কলকাতার নতুন আকর্ষণ RNM Galleria 1910 – দেখে নিন কলকাতার প্রথম লাইফ স্টাইল স্টোর

0

কলকাকতার হেরিটেজ বিল্ডিং যে ভারতের যে কোনো শহরের সাথে টেক্কা দেয়ার মত তা বলাই বাহুল্য। কলকাতার বুকে  ছড়িয়ে আছে এমন বহু অট্টালিকা যা স্থাপত্য কীর্তির উল্লেখ যোগ্য উদাহরণ হতে পারে। কিন্তু তার মধ্যে যে সবকটাই বাস যোগ্য আছে তা একেবারেই নয়, বরং এক একটি অট্টালিকার অবস্থা বেশ শোচনীয়; এমন কি কয়েকমাস আগে বেশ কিছু অট্টালিকার ভেঙে পড়ার ঘটনাও আমরা দেখি এই শহরে। এই বিশাল বাড়ি গুলি বেশির ভাগই বেশ পুরোনো, আর এদের ওয়ারিশ রা প্রায় কেউ নেই বললেই চলে।  যারা আছে তাদের মধ্যে বেশির ভাগ ই এখানে থাকেন না, বা থাকলেও এই বাড়িতে থাকতে চায় না।ফলে বাড়ি গুলি পরে থাকে ও ধীরে ধীরে প্রায় নষ্ট হয়ে ভেঙ্গে পরে যত্নের অভাবে।

এমনি একটি বাড়ি ছিল হো চি মিন সরণিতে স্যার রাজেন্দ্র নাথ মুখার্জির, কলকাতার অন্যতম বিখ্যাত ব্যবসায়ী।  যিনি কলকাতায় প্রথম মার্টিন এন্ড বার্ন কোম্পানির সাথে যুক্ত হয়ে কলকাতার অন্যতম গুরুত্বপূর্ণ স্থাপত্য গুলি গড়ে তুলেছেন যার মধ্যে অন্যতম হল ভিক্তোরিয়া মেমোরিয়াল যার জন্য উনি ভবিষ্যতে নাইট উপাধিতে ভূষ্যিত হন। তারই বেস্ট বাড়ি টি, হো চিমিন সরণিতে একটি ৩ তলা অট্টালিকা যার গঠন শৈলী, কারুকাজের ধাঁচ চোখ ধাঁধিয়ে দেয়ার মত।  সেটিকেই আবার করে তৈরী করা হল, তার এক একটি তলায় এক একটি কোম্পানি তাদের শোরুম করেছে। ইচ্ছার একেবারে নিচের তলায় আছে একটি সুন্দর সাজানো ক্যাফে,  পারবেন আপনার সান্ধ্যকালীন কফি ও তার সাথে আড্ডা।ইচ্ছার সাধারণ মানুষ এমনি এই বাড়ির মধ্যে ঢুকে এর নতুন করে সাজানো অন্দর দেখতে পারবেন। এখানে ক্যালকাটা হেরিটেজ এন্ড আর্ট ক্লাব, ট্রাফিক এন্ড হিল এর মত কয়েকটি সংস্থা।

বাড়িটির অন্দর সজ্জা একেবারে এক রেখে তার সাথে নষ্ট হয়ে যাওয়া কিছু জায়গা মেরামত করে নতুন একই রকম কারুকাজ সমস্ত এক রেখে তৈরী হয়েছে এই আর যান এম গ্যালেরিয়া। এই কাজটিকে সম্ভব করে তুলেছেন আদিত্য কুমার পোদ্দার, তাঁরই সংস্থা এই বাড়িটির রেনোভেশনের কাজ করছে। তারাই এখানকার সমস্ত ভোল পাল্টে ফেলেছে।. আসুন দেখে নি কিরম দেখাচ্ছে নতুন গ্যালেরিয়া –

তাহলে আর অপেক্ষা কিসের চলে  প্রথম লাইফ স্টাইল সস্টোর আর এন এম গ্যালারিয়া। হো চি মিন সরনিতে।

ছবি সৌজন্যে www.architecturaldigest.in


Leave A Reply

Your email address will not be published.