ভারতীয় প্রজাতন্ত্র দিবস – Republic Day

ভারতে সাধারণতন্ত্র দিবস বা প্রজাতন্ত্র দিবস – Republic day পালিত হয় ১৯৫০ সালের ২৬ জানুয়ারি তারিখে ভারত শাসনের জন্য ১৯৩৫ সালের ভারত সরকার আইনের পরিবর্তে ভারতীয় সংবিধান কার্যকরী হওয়ার ঘটনাকে স্মরণ করে। এটি ভারতের একটি জাতীয় দিবস। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতীয় গণপরিষদ সংবিধান কার্যকরী হলে ভারত একটি গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয়। কার্যকরী হওয়ার ঠিক দুই মাস আগে, ১৯৪৯ খ্রিঃ ২৬ নভেম্বর গণপরিষদ কর্তৃক ভারতের সংবিধান অনুমোদিত হয়। ২৬ জানুয়ারি দিনটিকে সংবিধান কার্যকর করার জন্য বেছে নেওয়া হয়েছিল কারণ ১৯৩০ খ্রিঃ ঐ একই দিনে ভারতীয় জাতীয় কংগ্রেস কর্তৃক পূর্ণ স্বরাজের সংকল্প ঘোষিত ও গৃহীত হয়েছিল।

এই দিনটি ভারতের তিনটি জাতীয় দিবসের অন্যতম। অন্য দু’টি জাতীয় দিবস যথাক্রমে স্বাধীনতা দিবস ও গান্ধী জয়ন্তী। এই দিন সারা ভারতেই নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। কেন্দ্রীয় কুচকাওয়াজের অনুষ্ঠানটি হয় নতুন দিল্লির রাজপথে। ভারতের রাষ্ট্রপতি এই অনুষ্ঠানে উপস্থিত থাকেন।

প্রজাতন্ত্র দিবস রচনা ২০১৮ – প্রজাতন্ত্র দিবস মানে কি

ভারত ১৫ ই আগস্ট, ১৯৪৭ স্বাধীন হয়। ভারত এই সময়ে একটি স্থায়ী সংবিধান ছিল না। খসড়া কমিটি ১৯৪৭ সালের ৪ নভেম্বর জাতীয় সংসদে জাতীয় সংবিধানের প্রথম খসড়াটি উপস্থাপন করে। জাতীয় পরিষদ ২৪ জানুয়ারি, ১৯৫০ সালে সংবিধানের চূড়ান্ত ইংরেজী ও হিন্দি ভাষা সংস্করণের স্বাক্ষর করে।ভারতের সংবিধানটি গণপ্রজাতন্ত্রী ২৬ জানুয়ারি, ১৯৫০ সালে কার্যকর হয়ে ওঠে। এই তারিখটি নির্বাচিত হয়েছিল ২৬ শে জানুয়ারি, ১৯৩০ সালে। সংবিধানটি ভারতবর্ষের নাগরিকদের নির্বাচন করে নিজেদের শাসন করার ক্ষমতা প্রদান করে তাতকালিন সরকার। ডঃ রাজেন্দ্র প্রসাদ ভারতের প্রথম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন এবং তিনি ভারতের জাতীয় পতাকার উত্তালান করেন। ঐতিহাসিক দিন থেকেই ২৬ শে জানুয়ারী সারা ভারত জুড়ে দেশপ্রেমমূলক জাঁকজমকের সাথে এই দিনটি উদযাপন করা হয়।

