Quotes on Mother in Bengali – মায়ের জন্য উক্তি

মা ! এই একটা শব্দ আমাদের জীবনে জীবনের সমান।  আমাদের জীবনে মা একটা এমন জায়গা যা আমরা ঠিক সুস্পষ্ট ভাবে ব্যাখ্যায় করতে পারিনা। মা আমাদের সেই গাছ তলা যেখানে জীবনের কঠোর তপ্ত রোদের মধ্যে একফালি ছায়া যেখানে আমরা চলার পথে কিছুটা বিশ্রাম পাই। মা আমাদের বাড়ির সেই কোনটা যেখানে আমরা আর সবকিছু ভুল হলে গিয়ে বসে নিঃস্বাস নি। আমাদের জীবনে আমাদের মা ই একমাত্র মানুষ যে এক্কেবারে ভেতর থেকে বোঝে, মায়েদের কিছু বলে দিতে হয়না আমাদের, আমাদের মুখ দেখলেই কেমন করে যেন আমাদের মনের অবস্থা বুঝে ফেলে। আর ঠিক সময়মত সঠিক সমাধান চলে আসে হাতের কাছে।এমন কোনো মনুভূতি নেই  নেই আমাদের মায়েরা আমাদের জীবন সম্পর্কে জানেনা বা তার জন্য আমাদের সঠিক সমাধান বলে দিতে পারে। একদিনের এর্টটি একটা মেয়ে ৯ মাস তার সন্তান কে জঠরে লালন করে এক দিনের মধ্যেই হয়ে ওঠে মা যার ভাবনা ভালোবাসা তার সন্তান ও আর বাকি পৃথিবীর সমস্ত সনাতনের প্রতি এক ই থাকে। জীবনে যে মানুষের কাছে তার মায়ের স্নেহ থাকে সে সেই স্নেহ ভালোবাসার জোরে সারা পৃথিবী জয় করতে পারে। এমন কোনো পরিস্থিতি জীবনে থাকেনা এমন কোনো অসুবিধে আমাদের জীবনে থাকেনা যা আমাদের মা ঠিক করে দিতে পারেনা।

Quotes on Mother in Bengali – মায়ের জন্য উক্তি

মা এমন একজন মানুষ যে নিজে না খেয়ে তার সন্তান কে খাওয়ালে সত্যি তার খিদে মিতে যায়। সন্তানের হাসি মুখ দেখলে তার প্রাণ খুশিতে ভরে ওঠে তার মন। মায়েরা সারা জীবন আমাদের সন্তানদের জন্য তাদের জীবনের সুখ শান্তি স্বাচ্ছন্দ ত্যাগ করে, সারাজীবন শুধুমাত্র কিভাবে তার সন্তান ভালো থাকবে তার চিন্তায় তাদের দিন কাটে। মায়ের কাছে সেই সোনা কাঠি রূপ কাঠি টা থাকে যেটা দিয়ে  ঘুম চলে আসে এক পলকে আর চোখের ওপর স্বপ্নের চাদর বিছিয়ে দেয় আর এক লম্বা প্রশান্তির। মায়ের সাথে শুধু কথা বলে এক এমন শান্তি পাওয়া যায় যা আমাদের সারা দিনের সমস্ত ক্লান্তি দূর করে দেয়, এক অদ্ভুত ভালো লাগে ভরে দেয়।  আমাদের জীবনে মা ছাড়া আমরা সকলেই অচল, তাই মায়ের জন্য উৎসর্গিত কিছু গান কিছু কবিতা ও কিছু লেখকদের বক্তব্য থেকে তুলে দেওয়া হল এখানে দেয়া হল কিছু মা নিয়ে কবিতা বা মাকে নিয়ে গাওয়া গান যা আপনারা মা দিবসের ছবি হিসেবে ব্যবহার করতে পারেন।

1. মায়ের গায়ের গন্ধ – হুমায়ুন আহমেদ 

“মায়ের গায়ে একটা গন্ধ থাকে ,ঘামে ভেজা
হোক কিংবা কোনো সুগন্ধির হোক ;
সুনির্দিষ্ট একটা ঘ্রাণ।
শুধু সন্তানরাই সে গন্ধ পায়।”

