Bangla Whatsapp Status – বাংলা হোয়াটস অ্যাপ স্টেটাস

0

সবুজ রঙের গোলাকার এর সাথে একটা ছোট্ট লেজ বিশিষ্ট এই জিনিসটার নাম হলো হোয়াটস অ্যাপ। যেটা আমাদের এখন দৈনন্দিন জীবনের প্রতিটি মুহূর্তের সঙ্গী হয়ে দাঁড়িয়েছে। হোয়াটস অ্যাপ এর  থেকে ফোনে যোগাযোগ করার অভ্যেস টা প্রায় যেতে বসেছে । বর্তমানে এই হোয়াটস অ্যাপটি ফেসবুক এর মালিকানাধীন। এই হোয়াটস অ্যাপ এ নানান ধরণের ব্যবস্থা আছে যা আমাদের সবসময়  মনোরঞ্জন করে থাকে আর শুধু মনোরঞ্জন বললে কথা টা ভুল বলা হবে, আমাদের প্রতি নিয়ত সবার সাথে যোগাযোগ রাখতে সাহায্য করে। সকাল বলে ঘুম থেকে চোখ খোলার পরেই, ফোন টা খুলে ইন্টারনেট অন করে হোয়াটস অ্যাপ চেক করা দিয়ে শুরু হয় আমাদের রোজকার নতুন দিন। এখন হোয়াটস অ্যাপ টা একটা বিনোদোনের থেকে বেরিয়ে এসে একরকম  প্রয়োজনে পরিণত হয়েছে, নানান দরকারে বিভিন্ন প্রয়োজনীয় ছবি, কাগজপত্র বা সাধারণ তথ্য অনায়াসে চোখের নিমেষে আমরা পাঠিয়ে দিতে পারি বিশ্বের যে কোনো প্রান্তে।এই হোয়াটস অ্যাপ এর এক অন্যতম জিনিস হলো  স্টেটাস। আপনারা সবাই এখন জানেন যে মাঝে মাঝে হোয়াটস অ্যাপ নতুন ধরণের ফিচার নিয়ে আসে আমাদের কাছে তার মধ্যেই অন্যতম হলো হোয়াটস অ্যাপ স্টেটাস। বিদেশী অ্যাপ স্ন্যাপ চ্যাটের অনুসরণে ফেসবুক, হোয়াটস অ্যাপ ও অন্যান্য নানান অ্যাপ একটি ফিচার এনেছে যা অনেকটা স্ন্যাপ চ্যাট স্টোরির মত, ২৪ ঘন্টা থাকে, তবে এখানে এটাকে বলা হয় স্টেটাস। আর এই হোয়াটস অ্যাপ স্টেটাস এখন হয়ে উঠেছে আমাদের দিনের স্ট্যাটাসের মত; না দিলেই নয়। আমরা এখানে শেয়ার করতে পারি আমাদের জীবন ধারণ, আমরা শেয়ার করতে পারি আমাদের সুখ দুঃখের প্রতিটা মুহূর্ত।  আসুন এর পর আমরা আস্তে আস্তে এই হোয়াটস অ্যাপ এর বিস্তারিত কায়দা কানুন জানবো।

Bangla Whatsapp Status – বাংলা হোয়াটস অ্যাপ স্টেটাস

হোয়াটস অ্যাপ এখন আমাদের জীবনের এমন একটা অংশ হয়ে উঠেছে যেটা কতকটা আমাদের প্রিয় বন্ধুর মতই। আমাদের জীবনের সব সত্যিটুকু জানে হোয়াটস অ্যাপ,  হোয়াটস অ্যাপে  আমরা যাদের সাথে কথা বলি, তারাও জানেনা আমাদের মনের কথা।  জানে শুধু হোয়াটস অ্যাপ, আমরা কার স্টেটাস বারবার দেখি, আর কার লাস্ট সিন খুঁজি।  সেই সমস্ত গল্পের সাক্ষীর কিছু কথা রইল এখানে।

1. পাতায় পাতায় গল্প লেখা হয়।

পাতা যত বৃষ্টি পায়, তত জল যায় না শিকড়ে,
নিজের দুহাত দেখে বাবার দুহাত মনে পরে।

লাস্ট বেঞ্চে বসা ছেলে মেয়ে হোক, বা সমাজের পিছিয়ে পড়া শ্রেণীর সন্তান যেই হোক না কেন, আমাদের কিছু এমন মূল্যবোধ বা সেন্টিমেন্ট থাকে যা আমাদের লড়ে যেতে, নিজেদের জীবনে সাফল্য পেতে সাহায্য করে। তার মধ্যে একটা ও অন্যতম হল আমাদের মা বাবার আমাদের জন্য কষ্ট।  আমাদেরকে মানুষ করে তুলতে তাদের সারা জীবন অসম্ভব সমস্ত যুদ্ধের মধ্যে দিয়ে যেতে হয়, তারা সারাজীবন নানা রকম ত্যাগ স্বীকার  করেন,আমাদের ভালো থাকার খাতিরে।

