10 Best Love messages in Bengali for Girlfriend – বাংলা প্রেমের কোটস 

আমরা যারা কলকাতার,আমাদের বাস, ট্রাম, আলুসেদ্ধ, মিস্টি দই, ভাতঘুম সবটা নিয়ে বাঁচতে ভালোবাসি।পৃথিবীর তিন ভাগ জল একভাগ স্থল,আর বাঙালিদের জীবন একভাগ খাওয়াদাওয়া, একভাগ অম্বল আর বাকিটা প্রেম। প্রেমে বাঙালিকে পড়তে হয় না,আমরা প্রেমে জণ্মাই, প্রেমে বাঁচি, আর প্রেমেই থেকে যাই সারাজীবন। আমাদের প্রেম গাছের পাতা থেকে শুরু করে, ডায়েরির ভাঁজে চ্যাপ্টা গোলাপ, আধখাওয়া চকলেট, কিংবা পকেটের খুচরোর টুংটাং আমাদের বসন্ত সর্বত্র বিরাজমান।আমরা প্রেমিকার চোখের কাজলে স্বপ্ন দেখি, একটা আস্ত মহাকাব্য লেখার।ভোরের পলাশে সাজিয়ে রাখি,আগুন জ্বালার প্রতিশ্রুতি। বাঙালির প্রেম- সাইকেল, অলিগলি, ময়দান, পুকুরধার, আচারের শিশি, গাছের তলা,লিস্ট বাড়াতে চাইলে বেড়েই যাবে কিন্তু আমাদের প্রেমে পড়ার, বা সেই প্রেমকে সেলিব্রেট করার জায়গা কমবে না। কারণ “প্রেম ছাড়া কি দিন বদলের গান শোনানো যায়”?কলকাতা এমন এক শহর যার আট থেকে আশি সবাই জানে প্রেমপত্রের রোমাঞ্চ। সময় পালটে যায়, আর যোগাযোগও;  প্রেমের চিঠি আজকাল খুব একটা চলেনা তার  জায়গা নিয়েছে টেক্সট মেসেজ, আর রাতজাগা সোস্যাল মিডিয়া – “যোগাযোগ আজ হাতের মুঠোতে ঘুচে গেছে দেশকাল সীমানার গন্ডি।” মনের কথা মনকে বলতে আমাদের ফোন অনেকটা বেশি স্মার্ট আর তাই  প্রেমপত্রের ডাকনাম মেসেজ, আর কাঠগোলাপের সাদার মায়া, বা এক পলকে একটু দেখা সবটাই এক নিমেষে এক স্ক্রিন থেকে ভিন্ন স্ক্রিনে পাঠানোর নাম মেসেজ। আর সম্পর্করা আসলে শুক্তোর মতো, ঠিক  সময়ে ঠিক মশলা না পড়লে সমস্তটা ঘেঁটে ঘ। এ শহর প্রেমে থাকে, তার পকেটের রুট ম্যাপ বাতলে দেন রবি ঠাকুর: বলে দেন, “আরো প্রেমে আরো প্রেমে, মোর আমি ডুবে যাক নেমে”।  প্রেমিকরা বুকের ভেতর পায়রা পুষে রাখে, তারা ঝরে পড়ে প্রেমিকার চুলের ক্লিপে।প্রেমিকার অভিযোগ আমার “সে” আনাড়ি আদতে।প্রেমিকের মত “আমরা বোঝাতে পারি না তাই সারাজীবন বোঝা বয়ে নিয়ে বেড়াই”। তবু বহু খুচরো পাইকারি গল্প তৈরি হয়, আর সেই গল্পের গল্পকার চোখ গুলো রাত জাগে উড়িয়ে দেয় খেয়ালী খেয়া, “ কিরে খেয়েছিস”, “মন ভালো নেই”, কিংবা “প্রেমে রাখ আমায় ধরে রাখ” এই কত লাইন এরা কেউ কবি নয়, কিন্তু মাঝরাতে ফোন হাতে, প্রেমিকার বুকের আলতো গন্ধ মনের মধ্যে পুষে রেখে বহু সনাতন সুনীল শক্তি হয়ে যায়।

10 Best Love messages in Bengali for Girlfriend – বাংলা প্রেমের কোটস

এমন কিছু মেসেজ দেওয়া হল, যেগুলোর ডাকনাম চ্যাপ্টা গোলাপ, হাফ চকলেট, ছেঁড়া খোঁড়া বাসের টিকিট, কিংবা প্রেমের মেসেজ। যা আপনাকে মনে কড়িয়ে দেবে “প্রেমিকার কাজলে ভাসতে জানলে, সব প্রেমিকই আসলে তোতলা শাহরুখ খান”
যা আপনাকে বুঝিয়ে দেবে কেন প্রেমে থাকা জরুরী, কেন প্রেমে কথা জরুরি।যা আপনার ঘামে ভেজা কলারে আচমকাই লাগিয়ে দেবে কালবোশেখি আরাম। প্রেমিকার জন্য আপাতত মেসেজ গুলো দেখুন, ঝগড়া চলছে? পাঠিয়ে দিন আগুন ঠান্ডা হতেই পারে।

