বন্ধু Sms – প্রিয় বন্ধু স্ট্যাটাস – Best Friend Sms Bangla

আমাদের জীবনটা তাই যাই হোক না কেন, বন্ধুহীন হয় না। বন্ধরা তাই আমাদের জীবনে এক বিশেষ বিশেষ অংশ, আর তাদের জন্যই আমাদের জীবন হয়ে ওঠে বর্ণময়। আর আমাদের জীবনে এই বন্ধুর আবির্ভাব যে কখন হয়; তা আমরা টেরও পাই না। হয়তো কারোর সাথে সেই ছোটবেলায় পাড়ায় খেলতে খেলতে বন্ধুত্ব হয়েছে; নয়তো স্কুলে পড়তে গিয়ে বন্ধুত্ব। সেই যে শুরু তারপর দীর্ঘ হতে থাকে বন্ধুরতালিকা। জীবনে আর কিছু থাকে বা না থাক ব্ন্ধুত্বটা ঠিক ই থাকে,  প্রাণের বন্ধু কখনোই যায়না। বন্ধু পাতানোর সংজ্ঞা টা এখন আগের থেকে বদলে গেলেও বন্ধুত্বের ব্যাখ্যাটা এখনো অনেকটা আগের মতই আছে। হ্যাঁ, এখন বকুল ফুল বা সই ডাক না থাকলেও বদলে ‘Soul Sister’ আছে, কিংবা আমাদের অতি জনপ্রিয় বেস্টি; তা সে নাম যাই হোক না কেন, আগে বকুল ফুলের যা ভূমিকা ছিলো আমাদের মা-ঠাকুমাদের জীবনে এখন আমাদের বেসটির-ও কতকটা তাই। ফলে সময় বদলালেও সম্পর্কের সংজ্ঞা বদলায় না। বেশ কয়েক বছর আগে বন্ধু হলে রোজ বিকেল নিয়ম করে খেলতে যেতে হত, তাদেরকে রোজ হাঁক-ডাক করতে হত ; মানে মোট- মাট বন্ধু পাতাতে গেলে বেশ কাঠ খড় পোড়াতে হত। এখন তো সেসব বালাই নেই, এখন একটা যান্ত্রিক বার্তাই করে  দিতে পারে বন্ধু।


বন্ধুত্ব হলো মানুষের মধ্যে পারস্পরিক সম্পর্ক । আত্মার শক্তিশালী বন্ধন হল বন্ধুত্ব । বন্ধুত্ব এর কোনো সংজ্ঞা হয় না বা হয়তো হয় ? হলেই বা ! কি যায় আসে ! । ওতো কিছু ভেবে তো আর বন্ধুত্ব হয় না । ওতো ভাবলে কি আর বন্ধু বানানো যায় । বন্ধুত্ব তো অনেকটা খোলা হওয়ার মতো হঠাৎ করে আসে আর মন কে খুশি করে দেয় ঠিক যেমন তপ্ত রোদে পড়া এক ফোটা বৃষ্টি । সেই বন্ধুত্ব পালনের একটা বিশেষ দিন হল বিশ্ব বন্ধুত্ব দিবস  । প্রতি বছর আগস্ট মাসের প্রথম রবিবারে সারা বিশ্বজুড়ে পালন করা হয়।১৯৩৫ সালে, মার্কিন কংগ্রেস ঘোষণা করেন যে আগস্ট মাসের প্রতি প্রথম রবিবার বন্ধুত্ব দিবস হিসেবে প্রতিপালিত হবে। সেই থেকে বন্ধুত্ব দিবস হয় জাতীয় উদযাপিত দিনগুলোর মধ্যে একটি। খুব শীঘ্রই এটি খুব জনপ্রিয় হয়ে ওঠে এবং আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস এর রুপ লাভ করে। তবে ভারত, বাংলাদেশ সহ কিছু দেশে আগস্টের প্রথম রবিবার বন্ধুত্ব দিবস উদযাপন করে ৷