2. সুমনের কাছে যা গিটার, তুমি আমার কাছে তাই।

বহু আয়োজনে মোরা অর্থহীন পৃথিবীর মানে

আমি কিছু জানিনা আর তোমার গীটার কিছু জানে।

আমাদের জীবনে এমন অনেক কথা আছে যা আমরা  বুঝিয়ে বলতে পারিনা কিন্তু গানের সাহায্যে তা সহজেই বুঝিয়ে দেওয়া যায়, গান হল এমন একটি জিনিস যা আমাদের সবথেকে জটিল  গুলিকে খুব সহজেই বুঝিয়ে দেয়। অবশ্যই তার সমস্ত মাহাত্মই সেই গানের লেখক ও সুরকারের।এমন সুন্দর করে কবি তার নিজের ভাষায় আমাদের অনুভূতি গুলিকে মূর্ত করে তোলে যে আমরা বারবার ফিরে যাই সেই সমস্ত গানের কাছে।

3.  মেঘ মল্লারে যখন প্রেম ঝরে পরে।

ঝরেছিল বহু আগে প্রিয় দুই গান্ধারের ঘেরে,
এখনো অনেক বৃষ্টি ভীমসেন যোশির কাছে ফেরে।

প্রেম আর বৃষ্টি দুইই পরস্পরের সঙ্গে চিরাচরিত ভাবে যুক্ত, আর এদের মধ্যে যেন একেবারে সেই প্রেমিক আর প্রেমিকার মত সম্পর্ক। প্রেম হযে আমাদের বৃষ্টির প্রতি প্রতিক্রিয়াটা বদলে যায়।  আর বৃষ্টি দেখলে আমাদের মধ্যে প্রেমের অনুভূতি সঞ্চারিত হয়। বৃষ্টিতে আমাদের  ভালোলাগা থাকে, থাকে মন্দ লাগাও।  আর সেই  মন্ডতেই জড়িয়ে আছে সবাই।

4. গানে গানে সন্ধে নামে যখন।

পুরোনো গানের গন্ধ আনকোরা রঙে তাকে শোনো
একই পথে ফেরো, তবু ফেরা এক হয়না কখনো।

পুরোনো গান, পুরোনো বই, পুরোনো সিনেমা সবেতেই একটা আলাদা রকম অনুভূতি আছে।  নস্টালজিক তো বটেই তার সাথে সাথে  আছে বেশ একটা অম্লমধুর  পুরোনো কথা মনে করে আনন্দও পাই তার সাথে সাথে একটু কষ্ট। আবার সেখান থেকে ফিরে আসি, নিজেরদের বর্তমান জীবনে।  জীবন কারোর জন্য থিম থাকেনা তাই আমাদেরও আমাদের মাথার ভেতর থেকে বেরিয়ে সত্যি জীবনে ফায়ার আসতে হয়। আমাদের জীবনের কোনোদিন অন্য আর একটা দিনের সাথে একরকম হয়না, তাই এমন ভাবেই এগিয়ে চলি।

5. নির্ঝরে স্বপ্ন ভঙ্গ।

নিদ্রা তো কাঁচের পাত্র, বেশিক্ষণ ধরে রাখা দায়;
স্বপ্নের ভিতরে গ্লাস পরে গেলে ঘুম ভেঙে যায়।

ঘুমের দেশে আমাদের সমস্ত রকম রহস্য লুকোনো থাকে, আমাদের চাওয়া পাওয়া, ভালো লাগা মন্দ লাগা আর এক্কেবারে মনের কনের খবর যা হয়তো আমরা নিজেরাও জানিনা, সেরম একটা খবর আমরা দেখতে পাই আমাদের স্বপ্নে। আর সেই স্বপ্নই হয় আমাদের সবথেকে ঠুনকো একটা ব্যাপার যা একটা চটকাতেও ভেঙে যেতে পারে।

6. আলিস্যির আত্মকথা। 

দিন গাছে এঁকেবেঁকে মুহূর্তেরা টুকরো ধারে ধারে,
আলস্য আশ্চর্য পশু,সে একা সময় খেতে পারে।

আলিস্যি আমাদের জীবনের সবথেকে বড় শত্রু, অথচ তারই কাছে আমরা বারবার ফায়ার যাই।  কথায় বলে যে শুয়ে থাকে তার ভাগ্যও শুয়ে থাকে।

7. অরণ্যের কথা জানে ধুসর বিকেল। 

অনেক কাঠের দামে আমাদের কারিগর কেনা ,
আসবাব যে তৈরী করে সে কখনো অরণ্যে যাবে না।

শিকারী কখনো বাঘের সাথে বন্ধুত্ব করেনা, আর ঘোড়াও ঘাসের সাথে।

শেষ কথা 

হোয়াটস অ্যাপ হোক বা অন্য যে কোনো সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ হোক না কেন, সবই আমাদের প্রয়োজন অনুযায়ী আমাদের চাহিদা মেটায়।হোয়াটস অ্যাপ স্টেটাস (bangla whatsapp status) তার মধ্যে অন্যতম একটি মাধ্যম যা প্রতিটা মুহূর্তের সাথে আমরা জড়িয়ে থাকি। আর এই স্ট্যাটাসে নিজেদের দাপট বজায় রাখার জন্য আমরা দিলাম কিছু সুন্দর কথা  (bengali status for whatsapp) । ভালো লাগলে শেয়ার করবেন আর অন্যদের দেখার সুযোগ করে দেবেন অনেক অনেক ধন্যবাদ আপনাদের ভালো থাকবেন আর ভালোরাখবেন আমাদের সমাজের অন্যতম জনপ্রিয় এই হোয়াটস অ্যাপ।

কোটস সৌজন্য – কবি শ্রীজাত 

লেখকশান্তনু পাল

Leave A Reply

Your email address will not be published.