বিরহের কথা – Breakup Quotes in Bengali

প্রেম আমাদের জীবনে একটা অনিবার্য বিষয়, বাঙালী মানেই মিষ্টি ভালোবাসে, একইরকম ভাবে কৈশোরের মধ্যাহ্নে প্রেম আসবেই, স্কুল ফেরত পথে, বা কোনো কোচিং ক্লাসের নোটসের আড়ালে; সে যেভাবেই হোক, প্রেম আপনার জীবনে পদার্পন করবেই। তবে কি, এখন আমরা এই একবিংশ শতাব্দীতে বসে, যেরম ভাবে খুশি, যখন খুশি একটা বোতাম টিপে তৈরী বিরিয়ানি কোনোরকম কষ্ট না করে অপেক্ষা না করে সাথে সাথে পেয়ে যাচ্ছি, তেমন ভাবনা নিয়েই আমরা প্রেমের দিকে এগোই। প্রেম যেন ইনস্ট্যান্ট নুডুল, জলে  দিয়ে দু’ মিনিট- ব্যাস আপনার রসনা তৈরী। প্রেম টাও আমরা সেই ইনস্ট্যান্ট ভাবেই চাই। আজকে দেখবো আর কালই আমাদের একটা গল্প লেখার মত প্রেম হয়ে যাবে।  এরম তো হয়না, আপনার মস্তিষ্ক, মন, স্বত্বা যে আটা নুডুলের থেকেও বেশি সুক্ষ। অনেক সুক্ষ জিনিস এরা বোঝে খেয়াল করে, আর সেই অনুপাতে আপনার ভাবনা চিন্তা অনুভূতি গুলিকে হেলিয়ে দুলিয়ে গড়ে তোলে। এখন এমন জটিল মনের কোনে যদি আপনি মাইক্রোওয়েভ পিৎজা গোঁজার চেষ্টা করেন, বিপ্লব যে হতে বাধ্য।  এম এফ হুসেনকে দিয়ে কি আর, রাস্তা মাপার দাগ কাটানো যায় বলুন। তেমন ই এই ইনস্ট্যান্ট প্রজন্ম প্রেমের ক্ষেত্রে বাজে রকমের ধ্যারায় আর কি। ৩ মাসের প্রেমের ৩০০ বার ব্রেকআপ।  সেই ব্রেকআপ  স্থায়ী না হয়ে মিটমাট হয়ে গেলে তো এক রকম,  যেগুলো হচ্ছেনা মিট মাট, যেগুলো  স্থায়ী ভাবে মুখ দেখা দেখি বন্ধ, সেগুলো কেমন যেন হয়ে যায়। কিন্তু কি জানেন এই পৃথিবীতে কোনো প্রেম হারিয়ে যায় না, বৃষ্টির বিকেল হয়ে যায়।  ঝরে পরে সুন্দর শহর টার ওপর। আর সেই বৃষ্টির বিকেল, বৃষ্টি স্নাত  শহরের জন্য রইল কিছু কথা।


প্রেম মানেই এক গাদা গোলাপ আর কাজল শাহরুখ খানের ইউরোপ ভ্রমন নয়, কিংবা প্রেম মানেই অমিত লাবন্যর অন্তহীন বয়ে ক্লাব নয়. প্রেম মানে রোজকার ভিড় বসে ঘাম ঝরানোও, প্রেম মানে বাজারে মাংস ওয়ালার সাথে দর কাষাকষিও, প্রেম মানে ফিরতি পথে ঘুরে পথে যাওয়া যাতে এক বারের জন্য তার মুখটা দেখতে পাওয়া যায়।  এই প্রেমের মানের প্রচুর লেখা ফেসবুকে এদিকে ওদিকে প্রচুর দেখেছেন, শেয়ারও করেছেন চুড়ান্ত। এছাড়াও দেখেছেন দুঃখের, বিরহের নানান রকম ৩ লাইনি ৪ লাইনি হাইকু হওয়ার চেষ্টারত অনু কবিতা; আমরা প্রেম বলতেই কিছু জানা-শোনা-দেখা কবিতা বা গানের কথা ভাবি। চুড়ান্ত ঝগড়া চলছে, কথা বন্ধ নিজের মনের কথা তার কাছে পৌঁছে দেওয়ার রাস্তা কী? ফেসবুক আপডেট কিংবা হোয়াটস আপ স্টোরি! তারই কিছু রসদ রইল এখানে যা আপনারা প্রয়োজনে অপ্রয়োজনে বাংলা কষ্টের sms হিসেবে চালাতে পারেন।