আমরা অনেকেই গন্ধ দিয়ে মানুষ চিনি, একটা মানুষের সঙ্গে একটা গন্ধ সেটা সুগন্ধির হোক বা তা নিজের সেটাকে আমরা একাত্ম করে নি, তাকে সেই গন্ধ দিয়েই চিনি; আর মায়ের ক্ষেত্রে সেটা হয় আরো জোরালো।

2. মায়ের কোনো বদল নেই। 

“পৃথিবীতে সবাই বদলে যেতে পারে, কিন্তু মা কখনোই বদলায় না।”

মা আমাদের জীবনে এমন একজন যে আমাদেরকে ভালোবাসে এক্কেবারে তার নিজের অংশ হিসেবে, আর তা সঠিক অর্থেই আমরা সত্যিই তো তাঁদের নিজের অংশই হই, তাই তাঁর যে ভালোবাসা আমাদের প্রতি তা কখনোই বদলায় না।

3. মায়ের স্নেহ। 

“মাগো কোনদিন বুঝিনি তুমি কতখানি জুরে ছিলে-
বুঝিনি আমার জীবনে তুমি
কতখানি ছিলে দামী ।
বুঝেছি তোমার স্নেহকে আজ মা,
মেয়ের পানেতে চেয়ে, স্নেহ যে নিম্নগামী “

বর্তমানে জীবনের গতির সঙ্গে মায়ের আদরের দৈর্ঘ্যও কমেছে বেশ, চাকুরীরতা মায়ের কাছে সময় একেবারে হিসেবে করা, তার বাইরে ইচ্ছে হলেও সময় যে হয়না। তাই কোথাও গিয়ে সম্পর্কের অনুপাত গুলো  বদলে গেছে, তৈরী হয়েছে নতুন নতুন অনুপাত যা কিছু ক্ষেত্রে বেশ ভালোই বলা যায় আর এই বদলে যাওয়া মাতৃত্বেরও আছে এক অন্যরকম স্বাদ।

4. ছেলেবেলায় আমায় যখন – মানবেন্দ্র মুখার্জি 

“ছেলেবেলায় আমায় যখন গান গেয়ে মা ঘুম পারতো , মায়ের দুটি চোখের পাতা জলে তখন কে ভেজাতো ?
কি কারণে কাঁদে যে মা, বুঝিনিতো !

আঠারো শতকের মা হোক বা বিষ শতকের সন্তানকে গান গেয়ে বা গল্প বলে ঘুম পাড়ানোর অভ্যেস  এ যেন একটা অমলিন অভ্যেস কতকটা বৃষ্টির সময়ে তেলেভাজা খাবার মতই অনিবার্য এই অভ্যেস যা চলে আসছে এক ই যাবে আর চলবেও হাজার বছর পরেও।

5. এই জগতে সেই তো হল মা – অলকা ইয়াগনিক 

“এই জগতে সেই তো হল সত্যিকারের মা
সন্তানেরই সুখে যে হয় সুখেরি প্রতীমা !”

মায়েরা সঠিক অর্থেই সন্তানের ভালো লাগে ভালো থাকেন, সন্তানের ভালোই তারা ভালো থাকেন, তাদের সারা পৃথিবী তাই যেন তাদের সন্তান ময়, তাদের যাতে ভালো হয় তারা তাই করে একথা তো বলাই বাহুল্য।

6. ঈশ্বর দেখিনি দেখেছি – অমলেন্দু 

“মায়ের স্নেহ, মায়ের ভালোবাসা, মায়ের আশীর্বাদই জীবনের শ্রেষ্ঠ সম্পদ, জ্ঞানে বা অজ্ঞানে কখনো যদি তাকে অবহেলা করে থাকো, তবুও ক্ষমাসুন্দর মা ই এ জীবনে সবচেয়ে আপন।”

আমাদের জীবনে আমাদের মা বাবার ভালোবাসার ও আশীর্বাদ এর কোনো মূল্য হয়না। যার কাছে মায়ের আশীর্বাদ আছে তার কাছে পৃথিবীর সবথেকে মূল্যবান ধন আছে তাই সবসময় তাদের কাছে সবকিছু আছে।

7. মা তোমায় ভালোবাসি – শ্রাবন্তী মজুমদার 

“মা গো এমন হয়না কেন
ছোট্ট দাঁড়ের বুলবুলিটি যেন
ভোরবেলা রোজ মিষ্টি সুরে
ফুল ফোটানোর মত
ঘুমটি আমায় ভাঙিয়ে দিতে সোহাগ ভরে কত
চোখটি মেলে খুঁজলে আমায় শিস দিতাম তখনো “

