Best Love Quotes in Bengali – বাংলা প্রেমের কবিতা

ভালোবাসা এখন আর নেই বা হয়তো বা আছে। হয়তো বা ভালোবাসা ছিল সীতা আর অহল্যার যুগে আর হয়তো বা রাধা আর মিরাবাই এর মনে। কারণ তখন তো ভালোবাসার মনে চাওয়া পাওয়াটাই ছিলোনা ছিল শুধু মনের মিল মাত্র। প্রেমটা শুধু মাত্র টিকে গিয়েছিল কারণ তখন হয়তো ছিলোনা এই ইন্টারনেট আর বড়বড়  শপিং মলের জৌলুস মাখানো হাতছানি। প্রেমেও ছিল ধৈর্য। তাই পদাবলী গুলোতে আমরা নজর করি পূর্বরাগ। তবে আমার এখন  ভাবতে খুব সন্দেহ হয় এই ওয়াই টু কে জামানাতে নতুন তারুণ্যে ভরা মুখ গুলো পূর্ব রাগ সমন্ধে জানে তো ? এখন তো ভালোবাসা মানে প্রথম দিনের হোয়াটস্যাপ দ্বিতীয় দিনে কফি বা বিয়ার ডেট আর তৃতীয় দিনে পরিপূর্ণ সঙ্গম, তবে সেটি নিরাপদ যৌনতার মধ্যে দিয়ে চলমান। কারণ আমরা শিক্ষিত যে আজ। ভালোবাসায় আজ আমরা ডুববো না ডোবাবো। ঠিক যেমন শিক্ষিত সমাজের কাছে উঠে এসেছে সেফ ড্রাইভ সেফ লাইফ। কিন্তু ভালোবাসা কি সত্যি এতো সতর্কি করণের মধ্যে দিয়ে চলে ! হয়তো বা এই সতর্কি করণের জন্যেই আজ ভালোবাসা কারোর দায়িত্ত্ব নিতে চায় না। ভালোবাসাও এখন মুখ ফিরিয়ে  নিয়েছে ভালোবাসার লোকেদের থেকে। তাই  ভালোবাসাও এখন হয়ে গেছে মেটিরিয়ালিস্টিক আর নাইট ক্লাব এর সীমাবদ্ধ। কিন্তু আমরা কি পারি না ভালোবাসাকে ভালোলাগার মানুষের কাছে নতুন করে সবুজ প্রাণ জোগাতে। আমরা কি হতে পারি না বৃষ্টির মতন সতেজ পরিষ্কার জলের বিন্দু। যেখানে বিজ্ঞান মেনে থাকবে হাইড্রোজেন আর অক্সিজেন এর সমপরিমানের বিন্যাস। যার ফলে আসবে প্রাণ খোলা হাসির উচ্ছলতা। তাহলে আমাদেরও আর দোষ  দিতে হবে না ইন্টারনেট আর শপিংমল এর জৌলুস কে। আমরাই পারি আমাদের মনের পরিবর্তন, সীমাহীন, স্বার্থহীন, ভালোবাসাকে বরণ করে নেওয়ার মাধ্যমে। টক্কর দিতে পারি রোমিও আর জুলিয়েট এর প্রেম কেও। আর এটা আমাদের দেওয়া খুবই দরকার। কারণ আমাদের যুগ পরবর্তী সময়  কেউ যেন বলতে না পারে যে স্বার্থপর ভালোবাসা গতানুগতিক বহমান যুগ মাত্র।আচ্ছা আমরা কি অঙ্গীকারবদ্ধ  হতে পারিনা এই দ্রুত জীবনের মধ্যে,বা ভালোবাসাকে একান্ত ভাবে সংগৃহিত করে মনের মনিকোঠায় সংগ্রহ করে রাখতে। যাতে কেউ না বলতে পারে ভালোবাসা আজ স্বার্থপর, লোভী, কর্তব্যের অঙ্গীকারবদ্ধ মাত্র। ভালোবাসা নিষ্পাপ। নেই কোনো মারামারি নেই কোনো হানাহানি। শুধুমাত্র দুটো মনের এক হওয়া মিলনের গল্প যেখানে থাকে না গরিব-বড়োলোক, অজাত-কুজাত, বা হিন্দু আর মুসলম। তাই আমি বলি ভালোবাসাকে দেশ বিদেশ জাতি ধর্ম লিঙ্গের গন্ডি থেকে উদ্ধার করে মুক্ত করা হোক।  ভালোবাসা যেন ফিরে পায় তার তার নতুন প্রাণের এক শক্তি। তাহলে হয়তো ভালোবাসা আবার ফিরে আসবে ভালোবাসার মানুষদের মাঝে নিঃস্বার্থ ভাবে আর নির্ভরতার সঙ্গে। হয়তো সূচনা হবে  নুতুন যুগের থাকবেনা মারামারি থাকবেনা হানাহানি।  গনতন্তের লোক দেখানো রাজনৈতিক দলগুলির দাপাদাপি। থাকবে শুধু প্রেম। যে প্রেমে থাকবেনা কোনো খাদ। সে ভালোবাসা হবে সমাজ পরিবর্তনের অস্ত্র। তৈরী হবে ভালোবাসার কলকাকুলি ঘেরা নতুন পৃথিবী। যেখানে আমরাই হবো ভালোবাসার নৌকাকে বয়ে নিয়ে যাবার একমাত্র মাঝি।

