হুগলী জেলার দর্শনীয় স্থান – Places to See in Hooghly

কলকাতার ইতিহাসের অনেকটা জুড়ে আছে বিদেশী শক্তির উপনবিবেশের গল্প, এবং তা আছে বেশ সৌন্দর্যের সাথে।  এই সময়কার কার এখন আমাদের ইতিহাসের সৌন্দর্যের অংশ হয়ে উঠেছে। আমাদের ইতিহাসের বেশিরভাগ তা জুড়ে বিদেশী দেড় কথায় ব্রিটিশদের কথা থাকলেও, শুধু মাত্র ইউরোপীয়ানরাই আমাদের দেশের উপনিবেশ গঠন করেনি, এছাড়াও আরো নানান দেশের অভিযাত্রীরা এসেছিলেন এই দেশে। কলকাতার মধ্যে দিয়ে প্রবাহিত হুগলি নদীর গতিপথ ধরে ভিন্দেশীরা ভারতবর্ষে প্রবেশ করেন। খাতায় কলমে জোব চার্নক কলকাতায় ১৬৯০ খ্রিস্টাব্দে বাণিজ্যিক পোস্ট স্থাপন করলেও, পর্তুগিজ, আর্মেনিয়ান, ড্যান্স, ডাচ ও ফরাসি  ইত্যাদি জাতির মানুষেরা এখানে বসবাস শুরু করে দিয়েছিলেন। এবং এই বসবাস করা কালীন, কলকাতার একটু বহির্ভাগে ধীরে ধীরে এই সমস্ত বিদেশী ধাঁচের জনবসতি গড়ে ওঠে। এবং প্রায় ৪০০ বছর ধরে এখানে শান্ত হয়ে এই সমস্ত ইউরোপীয় জনবসতির সাক্ষী দাঁড়িয়ে আছে। যা আপনারা চাইলেই ঘুরে দেখতে পারেন।

শ্রীরামপুর 

3
হুগলি নদীর ডান তীরে কলকাতার ২০ কিলোমিটার উত্তরে অবস্থিত ইতিহাসের শহর শ্রীরামপুর । শ্রীরামপুর ১৭২৫ থেকে ১৮৪৫ সাল পর্যন্ত ছিলো ডেনিশ উপনিবেশ, এবং পরিচিত ছিল ফ্রেডেরিক নগর, এখানকার তৎকালীন শাসক সেই ডেনিশ রাজার নামে। এই জায়গাটি ডেনিশ মিশনারি ট্রায়ো- উইলিয়াম ওয়ার্ড, জোশুয়া মার্শম্যান এবং উইলিয়াম ক্যারি জন্যও পরিচিত, যাঁরা ১৯ শতকের প্রথম দিকে, ব্রিটিশ রাজ্যের সূচনাকালে এসেছিলেন ভারতবর্ষে শিক্ষা এবং সমাজ সংস্কারের দায়িত্ব গ্রহণ করে। এখানে, আপনি শ্রীরামপুর কলেজ পাবেন, যা ছিল ওই মিশনারি ট্রায়োর সন্তান, এছাড়াও এখানে আছে উইলিয়াম কেরির প্রেস, । এটি এশিয়ার প্রাচীনতম ডিগ্রি কলেজ। এছাড়াও নদীর পাশে পাশে বেশ কয়েকটি উপনিবেশের সময়কালীন কিছু বাংলো যার স্থাপত্য সেই সময়ের। 

চুঁচুড়া 

এটি কলকাতার হুগলি জেলার একটি ছোট্ট শহর, যা ইতিহাসের চেয়ে আরও বেশি কিছু প্রকাশ করে। 17 শতকের প্রথম দিকে ডাচরা মশলা, আফিম, লবণ এবং মাশাল্লিনের ব্যবসা করার জন্য সেখানে বসতি স্থাপন করে। আজ, এটি একটি বহু-সাংস্কৃতিক শহর যা চিন্সাহারের ডাচদের শেষ ইতিহাসকে তুলে ধরে। এখানে যখন, বিখ্যাত ডাচ কবরস্থান যা প্রায় 45 টি কবরস্থানে যান, 1743 খ্রিস্টাব্দে প্রাচীনতম একের সাথে!

ঘোরির মোড়, বারা সীল বারী এবং শামেদেব্বর মন্দিরটি এমন কিছু জায়গা যেখানে বিশেষ উল্লেখ প্রয়োজন। আপনি যদি অতীতের ট্রেস করতে আগ্রহী হন তবে এই জায়গাগুলি দেখার চেষ্টা করুন।

ব্যান্ডেল

ব্যান্ডেল পূর্বে একটি পর্তুগিজ উপনিবেশ ছিল, যা চন্দননগরের কাছ থেকে 8 কিলোমিটার দূরে অবস্থিত ছিল, পরে এটি পরীক্ষার সময় আত্মসমর্পণ করে। তবে এই জায়গাটি শহর থেকে তার সুবিধাজনক অবস্থানের কারণে সপ্তাহান্তে গন্তব্যস্থল হওয়ার জন্য জনপ্রিয়। এই জায়গা যা মিস করা কঠিন একটি পুরানো যুগের অনুভূতি আছে পর্তুগিজ কাঠামো যে আরও এই জায়গায় তীব্রতা যোগ করা সহজভাবে উপেক্ষা করা যাবে না। এটি আপনাকে এই জায়গাটির আকর্ষণীয় ইতিহাসে ছড়িয়ে দিতে অনুপ্রাণিত করবে।Bandel বেসিলিকা এবং Hoogly Imambara আপনি Bandel হয় যখন আপনি মিস্ করা উচিত নয় যে জায়গা।

 

চন্দননগর

 

ভারতের ঔপনিবেশিক অতীতে প্রথমবারের মতো একটি চৌকস হয়ে উঠতে থাকা, চন্দননগরে পণ্ডুচ্চির মতোই প্রথম দর্শনে, এই জায়গা ভারতে অন্য কোনও স্বাভাবিক নগরের মত হবে। এই জায়গাটি একটি আকর্ষণীয় স্টপের জন্য তৈরি করে, যদিও এটি তার অতীতের গৌরব হারিয়ে ফেলেছে। কয়েকটি ফরাসি ভবন এখন পর্যন্ত বেঁচে থাকতে পেরেছে এবং এই জায়গায় ফরাসি প্রভাব বিস্তারকারীদের স্মরণ করিয়ে দেওয়ার জন্য লম্বা দাঁড়িয়ে আছে। সংক্ষেপে, এখানে কিছু সময় কাটানো একটি ফরাসি ছুটির দিন যা সুস্পষ্টভাবে বাঙ্গালী মাতালের সাথে জড়িত বলে মনে হচ্ছে।

স্ট্র্যান্ডটি চন্দননগরে স্কার্ট হার্ট চার্চ, এটির সেরা আকর্ষণগুলির এক এবং এটির জনপ্রিয়তার পিছনে কারণটি খুঁজে বের করার জন্য আপনার এটি দেখার প্রয়োজন। এরপর 1 9২0-এর দশকে দুর্গাচরণ রক্ষিত ঘাট নির্মিত হয়। জায়গা অনুভব পেতে এখানে কিছু সময় ব্যয়। এটি শুধু ফরাসি ঐতিহ্যের জন্য সীমিত নয়, শহরটিও বিভিন্ন মন্দিরের জনপ্রিয়তা, যেমন জনপ্রিয় নন্দদুলাল মন্দির।