২৬ শে জানুয়ারী ভারতে প্রজাতন্ত্র দিবস উদযাপন করা হয় দিনটি প্রতি বছর ভারাতিয়রা নিস্টার সাহিত পালন করে । ১৯৫০ সালের ২৬ জানুয়ারিতে ভারতের সংবিধান কার্যকর হয়েছিল, পরে এই দিনটি ভারাতে স্বাধীন প্রজাতন্ত্র হয়ে উঠে ।প্রজাতন্ত্র দিবস হল ভারতের জাতীয় উৎসব। এই দিনটি ভারতের একটি প্রজাতন্ত্র হয়ে উঠার আনন্দে উদযাপন করা হয়। জানুয়ারী ২৬, ১৯৫০ ভারত একটি রিপাবলিকান রাজ্য ঘোষিত হয়। স্বাধীন ভারতের নতুন সংবিধান গ্রহণের মাধ্যমে এই প্রজাতন্ত্র দিবসউদ্বোধন করা হয়। ড: রাজেন্দ্র প্রসাদ স্বাধীন ভারতের প্রথম রাষ্ট্রপতি নির্বাচিত হন। ২৬ জানুয়ারী  ভারতের জন্য একটি মহিমান্বিত দিন।  স্কুলে, অফিস এবং সমস্ত প্রধান স্থানে জাতীয় পতাকার উত্তোলন করা হয়।  মানুষ একে অপরকে অভিনন্দন জানায় স্কুল শিশুরা জেলা সদর দপ্তরে, প্রাদেশিক রাজধানী এবং দেশটির রাজধানী প্যারেডে অংশগ্রহণ করে। বিভিন্ন জায়গায় সাংস্কৃতিক কার্যক্রম রয়েছে। লোক নৃত্য, লোকাচার্য, জাতীয় সংগীত এবং বিভিন্ন ধরনের অনুষ্ঠান করা হয়। প্রধান অনুষ্ঠান প্রজাতন্ত্র দিবস উপলক্ষে অনুষ্ঠিত হয়। সেনাবাহিনী ব্যান্ড জাতীয় সংগীত এর সুর গান গায়।এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে একটি রাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানানো হয়। রাস্ট্রপতি প্যারেড পরিদর্শন করেন। সৈন্য ও আধাসামরিক বাহিনী ধাপে ধাপে অগ্রসর হয়।  কিছু দৃশ্যের মধ্যে, নর্তকী সবাই নাচ এবং নাচে নাচে বিভিন্ন রাজ্যে তাদের সাংস্কৃতিক পরিমণ্ডলকে দেখায়। প্রজাতন্ত্র দিবস হল তার কৃতিত্বের মূল্যায়ন দিন। জাতি তার প্রজাতন্ত্র গর্ব গর্বিত। হাজার হাজার মানুষ এবং লাখ লাখ মানুষকে উৎসর্গ করার পর, দেশ স্বাধীন হয়ে যায় এবং দেশটির প্রজাতন্ত্র পরিণত হয়। স্বাধীনতা আমাদের ভিক্ষাবৃত্তি মধ্যে পেরে না। এই জন্য অনেক মানুষ তাদের জীবন উৎসর্গ করেছিল। স্বাধীন দেশের মূল্যবোধকে তারা দেশের সামনে রেখেছিলেন। আমাদের প্রজাতি মূল্যের এই মান উপর ভিত্তি করে। অতএব তাদের রক্ষা করা উচিত।

বিদ্যালয়ে প্রজাতন্ত্র দিবস পালন – শুভ প্রজাতন্ত্র দিবস

ভারতে প্রজাতন্ত্র দিবসে উদযাপনের জন্য অনেক আয়োজনের করা হয়। প্রাতিবাছার রাজধানি নয়াদিল্লি এবং রাজ্যের রাজধানীতে বৃহত্তর সামরিক অভিযান অনুষ্ঠিত হয়। ভারতীয় সেনাবাহিনীর, নৌবাহিনী এবং বিমানবাহিনী প্যারেডে অংশ নেয়। ভারতের রাষ্ট্রপতি নিউ দিল্লীতে প্যারেডের সময় সামরিক অভিবাদন গ্রহণ করেন যখন রাজ্য গভর্নরগণ রাজ্যের রাজধানীতে সেনা অভিযান পরিচালনা করেন। সাহসিকতা পুরস্কার এবং পদক সশস্ত্র বাহিনীর বীর জয়ানদের দেওয়া হয়। সশস্ত্র বাহিনীর হেলিকপ্টারগুলি দর্শকদের উপর প্যাডেলের গোলাপের পরার এলাকা থেকে ছিটকে পড়ে। নাটক ও দেশাত্মবোধক গান করে স্কুল শিশুরাও পারাদে অংশগ্রহণ করে। সশস্ত্র বাহিনীর সদস্যরাও মোটরসাইকেল চালনা প্রদর্শন করে। প্যারেড শেষে ভারতীয় সভায় সভাপতিত্বকারী রাষ্ট্রপতির স্বাগত বক্তৃতা প্রদান করে। ভারতীয়  জাতীয় পতাকা উত্তলান করে এবং দেশজুরে প্রজাতন্ত্র দিবসে উদযাপন শুরু হয় । ভারতের ইতিহাস ও সংস্কৃতির উপর করে অনেক জাতীয় ও স্থানীয় সাংস্কৃতিক অনুষ্ঠান হয় । এই অনুষ্ঠানগুলিতে শিশুদের একটি বিশেষ স্থান আছে। বছরের এই সময় একটি প্রধানমন্ত্রীর সমাবেশও অনুষ্ঠিত হয়, পাশাপাশি লোক জাতিয় ও স্থানীয় নৃত্য উৎসব প্রদর্শিত করে এই দিনটি পালন করে থাকে ।

আপনার কিছু অজানা তথ্য 

1.১৯৩০ সাল। স্বাধীনতার আগে ওই বছর ২৬ জানুয়ারি দিনটিতেই পূর্ণ স্বরাজ ঘোষণা করেছিলেন স্বদেশীরা। তার পর স্বাধীনতার পর ওই দিনটি সাধারণতন্ত্র দিবস হিসেবে পালিত হয়।

