Swami Vivekananda Quotes in Bengali – স্বামী বিবেকানন্দের বাণী

মানুষের জীবন থাকলে তাতে নানা রকম ওঠা পড়াও থাকে, কথায় বলে যতক্ষন তোমার জীবনে ওঠা পড়া আছে ততক্ষন তোমার জীবন আছে।যেদিন জীবন থেকে সমস্ত ভাবনা-চিন্তা চলে যাবে সেদিন আর জীবনও থাকবেনা। সেই জীবনে এগোতে আমাদের নানা রকম সুবিধে-অসুবিধার সম্মুখীন হতে হয়, কিন্তু সেই সমস্ত বাধা বিপত্তি পেরিয়েই আমাদের আবার জীবনের পথে এগিয়ে চলতে হয়। সেই চলার পথের আলোক দিশাই দিয়ে গেছেন বেশ কিছু প্রাতঃস্মরণীয় ব্যক্তি, তাদের মধ্যে অন্যতম হলেন স্বামী বিবেকানন্দ, এই বেদান্ত সাধক আমাদের এক নতুন ভারত, এক নতুন সময়ের আলো দেন বারে বারে, তিনি বার বার আমাদের জীবনকে এগিয়ে নিয়ে যাওয়ার, আরো উন্নতি করার জন্য অনুপ্রেরণা দেয়। তাঁর কথাতেই সারা বিশ্ব জানতে পারে যে এই পোড়ার দেশেও জানার মত দেখার মত কিছু আছে, শিক্ষা আছে, ভাবনা আছে আর আছে দর্শন যা সমস্ত পৃথিবীর কথা বলে। তার কিছু কথা আমাদেরকে উদ্বুদ্ধ করে জীবনে এগিয়ে চলার জন্য, ভালো করার জন্য আরো আরো ভালো করার জন্য। এমন কিছু উক্তি (motivational speech in bangla), এমন কিছু ভাষ্য আছে যা আমাদের জীবনের চলার পথকে মসৃন করে তোলে।

Swami Vivekananda Bani in Bengali – স্বামী বিবেকানন্দের বাণী

তিনিই প্রথম বেদান্ত সাধক যিনি বলেন যে যুবা বয়সে গীতা পড়ার থেকে শ্রেয় ফুটবল খেলা কারন এই সময়ে শরীরের দিকে খেয়াল করলে তবেই একজন পূরণ মানুষ রূপে গড়ে তুলতে পারবেন নিজেকে সবাই। এমনি কিছু মানুষের কথা আমরা আমাদের জীবনে  এগিয়ে চলার জন্য অবলম্বন করি, আর সেই সমস্ত উক্তি বা মোটিভেশনাল কত গুলি ই হয়ে ওঠে আমাদের কাছে পাথেয়, তএই মহান মানুষগুলির আদর্শ সহজে অনুসরণ করার উপায়। তাই এখানে দেওয়া হল কিছু মোটিভেশনাল কোট  (motivational quotes in bengali) যা আপনাদের  স্বামীজীর আদর্শ টি বুঝতে সাহায্য করবে।

1. প্রকৃতির নিয়ম 

“ আদান-প্রদানই প্রকৃতির নিয়ম; ভারতের যদি আবার উঠিতে হয়, তবে তাহাকে নিজ ঐশ্বর্য-ভান্ডার উন্মুক্ত করিয়া পৃথিবীর সমুদয় জাতির ভিতর ছড়াইয়া দিতে হইবে এবং পরিবর্তে অপরে যাহা কিছু দেয়, তাহাই গ্রহণের জন্য প্রস্তুত হইতে হইবে। ”

 

2. ধর্মের প্রকাশ 

“ ধর্ম হচ্ছে মানুষের মধ্যে ইতোমধ্যে থাকা দেবত্বের প্রকাশ ”

3. শিক্ষার প্রকাশ 

“ শিক্ষা হচ্ছে মানুষের মধ্যে ইতোমধ্যে থাকা উৎকর্ষের প্রকাশ ”

4. লক্ষ্যে স্থির 

“ জেগে ওঠো, সচেতন হও এবং লক্ষ্যে না পৌঁছানো পর্যন্ত থেমো না ”

5. আমিই ভগবান 

“ অন্ন! অন্ন! যে ভগবান এখানে আমাকে অন্ন দিতে পারেন না তিনি যে আমাকে স্বর্গে অনন্ত স্বুখে রাখিবেন – ইহা আমি বিশ্বাস করি না।”

6. অধার্মিক 

“ যতক্ষণ পর্যন্ত আমার দেশের একটি কুকুরও ক্ষুধার্ত, আমার সমগ্র ধর্মকে একে খাওয়াতে হবে এবং এর সেবা করতে হবে, তা না করে অন্য যাই করা হোক না কেন তার সবই অধার্মিক ”

7. পরের ভালোই আমার ভালো 

“ আপানার ভাল কেবল পরের ভালয় হয়, আপনার মুক্তি এবং ভক্তিও পরের মুক্তি ও ভক্তিতে হয় – তাইতে লেগে যাও, মেতে যাও, উন্মাদ হয়ে যাও। ঠাকুর যেমন তোমাদের ভালোবাসতেন, আমি যেমন তোমাদের ভালোবাসি, তোমারা তেমনি জগৎকে ভালোবাস দেখি। ”

8. জাত-পাত 

“ আমাদের জাতের কোনও ভরসা নাই। কোনও একটা স্বাধীন চিন্তা কাহারও মাথায় আসে না – সেই ছেঁড়া কাঁথা, সকলে পড়ে টানাটানি… ”

9. জাতীয়তাবাদ 

“ আমাদের জাতীয় জীবন অতীতকালে মহৎ ছিল, তাহাতে সন্দেহ নাই, কিন্তু আমি অকপটভাবে বিশ্বাস করি যে, আমাদের ভবিষ্যত আরও গৌরবান্বিত। ”

10. দল-বদল 

“ আমাদের দেশের শতকরা নব্বই জনই অশিক্ষিত,অথচ কে তাহাদের বিষয় চিন্তা করে? এইসকল বাবুর দল কিংবা তথাকথিত দেশহিতৈষীর দল কি? ”

শেষ কথা 

আমাদের ভারতবর্ষই শুধু নয় তার সাথে সারা পৃথিবী স্বামী বিবেকানন্দের জীবন ও জীবন বোধের সম্মান করে। আমাদের জীবনকে  (life quotes in bengali language) চালাতে গেলে, পরে যেতে যেতে আবার উঠে দাঁড়াতে গেলে আমাদের মাঝে মাঝে একটা শক্ত হাতের দরকার হয়ে পরে, যার একটু আলতো ছোঁয়া আমাদের জীবনের প্রতি আস্থা আবার ফিরিয়ে আনে।  এইটুকুই শুধু না তার সাথে আরো ভালো কাজ করবার জন্য আমাদের উদ্বুদ্ধ করে স্বামী বিবেকানন্দ, ও তাঁর সমসাময়িক সমস্ত যুগপুরুষরা।এই সমস্ত বাণী সবই ওনার যা আপনাদের ভালো লাগবে।