বাঙালি জীবনের একটি অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হল প্রেম, প্রেম বাঙালি মানুষের জীবনে ছেলে মেয়ে নির্বিশেষে ৮ থেকে ৮০  থাকে।  এবং বাঙালি প্রেমে পড়েছে মানেই এক অলিখিত নিয়ম অনুসারে তারা কবিতা লিখবে  গাইবে।  প্রেমে পড়লে শুধু মনের না দৃশ্যত কিছু বদল আসে সমস্ত মানুষের মধ্যে, সাজ গোজ, কথা বলা এমনকি মুডও থাকে দারুন।গরম কালের রোদ্দুরও তখন সোনালী মনে হয় আর বর্ষার কাদা প্যাচ প্যাচ মনে হয় অনাবিল আনন্দের চাবি কাঠি। কিন্তু প্রেম  মানেই কি শুধু গুন্ গুন্ গান আর আর চোখে তাকিয়ে মুচকি হাসি ? একেবারেই নয়।  প্রেমের দুয়ারেও কালো প্রহরীর মত দাঁড়িয়ে থাকে  ভুল বোঝা  বুঝি, মান-অভিমান।  আর সেই সময়েই প্রিয়  মানুষটির একটু খানি অবজ্ঞা ও মনে হয় পাহাড় প্রমান কষ্ট।  সেই সময়েই  কথা না বলেও তাকে মনের অবস্থা টা বুঝিয়ে দেয়ার জন্য প্রয়োজন কিছু এমন কথা যা শুনে সে বুঝতে পারে তোমার মনের অবস্থা তা এখন  ঠিক কতটা ক্ষত বিক্ষত। তারই মুশকিল আসান রইল এখানে।

1.

প্রেমের আনন্দ থাকে স্বল্পক্ষণ কিন্তু বেদনা থাকে সারাটি জীবন 

2.

কোথাও কাউকে ছাড়া আটকে থাকেনা কোন কিছু কেবল তোমাকে ছাড়া বরফের স্তূপে, সম্পূর্ণ আটকে যায় আমার জাহাজ। 

3.

এরা সুখের লাগি চাহে প্রেম, প্রেম মেলে না, শুধু সুখ চলে যায়। 

4.

যদি যেতে চাও, যাও আমি পথ হবো চরণের তলে না ছুঁয়ে তোমাকে ছোঁব ফেরাবো না, পোড়াবোই হিমেল অনলে। 

5.

সব কিছুকেই একটি নির্দিষ্ট সংজ্ঞায় সংজ্ঞায়িত করা যায়, কিন্তু কষ্টকে কোন নির্দিষ্ট সঙ্গায় ফেলা যায় না। কারন কষ্ট এমন এক জিনিস যা ব্যক্তি থেকে ব্যক্তি ভিন্ন হয়। 

6.

যারা নিজেকে নিয়ে ব্যস্ত থাকে তারা কখনও অন্যের দুঃখ কষ্টকে উপলদ্ধি করতে পারেনা। 

7.

যতদিন ভবে, না হবে না হবে, তোমার অবস্থা আমার সম। ঈষৎ হাসিবে, শুনে না শুনিবে বুঝে না বুঝিবে, যাতনা মম। 

8.

আমি এমনভাবে পা ফেলি যেন মাটির বুকেও আঘাত না লাগে। আমার তো কারুকে দুঃখ দেবার কথা নয়। 

9.

জীবনে কিছু কিছু প্রশ্ন থাকে যার উত্তর কখনও মিলেনা, কিছু কিছু ভুল থাকে যা শোধরানো যায়না, আর কিছু কিছু কষ্ট থাকে যা কাউকে বলা যায়না। 

10.

দেখি তথা এক জন, পদ নাহি তার, অমনি ‘জুতো’র খেদ ঘুচিল আমার, পরের অভাব মনে করিলে চিন্তন নিজের অভাব ক্ষোভ রহে কতক্ষণ?

শেষ কথা 

প্রেম এমন একটা জিনিস যা তাজমহলও বানাতে পারে আবার বিষবৃক্ষও রচনা করতে পারে, যদি ঠিক ঠিক হয়।  এমনি এক ম্যাজিক যে চোখের সামনে থেকেও নেই।  এই হল কারুর সব পেয়েছির দেশ কারুর ফক্কা। প্রেম হল কারুর সোনার মোহর আর কারুর মাটির ঢেলা। পরিবর্তন শুধু অনুভূতিতে। পরিবর্তিত অনুভূতির হিসেবে কসতেই এই খেরোর খাতার আবির্ভাব। জেক আপনারা bangla breakup sms বলেও চালাতে পারেন।

লেখক – শান্তনু পাল 


Comments are closed.