়ে সূর্যিমামা হারায় আলোর চাবি। Happy Winter Season..!!

9.শীতের হাওয়া আঁধার আঁধার হিম কুয়াশায় ঢাকা পাই না যে আজ নাগাল তারই রাস্তাঘাটও ফাঁকা। শহরের শীত এমনিতর কে কার খবর রাখে! দিব্বি ঘুমায় শীতের বুড়ি এই শহরের বাঁকে। Happy Winter Season..!!

10.ভোরের প্রথম সোনালী আলো স্বপ্ন নতুন জাগিয়ে গেলো, শিশির ভেজা ঘাসের পাতায়, তোমার হাতের আলতো ছোয়ায়, ফুটলো সকাল কাটলো রাত, তাই মিস্টি মুখে জানাই তোমায়।  Happy Winter Season..!!

11.সকালে শুনি কোকিলের কুহু কুহু ডাক, দূর আকাশে উড়ে যায় সাদা বকের ঝাঁক, বাতাসের শীতল হাওয়ায় মন মাতাল, বন্ধু তোমাকে জানাই “ Happy Winter Season..!!

12.তুমি শিশির ভেজা গোলাপের পাপড়ি, তুমি পাহাড়ের গায়ে ঝর্ণার পানি, তুমি বর্ষার এক পশলা বৃস্টি, তুমি মাজ রাতের পূর্ণিমার চাদ, তুমি সকালের স্নিগ্ধ সূর্যের আলো, তুমি হলে আমার বন্ধু ভীষণ ভালো।  Happy Winter Season..!!

13.শিশির ভেজা কোমল হাওয়া, নরম ঘাসের আলতো ছোঁয়া । মিষ্টি রোদের নরম আলো, আখি মেলে দেখবে চলো !
সবাইকে—  Happy Winter Season..!!

14. ভোর বেলার প্রথম আলো আসলো চোখে ঢাকা, সকাল বেলার নীল আকাশে মেলেছে পাখি পাখা, গাছের পাতার রোদ বলছে, ফুরিয়ে গেলো রাত, আজ সকালে তোমায় জানাই মিষ্টি সুপ্রভাত ।  Happy Winter Season..!!

15.শীতের চাদর জড়িয়ে, কুয়াশার মাঝে দারিয়ে, হাত দুটো দাও বারিয়ে, শিশিরের শীতল স্পর্শে যদি, শিহরিত হয় মন” বুঝেনিও আমি আছি তোমার পাশে সারাক্ষণ।

Comments are closed.