Bangla Emotional Status – বাংলা কষ্টের এস এম এস

প্রেম রাগ অভিমান আমাদের মানুষের মনের তিনটি অতি গুরুত্ব পূর্ণ সহাবস্থান। তবে আজকাল আমাদের মানুষের সময় এতটাই কম হয়ে পড়েছে, মনের এই তিনটি উপাদান অনেকেই উপলব্ধি করতে পারে না। মানুষের প্রেম থেকে আসে অভিমান, অভিমান থেকে আসে রাগ। আজকাল তথাকথিত এই দ্রুত চলমান সময়ের মাঝে পরে আজ আমরা আমাদের মনের উৎকর্ষতা গুলোকে হারাতে বসেছি। প্রেম তৈরী হয় মানুষের শিশু জীবনে। তার সঙ্গে নিজের মধ্যে সেই শিশুই অনুভব করে অভিমান আর তার শেষের রূপান্তরিত হয় রাগ এ। কিন্তু আজ এই দ্রুত চলমান সময়ে অনেক বড়ো  বড়ো শিক্ষা প্রতিষ্ঠান গুলোর  চাপে ছোট ছোট কোমল হৃদয় শিশু গুলিও সেই প্রেম রাগ আর অভিমানের অবকাশ গুলো পায় না। শহর কেন্দ্রিক সভ্যতায় সত্তর শতাংশের অধিক মায়েরা আজ বাইরের কর্মজীবনে লিপ্ত। তাই ছোট ছোট শিশুগুলোকে অভিমান আর রাগ দেখাতে হয় বাড়ির গভার্নেস আর প্লে স্কুল এর দিদিদের ওপর। চলমান সময়ের সাথে সাথে আজ আমাদের মন গুলোও যেমন অনেক পরিবর্তন হয়ে গাছে। তার সাথে মনের ভাব প্রকাশের ভঙ্গিমাও গুলো যেন আজ আর প্রথা মেনে চলে না। তাই অভিমান আর রাগ গুলো এখন খুউব সীমিত সময়ের মধ্যে আবদ্ধ হয়ে পড়েছে। তাই মানুষ ভুলে গাছে অভিমান আর রাগ আর প্রেম সবের মধ্যেই দরকার ধৈর্য্য।খুবই  কম সময়ে মনের ভাব প্রকাশের এক প্রকার অরাজগতা শুরু হয়েছে আমাদের দৈনিন্দিন চলমান ধাবমান জীবইনের মধ্যে দিয়ে। তবে রাগ অভিমান আর প্রেম আমাদের কাছে মনের এক সৌন্দর্য ও তাৎপর্য পূর্ণ ভঙ্গিমা মাত্র। এটি যতদিন থাকবে আমাদের এই মানব জীবনে ভালোবাসাও থাকবে। থাকবে একে ওপরের প্রতি নিঃস্বার্থ টান। সন্তানের সাথে অভিবাবকের শিক্ষকের এবং বন্ধুদের মধ্যে এক নিবিড় ভালোবাসার ভাবাবেগের আদান প্রদান শুরু হয়।  ছোট থেকে তৈরী হয়ে আশা সঠিক অভিমান আর রাগ গুলোই বোরো হয়ে সঠিক ভাবে চিনতে শেখায় আমরা কার ওপর অভিমান ও রাগ করবো। চিনতে শেখায় কে হবে আমাদের নিজের মানুষ। যার সাথে সঠিক ভাবে আমরা আমাদের মনের ভাব প্রকাশ করতে পারবো। অনেক ফেলে আশা স্মৃতির মধ্যে দিয়ে আমরা বুঝে নিতে পারি সঠিক ভাবে যৌক্তিক রাগ ও অভিমান গুলোকে। আর এইখানেই আমাদের সার্থতা। তৈরী হয় নিবিড় বন্ধন। যেখানে থাকে রাগ অভিমানের সাথে ভালোবাসার নতুন উৎকর্ষতা। মানব জীবনে প্রকাশ পায় প্রেম, দায়িত্তবোধ ও সহনশীলতা। এর মাধ্যমে তৈরী হয় সম্পর্কের নতুন সমীকরণ গুলি। যেখানে থাকেনা কোনো লোক দেখানো ভালোবাসার বহিঃপ্রকাশ।একে  ওপরের বিভিন্ন সম্পর্কের মধ্যে যুক্ত থাকে আত্মিক টান ও অপরকে অপরিসীম বোঝার ক্ষমতা। এই খানেই মান্নতা  পায় ভালোবাসা, জিতে যায় প্রেম। প্রেম কিন্তু সকল ভাবেই সকল সম্পর্কের সাথেই যথোপযুক্ত হওয়া উচিত। প্রেম হিনা এই সমাজ সংসার সত্তসার শুন্য। তাই আমাদের মানব যোবনের প্রতিটি সম্পর্কের মধ্যেই দরকার প্রেম। যার ফলে আগত দিন গুলিতে কমে যেতে পারে বৃদ্ধাশ্রম গুলির ভার, কমে যেতে পারে বিবাহ বিচ্ছেদের হার। তৈরী হবে রাগ অভিমানের সমন্বয়ে নতুন ভালোবাসার দিশা। যেখানে থাকবে না কোনো মারমারা হানাহানি আর লোকদেখানো ভালোবাসা।

