কলকাতার সেরা ১০ ইলিশের ঠিকানা

 

কথায় আছে বাঙালী নাকি দুপুরের মাছ ভাত ছাড়া বাঁচেনা, কথাটা খুব ভুল নয়। সারা বিশ্বে বাঙালী্দের রবি ঠাকুরের পর যদি আর কিছুর জন্য সুনাম থেকে থাকে তবে তা হল এই মাছের জন্য। নদী মাত্রিক রাজ্য, পশ্চিম বঙ্গের মধ্যে দিয়ে বহু নদী বয়ে গেছে, তা ছাড়া এই রাজ্যের দক্ষিনে আছে বঙ্গোপসাগর; ফলে এখানকার খাদ্য তালিকার এক বড় অংশ জুড়ে আছে নদী ও সমুদ্রের নানা রকম মাছ। বাঙালীর ভাপা ইলিশ, আর চিংড়ির মালাইকারি চেখে দেখেনি এ ভূভারতে তেমন মানুষ খুব কমই আছেন। আর কলকাতার সমস্ত রেস্তোরাঁর যে মাছের ডিশ একটি স্পেশালিটি তা বলাই বাহুল্য। আর এই বর্ষার সময়ে বাংলার একটি বিশেষ আকর্ষণ হল ইলিশ, গঙ্গার ইলিশ ছাড়া বাংলার মানুষের বর্ষা সম্পূর্ণ হয়না। আর এই সময় কলকাতার নানা জায়গায় ছড়িয়ে থাকা বিভিন্ন দেশি বিদেশী রেস্তোরাঁয় হয় ইলিশ উৎসব, সারা বছর পাওয়া গেলেও এই সময় এর চাহিদা থাকে অনেক বেশি। তাই এই বর্ষায় আপনি যদি থাকেন কলকাতায়, আর যদি চেখে দেখতে চান গঙ্গার ইলিশের খাঁটি বাঙালী কিছু ইলিশের রান্না তবে আপনাকে জেতেই হবে কলকাতার এই বিখ্যাত রেস্তোরাঁ গুলিতে যেখানকার ইলিশের পদ একবার খেলে মুখে লেগে থাকবে পরের ইলিশের মরসুম অব্দি।

কলকাতার সেরা ১০ ইলিশের ঠিকানা

কলকাতায় যে সেরা ইলিশ মাছ পাওয়া যাবে টা বলাই বাহুল্য। এমন কিছু রেস্তোরাঁ আছে এই কলকাতাতেই যে এখানে ইলিশ একবার খেলে তা পরের বারের ইলিশের মরশুম অবধি মুখে লেগে থাকবে। এমনই কিছু অসাধারণ ইলিশ পরিবেশন করে রেস্তোরাঁর নাম বলঅা হল এখানে।

  1. 6 Ballygunge Place (৬ বালিগঞ্জ প্লেস)

    A post shared by Vedanta Manchanda ???????? (@veda2810) on

কলকাতায় বাঙালী খাওারের রেস্তোরাঁর শুরু করে ৬ বালিগঞ্জ প্লেস। খাঁটি বাঙালী ধাঁচের সাজানো ২তলা জুড়ে বিস্তৃত এই রেস্তোরাঁ কলকাতায় বাঙালী খাওয়ারের সেরা ঠিকানা। দক্ষিণ কলকাতার বালিগঞ্জের এই রেস্তোরাঁর ভেতরটা হাতপাখা, সন্ধ্যা প্রদীপ, কুলুঙ্গি, সার্সি, আর চক মেলানো মেঝের সাজে আপনাকে দেবে বাঙ্গালিয়ানার স্বাদ। এখানে বছরের মধ্যে য সময়েই যান না কেন সবসময় পাবেন একটা উতসবের আমেজ। এছাড়াও এখানকার প্রধান আকর্ষণ হল এর জিভে জল আনা সমস্ত খাঁটি বাঙালী পদ। শুক্তো, বড়ি চচ্চরি, লাউ শাকের মত ঘরোয়া পদ যেমন এখানে পাওয়া যায়, তেমনি পাওয়া যায় সারা বাঙলার বিভিন্ন রাজবাড়ি ও ঠাকুরবাড়ির নানান স্বুস্বাদু রান্না। এছাড়া এখানে প্রত্যেক বর্ষায় ইলিশ উৎসব হয় যেখানে থাকে বাঙালীর সর্বকালের প্রিয় সমস্ত ইলিশ মাছের পদ ও তার সাথে নতুন বিভিন্ন পদ। কলকাতায় থাকলে আর খাঁটি বাঙালী ইলিশের স্বাদ পেতে হলে যেতেই হবে ৬ বালিগঞ্জ প্লেসে।

  • জনমত- “বাড়ির আবহাওয়ায় তৈরি এই রেস্তোরাঁর অন্দর সজ্জা তো বতেই টা ছাড়া এখানকার সার্ভিসও খুব ভালো, কলকাতায় খাঁটি বাঙালী খাওারের সাথে নির্ভেজাল বাঙালী অনুভূতি পেতে গেলে এখানে আস্তেই হবে।“
  • কি চেখে দেখবেন- বোনলেস ইলিশ ভাপা, কুমড়োর ডগা দিয়ে আচারী ইলিশ, ইলিশের তেল ঝাল।
  • ইলিশ উৎসব- সাধারণত অগাস্ট মাসে হয়।
  • শাখা- সল্ট লেক সেক্টর ১ ও সেক্টর ৫, এবং কসবায়।
  1. Oh! Calcutta (ওহ! ক্যালকাটা)

    A post shared by Mourya D Gupta (@mourya_dg) on

ফোরাম মলের মধ্যে অবস্থিত এই বাঙালী রেস্তোরাঁ এর বাঙালী পদের জন্য বেশ বিখ্যাত। সাধ্যের মধ্যে দাম ও সুন্দর পরিবেশের জন্য এখানে কম বয়সীদের ভিড় তো থাকেই তবে ফ্যামিলি রেস্তোরাঁ হিসেবেও এটি বেশ বিখ্যাত। এখানকার আমিষ পদগুলি বিশেষ ভাবে জনপ্রিয়, আর মাছ মানে য এই তালিকায় ইলিশের পদ বিশেষ জায়গা পায় টা বলাই বাহুল্য। এখানেও মরসুমি ইলিশের উৎসব হয়, টা ছারাও এখানে পাওয়া যায় নানান লোভনীয় পদ। মলের মধ্যে কেনাকাটার ফাঁকে বাঙালী রান্না চেখে দেখার জন্য ওহ! ক্যালকাটা একটি দারুন পছন্দ।

  • জনমত- “এখানকার অন্দরসজ্জা, পরিবেশ, মিউজিক, ও খাবার সব মিলিয়ে একেবারে পূজোর আমেজ, এখানে এলে মন ভালো হয়ে যায়।“
  • কি চেখে দেখবেন- মোচার ইলিশ, স্মোকড ইলিশ, পোস্ত নারকোল ইলিশ।
  • ইলিশ উৎসব- ইলিশের মরসুমে হয়।
  • শাখা- সিলভার স্প্রিং আরকেড

Comments are closed.