Best Love Quotes in Bengali – বাংলা প্রেমের কবিতা

মানুষ বুঝবে নতুন পৃথিবীতে শেষ হয়েগেছে হিংসে ভরা অস্ত্রের সময়কাল। সেখানে স্থান পেয়েছে ভেদাভেদহীন মানুষের ভালোবাসা। আর এই ভাবেই আমরা পারি ভালোবাসাকে বাঁচিয়ে রাখতে, আমার মধ্যে, আমাদের মধ্যে, নতুন পৃথিবীর সকল প্রাণের কাছে। শুরু হবে ভালোবাসার নতুন যুগ। যে যুগ হতে পারে সত্য, ত্রেতা, দ্বাপরের থেকেও স্মরণীয় কোনো ভালোবাসার যুগ।

1. ভালোবাসি ভালোবাসি – রবীন্দ্রনাথ ঠাকুর। 

ভালোবাসি ভালোবাসি, এই সুরে কাছে দুরে জলে স্থলে বাজায়, বজায় বাঁশি ভালোবাসি ভালোবাসি।

2. চক্ষে হারায় প্রেমিক। 

এই ভালোবাসা তোমাকেই পেতে চায়, ওই দুটি চোখ যেন কিছু বলে যায়

3. কথা দিলে কথা রাখতে হয়। 

কথা দিলাম আমি কথা দিলাম তুমি আমি যুগে যুগে থাকবো সাথে যুগে যুগে থাকবো সাথে।

4. সখি ভালোবাসা কারে কয়। 

সখি ভাবনা কাহারে বলে সখি যাতনা কাহারে বলে, তোমরা যে বোলো দিবস রজনী ভালোবাসা ভালোবাসা, সখি ভালোবাসা করে কয়, সেকি কেবলি যাতনা ময়।

5. কাছা-কাছি থাকা চায়।  

এত কাছে রয়েছো তুমি, আরও কাছে তোমাকে যে চাই, তুমি ছাড়া এমন আপন আমার যে আর কেউ নাই।

6. সেই মানুষটা তোমার নাম ধরে ডাকলে তোমার নামটা একটু বেশি মিষ্টি লাগে। 

কবে তুমি নাম ধরে ডাকবে কবে তুমি হাতে হাত রাখবে, সেই আসাতে দিন কাটাতে মন শুধু চায়।

7. আমার প্রাণের আজ আনন্দের দিন। 

আজকে আমার প্রাণ পেয়েছে, অনেক নতুন ভাষা, অনেক দিনের স্বপ্ন যে অনেক দিনের আশা, বলছি তোমার কানে কানে আমার তুমি।

8. জনম জনমের সাথী। 

তোমায় পেয়ে হয় যে মনে, আর জনমেও সাথী ছিলাম, আমরা দুজন মনের সুখে অনেক জন্ম ঘুরে এলাম।

9. শেষ দিন অব্দি একসাথে। 

এ জীবন ফুরিয়ে যেদিন, পাবো এক নতুন জীবন, সেদিনও হবে একাকার দুজনার এই দুটি মন।

10. দুরত্ব হল সবথেকে কষ্টের বিষয়। 

কেন তুমি আছো বহু দুরে, দাও ধরা এসে বাহুডোরে, এই কবিতা সেই বার্তা লিখে দিয়ে যায়, এই ভালোবাসা তোমাকেই পেতে চায়।

শেষ কথা 

যুগ আর  যুগের সাথে তাল মিলিয়ে ভালোবাসাকে ধরে রাখতে গেলে এখনো দরকার ধৈর্য আর সহনশীলতা। যার আদিকাল থেকে আজও অপরিবর্তনীয়। তাই নিঃশাস নাও প্রাণ ভরে, হাসো মন খুলে, ভালোবাসো প্রাণ ভরে। ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না। ভালো থাকবেন, ভালোবাসবেন, ভালো রাখবেন।



Comments are closed.