মা হল এমন এক মানুষ যার কাছে আমরা সবথেকে বেশি নিরাপদ থাকি, আমাদের জীবনের সবথেকে আরামের জায়গা হল আমাদের মা। আমাদের ছোটবেলার সমস্তটা জড়িয়ে থাকে আমাদের মা , তাদের ছাড়া আমরা আমাদের ছোটবেলা ভাবতে পারিনা।

8. মায়ের হাতের শুকনো মুড়ি – শ্যামল মিত্র 

“মায়ের হাতের শুকনো মুড়ি
হার মানে পোলাও লুচি
তোমার পায়ের ধুলো মাগো
ধুলো নয়তো হীরের কুচি “

মা এমন একজন মানুষ যার হাতের সমস্ত রান্না আমাদের অমৃতের মত লাগে, পৃথিবীর জট বড় রেস্তোরাঁতেই আমরা যায়না কেন আমাদের মায়ের হাতের রানার মত কারুর রান্না ই ভালো লাগেনা, আর সেই হাতে যদি আমাদের শুকনো মুড়ি ই খেতে দেয়া হয় তবে সেটাই আমাদের কাছে পোলাওয়ের সমান লাগে।

9. মা গো তোমার ডাকে – অজয় চক্রবর্তী 

“মা গো তোমার ডাকে দেব সারা
তাইতো আমি জাগি
মাগো আমি জানি তুমি তন্দ্রা হারা
জাগো আমার লাগি
তাইতো আমি জাগি। “

মায়ের ডাক, মায়ের আদর, মায়ের হাত বলেন সবটাই আমাদের কাছে এক্কেবারে কাছের আদরের, ওর থেকে ভালো কিছু হয়না।

10. মায়ের কোলে সব দুঃখ দূর। 

“একটা আঙুলের ছোয়ায় সব বাধা পার
এক আঁচলের পালিশ সারা পৃথিবী পরিষ্কার
খেয়েছিস? এত দেরি কেন হল?
খবর কে নেবে আর ?”

আমাদের কাছে মা মানে শুধু একটা রক্ত মাংসের অবয়ব না বদলে কিছু প্রশ্ন, কিছু উষ্ণ সমস্যা, কিছু অসম্ভব কষ্টের সময়ে পাওয়া খানিকটা আরাম আর অনেকটা ভালোবাসা সীমাহীন, অর্থহীন, স্বার্থহীন ভালোবাসা।

শেষ কথা 

মা হল এমন একটা জায়গা যেখানে আমরা সবথেকে নিরাপদ থাকি। মায়েদের কাছে থাকে আমাদের মনের হদিশ, আমাদের প্রাণের কথা যা কখনো আমরা নিজেও বুঝতে পারিনা তা মদের মায়েরা বুঝতে পারে, আমাদের বলে আমাদেরই অবাক করে দেয়। আমাদের কখন খিদে পে আর কখন ঘুম সেটা যে মানুষটা মদের কথা বলার আগেই বুঝতে পারতো সে হল আমাদের মা, আর জীবনের শেষ দিনটি অব্দি তাই ই থাকে। আমরা যত বড়ই হয়ে যাই না কেন আমাদের মায়ের কাছে আমরা একই রকম থাকি। মা হল একটি ছেলের প্রথম প্রেমিকা আর একটি মেয়ের সারা জীবনের প্রিয় বন্ধু। মায়ের কাছে থাকে আমাদের সব পেয়েছির দেশ, তার কাছেই আমরা সবথেকে আদরের সবথেকে ভালোবাসার হই। অনেকেই বলে মায়ের সাথে নাকি সারাজীবন সবকিছু ভাগ করে নেয়া যায়না, আমি বলি কি, একবার চেষ্টা করেই দেখ না; তার মধ্যেও তো অনেক দিন আগে হারিয়ে যাওয়া তরুণীটি ঘুমিয়ে আছে সে আবার জেগে উঠতেই পারে তোমার আদরের ছোঁয়ায়। সেই মায়ের জন্য বাঁধা কিছু গান কিছু কথা রইল এখানে।


Comments are closed.