1. পাগলী তোমার সাথে – জয় গোস্বামী 

সব প্রেমিকের স্বপ্ন, প্রিয় মানুষের সাথে সারাটা জীবন কাটিয়ে দেবার। তবু ঝগড়া হয়। আর ঝগড়ার পর দুজনেই মুখ গোমরা করে বসে থাকে। তবুও কেউ একজন এগিয়ে আসে ইগো ভেঙ্গে যোগাযোগ
করে। আবদার একটাই ,তুমি থাকো পাশে। আবদার একটাই “এ জীবন ভালোবেসে তোমাকে চাই”।


2. চতুর্দশপদী কবিতা – শক্তি চট্টোপাধ্যায় 


প্রিয় মানুষ টা পাশে থাকলে কোন বাধাই বাধা নয়। হাজার কষ্ট দুঃখতে জীবন টা কে মুশকিল আসান বলে মনে হয়। আরাম না থাকলেও শান্তি  থাকে।বালিশের কাছে নরম নামের হাতটা থাকে।
ভালোবাসাই ভালো বাসা গড়ে দেয়।


3 .  জাতিস্মর – কবীর সুমন 

প্রেম ভালবাসা ধর্ম মানে না, মানে না কোন কাঁটাতার।ভালোবাসাই মানব ধর্মের এক জ্যান্ত উদাহরণ।
ভালোবাসা মানুষকে ভগবানের উপরে নিয়ে যায়। মানুষ কে আলোতে নিয়ে যায়, ভালোতে নিয়ে যায়।


4. তুমি না থাকলে – অঞ্জন দত্ত পকেট যেথায় গড়ের মাঠ সেটার কারনের নাম প্রেম। প্রিয় মানুষের প্রিয় আবদার পুরন করতে আমাদের পকেটে কষ্ট হয় বটে তবু ওই প্রিয় হাসিটার জন্যে এটুকু কিছুই না। সেই হাসিতেই দিল দিওয়ানা,
সেই হাসিতেই জুড়িয়ে যায় অনেক ক্ষত।

5. মধুর খেলা – রবীন্দ্রনাথ ঠাকুর 


প্রেম এবং রবি ঠাকুর দুই আমাদের সারা বছর সাথ দেয়।প্রেমে মানুষের আত্মার উন্নতি হয়।
প্রেম মানুষকে পরিণত করে।প্রেমিকা রাগ করলে কষ্ট হয়। তবুও সে আঘাত যতই বড় হোক। অনেক রাতে ঘুম না এলে ঘুম পাড়ানি গান প্রেমিকা, ভালোবাসাতে আঁকড়ে রাখা যার কাজ।

 6.  শহরের উষ্ণতম দিনে – মহিনের ঘোড়াগুলি 

কোনওদিন পকেটের আসমানি রং মিশিয়ে দেব আকাশে,ইচ্ছে থাকে অনেকেরই, তবু এ শহর তার সবটা একজন কে লিখে দিতে পারা। পকেটে কানাকড়ি না থাকলেও লিখে দেওয়া যায়। লিখতে গেলে প্রেমে থাকতে হয়। ভালোবাসাতে আটকে রাখতে হয়।

7.  তারায় তারায় – জেমস 

প্রেমে পড়লে বলতে জানতে হয়। বলতে না পারলে সমস্তটা ওই চাপা চাপা নিম্নচাপ।তাই যাকে ভালোবাসা পেলে সবাইকে বলতে হয়।জানাতে হয় গোটা দুনিয়াকে সে তোমার, সে তোমার, সে তোমারই।

8.  তোমায় দিলাম আজ – চন্দ্রবিন্দু 

চন্দ্রবিন্দু ও প্রেম সমার্থক গান দরিয়াতে মন ভাসিয়ে। প্রিয় মানুষকে যত্ন করে রাখতে হয়।সবটা দিয়ে ভালোবাসতে হয়। আগলে নিতে হয়, ঝড় উঠলে।

9. তোর জন্য যা ভাবি তাই। 


প্রেমিকার চোখের পাতা যেন সাত সাগর আর তের নদী। প্রেমিকার চোখের কাজল আলতো অ্যাটম বোম। প্রেমিকা সবটা, প্রেমিকার চোখের পাতা গল্প লেখার কারখানা।


10.   আমার ভালোবাসার  ভাবনা। 

ভালবাসার কোনো নাম হয় না। মানুষ এক গয়না নিয়ে জন্মায়সে সোনা রুপোতে দাম দেয় অন্যজন।
সেই অন্যজন প্রেমিকা।সেই অন্যজন শান্তির আস্তানা।

শেষ কথা 

প্রেমে থাকতে হবে।কারন  “ যেজন প্রেমের ভাব জানে না তার সাথে নাই আনাগোনা”। ভালবাসা থাকে,প্রেমিকার চোখে থাকে এক মহাকাশ স্বপ্নরাশি, কাজলে থাকে স্বপ্ন উপাখ্যান। প্রেমিকা দূরে থাকলে কাছে টেনে নিন, সে ফোনে হোক বা মনে। হাত হাত রেখে মেখে নিন সোনা রোদ, আর ঠোঁটের গোড়ায় থাকে প্রেমের বুলি। কারণ সব প্রেমিকই দিনের শেষে অনিমেষ। যাদের স্বপ্ন প্রেমিকার চোখে চোখ রেখে আগুন জ্বালানোর, অকালর্ষায় পলাশ ফোটানোর।
তাই, আগলে রাখুন মানুষটাকে চেষ্টা করুন না পারলে মেসেজগুলো আছেই।

লেখকরাহুল পাঠক 


Comments are closed.