ভালোবাসার কবিতা – Love Poems

বন্ধুরা আশা করি আপনারা সকলেই ভালো আছেন। বন্ধুরা ফুল যেমন সুন্দর তার থেকেও বেশি সুন্দর ও কোমল হল প্রেম। প্রেম ছাড়া জীবনে কিছুই নেই। বাংলায় একটা কথা আছে যে যার প্রেম নেই তার কিছুই নেই। আমাদের জীবনে অনেক চোরাই উৎরাই থেকে ওঠা নাম করতে করতে যান কয়লা হলেও প্রেম তা যদি না থাকে মনে তাহলে একটা সময় আসে যখন নিজের নিঃস্বাস ও নিজের সাথে বেইমান করে। আমরা আজকে আপনাদের জন্য বেশ কিছু বাংলা প্রেমের কবিতা বা ভালবাসার ছন্দ নিয়ে এসেছি যা আপনাদের প্রত্যেকের জন্য অনেকটাই আনন্দ দেবে। আপনারা আপনার প্রেমিক বা প্রেমিকাকে এই কবিতার মাধ্যমে অনেক কিছুই বলতে পারবেন। চলুন সরাসরি চলে যায় আমাদের কিছু প্রেমের কবিতা নিয়ে বা ভালোবাসার ছন্দ। 


1. পদ্ম ফোটানোর জন্যে একটা পুকুর কেটেছিলাম । ঝর্নার মতো জল উঠবে তার পাতাল থেকে ।ভালোবেসে নিজের হাতে কেটেছি হাজার কোয়া মাটি । কিন্তু পাতাল চিরে উঠে আসেনি স্বচ্ছতোয়া নদী, দু’কূল ছাপিয়ে উঠেনি স্বর্গীয় মদে ফেনা । দিন শেষে দেখি পদ্মের মৃণালে শুধু মৃত্যু ফুটে আছে। 

2. আমার এ ঘর ভাঙিয়াছে যেবা, আমি বাঁধি তার ঘর,আপন করিতে কাঁদিয়া বেড়াই যে মোরে করেছে পর। যে মোরে করিল পথের বিবাগী, – পথে পথে আমি ফিরি তার লাগি। দীঘল রজনী তার তরে জাগি ঘুম যে হরেছে মোর ; আমার এ ঘর ভাঙিয়াছে যেবা আমি বাঁধি তার ঘর।

3. আমার এ কুল ভাঙিয়াছে যেবা আমি তার কুল বাঁধি,যে গেছে বুকেতে আঘাত হানিয়া তার লাগি আমি কাঁদি; সে মোরে দিয়েছে বিষে ভরা বাণ, আমি দেই তারে বুকভরা গান; কাঁটা পেয়ে তারে ফুল করি দান সারাটি জনম ভর, আপন করিতে কাঁদিয়া বেড়াই যে মোরে করেছে পর।

4. মোর বুকে যেবা কবর বেঁধেছে আমি তার বুক ভরি, রঙিন ফুলের সোহাগ-জড়ান ফুল-মালঞ্চ ধরি । যে মুখে সে কহে নিঠুরিয়া বার্ণী, আমি লয়ে সখি, তারি মুখখানি, কত ঠাঁই হতে কত কি যে আনি, সাজাই নিরন্তর, আপন করিতে কাঁদিয়া বেড়াই যে মোরে করেছে পর।

5. সন্ধ্যেবেলা ক্যামেলিয়া হাতে নিয়ে বলতেই পারো, ‘ফুল তুই আমার’ তবু ফুল থাকবে নীরব নিজের সৌরভে আচ্ছন্ন হয়ে। জ্যোত্স্না লুটিয়ে পড়লে তোমার ঘরে, তোমার বলার অধিকার আছে, ‘এ জ্যোত্স্না আমার’ কিন্তু চাঁদিনী থাকবে নিরুত্তর।

6. আজকে ভীষণ মেঘ করুক চুল উড়ুক মেঘকুমারীর, আজকে ভীষণ বৃষ্টি হোক  সৃষ্টি হোক টিনের চালে ঝুমকবিতা। আজকে যাওয়া বন্ধ থাক ছন্দ থাক তোমার আমার মিলনবেলায় আজকে নাহয় ঘুমিয়ে থাক পেরিয়ে যাক উদয়বেলা চিত্রভানুর।

