Sad Quotes in Bangla – মন খারাপ এসএমএস

আমাদের জীবন হল সুখ দুঃখের এক অপার মিশেল, দুইই আছে সঠিক পরিমানে। জীবনের আঁতুড়ঘরে যে দুই অনুভূতির অস্তিত্ব সবার প্রথম হতে থাকে সেটিই হল সুখ ও দুঃখ। সুখ আর দুঃখ দুইই আমাদের  প্রতিবেশী, যখন যেমন আমাদের জীবন থাকে তখন এদের মধ্যে উত্থান পতন হয়। হাসি কান্না তাই আমাদের জীবনের সবথেকে বড় এবং প্রশস্ত দুটি প্রকাশ, খুশিতে আমাদের আপনা হতেই মুখে একটি হাসি এসে যায় আর দুঃখে কান্না। কান্না প্রায়ই দুঃখের ইঙ্গিত বহন করে, মনের কোনে জমে থাকা ঘন অন্ধকারের মত দুঃখ টাকে ছোট ছোটো জলের কনা দিয়ে বের করে আমি বা আমরা যখন আর রাখতে পারিনা, তখন ভারী হয়ে আসে বুক। মন চলে নিজ নিকেতনে। তবে আমাদের সবার এমন কেন মনে হয় যে আমাদের জীবন সত্যিই শুধু দুঃখময়? আসলে তা নয় মানুষের মনের একটা অভ্যাস হল সুখে পেরিয়ে দুঃখ গুলিকে বড় করে দেখা। এই দুঃখের হাত ধরে মন খারাপি সন্ধ্যা কাটাতে আমরা সকলেই একটু বেশি পছন্দ করি আমাদের চারপাশে আরো পাঁচটা মানুষকে নিয়ে কিছু সুখের মুহূর্ত কাটানোর থেকে।  মানুষের জীবনের অনেক ঘাত প্রতিঘাতের সময়গুলো মানুষ উপলব্ধি করে দুঃখ ও বেদনা ঘেরা স্মৃতি হাতড়াতে হাতড়াতে। তাই দুঃখ মানুষের মনে যেমন কষ্ট এনে দেয় ঠিক তেমনি দুঃখ মানুষের মনকে শক্ত করে তোলে, এবং মানুষ হয়ে ওঠে অনেক বেশি বিচক্ষণ। দুঃখ আমাদের শেখায় অনেক অজানা উপলব্ধি। দুঃখ আমাদের অনেকটাই সৎ হতে সাহায্য করে জীবনে। আজ দুঃখ আছে বলেই সুখ তোমার দরজায় কড়া নাড়বে আবার, সুখ আছে বলেই দুঃখ  (মন খারাপ sms) তোমার দরজায় কড়া নাড়বেই; আর এই দুই অবস্থাকে সমান ভাবে কাটিয়ে দিতে পারাই হলো মানব জীবনে অত্যন্ত কঠিন একটা কাজ। আর এটা যেই মানুষ সামলাতে পেরেছে বা সামলে উঠতে পেরেছে তাদের জীবনে সুখটাকে যেমন ভাবে আলিঙ্গন করে নেবার ক্ষমতা আছে আবার দুঃখকেও প্রতিনিয়ত আলিঙ্গন করে  মেনে নেয় তাদের জীবনে। দুঃখ আর সুখ হলো ঠিক জোয়ার ভাটার মতন।  নদীতে যেমন জোয়ার আর ভাটার খেলা হয় ঠিক তেমনি সুখ আর দুঃখের খেলা হয় মানব জীবনে আসবেই।

Sad Quotes in Bangla – মন খারাপ এসএমএস

মানুষ বিভিন্নভাবে দুঃখের সাথে মোকাবিলা করে এবং এটি একটি গুরুত্বপূর্ণ আবেগ কারণ এটি মানুষকে তাদের পরিস্থিতি মোকাবেলা করতে অনুপ্রাণিত করে । কিছু মানিয়ে নেয়ার কৌশলের (কষ্টের মেসেজ) কথা বলা যায়: যেমন- সামাজিক সমর্থন এবং / অথবা পোষা প্রাণীদের সাথে সময় কাটানো, একটি তালিকা তৈরি করা, অথবা দুখ প্রকাশের জন্য কিছু কার্যকলাপের সাথে জড়িত হওয়া । কিছু ব্যক্তি যখন দুঃখ অনুভব করেন তখন তারা তাদের সামাজিক সেটিং থেকে নিজেকে বাদ দিতে পারেন যাতে করে তারা অনুভূতি পুনরুদ্ধারের জন্য সময় নিতে পারেন । আর  সময়ের জন্যি আপনার জন্য রইল কিছু কথা (মন খারাপ sms) যা আপনাকে একটু ভালো লাগাতে সাহায্য করবে।

1. সুখের ঘরে বাস করে যারা। 

আমি সবসময় নিজেক সুখী ভাবি, কারণ আমি কখনো কারো কাছে কিছু প্রত্যাশা করি না, কারো কাছে কিছু প্রত্যাশা করাটা সবসময়ই দুঃখের কারণ হয়ে দাঁড়ায় ”

2. জীবন খাতায় হিসেব কষলে যা পাই। 

জীবন টা যদি পেন্সিল দিয়ে লেখা হতো, তাহলে রাবার দিয়ে মুছে, আবার নতুন করে লিখতাম।

3.  আমার যাওয়ার পরে। 

দেখে নিস্ তুই, আমার শুন্যতা তোকে একদিন হলেও কাঁদাবে।

4. আপন হইলে পর, পর হইবে আপন। 

কিছু কিছু মানুষ আপন হবার আগেই দূরে চলে যায়।

5. অনুভূতির শেষে। 

যার অনুভূতি বেশি, তার জীবনে বোধহয় কষ্টটাও বেশি।

6. কষ্টের মধ্যেও যে ভালো। 

দুঃখ কষ্ট যতই হোক সব সময় মুখে হাসি; হ্যা এটাই আমি ।।

7. বিদায় বেলায়। 

চলে গেছে তাতে দুঃখ পাই না ! দুঃখ পাই এতো সুন্দর অভিনয় আমার সাথে করার জন্য।

8. হারাই হারাই সদা হয় ভয়। 

তারাই তো আগে হারায় যারা হারাবে না বলে প্রতিজ্ঞা করে।

9. সুখ দুঃখের মিশেল নিয়ে বাস। 

দুঃখ কষ্ট সব মিলিয়েই মানুষের জীবন, আজ তোমার সময় খারাপ বলে ভেঙে পর না ! দুঃখের পর সুখ আসবেই এটাই বাস্তব।

10. ফেরার কথা হলেই। 

ফিরবে না সেকি ফিরবেনা, ফিরবেনা আর কোনোদিন।

শেষ কথা 

দুঃখ কে ভুল বুঝে দূরে সরিয়ে রেখোনা। তাকে ঠিক মতন আলিঙ্গন করে নাও। দেখবে সুখ আপনা আপনি তোমার দরজায় এসে করা নাড়বে। ভালো লাগলে শেয়ার করবেন এই মন খারাপের sms (মন খারাপের গান), হয়তো এমন কেউ আছে যে এরম সময়ের এরম অনুভূতির মধ্যে দিয়েই যাচ্ছে কিন্তু বলতে পারছেনা । ভালো থাকবেন ভালো রাখবেন ও ভালোবাসবেন।

লেখক – শান্তনু পাল 



3 Comments
  1. Ayush says

    Awesome,amezing.really heart touching.

    1. Puja Biswas says

      Thank you

      1. santanu paul says

        Thank you Ayush

Comments are closed.