কলকাতায় সিলিকন ভ্যালি, প্রস্তর স্থাপন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়

রাজ্যের যুব সমাজের বা চাকরি প্রার্থীদের জন্য সুখবর, রাজ্যে তৈরী হতে চলেছে আই টি হাব। রাজ্যসরকারের সাফল্যের মুকুটে এক নতুন পালকের সংযোজন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা ব্যানার্জি গতকাল নিউ টাউনে সিলিকন ভ্যালির প্রস্তর স্থাপিত করলেন গত ১৩ অগাস্ট, এই এই টি হাবের নাম হবে সিলিকন ভ্যালি এশিয়া।

নাম শুনেই বোঝা যায় যে এই হাব মার্কিন যুক্ত রাষ্ট্রের সিলিকন ভ্যালির থেকে অনুপ্রাণিত হয়ে করা হচ্ছে। এমনকি এইদিন মুখ্যমন্ত্রী এই হাবের প্রস্তস্থাপনের সময়েই উনি বলেন যে এই সিলিকন ভ্যালির আইডিয়াটি আসে, এবং এই সিলিকন ভ্যালির মৌলিক গঠন গুলি হবে একেবারে মার্কিনি হাবের ধাঁচে। এই ভ্যালির গড়ে ওঠার পেছনে যাদের ভূমিকা প্রধান সেই সব তথ্য প্রযুক্তি কারিগররাও বলেন যে এই ভ্যালি হবে এশিয়ার সিলিকন ভ্যালি।

এই হাব গড়ে উঠবে নিউটাউন রোডের লাগোয়া ১০০ একর জমি জুড়ে। এই সিলিকন ভ্যালি নিয়ে রাজ্য  বেশ আশাবাদী। এই সংস্থা নিয়ে কথা বলার সময় দিন মুখ্যমন্ত্রী বলেন এই হাবের সূচনায় রাজ্যে আরো বেশি কর্মসংস্থান হবে, এবং রাজ্যের শিক্ষিত যুব সমাজ তাদের শিক্ষা ও প্রশিক্ষণের প্রযোজ্য স্বীকৃতি দেবে।

দেশের বৃহত্তম সংস্থাগুলি ও তাদের প্রতিনিধিরা অর্থ বিনিয়োগে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছেন। আশাকরি আরো দেসি ও বিদেশী সংস্থা আমাদের এই কর্মযজ্ঞে অংশগ্রহণ করবেন। আমরা পশ্চিমবঙ্গ বাসীরা অধীর আগ্রহে এই সিলিকন ভ্যালির উন্নতি কামনা করি।


Comments are closed.