7. ব্যর্থ হয়ে থাকে যদি প্রণয়ের এতো আয়োজন, আগামী মিছিলে এসো স্লোগানে স্লোগানে হবে কথোপকথন। আকালের এই কালে সাধ হলে পথে ভালোবেসো, ধ্রুপদী পিপাসা নিয়ে আসো যদি লাল শাড়িটা তোমার পড়ে এসো।

8. ভালোবাসি ভালোবাসি এই সুরে কাছে দূরে জলে স্থলে বাজায় বাজায় বাঁশি ভালোবাসি ভালোবাসি আকাশে কার বুকের মাঝে ব্যথা বাজে দিগন্তে কার কালো আঁখি আঁখির জলে যায় ভাসি ভালোবাসি ভালোবাসি ভালোবাসি। 9. হৃদয় জুড়ে যত ভালোবাসা শুধু তোমাকে দেবো ভেবে স্বপ্নীল মনে রঙিন আশা শুধু তোমাকে পাবো ভেবে মনে জাগে এক রঙিন আশা শুধু তোমাকে ভালোবাসবো ভেবে হৃদয় জুড়ে যত ভালোবাসা শুধু তোমাকে দেবো ভেবে। 

10. যখন দেখি তোমায় আমি অনেক কাছে হৃদয় গভীরে শুকনো আকাশ মেঘে ভরে যে ।। অশ্রু বরষা জাগাও তুমি নিবিরে থেকেও জেনে হৃদয় জুড়ে যত ভালোবাসা শুধু তোমাকে দেবো ভেবে স্বপ্নীল মনে রঙিন আশা শুধু তোমাকে পাবো ভেবে

11.যখন দেখি তোমার হাসি মনের মাঝে মনের নীলে হারাই আমি সঙ্গোপনে ।। জীবন ভরসা দিয়েছো তুমি আমাকে নিরবে ভালোবেসে। 

12. হৃদয় জুড়ে যত ভালোবাসা শুধু তোমাকে দেবো ভেবে স্বপ্নীল মনে রঙিন আশা শুধু তোমাকে পাবো ভেবে মনে জাগে এক রঙিন আশা শুধু তোমাকে ভালোবাসবো ভেবে হৃদয় জুড়ে যত ভালোবাসা শুধু তোমাকে দেবো ভেবে

 

13. যেদিন তুমি ধরেছিলে হাত, কেঁদেছিলে কোন সুখে চোখের ভাষায় বুঝিয়েছিলে সব, এসেছিলো যা মুখে- গভীর সুখে রেখেছিলে মাথা আমার ব্যথার বুকে ভেবেছিনু হায়, এই বুঝি প্রেম, মরিব দুজন ধুকে।
14. সব নদী হায় বয়ে বয়ে যায়,তবু কভু হয় ক্ষয় তেমনি করিয়া ছাড়িয়া গিয়েছো, শুন্য করে হ্রদয়-
দু’হাত শুধু শুন্যে তুলেছি আনবো তোমারে ফিরায় ভেবেছিনু হায়, এই বুঝি প্রেম; হ্রদয়ের দুঃসময়।
15. আমি জানি, তুমি ভালোবাসো তেমন করে মরুর বুকে যে তৃষ্ণার্ত খুঁজে পায় কাঙ্ক্ষিত পানির দেখা
আমি জানি, আমি জানি তুমি ভালোবাসো। কিন্তু আবার ভাবি, যদি সবগুলো তারা খসে পড়ে, কিংবা মনে কর সব শুকিয়ে গেল, পথিক হারাল না তার পথ।

শেষ কথা 

প্রেমের মত সুন্দর জিনিস যেমন হয়না , তেমনই প্রেমের মত ব্যাথাও কিছুতে হয়না। প্রেমের ব্যাথা বেশ গুরুতর, আর তার মলমও খুঁজে পাওয়া বেশ কঠিন।আর যে মলম পাওয়া যায় তা বেশ ক্ষণস্থায়ী; তাই মলম না পেলেও কিছুক্ষনের শান্তি পাওয়াই যায়, তার ই রসদ রইল ওপরে, শুধু মুখে মন খারাপের থেকে গানের সাথে মন খারাপ একটু বেশি সহনীয়। এখানে রইল একবিংশ শতাব্দীর কথায় যাকে বলা হয় bengali sad love shayari



Comments are closed.