2.১৯৫০ সালের ২৬ জানুয়ারি। ডঃ রাজেন্দ্র প্রসাদ স্বাধীন ভারতের প্রথম রাষ্ট্রপতি নির্বাচিত হন।

3.১৯৫০ সালের ২৬ জানুয়ারি আরও একটা কারণেও স্মরণীয়। এ দিন থেকেই আকাশ পথে নিরাপত্তা ও নজরদারিতে ভারতীয় বায়ুসেনা (ইন্ডিয়ান এয়ার ফোর্স) দায়িত্ব ভার গ্রহণ করে। আগে এই বায়ুসেনা রয়্যাল ইন্ডিয়ান এয়ার ফোর্স হিসেবে পরিচিত ছিল।

4. অনেকেই হয়তো জানেন না, সাধারণতন্ত্র দিবসের এই অনুষ্ঠান চলে তিন দিন ধরে। ২৯ জানুয়ারি সেনাবাহিনীর একটি অনুষ্ঠানের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। এই অনুষ্ঠানকে বলা ‘বিটিং রিট্রিটিট অন জানুয়ারি ২৯’। এ দিন দেশের তিনিটি সশস্ত্রবাহিনী এবং আধা সেনাবাহিনী এক সঙ্গে তাদেরই ব্যান্ডের তালে তালে মার্চ করে।

5.এই দিন গৃহীত হয় সংবিধান। এই সংবিধানটি বিশ্বের দীর্ঘতম সংবিধান। এতে ৪৪৮টি অনুচ্ছেদ রয়েছে। এতে ১২টি তফসিল, ৯৭টি সংশোধনী রয়েছে। এটি এক দিনে পড়ে শেষ করা যায় না।

6.ভারতীয় সংবিধানের রচয়িতা হলেন ড. বাবা সাহেব অম্বেদকর। সংবিধান তৈরি করতে তাঁর সময় লেগেছিল দু’ বছর, ১১ মাস। বিভিন্ন দেশের সংবিধানের শ্রেষ্ঠ নীতিগুলি নিয়ে গঠিত এই সংবিধান। যেমন সৌভাতৃত্ব, উদারতা, সাম্যতা এই বিষয়গুলি নেওয়া হয়েছে ফ্রান্সের সংবিধান থেকে। তেমনই পঞ্চবার্ষিকী পরিকল্পনা নীতি নেওয়া হয়েছে ইউনিয়ন অব সোভিয়েত সোশ্যালিস্ট রিপাবলিক-এর সংবিধান থেকে। রাজ্য আর কেন্দ্রের মধ্যে ক্ষমতা ভাগাভাগি করে শাসন চালানোর নীতি নেওয়া হয়েছে কানাডার সংবিধান থেকে ইত্যাদি।

জানেন কি কোনো পালন করা হয় প্রজাতন্ত্র দিবস ?

7. জানেন কি, প্রথমে সংবিধান ছাপার অক্ষরে ছিল না। এটি হিন্দি আর ইংরাজিতে হাতে লেখা ছিল। পার্লামেন্টের গ্রন্থাগারে হিলিয়াম ভরা একটি বাক্সে এটি সংরক্ষণ করে রাখা। এটি হাতে লিখেছিলেন প্রেমবিহারী নারাইন রাইজাদা। গোটাটা লিখতে তাঁর সময় লেগেছিল ছ’ মাস।

8. এখন যে ভাবে সাধারণতন্ত্র দিবস পালন করা হয় এমনটা শুরু থেকেই ছিল না। এটি শুরু হয় ১৯৯৫ সালে। সে বারই প্রথম রাজপথে কুচকাওয়াজ হয়। সে বারে প্রধান অতিথি ছিলেন পাকিস্তানের প্রথম গভর্নর মালিক গুলাম মহম্মদ। তিনিই ছিলেন কুচকাওয়াজের প্রথম প্রধান অতিথি।

9. এ দিন একটি খ্রিস্টান গান বাজানো হয়। বলা হয় মহাত্মা গান্ধীর খুব প্রিয় একটি গান এটি।

10. এই অনুষ্ঠানের সূচনা করেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতির জাতীয় পতাকা উত্তোলনের সময় ২১ গান স্যালুট দেওয়া হয়।

11. এ দিন বিভিন্ন ক্ষেত্রে যোগ্যপ্রার্থীদের বীর চক্র, মহা বীর চক্র, পরম বীর চক্র, কৃতি চক্র, অশোক চক্র পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতি। সাহসিকতার স্বীকৃতি স্বরূপ এই পুরস্কার দেন তিনি।