কলকাতার সেরা ১০ ইলিশের ঠিকানা – 10 Best Places For Hilsa Fish In Kolkata

3. Bhojohari Manna (ভজহরি মান্না)

A post shared by Eddy (@eddy.27) on

কলকাতার বাঙালী রেস্তোরাঁর মধ্যে সবথেকে পুরনো নাম হল ভজহরি মান্না। এখানকার আদ্যপান্ত বাঙালী সাজগোজ ও বাঙালী খাওয়াএ কলকাতার বাঙালীর কাছে তো বটেই প্রবাশী বাঙালিদের মধ্যেও বেশ জনপ্রিয়। কলকাতার স্বাদ নিতে বহু পর্যটক এখানে আসেন, তা ছাড়া বাঙালীর অন্যতম জনপ্রিয় রেস্তোরাঁর ঠিকানা হল ভজহরি মান্না, কলকাতার ভজনরসিক মানুষ আর ভজহরি মান্নায় জায়নি এমটা বিরল ঘটনা। কলকাতার সফরে বাঙালী রেস্তোরাঁর তালিকায় তাই এই রেস্তোরাঁর নাম থাকে প্রথ সারিতেই।

  • জনমত- “এখানকার খুব ঘরোয়া পরিবেশ ও এখানকার কর্মচারীদের ব্যাবহার বেশ ভালো তার সাথে অসাধারন সমস্ত খাওয়ার তো আছেই, এখানে একবার এলে বারবার আসতে হবে।“
  • কি চেখে দেখবেন- ইলিশ পাতুরি, ধোঁয়া ইলিশ, ভাপা ইলিশ।
  • শাখা- শ্যামবাজার, গড়িয়াহাট, গড়িয়া, হাজরা, সেক্টর ৫, সেক্টর ১, নাগের বাজার, রুবি হসপিটাল, এসপ্ল্যানেড।

4.Saptapadi (সপ্তপদী)

কলকাতার সবথেকে জনবহুল এলাকা গড়িয়াহাটের মধ্যে অবস্থিত সপ্তপদী কলকাতায় এখন বাঙালী রান্নার জন্য নতুন রেস্তোরাঁর মধ্যে সবথেকে জনপ্রিয়। নামে যার বাঙালীর প্রেমের সংজ্ঞা লুকিয়ে তার খাওারের প্রেমে য বাঙালী পড়বে তা বলাই বাহুল্য। এখানকার আমিষ পদ্গুলি কলকাতার মানুষের মধ্যে এর জনপ্রিয়তাকে আরো বাড়িয়ে তুলেছে। এছাড়া এখানকার নানা পুরনো ঘরোয়া নিরামিষ বাঙালী পদও অত্যন্ত জনপ্রিয়। কলকাতার রেস্তোরাঁয় সেরা বাঙালী মাছের পদের স্বাদ পেতে গেলে যেতেই হবে সপ্তপদী রেস্তোরাঁয়।

  • জনমত- “এখানকার রান্নার স্বাদ অতুলনীয়, আমার পরিবারের জন্য আমার এই রেস্তরাই সবথেকে বেশি পছন্দ।“  
  • কি চেখে দেখবেন- ইলিশ স্তেক, ভাপা ইলিশ, সর্ষে ইলিশ, ও দই ইলিশ।
  • শাখা- হিন্দুস্থান পার্ক, যাদবপুর।