স্কুল, কলেজ, অফিস, পাড়া- এই প্রত্যেকটা জায়গার সাথে আমাদের একটি মাত্র যোগসুত্র কী থাকে? বন্ধু। আমাদের জীবনের বিভিন্ন সময়ে, বিভিন্ন স্তরে আমাদের কিছু সঙ্গী থাকে তাদের মধ্যে কেউ কেউ আমাদের বন্ধু হয় আর কেউ কেউ আমাদের সঙ্গী ই থেকে যায়. কিছুক্ষনের সঙ্গ দেওয়া নেওয়া থেকে ধীরে ধীরে যখন আত্মার যোগাযোগ হয় ও আমাদের কাছে সেই মানুষ গুলি হয়ে ওঠে অবিচ্ছেদ্য অঙ্গ, তখনি আমাদের জীবনের স্বাদ আম্ররা তাদের সাথে ভাগ করে নিতে পারি। আর জীবনের আনন্দ ভাগ করে নেওয়ার মধ্যেই লুকিয়ে থাকে সমস্ত রহস্য। যেভাবে বিখ্যাত অভিনেতা জনি ডেপ বলেছেন, ” In this life everyone is going to hurt you, you just have to find the one worth suffering for.”- আমাদের জীবনে বন্ধুদের আমরা  যতই  তাচ্ছিল্য করিনা কেন, ঝগড়া করিনা কেন বন্ধু ছাড়া আমাদের জীবন অচল।

আমরা  নেবো বন্ধুবীদের নিয়ে বা বন্ধুত্বের কিছু ভালো ভালো sms ও স্টাটাস

1) একটি ভালো বই একশ জন বন্ধুর সমান । কিন্তু একজন ভালো বন্ধু একটি লাইব্রেরীর সমান ।
2) বন্ধুত্ব হচ্ছে চুইংগামের মতো হৃদয়ের কাছাকাছি, যা একবার মনে স্থান করে নিলেই হলো, ছাড়তে চাইলেও তা সম্ভব হয় না।
3) বন্ধুত্ব তিন ধরনের (১) খাবারের মত, যাদের ছাড়া চলে না। (২) ঔষধের মত, যাদের মাঝে মাঝে দরকার হয়।(৩) অসুখের মত, যাদের কেউ চায় না।
4) অন্ধকারে একজন বন্ধুর সঙ্গে হাঁটা আলোতে একা হাঁটার চেয়েও ভালো।
5) আমার বন্ধুর জন্যে সবচেয়ে বেশি যা করতে পারি তা হোল শুধু বন্ধু হয়ে থাকা।তাকে দেয়ার মতো কোন সম্পদ আমার নেই। সে যদি জানে যে আমি তাকে ভালবেসেই সুখী, সে আর কোন পুরস্কারই চাইবে না।এক্ষেত্রে বন্ধুত্ব কি স্বর্গীয় নয়?
6) আহ্, কী ভালোই না লাগে – পুরনো বন্ধুর হাত।
7) একজন বিশ্বাসী বন্ধু দশ হাজার আত্মীয়ের সমান
8) একজন সত্যিকারের বন্ধু কখনো বন্ধুর আচরণে ক্ষুব্ধ হয়না। – চার্লস ল্যাম্ভ বন্ধুদের মধ্যে সব কিছুতেই একতা থাকে।
9) কখনো কোন বন্ধুকে আঘাত করো না, এমনকি ঠাট্টা করেও না।
10) কাউকে তোমার সামনে অন্যের দোষ-ত্রুটি বর্ণনা করতে দেখলে তৎক্ষণাৎ তাকে বন্ধুর তালিকা থেকে দূরে সরিয়ে দিও।
11) কোন মানুষই অপ্রয়োজনীয় নয় যতোক্ষন তার একটিও বন্ধু আছে।
12) কোনো বন্ধু যদি তোমার গোপন কথা প্রকাশ করে দেয়, তবে সেজন্য তাকে দোষ না দিয়ে নিজেকে শাসন করো। কেননা, নিজের গোপন কথা তুমি তার কাছে প্রকাশ করলে কেন?
13) গোপনীয়তা রক্ষা না করে চললে কোনবন্ধুত্ব টিকে না।
14) তুমি আমার কথা মেনে মূর্খের বন্ধুত্ব থেকে দূরে থাকো। মূর্খের বন্ধুত্ব জ্ঞানীকে বরবাদ করে দেয়। মূর্খের সঙ্গে বন্ধুত্বের পরিণামস্বরূপ মানুষ তোমাকে মূর্খ বলে স্মরণ করবে।
15) দুঃখ নিজেই নিজের খেয়াল রাখতে পারে, কিন্তু আনন্দের পুরোটা উপভোগ করতে চাইলে অবশ্যই তোমাকে তা কারো সঙ্গে ভাগ করে নিতে হবে।
16) নিয়তি তোমার আত্মীয় বেছে দেয়, আর তুমি বেছে নাও তোমার বন্ধু।
17) পার্থিব জীবনে কোনো মানুষই বন্ধু বা সঙ্গীর সাহচর্য বা প্রভাব থেকে মুক্ত নয়। তাই সঙ্গী যদি ভালো হয়, বন্ধু যদি চরিত্রবান হয়, সাথী যদি আদর্শবান হয়, তবে সহযাত্রী অপর সঙ্গীও ভালো হতে বাধ্য। অপরদিকে সঙ্গী যদি অসৎ হয়, তবে সাথীও চরিত্রহীন হয়ে যাবে।’
18) প্রকৃতির সর্বশ্রেষ্ঠ সৃষ্টির নাম বন্ধুত্ব।
19) প্রত্যেক নতুন জিনিসকেই উৎকৃষ্ট মনে হয়। কিন্তু বন্ধুত্ব যতই পুরাতন হয়,ততই উৎকৃষ্ট ও দৃঢ় হয়।–
20) লোক তার সঙ্গীর স্বভাব-চরিত্র দ্বারা প্রভাবিত। অতএব সে যেন খেয়াল রাখে কার সঙ্গে সে বন্ধুত্ব করছে।
21) বন্ধত্ব একমাত্র সিমেন্ট যা সবসময় পৃথিবীকে একত্র রাখতে পারবে।
22) বন্ধু কি? এক আÍত্মার দুইটি শরীর।
23) বন্ধুত্ব একমাত্র সিমেন্ট যা সবসময় পৃথিবীকে একত্র রাখতে পারবে।
24) বন্ধুত্ব হলো তরমুজের মতো। ভালো একশটিকে পেতে হলে এক কোটি আগে পরীক্ষা করে দেখতে হয়।
25) বন্ধুদের মধ্যে সবকিছুতেই একতা থাকে

