APJ Abdul Kalam Quotes in Bangla – এ পি জে আব্দুল কালামের উক্তি

তামিলনাড়ুর রামেশ্বরমে একটি ছোট্ট গ্রামে  পাম্বান দ্বীপের মসজিদের মৌলানার ঘরে জন্ম, আবুল পাকির জয়নুলআবেদিন কালাম। তামিলনাড়ুর থেকেই  করেন পদার্থ বিজ্ঞান ও বৈমানিক প্রকৌশল বা Aerospace Engeneering পড়েন, ও ভবিষ্যতে ভারতবর্ষ তথা ভারতে অন্যতম গুরুত্বপূর্ণ এক বিজ্ঞানী হয়ে ওঠেন। আমাদের পারমানবিক শক্তির গবেষণায় আব্দুল কালামের ভূমিকা অন্যতম গুরুত্বপূর্ণ। তিনি প্রথমে Defence Research and Development Organization এবং তারপরে Indian Space Research Organization এর সাথে যুক্ত ছিলেন। পরে তিনি ভারতবর্ষের রাষ্ট্রপতি পদে আসীন হন। স্যার আব্দুল কালাম একেবারে সাধারণ  করেন ও ভারতবর্ষের ছাত্র ছাত্রীদেরকে উৎসাহিত করেন আরো এগিয়ে যাওয়ার জন্য ও আমাদের দেশের ভবিষ্যতের দায় সবল হাতে কাঁধে তুলে নেওয়ার জন্য। তিনি ছিলেন একাধারে একজন সুদক্ষ  শিক্ষক,বক্তা ও রাষ্ট্র প্রধান।  ক্ষমতায় আসীন হয়ে কখনোই তিনি তাঁর দায়িত্ব ভুলে যান নি। তিনি তাঁর জীবনে  স্বীকার করে মানুষ হয়েছেন, জীবনে এক উচ্চ পর্যায়ে পৌঁছেছেন তার থেকে শিক্ষা ভাগ করে দিয়েছেন তাঁর শিষ্যদের মধ্যে।  আব্দুল কালামের মত মহান ব্যক্তিত্বের বলা কিছু কথা মদের জীবনে পাথেয় হয়ে থাকে।

APJ Abdul Kalam Quotes in Bangla – এ পি জে আব্দুল কালামের উক্তি

আমাদের রোজকার জীবনে আমাদের প্রত্যহ কিছু না কিছু বাধার সম্মুখীন হতে হয়।  আমাদের সেই বাধা পেরিয়ে এগিয়ে যেতে হয় লক্ষ্যের দিকে। আর সেই সময় প্রয়োজন হয় একটু উৎসাহের, একটু সাহসের সেই সাহসই আমরা পাই এমন কিছু মানুষের থেকে যারা তাদের জীবনে অনেক বাধা বিপত্তি  জায়গায় পৌঁছতে পেরেছেন, এবং আমাদের জন্য উদাহরণ তৈরী করেছেন। এমনই একজন হলেন স্যার এ পি যে আব্দুল কালাম।  তাঁরই কিছু উক্তি (Motivational Quotes) যা আমাদের জীবনে এগিয়ে চলতে সাহায্য করবে এখানে রইল।

1. একজন ব্যক্তির কাজ ই তার পরিচয়। 

“ যদি তুমি তোমার কাজকে স্যালুট কর, দেখো তোমায় আর কাউকে স্যালুট করতে হবে না। কিন্তু তুমি যদি তোমার কাজকে অসম্মান কর, অমর্যাদা কর, ফাঁকি দাও, তাহলে তোমায় সবাইকে স্যালুট করতে হবে। ”

2. বিশ্বের দরবারে তুমি। 

“ আকাশের দিকে তাকাও। আমরা একা নই। পুরো মহাবিশ্ব আমাদের প্রতি বন্ধুত্বসুলভ। যারা স্বপ্ন দেখে এবং কাজ করে শুধুমাত্র তাদেরকেই শ্রেষ্ঠটা দেওয়ার জন্য চক্রান্তে লিপ্ত এই বিশ্ব। ”

3. কোনো দেশ সুন্দর হয়না তাকে সুন্দর করতে হয়।

“ যদি একটি দেশকে দুর্নীতিমুক্ত এবং সুন্দর মনের মানুষের জাতি হতে হয়, তাহলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এ ক্ষেত্রে তিনজন সামাজিক সদস্য পার্থক্য এনে দিতে পারে। তারা হলেন বাবা, মা এবং শিক্ষক। ”

4. ভাবো ভাবো, ভাবা প্র্যাকটিস কর। 

“ ভিন্নভাবে চিন্তা করার ও উদ্ভাবনের সাহস থাকতে হবে, অপরিচিত পথে চলার ও অসম্ভব জিনিস আবিষ্কারের সাহস থাকতে হবে এবং সমস্যাকে জয় করে সফল হতে হবে। এ সকল মহানগুণের দ্বারা
তরুণদের চালিত হতে হবে। তরুণ প্রজন্মের প্রতি এই আমার বার্তা। ”

5. বই যার বন্ধু। 

“ একটি বই একশটি বন্ধুর সমান.. কিন্তু একজন ভালো বন্ধু পুরো একটি লাইব্রেরির সমান ”

6. স্বপ্নের সন্ধানে। 

“ স্বপ্ন সেটা নয় যেটা মানুষ, ঘুমিয়ে ঘুমিয়ে দেখে;
স্বপ্ন সেটাই যেটা পূরনের প্রত্যাশা, মানুষকে ঘুমাতে দেয় না। ”

7. সূর্যের মত দীপ্তমান। 

“ সূর্যের মতো দীপ্তিমান হতে হলে প্রথমে তোমাকে সূর্যের মতোই পুড়তে হবে। ”

8. জীবন নামক খেলা। 

“ জীবন একটি কঠিন খেলা। ব্যক্তি হিসেবে মৌলিক অধিকার ধরে রাখার মাধ্যমেই শুধুমাত্র তুমি সেখানে জয়ী হতে পারবে।”

9. মানুষের উৎকর্ষতাই তার উন্নতির কারণ। 

“ উৎকর্ষতা একটি চলমান প্রক্রিয়া এবং এটি কোনো আকস্মিক ঘটনা নয় ”

10. কর্মেই মানুষের মুক্তি। 

“ যারা হৃদয় দিয়ে কাজ করতে পারে না; তাদের অর্জন অন্তঃসারশূন্য, উৎসাহহীন সাফল্য চারদিকে তিক্ততার উদ্ভব ঘটায়। ”

শেষ কথা 

আমাদের জীবনে সবারই কখনো না কখনো কোনো বড় সিদ্ধান্ত নিতে গেলে কিছু সাহায্যের হাতের প্রয়োজন হয়। আমাদের কিছু অনুপ্রেরণা, কিছু আসার এল যা আমাদের সমস্ত বাধা পেরিয়ে আমাদের লক্ষ্যে স্থির থাকতে সাহায্য করে। তেমনই কিছু এগিয়ে চলার রসদ হিসেবে  এখানে দেওয়া হল Motivational Quotes।


Comments are closed.