রাগ আর অভিমানের সাথে সাথে মানব জীবনের সাথে যুক্ত হবে ধৈর্য নামক আরেকটি অবস্থান সহাবস্থান। যেখানে শেষে গিয়ে পরিপূর্ণতা পাবে  ভালোবাসার এক নতুন রূপ। তৈরী হবে নতুন জগৎ যার মূল কাঠামো হবে অভিমান রাগ আর ভালনবাসা মিশ্রিত এক নতুন সমীকরণ। যা আমাদের মানব জগতের উন্নতিকে তরান্নিত করবে উৎকর্ষতার সাথে। তাই আমাদের জীবনের অভিমান রাগ আর ভালোবাসা আদিকাল থেকে তাৎপর্য পূর্ণ, যা আজকে ভাবমান জগতের সাথে নিজেকে পরিবর্তন করতে শিখে গাছে। অভিমান রাগ তৈরী করে ধৈর্য নামক মনের এক অবস্থাকে। যা আমাদের জীবনে বয়ে নিয়ে আসে নিঃস্বার্থ ভালোবাসা, প্রেম, অনুরাগ, প্রতিটি সম্পর্কের মধ্যে।

1. তোমায় বড্ডো ভালোবেসেছিলাম 

শেষ দিনের কথা আজও মনে পরে আমার।

2. ভীত শক্ত হলে তোমায় কেউ হারাতে পারবে না 

খুব প্রিয় মানুষের কাছে প্রতারিত হলে মন ভাঙে না মনের ভীত ধসে যায়।

3. দূরে আছো তাতে কি হয়েছে, তাও তোমায় ভালোবাসি  

হটাৎ করে পর হয়ে যাওয়া আপনজনকে অনেক দূর থেকে মিস করার থেকে বেশি যন্ত্রনা আর কিছুতেই নাই।

4. মানুষের চোখ হলো মানুষের শরীরের আয়না 

আমার সব চাইতে ভালো বন্ধু হচ্ছে আয়না ; কারণ আমি যখন কাঁদি তখন সে হাসে না।

5. পথের পাঁচালি 

 

পথের শেষে এসে দেখি অনেক হিসেবে বাকি সারা জীবন যা করেছি তার পুরোটাই ফাঁকি।

6. চাঁদ কেন আমার আসে না আমার ঘরে 

আমাদের জীবনটাও তো ওই চাঁদের মতো…যা সুন্দর অথচ একা।

7. আশা ছিল ভালোবাসা ছিল 

যার আশা আকাঙ্খা নেই সে জয়ের পূর্বেই হেরে গেছে।

8. বিশ্বাসে মিলায় বস্তু তর্কে বহু দুর 

নিঃসঙ্গতারও ভয়ানক একটি সুন্দর গুন্ রয়েছে, এটি কখনোই আপনার সাথে বিস্বাসঘাতকতা করবে না।

9. তাহাদের কথা 

সমাজের সর্ব নিন্মস্তরের যাদের বাস তাদের আবেগ টাবেগ বোধয় কম থাকে।

10. হাতির দাঁতের পালঙ্ক রে তোর রইবে খালি পরে 

মানুষের কিসের এতো অহংকার যার শুরু এক ফোটা রক্তে আর শেষ হলো মৃত্তিকায়।

শেষ কথা 

মানুষের আদিকাল থেকে অভিমান, রাগ, আর প্রেম যা ছিল তা একই আছে। খালি পরিবর্তন হয়েছে আমাদের দেখার আঙ্গিক টুকু, তাও এই ধাবমান সমাজের সাথে এরাও আজ নিজেদের মানিয়ে নিতে শিখেছে। তাই অভিমান, রাঃ, আর প্রেম আমাদের জীবনে আমাদের মতো করেও উপলব্ধি করতে শিখে গেছি। তাই আমাদের প্রত্যেকের উচিত আমাদের নিজেদের মন খুলে মনের ভাব গুলো একে ওপরের সাথে আদান প্রদান করি, যাতে আমরাএকে ওপরের সঠিক অভিমান, রাগ, আর প্রেম টুকু যেন আহরণ করে নিতে পারি। ভালো লাগলে শেয়ার করবেন। ভালো থাকবেন, ভালো রাখবেন, ভালোবাসবেন, এবং চেষ্টা করবেন রাগ, অভিমান, দুঃখ, কষ্ট, সব কিছুই ভাগ করে নিতে।  চেষ্টা করে দেখবেন অনেকটাই হালকা লাগবে নিজেকে। ভালো থাকুন।  ধন্যবাদ।

লেখক – শান্তনু পাল 

Comments are closed.