শেষ কথা 

বন্ধুত্ব হল দুটি মানুষের মধ্যে আত্নিক সম্পর্ক, যেখানে থাকেনা কোন হিংসা-বিদ্বেষ, লোভ-লালসা, পরশ্রীকাতরতা। নিখাদ বন্ধুত্ব হচ্ছে সেই সম্পর্ক যেখানে একজন আরেকজনকে নিস্বার্থভাবে সাহায্য করে, সুসময়ে, দুঃসময়ে, সবসময় তার পাশে থাকে।বন্ধুত্ব এমন একটি সম্পর্ক যার মাঝে জড়িয়ে আছে ভালবাসা ও আবেগ। আপনার আনন্দ এবং দুঃখে আপনার পাশে কেউ না থাকলে আনন্দ যেমন বহুলাংশে মাটি হয়ে যায়, তেমনি দুঃখও সহজে হালকা হয় না। মানুষ যখন বেদনাভারাক্রান্ত হয়ে ওঠে তখন বন্ধুর কাছ থেকে সে প্রথম সান্ত্বনা পায়, আর যখন আনন্দে উদ্বেল হয়ে ওঠে তখন এ আনন্দের খবর সে প্রথম বন্ধুকেই জানায়। বন্ধুত্ব কখনো কারো আর্থিক ও বাহ্যিক অবস্থান দেখে হয় না …মনের অজান্তে গড়ে ওঠে এই বন্ধুত্ব। আর এই বন্ধুত্ব টিকে থাকে পারস্পরিক চিন্তাভাবনা ও মূল্যবোধের গুরুত্ব দেওয়া,ও কম্প্রোমাইজ করার প্রবনাতার উপর। আসুন আমরা বন্ধুদের ওপর ভরসা করতে শিখি, আমরা বন্ধুদের ভালোবাসতে শিখি আর বন্ধু নিয়ে ভাববো আর লিখবো ভালো থাকবেন।



Comments are closed.